রেসিপিঃ বেগুন এবং আলু দিয়ে মাগুর মাছের ঝোল ( Benificiary 10% @shy-fox )

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

আজকে সকালে আমি মাগুর মাছ রান্না করলাম। এই মাগুর মাছ আমি বেগুন এবং আলু দিয়ে রান্না করেছিলাম। মাগুর মাছের তরকারি আলু আর বেগুনের সাথে যে কি স্বাদ লাগে সে আর বলার মতো না, স্বাদ আমার মুখে যেন এখনো লেগে আছে খাওয়ার পরে এইরকম অনুভূতি হচ্ছে। মাগুর মাছ এমনিতেই একটা সুস্বাদু মাছ তারপর যদি আলু,বেগুন দেওয়া হয় তাহলে এই মাগুর মাছের তরকারি একদম স্বাদে অতুলনীয় হয়ে ওঠে। আর কথা না বাড়িয়ে আপনাদের সাথে এই রেসিপিটা ভাগ করে নেই তাহলে।

এখন রান্নার মূল পর্বে যাওয়া যাক--


✠প্রয়োজনীয় উপকরণসমূহ:✠

উপকরণ
পরিমান
মাগুর মাছ
১ টি
বেগুন
১ টি
আলু
৩ টি
লঙ্কা
১২ টি
রসুন
১ টি
পেঁয়াজ
১ টি
হলুদ
৩ চামচ
লবন
২ চামচ
সরিষার তেল
৪ চামচ
জিরা গুঁড়া
১/২ চামচ


মাগুর মাছ, বেগুন, আলু, লঙ্কা


রসুন, পেঁয়াজ, হলুদ, লবন, জিরা গুঁড়া, সরিষার তেল


এখন রেসিপিটি যেভাবে পরিপূর্ণ করলাম--


✿প্রস্তুত প্রণালী:✿


❖মাগুর মাছটিকে কেটে নিয়েছিলাম এবং জল দিয়ে পরিষ্কার করে নিয়েছিলাম। এরপর আমি বেগুন কেটে জল দিয়ে ধুয়ে নিয়েছিলাম।

❖আলুর খোসা ফেলে দিয়েছিলাম এবং কাটার পরে জল দিয়ে ধুয়ে নিয়েছিলাম।

❖পেঁয়াজ এবং রসুনের খোসা ফেলে দিয়েছিলাম। এরপর পেঁয়াজ কুচি করে নিয়েছিলাম। সাথে লঙ্কাগুলো কেটে নিয়েছিলাম।

❖মাছের গায়ে লবন ও হলুদ দিয়ে দিয়েছিলাম এবং ভালো করে সেটি মাখিয়ে নিয়েছিলাম।

❖মাছগুলো ভেজে নিয়েছিলাম। সেই সাথে বেগুনও ভেজে নিয়েছিলাম।

❖আলুগুলো লাল করে ভেজে নিয়েছিলাম এবং একই সাথে পেঁয়াজ , রসুন ভেজে নিয়েছিলাম।

❖সব ভাজাভাজি শেষ হয়ে গেলে কড়াইতে তেল দিয়ে তাতে সেই ভাজা উপাদানগুলো এবং লঙ্কা দিয়ে দিয়েছিলাম। তাতে স্বাদ মতো লবন ও হলুদ দিয়ে দিয়েছিলাম এবং সেগুলো সব একসাথে ভালো করে মিশিয়ে নিয়েছিলাম।

❖মেশানো হয়ে গেলে তাতে জল দিয়ে দিয়েছিলাম। জল একটু ফুটন্ত হয়ে উঠলে তাতে ভাজা মাছ দিয়ে দিয়েছিলাম। এরপর তরকারি পুরোপুরি হওয়ার জন্য অপেক্ষা করেছিলাম।

❖অন্তিম পর্যায়ে অপেক্ষার পরে তৈরি হয়ে গেলো অতুলনীয় স্বাদের মাগুর মাছের ঝোল রেসিপি। এটি ভাতের সাথে গরম গরম খেলে বার বার খেতে ইচ্ছা হবে।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles

