রেসিপি: কাঁচা কলা দিয়ে তেলাপিয়া মাছের তরকারি ।। বাঙালি রেসিপি

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

আজকে আমি আপনাদের সাথে একটা রেসিপি ভাগ করে নেবো। আজকে আমি তেলাপিয়া মাছের রেসিপি তৈরি করেছি। আর এই মাছের রেসিপিটা আমি কাঁচা কলা দিয়ে রান্না করেছি। আলু আর কাঁচা কলা দিয়ে রান্না করলে তেলাপিয়া মাছ অনেক স্বাদের হয়। যদিও আমি তেলাপিয়া মাছ তরকারির পাশাপাশি ভাজা করে খেতেও খুব পছন্দ করি। তেলাপিয়া মাছ দারুন একটা সুস্বাদু মাছ। যাইহোক আমি এখন আর বেশি কথা না বাড়িয়ে রেসিপির মূল পর্বের দিকে চলে যাবো।


✦প্রয়োজনীয় উপকরণসমূহ:✦

উপকরণ
পরিমান
তেলাপিয়া মাছ
৪ টি
আলু
৪ টি
কাঁচা কলা
২ টি
রসুন
২ টি
কাঁচা লঙ্কা
১০ টি
সরিষার তেল
৩ চামচ
লবন
২ চামচ
হলুদ
২ চামচ
জিরা গুঁড়ো
১ চামচ


তেলাপিয়া মাছ,আলু, কাঁচা কলা, রসুন


কাঁচা লঙ্কা,সরিষার তেল,লবন,হলুদ, জিরা গুঁড়ো


এখন রেসিপিটি যেভাবে সম্পন্ন করলাম---


✠প্রস্তুত প্রণালী:✠


➤তেলাপিয়া মাছগুলোকে প্রথমে ভালো করে কেটে নিয়েছিলাম এবং পরে জল দিয়ে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিয়েছিলাম। এরপর কলার খোসা ছালিয়ে নিয়েছিলাম এবং কেটে নেওয়ার পরে জল দিয়ে ধুয়ে নিয়েছিলাম।

➤আলুগুলোর খোসা ছালিয়ে নিয়েছিলাম এবং কেটে নেওয়ার পরে জল দিয়ে ধুয়ে নিয়েছিলাম।

➤রসুনের খোসা ছাড়িয়ে নেওয়ার পরে কোয়াগুলো আলাদা করে নিয়েছিলাম। এরপর লঙ্কাগুলো কেটে নিয়েছিলাম।

➤কেটে রাখা তেলাপিয়া মাছের পিচগুলোতে লবন, হলুদ দিয়ে দিয়েছিলাম। এরপর গায়ে ভালো করে মাখিয়ে নিয়েছিলাম।

➤মাছ ভালো করে ভাজা মতো করে নিয়েছিলাম। এরপর আলু লাল মতো করে ভেজে নিয়েছিলাম।

➤রসুন কড়াইতে করে ভাজা মতো করে নিয়েছিলাম। ভাজা হয়ে গেলে তাতে কাঁচা কলা, ভাজা আলু, কাঁচা লঙ্কা দিয়ে দিয়েছিলাম। এরপর তাতে লবন ও হলুদ স্বাদ মতো দিয়ে দিয়েছিলাম।

➤নেড়েচেড়ে মিশিয়ে নেওয়ার পরে তাতে পরিমাণমতো জল দিয়ে দিয়েছিলাম। জলটা একটু ফুটে উঠলে তাতে ভাজা তেলাপিয়া মাছগুলো দিয়ে দিয়েছিলাম।

➤তরকারিটা পুরোপুরি সম্পন্ন হওয়ার জন্য আমি কিছু সময় অপেক্ষা করেছিলাম।

➤আলু, কলা দিয়ে তেলাপিয়া মাছের মজাদার একটা তরকারি তৈরি হয়ে গেলে তাতে আমি জিরা গুঁড়ো ছড়িয়ে দিয়েছিলাম। এখন এই সুন্দর স্বাদের তরকারিটা পরিবেশনের জন্য প্রস্তুত।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago 

