ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের চিত্র অঙ্কন ।। অরিজিনাল আর্টওয়ার্ক

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

বেশ কিছুদিন পরে আবারো আপনাদের সামনে একটা নতুন অঙ্কন নিয়ে হাজির হলাম। আজকেও আমি একজন মহান ব্যক্তির ছবি অঙ্কন করেছি। আর এই মহান ব্যক্তির নাম হলো "ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর"। ইনি সমাজ সংস্কারের মাঝে চিন্তাধারার পরিবর্তন এনেছিলেন এবং নতুন ধারার পথে উন্নতি করেছিলেন সবাইকে । ইনি আমাদের বাংলা ভাষার বর্ণমালাগুলোকে সহজ, সরল ভাবে গড়ে তুলতে সক্ষম হয়েছিলেন । এছাড়াও তিনি এসবের পাশাপাশি বিভিন্ন লেখালেখিও করতেন। যাইহোক আজকে এই মহান ব্যক্তির চিত্রটি আমি আমার অঙ্কনের মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছি। আশা করি অঙ্কনটি আপনাদের কাছে ভালো লাগবে।


☫উপকরণ:☫

আর্ট পেপার ( A4 )
বোর্ড
স্কেচ পেন্সিল
কালার পেন্সিল
রাবার

এখন অঙ্কনটির ধাপগুলো নিচে তুলে ধরবো---


➤প্রথম ধাপে আমি মুখ ও মাথার চুলের দিকের একটা শেপ তৈরি করে নিয়েছিলাম।

➤দ্বিতীয় ধাপে সেই শেপ কে অবলম্বন করে আমি চোখ, নাক, মুখ, ভ্রু, কান অঙ্কন করে নিয়েছিলাম।

➤তৃতীয় ধাপে আমি তার বডিতে পেঁচিয়ে থাকা পোশাক অঙ্কন করে নিয়েছিলাম।

➤চতুর্থ ধাপে আমি মাথায় চুলের স্থানটিতে কালো কালার করে দিয়েছিলাম এবং মুখের দিকে কালার করে সুন্দর একটা লুকিং এনেছিলাম।

➤পঞ্চম ধাপে আমি গলার স্থানটি থেকে পোশাকের দিকে সামান্য একটু কালার করে নিয়েছিলাম।

➤ষষ্ঠ ধাপে আমি আরো একটু নিচের দিকে কালার করে নিয়েছিলাম।

➤সপ্তম ধাপে পোশাকের বাদবাকি অংশটা পুরোপুরি কালার করে অঙ্কনটি সম্পন্ন করেছিলাম।

আর্ট বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  

বাহ ভাইয়া আজকে অনেক সুন্দর একটা চিত্র অঙ্কন করেছেন আপনি। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর চিত্রটি সত্যিই অনেক সুন্দর দেখাচ্ছে। প্রত্যেকটা ধাপ সুন্দরভাবে শেয়ার করেছেন আমাদের সাথে যেন আমরা সহজেই বুঝতে পারি। ধন্যবাদ ভাইয়া আমাদের সাথে শেয়ার করার জন্য। শুভেচ্ছা ও ভালোবাসা রইলো।

 3 years ago 

হ্যা ধাপগুলো আমি সহজভাবে উপস্থাপন করেছি, যা সবাই ভালোভাবে বুঝে উঠতে পারে। ধন্যবাদ।

 3 years ago 

উনি অনেক ভালো কাজ করেছিলেন আমাদের নতুন ধারা উন্নতি করছেন এবং আমাদের বাংলা ভাষার বর্ণগুলোকে সহজ-সরল ভাবে গড়ে তুলতে সক্ষম হয়েছেন।এটা খুবই একটি ভালো দিক। এই মহান ব্যক্তির ছবি অঙ্কন করেছেন। প্রতিটি ধাপ ও প্রয়োজনীয় উপকরন খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন এবং আপনার উপস্থাপনা দেখে আমার খুবই ভালো লাগলো। আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