Support @amarbanglablog by Delegation your Steem Power

100 SP250 SP500 SP1000 SP2000 SP


||Community Page||


||amarbanglablog Discord Link||heroism Discord Link||

Sort:  
 3 years ago 

বেগুন আমার অনেক প্রিয় সবজি তবে বাসায় অন্যদের এলার্জির জন্য খাওয়া হয় কম। মাগুর মাছ দিয়ে চমৎকার হয়েছে রেসিপিটা। ঠিক বলেছেন, ভাতের সাথে গরম গরম স্বাদ অসাধারন।

 3 years ago 

বেগুনে আমারও একটু এলার্জি আছে, কিন্তু খেতে এতো ভালো লাগে যে এটাকে না খেয়ে আর পারি না। আমি বেগুন ভাজা, তরকারি আরো বিভিন্নভাবে খাই, ভালো লাগে বেশ।

মাগুর মাছ তেমন একটা খাওয়া হয়না। অনেক ছোটবেলায় খাওয়া হয়েছিল এখন দেশি মাগুর মাছ পাই না বলে চাষের মাগুর মাছ গুলো খাইনা কেমন একটা যেন গন্ধ লাগে। কিন্তু আপনার রেসিপি টা দেখে ভালই লাগছে মনে হচ্ছে অনেক টেস্টটি হয়েছে।

 3 years ago 

আমরাও এদিকে পাইনা বলতে গেলে। আমরাও মাঝে মাঝে পাই কিন্তু সেটাও চাষের। মাগুর মাছ আমার কাছে ভালো স্বাদের লাগে কিন্তু অনেক দিন বাদে বাদে কপালে জুটে যায়। আর খেতে ভালো লেগেছিলো ।

মাগুর মাছ আমি কোনদিন খেয়ে দেখিনি। আমি শিং মাছ খেয়েছি। হাটে বাজারে এই মাছ খুব একটা দেখা যায় না আমাদের এদিকে।আপনি খুব সুন্দর ভাবে রেসিপিটি উপস্থাপন করেছেন।দেখে মনে হচ্ছে এটা খুব সুস্বাদু মাছ।অনেক ধন্যবাদ ভাই রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

হ্যাঁ ঠিক বলেছেন মাগুর মাছ বেশি পাওয়া যায় না, আমিও তো কতদিন পর পর পাই নিজেই জানি না। যেটা পাই সেটাও চাষের। শিং মাছ আমাদের এদিকে বাজারে পাওয়া যায় কিন্তু দাম মেলা এইজন্য কেনা হয় না।

 3 years ago 

আমাদের এলাকায় প্রচুর পরিমানে মাগুর মাছ পাওয়া যায়। মাগুর মাছ খেতে ভারি সুস্বাদু। আপনি খুব সুন্দর আলোচনা করেছেন মাগুর মাছের রেসিপি সম্পর্কে।

 3 years ago 

বাহ! তাহলে আপনার সোনায় সোহাগা। সবসময় খেতে পারেন। হ্যাঁ মাগুর মাছ ভাল সুস্বাদু মাছ। ধন্যবাদ আপনার মতামতের জন্য।

ভাইয়া আপনার আলু ও বেগুন দিয়ে মাগুর মাছের রান্না অনেক সুন্দর হয়েছে। দেখে মনে হচ্ছে অনেক টেস্টটি হয়েছে খেতে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

হ্যাঁ আসলেই খেতে ভালো টেস্ট হয়েছিলো। আলু বেগুন দিয়ে আমার কাছে অনেক ভাল লাগে খেতে। আপনিও বাড়িতে তৈরি করে খাবেন।

