দারুন মজাদার চিংড়ির পিঠা রেসিপি ( Benificiary 10% @shy-fox )

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই সুস্থ স্বাভাবিক আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

আজকে আমি আপনাদের সামনে একটি মজাদার রেসিপি ভাগ করে নিতে যাচ্ছি। সন্ধ্যায় আমি চিংড়ি মাছের পিঠা তৈরি করেছিলাম। চিংড়ি মাছের পিঠা খেতে যে কি মজা সে না খেলে বলে বোঝানো যাবেনা। আমিতো বলতে গেলে তৈরি করেছি আর খেয়েছি। এই রেসিপিটি আমি খুব সহজ পদ্ধতিতে তৈরি করেছি। যাইহোক বেশি কথা না বাড়িয়ে রেসিপির দিকে চলে যাই।


✹প্রয়োজনীয় উপকরণসমূহ:✹

উপকরণপরিমান
চিংড়ি মাছ২ কিলো
পেঁয়াজ২টি
রসুন২ টি
শুকনো লঙ্কাপরিমাণমতো
বেসন৩.৫ কাপ
লবন৪.৫ চামচ
হলুদ৪ চামচ
সরিষার তেলপরিমাণমতো


চিংড়ি, পেঁয়াজ, রসুন, শুকনো লঙ্কা


বেসন, লবন, হলুদ,সরিষার তেল


এখন চিংড়ির পিঠা যেভাবে তৈরি করলাম--


❈প্রস্তুত প্রণালী:❈


❖চিংড়ি মাছগুলোকে কেটে নিয়েছি এবং জল দিয়ে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিয়েছি। এরপর পেঁয়াজ এর খোসা ফেলে দিয়ে কেটে নিয়েছিলাম এবং সেই সাথে রসুনের খোসা ফেলে দিয়ে রসুনগুলো ছাড়িয়ে নিয়েছিলাম।

❖পেঁয়াজ , রসুন, শুকনো লঙ্কা একসাথে মিক্সারে করে পেস্ট মতো করে নিয়েছিলাম।

❖চিংড়ি মাছগুলো অল্প অল্প করে সবগুলো মিক্সারে করে পেস্ট মতো করে নিয়েছিলাম।

❖পেঁয়াজ, রসুন, শুকনো লঙ্কার পেস্ট একটি পাত্রে ঢেলে দিয়ে তাতে চিংড়ি মাছের করে রাখা পেস্টগুলো দিয়ে দিয়েছিলাম। তাতে বেসন এবং লবন, হলুদ দিয়ে দিয়েছিলাম।

❖সব একসাথে ভালো করে মিশিয়ে নিয়েছিলাম। এরপর কড়াইতে একটু তেল দিয়ে চিংড়ির পিঠাগুলোর দুই পিঠ সামান্য শক্ত মতো করার জন্য দিয়েছিলাম।

❖শক্ত মতো হয়ে আসলে পরবর্তী কড়াইতে তেল দিয়ে তাতে পিঠাগুলো ছেড়ে দিয়েছিলাম। পিঠাগুলো ভালো মতো করে ভাজা হয়ে গেলে একটি পাত্রে তুলে রেখেছিলাম।

❖এইভাবে একই প্রসেসে সব পিঠাগুলো তৈরি করে নিয়েছিলাম এবং অবশেষে সব মিলিয়ে তৈরি হয়ে গেলো দারুন মজাদার চিংড়ির পিঠা, যার স্বাদের নেই কোনো তুলনা।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles

Support @amarbanglablog by Delegation your Steem Power

100 SP250 SP500 SP1000 SP2000 SP


||Community Page||


||amarbanglablog Discord Link||heroism Discord Link||

Sort:  
 3 years ago 

দাদা চিংড়ি মাছের চপ খেয়েছি। কিন্তু কখনও পিঠা খাওয়া হয়নি স্টিমিটএ এসে প্রতিনিয়ত কতযে নিত্য নতুন রেসিপি সম্বন্ধে জানতে পারছি। খুবই ভালো লাগে যখন নতুন কোন রেসিপি দেখি। আপনার পোস্ট বরাবরই অনেক সুন্দর হয়। খুব সুন্দর ভাবে রান্নার বর্ণনা করেছেন। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

