সুস্বাদু টেংরা মাছের রেসিপি ।। বাঙালি রেসিপি ( Benificiary 10% @shy-fox )

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। সবাইকে শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

আজকে সকালে আমি টেংরা মাছের রেসিপি তৈরি করেছি। টেংরা মাছ আমার কাছে একটা দারুন মজাদার টেস্টি মাছ। এটি আমার কাছে আলু দিয়েও ভালো লাগে আবার কচুর মুখী দিয়েও ভালো লাগে। আজকে আমি কচুর মুখী দিয়ে রান্না করেছি। টেংরা মাছ আমার আবার ১/২ টায় পোষায় না। যাইহোক আজকের এই রেসিপিটি আপনাদের সাথে ভাগ করে নিতে যাচ্ছি।

এখন রেসিপির মূল পর্বে ফিরে যাওয়া যাক--


✹প্রয়োজনীয় উপকরণ:✹

উপকরণ
পরিমান
টেংরা মাছ
৪ টি
কচুর মুখী
১১ টি
কাঁচা লঙ্কা
১১ টি
পেঁয়াজ
১টি
রসুন
১ টি
সরিষার তেল
৩.৫ চামচ
লবন
২ চামচ
হলুদ গুঁড়ো
৩ চামচ
জিরা গুঁড়ো
১/২ চামচ


টেংরা মাছ, কচুর মুখী, কাঁচা লঙ্কা


পেঁয়াজ, রসুন, লবন, হলুদ গুঁড়ো, জিরা গুঁড়ো, সরিষার তেল


এখন রেসিপিটি যেভাবে তৈরি করলাম---


❈প্রস্তুত প্রণালী:❈


➤টেংরা মাছগুলোকে প্রথমে কেটে নিয়েছিলাম এবং পরে জল দিয়ে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিয়েছিলাম। এরপর আমি লঙ্কাগুলোকে কেটে নিয়েছিলাম।

➤কচুর মুখীর খোসা ফেলে দিয়েছিলাম এবং জল দিয়ে ধুয়ে নেওয়ার পরে কেটে নিয়েছিলাম।

➤পেঁয়াজ এবং রসুনের খোসা ফেলে দিয়েছিলাম এবং পেঁয়াজ কুচি করে নিয়েছিলাম। এরপর পেঁয়াজ , রসুন ভাজা মতো করে নিয়েছিলাম।

➤মাছের গায়ে লবন ও হলুদ দিয়ে দিয়েছিলাম এবং ভালো করে মাখিয়ে নিয়েছিলাম।

➤মাছ ভালো করে ভেজে নিয়েছিলাম। এরপর সেই সাথে কচুর মুখীও ভেজে নিয়েছিলাম।

➤কড়াইতে তেল দিয়ে তাতে ভাজা উপাদানগুলো এবং লঙ্কা দিয়ে দিয়েছিলাম। স্বাদ মতো লবন ও হলুদ দিয়ে দিয়েছিলাম। এরপর সবগুলো একসাথে মিশিয়ে নিয়েছিলাম।

➤মেশানো হয়ে গেলে তাতে পরিমান অনুযায়ী জল দিয়ে দিয়েছিলাম। জল ফুটন্ত হলে তাতে মাছ দিয়ে দিয়েছিলাম। এরপর তরকারি পুরোপুরি হওয়ার জন্য কিছুক্ষন অপেক্ষা করলাম।

➤অপেক্ষার পরে অবশেষে তৈরি হয়ে গেলো টেস্টি টেংরা মাছের রেসিপি এবং এটি গরম গরম ভাতের সাথে পরিবেশনের জন্য প্রস্তুত।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles

Support @amarbanglablog by Delegation your Steem Power

100 SP250 SP500 SP1000 SP2000 SP


||Community Page||


||amarbanglablog Discord Link||heroism Discord Link||

Sort:  
 3 years ago 

কচু মুখী দিয়ে যেকোনো মাছ রান্না আমার কাছে অনেক সুন্দর লাগে। বিশেষ করে কচুর মুখী দিয়ে ইলিশ মাছ রান্না আমার কাছে সবচেয়ে ফেভারিট।

 3 years ago 

কচুর মুখী আসলেই একটা সুস্বাদু তরকারি, এর সাথে যেকোনো মাছ মানিয়ে যেতে বাধ্য। ইলিশ মাছ আমিও কচুর মুখী দিয়ে খেয়েছিলাম অনেক দিন আগে, ভালোই সুস্বাদু লেগেছিলো। আমিও একদিণ রান্না করবো দেখি।

 3 years ago 

টেংরা মাছ সত্যি খুবই সুস্বাদু, যে কোন সবজির সাথে এটা খাওয়া যায়। তবে আমি পেয়াজ দিয়ে ভুনা খেতে বেশী পছন্দ করি। আসলে ঝোল আমি খুব একটা পছন্দ করি না।

আপনার উপস্থাপনার নতুন স্টাইলটি বেশ ভালো লেগেছে, আগের থেকে বেশী সুন্দর লাগছে। ধন্যবাদ

 3 years ago 

হ্যাঁ টেংরা মাছের তরকারি খেতে যা টেস্ট লাগে না বলার মতো না। এই মাছটি যেকোনো সবজির সাথে মানিয়ে যায়। আমিও ঝোল ঝোল খেতে পারিনা, ঝোল ঝোল করে রান্না করলেও আমি ভাতের সাথে আটো আটো করে খাই বরাবরি।

