বিচি কলার সাথে টেংরা মাছের রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago
হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

আজকে আপনাদের সাথে একটা রেসিপি শেয়ার করে নেবো। আজকে আমি বিচি কলার তরকারি রান্না করেছি। আজকে বাড়িতে অল্প কয়েকটা টেংরা মাছ ছিল তাই দিয়ে এই তরকারিটা রান্না করে নিলাম। বিচি কলা অনেক পুষ্টিকর একটা ফল যা খেলে পরে আমাদের শরীরে বিভিন্ন পুষ্টির ঘাটতি পূরণ হয়ে থাকে। বিচি কলা পাকা অবস্থায় খেলেও অনেক উপকার আছে, আমি খুব কমই খেয়েছি পাকা অবস্থায় কারণ অতিরিক্ত মিষ্টি হয়ে থাকে ফলে খেতে ভালো লাগে না বেশি। আমি আবার মিষ্টি জাতীয় খাবার খুব কম খাই। যাইহোক এই বিচি কলা এমনিতেই পাকা অবস্থায় বেশি কেউ খায় না, শহরের মানুষ তো না বললেই চলে, গ্রামের দিকে একটুআদ্দুক খাওয়া চলে। কাঁচা অবস্থায় সবজি হিসেবেও দারুন লাগে। তবে এই কাঁচা অবস্থায় তরকারি রান্না করলে কলা আর ভাতের সাথে খাওয়া হয় না, এতো বিচি থাকে যে হাত দিয়ে আর ছাড়াতে ইচ্ছা হয় না বলে সব গালে দিয়ে কলাগুলো খেয়ে বিচিগুলো ফেলে দেই। তবে এই বিচি কলা আরো একভাবে দারুন লাগে আমার কাছে কোনো মাছ ছাড়াই, বিচি কলা কাটার পরে বিচিগুলো ফেলে দিয়ে যদি ভাজা ভাজা করা যায় তাহলেও দারুন স্বাদের লাগে, আমি মাঝেমধ্যে খাই বেশি শর্টকাট রান্না করতে গেলে। যাইহোক এখন রেসিপিটির মূল উপকরণের দিকে আমি চলে যাবো।


☬প্রয়োজনীয় উপকরণসমূহ:☬

✹উপকরণ
পরিমাণ✹
টেংরা মাছ
৮ পিচ
বিচি কলা
২ পিচ
আলু
৩ টি
পেঁয়াজ
১টি
কাঁচা লঙ্কা
৯ টি
লঙ্কার গুঁড়ো
১ চামচ
জিরা
পরিমাণমতো
সরিষার তেল
৪.৫ চামচ
লবন
৩.৫ চামচ
হলুদ
৩ চামচ
জিরা গুঁড়ো
১/২ চামচ


টেংরা মাছ, বিচি কলা, আলু, পেঁয়াজ


কাঁচা লঙ্কা, সরিষার তেল, লবন, হলুদ, জিরা গুঁড়ো


✔এখন রেসিপিটি যেভাবে তৈরি করলাম--


❂প্রস্তুত প্রণালী:❂


❣টেংরা মাছগুলোকে প্রথমে ভালো করে কেটে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে ( আগেই করা ছিল )। এরপর আমি আলুগুলোর খোসা ছালিয়ে নেওয়ার পরে জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিয়েছিলাম।

❣বিচি কলা দুটিকে কেটে নেওয়ার পরে খোসা ছাড়িয়ে নিয়েছিলাম এবং কলার কোয়াগুলো আলাদা করে নিয়েছিলাম। পেঁয়াজ এর খোসা ছাড়িয়ে নেওয়ার পরে কুচি করে নিয়েছিলাম এবং লঙ্কাগুলো কেটে জল দিয়ে ধুয়ে নিয়েছিলাম।

❣কেটে রাখা টেংরা মাছগুলোতে ১ চামচ করে লবন আর হলুদ দিয়ে দিয়েছিলাম। এরপর নেড়েচেড়ে গায়ে মাখিয়ে দিয়েছিলাম ভালো করে।

❣টেংরা মাছগুলোকে তেলে ভালো করে ভেজে নিয়েছিলাম এবং আলুর পিচগুলোকে লাল মতো করে ভেজে নিয়েছিলাম।

❣কেটে রাখা পেঁয়াজ এর অংশটা ভালো করে ভেজে তুলে নিয়েছিলাম। এরপর কড়াইতে তেল দেওয়ার পরে পরিমাণমতো জিরা দিয়ে দিয়েছিলাম।