চিংড়ি মাছের চপ আমি ভীষণ পছন্দ করি, আগে বাইরে প্রায় খেতাম চিংড়ির চপ, এখন আর সেভাবে খাওয়া হয় না। বাড়িতেই মাঝে মাঝে এইরকম এক একটা আইটেম তৈরি করি আর খাই। তবে মাঝে মধ্যে আমি আবার কিছু নিত্যনতুন আবিষ্কারও করি😁

এতদিন খেয়েছি চিংড়ি মাছের বড়া।পিঠা কখনোই খাইনি।দেখতে চমৎকার হয়েছে।আশা করছি খেতেও ভালো হয়েছে।একদিন ট্রাই করে দেখা লাগবে বাসায়।ধন্যবাদ শেয়ার করার জন্য দাদা

 3 years ago 

চিংড়ি মাছের বড়া আমি তৈরি করে খাইনি এখনো পর্যন্ত। পিঠা টাইপ এর করে খাই। আর এটি খেতে তো মজাই হয়েছিলো এইজন্য ভেজেছি আর খেয়েছি। বাড়িতে তৈরি করে খেয়ে দেখবেন নিশ্চই, ভালো লাগবে।

 3 years ago 

চিংড়ির বড়া আমার বেশ পছন্দের খাবার। আপনি খুব সুন্দরভাবে বড়া বানানোর রেসিপির বিবরণ দিয়েছেন। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

এটা চিংড়ির বড়া না, বড়া তো গোল মতো হয়ে থাকে আর আমি এইগুলো দেখুণ পিঠা মতো করেছি। যাইহোক এইভাবে তৈরি করে খাবেন আশা করি ভালো লাগবে খেতে।

 3 years ago 

দাদা আমি অবাক হয়ে গেলাম, কারণ এরকম চিংড়ি মাছের পিঠার রেসিপি এর আগে কখনো দেখেনি। তবে আজেই আমি বাসায় ট্রাই করবো দাদা। আর এই রকম পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে আন্তরিক ভাবে ধন্যবাদ।

 3 years ago 

হ্যাঁ আমি একটু অন্য রকম ভাবে তৈরি করলাম রেসিপিটা। সবাই বড়া মতো করে থাকে আর আমি একটু পিঠা টাইপ এর তৈরি করেছি। আমার কাছে তো ভালই লেগেছিলো খেতে। আপনি তৈরি করে খেয়ে দেখবেন। তবে তেল আপনি অন্যটা ব্যবহার করতে পারেন।

চিংড়ি আমার খুবই প্রিয়।যেকোন তরকারির সাথে চিংড়ি পারফেক্ট।চিংড়ির এরকম পিঠা আমি কখনো খাইনি।খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন রেসিপিটি।উপস্থাপনা খুব সুন্দর হয়েছে ভাই।

অনেক শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

চিংড়ি আমি বেশিরভাগ ক্ষেত্রে ভর্তা বা এইরকম করে খাই। চিংড়ি তরকারীতে আমার তেমন জমে না। যাইহোক বাড়িতে এইভাবে তৈরি করে খেয়ে দেখবেন।

 3 years ago 

আমরা এটাকে চিংড়ির পকোড়া বা বড়া বলে থাকি। এটা খুবই সুস্বাদু খেতে। রেসিপি টা সুন্দর তৈরি করেছেন দাদা। এবং মার্কডাউনের ব‍্যবহার টা খুব ভালো ছিল।

 3 years ago 

না না চিংড়ির পকোড়া বা বড়া অন্যরকম হয়ে থাকে। আপনি দেখুণ এটা পিঠা শেপ এর আছে। আমি পিঠার মতো তৈরি করেছি। আর এটি আমার কাছে খেতে দারুন লেগেছিল। আপনি এইভাবে তৈরি করবেন দেখতে পাবেন বিষয়টা অন্যরকম হয়ে গেছে।

 3 years ago 

হ‍্যা দাদা আমি বুঝেছি সেটা। আমরা চিংড়ি আস্ত রাখি।
কিন্তু আপনি চিংড়ি টার পেস্ট তৈরি করে মিহি করে নিয়েছেন।

 3 years ago 

এইগুলোকে আমরা চিংড়ি মাছের বড়া নামে চিনি, এগুলো গরম গরম খেতে সেই স্বাদের হয়। বিশেষ করে দেশী চিংড়ি মাছ দিয়ে আমরা এই রকম বড়া তৈরী করে থাকি। গরম ভাতের সাথে অথবা গরম গরম নাস্তা হিসেবে বেশ মজাদার এগুলো।