 3 years ago 

আসলে মাগুর মাছের জন্য 🥔 আর 🍆 একটি পারফেক্ট সবজি আপনি সঠিক সবজিটি নির্বাচন করেছেন। এই সবজিগুলো দিয়ে মাগুর মাছ একটু বেশি ঝোল দিয়ে রান্না করলে অনেক টেস্টি হয়। আমি অনেকবার এরকম রেসিপি তৈরি করে খেয়েছি খুব সুস্বাদু একটি রেসিপি। আপনাকে অসংখ্য ধন্যবাদ এরকম একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

হ্যাঁ আলু এবং বেগুন একটা ভাল সবজি । আমার মোটামুটি সব তরকারি বেগুন, আলু দিয়ে ভালো লাগে, এমনকি নিরামিষও। আপনাকেও ধন্যবাদ জানাই ভালো একটা মন্তব্যের জন্য।

 3 years ago 

আগে মাগুর মাছ খেতাম না এখন খাওয়া হয়।আপনার রেসিপি অনেক সুন্দর হয়েছে ভাই। আবার মাগুর মাছ খাবো আপনার রেসিপি দেখে লোপ পাচ্ছে।

 3 years ago 

হ্যাঁ নিশ্চই বাড়িতে তৈরি করে খাবেন। খেতে ভালো স্বাদের। অনেক দিন পর পর খাওয়া হয় তো এইজন্য টেস্ট টা আরো বেড়ে যায়।

 3 years ago 

অবশ্যই খাবো ভাইয়া ধন্যবাদ।

 3 years ago 

বেগুন এবং আলু দিয়ে মাগুর মাছের ঝোল,আহ্ কি যে মজা লাগে খেতে,আপনি বরাবরের মতো এবাও অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে রেসিপি উপস্থাপন করেছেন। আপনার উপস্থাপনা আমার খুবই ভালো লাগে। আপনার লেখার ধরনটা বেশ ভালো,ধন্যবাদ আপনাকে আমাদের সাথে শেয়ার করার জন্য

 3 years ago 

ঠিক বলেছেন বেগুন, আলু দিয়ে খেতে দারুন মজা লাগে, স্বাদে অতুলনীয়। যাইহোক আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 3 years ago 

সত্যি ‌‌দাদা আপনার এই পোস্ট দেখে ..আমি নতুন একটি রেসিপির সাথে পরিচিত হলাম ।

বেগুন এবং আলু দিয়ে মাগুর মাছের ঝোল।

বেগুন এবং আলু দিয়ে মাগুর মাছের ঝোল আমি কখনো খাইনি ,তবে আলু দিয়ে অন্য অনেক মাছ খেয়েছি।
আপনার এই রেসিপির পোস্টটি দেখেলাম । মাকে বলবো এরকম করে রান্না করতে ।❤️
শুভ কামনা রইল দাদা...❤️❤️🥰🥰

 3 years ago 

আলু দিয়েও এই মাছ খেতে ভালো লাগে, তবে বেগুণটা দিলে স্বাদটা আরো বেড়ে যায়। এইভাবে আমার কাছে বেশ স্বাদের লাগে। বাড়িতে অবশ্যই এইভাবে তৈরি করে খাবেন।

 3 years ago 

হুম দাদা অবশ্যই.....🥰

 3 years ago 

প্রথমে ভেজে এরপরে রান্নাটা যে আমার কতটা পছন্দ তা আর কি বলবো।জাস্ট ওয়াও লাগে আমার কাছে।আমার মা ও এই রান্নাটা করে তবে আগে ভাজে না এটাই পার্থক্য। তাই আপনার রেসিপিটি আমার খুব ভালো লেগেছে ভাইয়া।

 3 years ago 

আমি কোনো জিনিস না ভেজে রান্না করিনা। আমার কাছে ভেজে রান্না করলে সেই জিনিষটা আরো ভালো লাগে। বাড়িতে এই পদ্ধতিতে একবার করে খেয়ে দেখবেন আশা করি খেয়ে ভালো স্বাদ পাবেন।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 61065.80
ETH 2610.29
USDT 1.00
SBD 2.53