আপনার উপস্থাপনার নতুন স্টাইলটি বেশ ভালো লেগেছে, আগের থেকে বেশী সুন্দর লাগছে

ধন্যবাদ।

মুখী দিয়ে আপনার টেংরা মাছের রেসিপিটি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন ভাই।ছবি গুলো খুবই সুন্দর ভাবে সাঁঝিয়েছেন ভাই।অনেক ভালো লাগছে আমার কাছে।আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইলো ভাই।

 3 years ago 

হ্যাঁ এটা উপস্থাপনার মতো খেতেও অসাধারন লেগেছিলো। আপনিও বাড়িতে এইভাবে করে খেয়ে দেখতে পারেন। যাইহোক আপনার ভালো মন্তব্যের জন্য ধন্যবাদ।

মুখি দিয়ে ট্যাংরা আসলেই সেই রকম টেস্ট!!

 3 years ago 

ট্যাংড়া মাছ খেতেও দারুন লাগে। বিশেষ করে ভাজা। আর পেটে যদি ডিম থাকে তাহলে তো আরোই ভালো। এই রেসিপি নতুন, কচুর বই দিয়ে খাইনি। তবে খেতে ভালোই লাগে।

 3 years ago 

টেংরা আমি ভাজা তেমন খাইনা, তরকারিতেই বেস্ট লাগে আমার কাছে। আর টেংরা মাছের পেটের ডিম খেতে আরো বেশি মজা লাগে। কচুর মুখী দিয়ে তাহলে কালকেই খেয়ে দেখুণ।

 3 years ago 

টেংরা মাছ আমার অনেক পছন্দের একটি মাছ। আমি প্রায় সময় টেংরা মাছের তরকারি রান্না করে থাকি। আপনার রেসিপিটিও ভালো হয়েছে মনে হচ্ছে। ধন্যবাদ আপনাকে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

টেংরা মাছ আমারও খুব পছন্দ হলেও আপনার মতো সবসময় খেতে পারিনা, আমাদের লাইনে কম আসে , তবে সরাসরি বাজারে যেতে পারলে পাওয়া যায়। হুম এটা কচুর মুখী দিয়ে সেই টেস্টি হয়েছিলো। যাইহোক আপনার মতামতের জন্য ধন্যবাদ।

কচুর মুখি দিয়ে টেংরা মাছ শুনে কেমন যেন জিভে জল আসছে। আমার এমনিতেই কচুর মুখি যে কোন মাছ দিয়ে খেতে অনেক ভালো লাগে তারপরও যদি সেটা হয় আবার টেংরা মাছ তাহলে তো ষোলআনা পূর্ণ হয়।

 3 years ago 

কচুর মুখি খুব ভাল একটা স্বাদের তরকারি, আমারও ভাল লাগে কচুর মুখি দিয়ে খেতে । তবে কচুর মুখি আমি একটু ঝাল ঝাল ভর্তা করে খেতে পছন্দ করি। আর টেংরা মাছের কথা কি বলবো কচুর মুখির সাথে খেতে সেই মজা লেগেছিলো।

 3 years ago 

আপনার টেংরা মাছের তরকারি টি খুবই সুস্বাদু হয়েছে দেখেই বোঝা যাচ্ছে। আপনার রান্না যদিও সব সময় ভালো হয় এটিও তার ব্যতিক্রম নয় ।প্রতিটি ধাপ খুব সুন্দরভাবে বর্ণনা করেছেন যে কেউই খুব সহজেই রান্নাটি করে ফেলতে পারবে ।এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 3 years ago 

ধন্যবাদ জানাই প্রথমে আপনার মতামত তুলে ধরার জন্য। হ্যাঁ এটি খেতে ভালো হয়েছিলো। আর আমার এই ধাপগুলো দেখে যে কেউ সহজে তৈরি করে ফেলতে পারবে।

 3 years ago 

টেংরা মাছগুলো তো অনেক বড়। সচরাচর এই রকম সাইজের টেংরা কম পাওয়া যায়। এবং রেসিপি টাও খুব সুন্দর তৈরি করেছেন। দেখেই বোঝা যাচ্ছে খুব সুস্বাদু হয়েছে।

 3 years ago 

এই টেংরাগুলো চাষ করা টেংরা মাছ এইজন্য বড়ো বড়ো। নদীর গুলো বেশিরভাগ সাইজ এ ছোটো হয়। আমরা এখানে সবই তো চাষ করা তা খাই। আর হ্যাঁ এটি খেতে সুস্বাদু হয়েছিলো। আপনিও বাড়িতে এইভাবে করতে পারেন।

 3 years ago 

অবশ্যই দাদা চেষ্টা করব।।

 3 years ago 

টেংরা মাছ সবারই প্রিয় একটি মাছ।দাদা আপনি বললেন টেংরা মাছ আপনার 1/2 পোষায় না,তাহলে কি আপনি 4 টিই খেয়ে নিলেন!মজা করলাম।রেসিপিটি সুন্দর ও লোভনীয় হয়েছে।ধন্যবাদ দাদা।

 3 years ago 

আসলে কোনো তরকারি যখন সুস্বাদু হয় তখন আমার মনে হয় আরেকটু খেয়ে নেই। বাড়িতে দুইজন ছিল কিন্তু আমি 3 টেই খেয়ে ফেলেছিলাম।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 60701.29
ETH 2637.06
USDT 1.00
SBD 2.52