❣জিরা ভাজা হয়ে আসলে তাতে বিচি কলার কোয়াগুলো দিয়ে দিয়েছিলাম। এরপর তাতে ভাজা আলুর পিচগুলো দিয়ে দিয়েছিলাম।

❣আলু দেওয়ার পরে তাতে কেটে রাখা কাঁচা লঙ্কা এবং ২.৫ চামচ লবন, ২ চামচ হলুদ, ১ চামচ লঙ্কার গুঁড়ো দিয়ে দিয়েছিলাম। মশলাগুলোর সাথে উপাদানগুলো ভালোভাবে মিক্স করে নিয়েছিলাম।

❣মিক্স করার পরে তাতে পরিমাণমতো জল ঢেলে দিয়েছিলাম। এরপর তরকারি ভালোভাবে ফুটিয়ে নিয়েছিলাম বেশ কিছুক্ষন ধরে।

❣ফুটন্ত তরকারির থেকে সিদ্ধ কিছু আলুর পিচ তুলে নিয়েছিলাম এবং সেগুলো ভালোভাবে গলিয়ে নিয়েছিলাম।

❣আলু গোলানো হয়ে গেলে তরকারিতে ভাজা টেংরা মাছের পিচগুলো দিয়ে দিয়েছিলাম এবং আরো খানিক্ষন অল্প আঁচে জ্বাল দিয়ে নিয়েছিলাম।

❣মাছ দেওয়ার পরে তরকারি খানিক্ষন ফুটিয়ে নিয়েছিলাম এবং পরোক্ষনে তাতে গলিয়ে রাখা আলুর অংশটা দিয়ে দিয়েছিলাম তরকারিতে। এরপর তরকারিটা একদম পুরোপুরি হয়ে আশা পর্যন্ত ৭-৮ মিনিটের মতো জ্বাল দিয়ে নিয়েছিলাম।

❣অবশেষে বিচি কলা দিয়ে আমার সুস্বাদু আর পুষ্টিকর একটা তরকারি তৈরি হয়ে গেছিলো এবং কিছুক্ষন পরে আমি তরকারিতে জিরা গুঁড়ো ছড়িয়ে দিয়েছিলাম। এরপর তরকারিটা খাওয়ার জন্য বা পরিবেশনের জন্য একটি প্লেটে কিছুটা তুলে নিয়েছিলাম।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

টেংরা মাছ আমার খুবই প্রিয়।টেংরা মাছ ভাজির সেই টেস্ট।তবে আমি অবশ্য বিচিকলা দিয়ে মাছ ভালো খাই।টেংরা মাছের কথা শুনলেই ছোটবেলার কথা মনে পড়ে।কত মজা করে হাত চেপে ধরতাম বাড়ির পাশে ক্যানেলের জল সরিয়ে দিলে।
যাইহোক গরম কালে এই মাছ খুবই ভালো লাগে খেতে এবং কম মসলা দিয়ে সাদামাটা করে খেতে। বিচিকলার কোনো কিছু ফেলনা নয়।বিচিকলা আমার পরিবারের সকলের পছন্দের ।এই কলা পাকা অবস্থায় খুব ভালো লাগে খেতে, তবে আমি খাইনা।সুন্দর করে রান্না করেছেন দাদা।ধন্যবাদ আপনাকে।ভালো থাকবেন।😊

 2 years ago 

যাইহোক এই বিচি কলা এমনিতেই পাকা অবস্থায় বেশি কেউ খায় না, শহরের মানুষ তো না বললেই চলে, গ্রামের দিকে একটুআদ্দুক খাওয়া চলে

বিচি কলা খেতে আমি অনেক পছন্দ করি। বিচি কলা পাকা খেতে আমার কাছে বেশ ভালো লাগে। তবে শহরের মানুষ হয়তো এই কলা খুব একটা খায় না। কারণ এই কলা সাধারণত গ্রামে বেশি পাওয়া যায়। পাকা বিচি কলা খেয়েছি অনেক। তবে এই বিচি কলা দিয়ে কখনো তরকারি রান্না করে খাওয়া হয়নি। টেংরা মাছ দিয়ে বিচি কলার এই রেসিপি আমার কাছে দারুন লেগেছে দাদা। আপনি অনেক সুন্দর ভাবে এই মজার রেসিপি তৈরীর পদ্ধতি উপস্থাপন করেছেন এবং আমাদেরকে শেখার সুযোগ করে দিয়েছেন এজন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ।

