মাগুর মাছের রেসিপি ।। বাঙালি রেসিপি ( Benificiary 10% @shy-fox )

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, আশা করি সবাই ভালো আছেন। সবাইকে শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরুয়াত করছি। আজকে আমি সকালের দিকে মাগুর মাছের রেসিপি তৈরি করেছিলাম। মাগুর মাছ এর তরকারি খেতে দারুন সুস্বাদু। আজকে এই সুস্বাদু মাছের রেসিপিটি আপনাদের সবার সাথে ভাগ করে নিচ্ছি।


এখন তাহলে রান্নার মূল পর্বে ফিরে যাওয়া যাক-


✯প্রয়োজনীয় উপকরণ:✯

উপকরণপরিমান
মাগুর মাছ১ টি
আলু৪ টি
কাঁচা লঙ্কা৮ টি
পেয়াঁজ১ টি
রসুন১ টি
সরিষার তেল৩ চামচ
হলুদ৩ চামচ
লবন২ চামচ
জিরে গুঁড়ো১/২ চামচ


মাগুর মাছ, আলু, পেয়াঁজ, রসুন


হলুদ, লবন, জিরে গুঁড়ো, সরিষার তেল, লঙ্কা


☛এখন রেসিপিটি যে পদ্ধতিতে তৈরি করলাম--


✺প্রস্তুত প্রণালী:✺


➤শুরুতে মাগুর মাছটিকে কেটে এবং জল দিয়ে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। এরপর আমি আলুর খোসা ফেলে দিয়ে কেটে পিচ পিচ করে নিয়েছিলাম।

➤পেয়াঁজ এবং রসুনের খোসা ফেলে দিয়েছিলাম। এরপর পেয়াঁজ কেটে কুচি কুচি করে নিয়েছিলাম। এর সাথে আমি লঙ্কাগুলোকে কেটে নিয়েছিলাম।

➤মাগুর মাছের পিচগুলোতে আমি লবন এবং হলুদ দিয়েছিলাম এবং পিচগুলোর গায়ে ভালো করে মাখিয়ে নিয়েছিলাম। এরপর আমি মাছ ভালো করে ভেজে নিয়েছিলাম।

➤আলুর পিচগুলো এবং কুচি করা পেয়াঁজ আর রসুন ভেজে নিয়েছিলাম।

➤কড়াইতে তেল দিয়ে এই ভাজা উপাদানগুলো এবং কাঁচা লঙ্কা দিয়ে দিয়ে দিয়েছিলাম। তাতে পরিমান অনুযায়ী লবন ও হলুদ দিয়ে দিয়েছিলাম। এরপর উপাদানগুলো মিশিয়ে নিয়েছিলাম।

➤উপাদান মেশানো কমপ্লিট হয়ে গেলে তাতে নির্দিষ্ট পরিমানে জল দিয়ে দিয়েছিলাম। এরপর ভাজা মাছের পিচগুলো একে একে দিয়ে দিয়েছিলাম। তরকারি পুরোপুরি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করেছিলাম।

➤অপেক্ষা করার পরে অবশেষে তৈরি হয়ে গেলো মজাদার সুস্বাদু মাগুর মাছের রেসিপি এবং সেই সাথে পরিবেশনের জন্য প্রস্তুত। গরম ভাতের সাথে মাগুর মাছের তরকারি খেতে সেই টেস্টি লাগে।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles


Discord Link: https://discord.gg/5aYe6e6nMW

Support @amarbanglablog by Delegation your Steem Power

100 SP250 SP500 SP1000 SP2000 SP

Sort:  
 3 years ago 

অসম্ভব একটা টেস্টি রেসিপিটি শেয়ার করেছেন। এটি বাঙালির খুবই প্রিয় একটি রেসিপি। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ঠিকই বলেছো এটি সবার মোটামুটি পছন্দের একটা রেসিপি।

 3 years ago 

আপনার মাগুর মাছের রেসিপি টা খুবই লোভনীয় হয়েছে।খুবই সুন্দর রান্না করেছেন ভাইয়া।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

হ্যাঁ, মাগুর মাছের তরকারিটা খেতে ভাল টেস্টি হয়েছিলো।

 3 years ago 

আপনার মাগুর মাছের রেসিপি টা বেশ মজার হয়েছে বোঝা যাচ্ছে। মাগুর মাছ আমার খুবই প্রিয়। এটা খেতে অনেক মজা

আপনার উপস্থাপনা খুবই সুন্দর লেখার ধরনটা খুবই ভালো লেগেছে,অনেক কিছু জানতে ও শিখতে পারলাম,ধন্যবাদ আপনাকে দাদা

 3 years ago 

হ্যাঁ, মাগুর মাছ একটা দারুন সুস্বাদু মাছ। একবার খেলে বার বার খেতে ইচ্ছা করে। যাইহোক আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

 3 years ago 

মাগুর মাছটা আমি একটু ভয়ই পাই। কারণ একবার মাগুর আমার হাতে কাটা ফুটিয়ে দিয়েছিল। এবং আপনার রেসিপি বরাবরই ভালো হয়। এবং আপনি খুব সময়নিষ্ট মানুষ। আপনি প্রতিদিন একই সময় পোস্ট করে থাকেন। এটা আমার খুবই ভালো লাগে।

 3 years ago 

হ্যাঁ মাগুর মাছ ধরাটা একটু কঠিন বিষয়। কারন ঠিক জায়গামতো না ধরতে পরলে কাটা বসিয়ে দেবে। আর মাগুর মাছ ধরতে গেলে ওর নালে সরে সরে যায়।