দাদা ঠিক বলেছেন, তেলাপিয়া মাছ একটি সুস্বাদু মাছ এই মাছ রান্না করলে আলাদা একটি ঘ্রাণ বের হয়।খুবই ভালো লাগে এই ঘ্রাণ টা।দাদা, আমি তেলাপিয়া মাছ খুবই পছন্দ করি খেতে।তবে দাদা, তেলাপিয়া মাছ দিয়ে বিভিন্ন সবজি দিয়ে রান্না করে খেয়েছি।আমি কখনো কাঁচা কলা দিয়ে তেলাপিয়া মাছ রান্না করে খাই নি। তবে আপনার এই রেসিপিটি দেখে শিখে নিলাম কিভাবে তেলাপিয়া মাছ কাঁচা কলা দিয়ে রান্না করতে হয়। দাদা,কাঁচা কলা দিয়ে তেলাপিয়া মাছের তরকারি টি মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। তরকারির কালারটি অনেক লোভনীয় লাগছে। দাদা,রান্না করার প্রতিটি ধাপ আপনি বর্ণনা সহকারে খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ দাদা, শুভ কামনা রইল

 3 years ago 

তেলাপিয়া মাছ আসলেই দারুন একটা স্বাদের মাছ, আমারও অনেক ভালো লাগে। আর এটা ঠিক বলেছেন অন্যান্য সবজি দিয়েও ভালো লাগে। তবে আমার কাছে আবার এই সময়ে ফুলকপি দিয়ে দারুন লাগে। আর কাঁচা কলার সাথে আলু দিয়ে এই মাছ রান্না করলে সুপার। কাঁচা কলা দিয়ে একবার রান্না করে খেয়ে দেখবেন, দারুন লাগে।

 3 years ago 

আমিও ভাইয়া তেলাপিয়া মাছ রান্নার থেকে ভাজা বেশি পছন্দ করি। কিন্তু রান্না করলেও খারাপ হয় না খেতে তা আপনার আজকের রেসিপি দেখেই বোঝা যাচ্ছে। আপনি খুব চমৎকার করে কলা এবং আলু দিয়ে তেলাপিয়া মাছের রান্না করেছেন যা দেখে খুব সুস্বাদু এবং লোভনীয় লাগছে। কলা দিয়ে কোন তরকারি আমার তেমন পছন্দ না। কিন্তু আপনার আজকের রেসিপি টা দেখে খেতে ইচ্ছা করছে।

 3 years ago 

ভাজা খেতে খুব ভালো স্বাদের লাগে তেলাপিয়া মাছ। কলার তরকারি উপকারী আছে, আমার কাছে বেশ ভালোই লাগে খেতে। কলার সাথে আলু দিয়ে কোনো মাছ রান্না করলে খেতে খুব ভালো লাগে। আর এই তরকারিটা খেতে খুবই সুস্বাদু হয়েছিল।

 3 years ago 

ভাইয়া আপনার রেসিপিটি এককথায় অসম্ভব সুন্দর হয়েছে। দেখেই বোঝা যাচ্ছে তরকারির কতটা স্বাদ হয়েছে। কাঁচা কলা দিয়ে আপনি তরকারি রান্না করেছেন শুনেছি কাঁচা কলায় প্রচুর পুষ্টিগুণ আছে। যদিও আমি কাঁচা কলা দিয়ে কখনো রান্না করিনি। তবে আপনার টা দেখে শিখে নিলাম। এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 3 years ago 

আসলেই খেতে খুবই সুস্বাদু হয়েছিল। কাঁচা কলা দিয়ে তরকারিগুলো খুব স্বাদের হয় আর সাথে যদি আলু দেওয়া হয়ে থাকে। হ্যা অনেক উপকার আছে কাঁচা কলায়, কাঁচা কলা এইজন্য মাঝে মাঝে খাওয়া উচিত আমাদের। বাড়িতে একসময় তৈরি করে খাবেন, খেতে খুব সুস্বাদু লাগে।

অনেক সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাই । তেলাপিয়া মাছের ভাজি ও রান্না দুটোই আমাকে ভালো লাগে । তবে আমি কাঁচা কলা দিয়ে একদিনও রান্না করে খাইনি । আপনার রান্না দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু ও মজাদার হয়েছে । তাই আমি চেষ্টা করব বাসায় রান্না করার জন্য ।

ধন্যবাদ আপনাকে ভাই ।

 3 years ago 

এই মাছের স্বাদটাই অন্যরকম। ভাজতে তো খুবই ভালো লাগে আমার কাছে। আর তরকারিতেও মোটামুটি ভালোই লাগে। কাঁচা কলা দিয়ে খেতে অনেক ভালো লাগে, খেতেও অনেক মজাদার হয়েছিল। বাড়িতে তাহলে অবশ্যই একদিন রান্না করে খেয়ে দেখবেন।