 2 years ago 

আমার দেখা একটি টেংরা মাছের ইউনিক রেসিপি কারণ বিচি কলা দিয়ে আগে কখনো টেংরা মাছ রান্না করে খাওয়া হয়নি। আপনার পোস্ট দেখে জানতে পারলাম বিচি কলা দিয়ে টেংরা মাছ রান্না করা যায়। হয়তো ভারতে এটির প্রচারণা আছে তবে বাংলাদেশে এমন কোন রেসিপি নাম শুনিনি যেটা বিচি কলার সাথে তৈরি করা যায়।

 2 years ago 

বিচি কলা খেতে আমার ভালোই লাগে,তবে বিচিগুলা না থাকলে বেশ ভালো হইতো।যাই হোক টেংরা মাছ দিয়ে বেশ মজার একটি রেসিপি তৈরি করছেন। দাদা রেসিপি খাওয়া সময় বিচি মুখে পরলে কেমন লাগে?।ভালো ছিলো। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

বিচি কলা, না কখনো রান্না করে খাওয়া হয়নি। সেটাও জানতাম না যে বিচি কলা মিষ্টি হয়ে থাকে কাঁচা অবস্থায়, আপনার পোষ্টের মাধ্যমে জানতে পারলাম। যাইহোক দাদা আপনি বিচি কলা দিয়ে টেংরা মাছ রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন সত্যিই আমার কাছে সম্পূর্ণভাবে নতুন মনে হলো রেসিপিটি। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

বিচি কলা পাকা অবস্থাতেই খেতে আমার ভালো লাগেনা। কাঁচা অবস্থায় কখনো খাওয়া হয়নি। তবে আপনার রেসিপি দেখে মনে হচ্ছে সুস্বাদু হয়েছে। টেংরা মাছ দিয়ে খুব সুস্বাদু ভাবে রেসিপিটি তৈরি করেছেন। ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইলো দাদা।

 2 years ago 

আপনি একদম ঠিক বলেছেন দাদা বিচি কলা অনেক পুষ্টিকর একটি ফল। টেংরা মাছ দিয়ে বিচি কলার রেসিপি দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে দাদা। এত সুন্দর ও সুস্বাদ রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল দাদা

 2 years ago 

মিষ্টি জাতীয় খাবার আমারও খুব একটা ভালো লাগে না। তাছাড়া বিচি কলায় এত বিচি থাকে যে খেতে কষ্ট হয়। বিচি কলা খাওয়ার এটাই সহজ বুদ্ধি একবারে মুখে নিয়ে খেয়ে বিচি ফেলে দেয়া। কিন্তু বিচি কলায় এত বিচি থাকে তা কিভাবে ফেলে দেয়া যায়? এত পুষ্টিকর একটি খাবার কিন্তু এই বিচির জন্য খাওয়া হয় না। আমি অবশ্য বিচি কলা রান্না খাইনি। খেতে মনে হয় ভালোই লাগে। আপনি এর আগেও একদিন রান্না করেছিলেন। আজকে টেংরা মাছ দিয়ে আবার রান্না করেছেন। মনে হচ্ছে খুবই মজা হয়েছিল। একবার বিচি কলা দিয়ে মাছ রান্না করে খেয়ে দেখতে হবে। ধন্যবাদ আপনাকে এত সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

পাকা বিচি কলা আমারও খুব একটা পছন্দ নয় তবে কাঁচা বিচি কলা তরকারিতে রান্না করলে আমার কাছে খেতে খুবই ভালো লাগে। আপনি টেংরা মাছ দিয়ে খুবই সুস্বাদু করে বিচি কলার তরকারি রান্না করেছেন। বেশ অনেকদিন পর কাঁচা বিচি কলার তরকারি দেখে খুব লোভ লেগে গেল খাওয়ার জন্য। অসংখ্য ধন্যবাদ আপনাকে খুবই লোভনীয় একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

বিচি কলা মিষ্টি এজন্য আমার ভালো লাগে। কিন্তু খেতে পারিনা শুধু মাঝে বিচি থাকে বলে, খুব বিরক্তিকর লাগে। কখনো রান্না করে খাওয়া হয়নি তবে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 66984.19
ETH 2613.30
USDT 1.00
SBD 2.67