খুব সুন্দর তৈরী করেছেন আপনি এবং প্রতিটি ধাপ সুন্দর উপস্থাপন করেছেন। ধন্যবাদ

 3 years ago 

হ্যাঁ চিংড়ি মাছের বড়া খেতে ভীষণ মজা লাগে মচ্মচে অবস্থায়। কিন্তু এটা বড়া না, পিঠার শেপ দিয়ে তৈরি করেছি। এটি একটু নরম মতো হয়েছিলো কিন্তু খেতে দারুন লাগছিলো। আমি তো জায়গায় বসে 1.5 কিলো শেষ করে ফেলেছিলাম😀।

আমরা মাছে ভাতে বাঙালি। তাই অন্য যাই কিছু খায় না কেনো ভাতের খিদে অন্য কিছুতেই মেটাতে পারি না। তাই পিঠা খেলেও মাছ ভাতের স্বাদটা পাওয়া যায় না। তবে পিঠা যদি মাছের সাথে মিক্স করে তৈরি করা হয় তবে কিন্তু খুব একটা মন্দ হয় না। ধন্যবাদ আপনাকে চিংড়ি পিঠার রেসিপিটি শেয়ার করার জন্য। চিংড়ি পিঠা খেতে অনেক ইচ্ছা করছে কিন্তু জব করার কারণে এই মুহূর্তে মায়ের কাছ থেকে অনেক দূরে আছি তাই হয়তো এখন খাওয়া সম্ভব না কিন্তু ছুটিতে যখন বাড়ি যাবো তখন অবশ্যই মায়ের সাথে আপনার চিংড়ি পিঠা রেসিপিটি শেয়ার করবো এবং খাওয়ার জন্য আবদার করবো।

 3 years ago 

হ্যাঁ এটা ঠিক বলেছেন যে মাছ না হলে বাঙ্গালির ভাতের সাথে তেমন জমে ওঠে না খাওয়াদাওয়া। এই পীঠা ভাতের সাথেও খাওয়া যায়, কিন্তু আমি সেটা আর ট্রাই করিনি, সোজা খেয়ে শেষ নামিয়েছি। আর হ্যাঁ অবশ্যই বাড়িতে গেলে তৈরি করে খাবেন।

অবশ্যই বাড়িতে গেলে পরবর্তী টার্গেট চিংড়ি পিঠা খাওয়া ।😍😍😍ধন্যবাদ আপনাকে। 😍😍😍

 3 years ago 

চিংড়ি মাছের বড়া পাওয়া যায় আমাদের বাজারে এগুলো সোসা দিয়ে খেতে ভারি মজা। আপনি যে রেসিপি তৈরী করেছেন যে ভাবে বর্ণনা করেছেন আর পিক গুলো এত সুন্দর দেখা যাচ্ছে বিশেষ করে ভাজার পর মনে হচ্ছে হেব্বি টেষ্ট হবে। শুভকামনা রইল।

 3 years ago 

মূলত সব জায়গাতে বড়া টাইপ এর করে থাকে। আমি একটু ভিন্ন টাইপ এর করে দেখলাম কিন্তু খেতে দারুন মজা হয়েছিলো। বাড়িতে একবার তৈরি করে খেয়ে দেখবেন এবং স্বাদ নিশ্চই ভালো পাবেন।

 3 years ago 

😍😍

 3 years ago 

আমি এর আগে কখনোই চিংড়ির যে পিঠা হয় তা ই শুনিনি, খাওয়া তো দূরের কথা।চিংড়ি আমার খুব খুব খুব পছন্দের একটি খাবার।এটা দিয়ে যে পিঠাও বানানো যায় এটা দেখে তো অবাক হয়ে গেলাম!
আমি অবশ্যই ট্রাই করবো কারণ দেখেই মনে হচ্ছে অনেক বেশি মজা হয়েছে ভাইয়া।

 3 years ago 

সবার বক্তব্য শুনে মনে হছে চিংড়ির পিঠা আমিই প্রথম তৈরি করলাম। আমি চিংড়ি দিয়ে এইসব আইটেম তৈরি করে খাই যখন সময় পাই। বাড়িতে এইভাবে ট্রাই করবেন এবং খেয়ে দেখবেন। তবে আমি এখানে সরিষার তেল ব্যবহার করেছি, আপনি অন্য তেল ব্যবহার করতে পারেন।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57408.28
ETH 3079.77
USDT 1.00
SBD 2.31