 3 years ago 

কাঁচকলা দিয়ে তেলাপিয়া মাছের রেসিপি খুবই সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার উপস্থাপন দেখে এটি আমি শিখতে পেরেছি। দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে। যদি খেতে পারতাম তাহলে অনেক ভালো লাগতো। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনি এটি দেখে শিখতে পেরেছেন শুনে অনেক ভালো লাগলো। আর হ্যা এটি খেতে অনেক সুস্বাদু হয়েছিল। এইভাবে তো আর খাওয়া যাবে না, কি আর করার। আপনি বাড়িতে তাহলে একদিন তৈরি করে খেয়ে দেখুন, দারুন লাগবে খেতে।

 3 years ago 

মাঝখানে কয়েক দিন টানা কাঁচ কলা খেয়েছিলাম, এখন বিরতি চলছে আমার, হে হে হে।

তবে হ্যা, তেলাপিয়া মাছের স্বাদটা আমার কাছে দারুণ লাগে আর কাঁচ কলার সাথেতো কথাই নেই, খালি নেব আর গিলবো, হা হা হা। ধারুণ রান্না করেছেন আজও।

 3 years ago 

মাঝে মাঝে এইসব একটু বিরতি দিয়ে না খেলে স্বাদটাই নষ্ট হয়ে যায়। আমিওতো কিছুদিন টানা খাওয়ার পরে আবার ৪-৫ দিন বাদে খাই। অনেকদিন পর পর খেলে স্বাদটা আরো ভালো লাগে।

খালি নেব আর গিলবো,

😄. দারুন বলেছেন, বিষয়টা আসলে এটাই। কাঁচা কলা দিয়ে খেতে সেইরকম স্বাদ লাগে।

 3 years ago 

কাঁচা কলা আমার খুবই পছন্দের। তেলাপিয়া মাছ দিয়ে কাঁচা কলা খেতে খুবই মজা। আমি অনেকবার খেয়েছি সত্যি এটা খেতে খুবই সুস্বাদু ধন্যবাদ আপনাকে এরকম একটি সুন্দর হয়েছে শেয়ার করার জন্য।

 3 years ago 

হ্যা ঠিক বলেছেন, খুবই ভালো লাগে খেতে। আমিও মাঝে মধ্যে কলা বিভিন্ন ভাবে খাই। কলার উপকারিতাও আছে অনেক।

 3 years ago 

এই রেসিপিটি কাঁচা কলা দিয়ে তেলাপিয়া তরকারিটি খুব ভাল, আপনি ধাপগুলি ভালভাবে ব্যাখ্যা করেছেন।

ভাগ করে নেওয়ার জন্য ধন্যবাদ

 3 years ago 

হ্যা এই তরকারিটা খেতে দারুন টেস্টি, আপনিও বাড়িতে তৈরি করে খেয়ে দেখবেন সম্ভব হলে।

 3 years ago (edited)

অও,তেলাপিয়া মাছ আমার পছন্দের একটি মাছ।বিশেষ করে এই মাছের মাথা খেতে আমার দারুণ লাগে।দারুণ স্বাদের মাছ এটি।কাঁচকলা দিয়ে আপনার রেসিপিটি খুবই সুন্দর হয়েছে।ধন্যবাদ দাদা।

 3 years ago 

ভালো একটা কথা বলেছো। তেলাপিয়ার মাথা খেতে দারুন লাগে। আমার কাছেও অসাধারণ লাগে খেতে। আর কাঁচা কলা দিয়ে ভালোই টেস্টি লাগে।

 3 years ago 

আজকের এই রেসিপি আমার অনেক প্রিয়, আমি কিছুদিন পর পর এভাবেই কাঁচা কলা দিয়ে আর তেলাপিয়া মাছ দিয়ে রান্না করি , আমার কাছে এই রেসিপিটি অনেক বেশি ভালো লাগে ,দাদা আপনার রান্না দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে , আর আপনার রান্না সবসময় দেখতে লোভনিয় হয়।

 3 years ago 

ঠিক আপনার মতো আমিও করি.. তবে আমি একবারে টানা কয়েকদিন খেয়ে নেই, তারপর আবার গ্যাপ দিয়ে শুরু করি😁। কাঁচা কলা দিয়ে তেলাপিয়া অনেক স্বাদের হয়ে থাকে,এটি খেতেও সেইরকম মজাদার হয়েছিল ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59926.69
ETH 2622.88
USDT 1.00
SBD 2.38