আপনার যথাযথ মন্তব্যের জন্য ধন্যবাদ।

 3 years ago 

ধন্যবাদ দাদা। আপনার মতামতের জন্য।

 3 years ago 

মাগুর মাছ আমার অনেক পছন্দের, আপনি অনেক সুন্দর খাবে রান্না করেছেন। সবচেয়ে বেশি ভাল লেগেছে আপনার উপস্থাপনাটি, আপনি এত সুন্দর ভাবে উপস্থাপনা করছেন সত্যি আমার অনেক ভালো লেগেছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা। আমি প্রতিনিয়তই আপনার কাছ থেকে নতুন নতুন অনেক কিছু শিখতে পারি।

 3 years ago 

মাগুর আমারো পছন্দের মাছের তালিকার মধ্যে আছে।তবে আপনাদের ওখানকার মতো আমাদের এখানে তেমন দেখা মেলে না। কম মাত্রায় ওঠে। যাইহোক আপনার মূল্যবান মতামত তুলে ধরার জন্য ধন্যবাদ।

 3 years ago 

এটা ঠিক বলেছেন ভাই,, বাংলাদেশের যেখানে যাবেন যেই মাছের বাজারে যাবেন না কেন সব ধরনের মাছয়েই প্রায় পাওয়া যায় এবং প্রচুর পরিমাণে মাছ থাকে সেই বাজারগুলোতে।।।।

 3 years ago 

আমাদের এদিকে বাড়ীর পাশের বাজারগুলতে এই মাছগুলো কম নিয়ে আসে। এইজন্য পাওয়া মুশকিল হয়ে যায় একপ্রকার।

 3 years ago 

বুঝতে পারছি ভাই।

 3 years ago 

আমার বাবার পছন্দ ছিল
মাগুর মাছের ঝোল
আপনিও বেশ ভালোই রে ধেছেন
তাই বাজালাম ঢোল♥

 3 years ago 

তাই বাজালাম ঢোল

😀

আপনার কবিতাগুলো বেশ মজার । কথা, তালে, ছন্দে সব মিলিয়ে অসাধারন কবিতাগুলো। আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া কবিতা পড়ার জন্য।আপনি আমার গল্প পড়েছেন ???

 3 years ago 

আপনার মাগুর মাছ এর রেসিপি অনেক সুস্বাদু হয়েছে যা বুঝতে পারলাম আপনার রান্নার ধরণ আর বিস্তারিত পড়ে।
আপনি খুবই সুন্দর রেসিপি তৈরি করেছেন।
কোন এক দিন আমরাও আমন্ত্রিত আশা রাখি।

 3 years ago 

হ্যাঁ আগাম নিমন্ত্রণ রইলো। যখন আসবেন এদিকে চলে আসবেন।

 3 years ago (edited)

দাদা পোস্টটি দুর্দান্ত হয়েছে। এত সুন্দর করে সাজিয়েছেন পোস্টটি। চমৎকার করে সব ডিজাইন করেছেন। আপনার খাবারের চেহারাটা অনেক সুন্দর হয়েছে। দেখেই খেতে ইচ্ছা করছে। যদিও আমি মাগুর মাছ খুব একটা খাই না। তাও মনে হচ্ছে খেতে খুবই ভাল হয়েছে। নতুন মেম্বারদের উচিত আপনার পোস্টটা ভালোভাবে দেখা। অনেক কিছু শেখার আছে এখান থেকে। ধন্যবাদ দাদা।

 3 years ago 

মাগুর মাছও আমার খেতে ভাল লাগে, তবে আমাদের এদিকে তেমন পাওয়া যায় না। মাঝেমধ্যে পাওয়া যায় তখন ঐ খাওয়া হয়। আর এইটা খেতে ভাল মজার হয়েছিলো। যাইহোক আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 3 years ago 

খাঁটি বাঙালি রেসিপি, আমি খুব খাই মাগুর মাছ, যদিও বাড়ীর অন্যরা পছন্দ করেন না। কিন্তু আমার কাছে স্বাদটা ভালো লাগে। রান্নাটি বেশ হয়েছে আপনার, দেখেই বুঝা যাচ্ছে স্বাদের মাত্রা কি রকম হবে। ধন্যবাদ

 3 years ago 

একদম পুরোটাই বাঙালি রেসিপি। মাগুর আমিও খুব পছন্দ করি খেতে কিন্তু পাইনা সবসময়। আমার বাড়ীর লোকজনও পছন্দ করে তবে খাবার দিক থেকে আমি একটু বেশি খাই😀। আলু দিয়ে মাগুর মাছ আমার কাছে বেশি স্বাদের লাগে। আর এইটা খেতে খুবই স্বাদের হয়েছিলো।

 3 years ago 

পেঁয়াজ রসুন দেওয়া মাগুর মাছ। একটু ভিন্নধর্মী, তবে খেতে ভালোই হয়েছে আমি এব্যাপারে নিশ্চিত। আমাকেও এভাবে বানিয়ে দেখতে হবে

 3 years ago 

আমি বরাবরই যেকোনো রান্নার ক্ষেত্রে পেঁয়াজ রসুন ব্যবহার করি। হ্যাঁ খেতে দারুন হয়েছিলো, আর বাড়িতে বানিয়ে দেখবেন।

 3 years ago 

মাগুর সিঙ্গি এসব পাতলা ঝোল খেয়েছি বরাবর। তবে নতুন কিছু শিখলে বেশ ভালোই লাগে

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64071.08
ETH 2763.75
USDT 1.00
SBD 2.66