হ্যা উনি বাংলা ব্যাকরণগুলোকে সহজ, সরল করেছিলেন। তিনি অনেক মহান কাজকর্মগুলো করে গেছেন। আপনার কাছে অঙ্কনটি ভালো লেগেছে দেখে আমারও খুব ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

তৎকালীন সময়ে সমাজ সংস্কারে উনার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। এর মধ্যে বিধবা বিবাহ অন‍্যতম। এবং ঈশ্বরচন্দ্র বিদ‍্যাসাগরের ছবিটি খুব ভালো একেছেন দাদা। আপনার আর্টগুলো আমার খুবই দারুণ লাগে। এবং আপনার পোস্টের উপস্থাপনা টাও খুবই সুন্দর ছিল।

 3 years ago 

ওনার কাজকর্মের মধ্যে এই বিধবা বিবাহ আইন প্রবর্তনের কাজটি ছিল অন্যতম। সমাজের চিন্তাধারাকে তিনি ভালো দিকে ধাবিত করেছিলেন। আর্টগুলো আপনাদের কাছে ভালো লাগে, এইটা দেখে আমারও অনেক ভালো লাগে। ধন্যবাদ।

 3 years ago 

বাহ্ অনেক সুন্দর হয়েছে। ইশ্বরচন্দ্র বিদ্যাসাগরের চিত্রকল্পতায় আমি মুগ্ধ। তার মুখের অংশ কালারটা চমৎকার ভাবে আয়ত্ত করেছেন। খুব ভালো লেগেছে আমার কাছে। ❤️❤️

 3 years ago 

আপনার মুগ্ধতা দেখে আমিও মুগ্ধ হলাম। আপনার কাছে অঙ্কনটি ভালো লেগেছে এইজন্য আমি অনেক খুশি। ধন্যবাদ আপনাকে।

অনেক ভালো একটি ব্যক্তির ছবি আর্ট করেছেন ভাই। ইনি সমাজের জন্য অনেক কিছুই করেছেন। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর এর জীবন কাহিনী পড়ে আমি অনেক কিছুই শিখেছি। তিনি একজন মহৎ ব্যক্তি ছিলেন। তিনিই সতীদাহ প্রথা বন্ধ করেন।

ধন্যবাদ ভাই আপনাকে আপনার প্রতি শুভকামনা রইল।

 3 years ago 

বিদ্যাসাগর বিধবা বিবাহ আইন প্রবর্তন করেছিলেন।আর সতীদাহ প্রথা ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর বন্ধ করেনি করেছিলেন রাজা রামমোহন রায়।ভাইয়া দয়া করে একটু ভুলটা ঠিক করে নেবেন।

 3 years ago 

👍সঠিক .

 3 years ago 

ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগরের ছবিটি অনেক সুন্দর হয়েছে ভাই। একেবারে বাস্তব প্রতিবিম্ব। অনেক ভালো লেগেছে এটি আমার কাছে। ধন্যবাদ আপনাকে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

অঙ্কনটি একটু বাস্তবের সাথে মিলিয়ে ধরার চেষ্টা করেছিলাম। ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

 3 years ago 

ভাই অনেক দিন পর দারুণ একটা ড্রয়িং উপহার দিলেন, যদিও শুরুর দিকে আপনি সুন্দর সুন্দর ড্রয়িং শেয়ার করতেন। তবে এখন অবশ্য বেশী মজা পাই আপনার স্বাদের রেসিপিগুলো দেখে।

আজকের ড্রয়িংটা একদম পারফেক্ট হয়েছে সবদিক হতে, ধন্যবাদ আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 3 years ago 

এখন তেমন একটা সময় দিয়ে উঠতে পারিনা, তাও সময় বের করে করি মাঝে মাঝে। রেসিপিগুলো করতে আমার বেশ ভালো লাগে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

এটা আসলে সত্যিই অবিশ্বাস্য একটি বিষয়। আপনি মাঝে মাঝে এত সুন্দর সুন্দর চিত্রাংকন করেন যেটি সত্যিই প্রশংসার যোগ্য।

গত পোস্টে রবীন্দ্রনাথ ঠাকুরের একটি চিত্র অংকন করেছিলেন এবং আজকে ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর এর যে চিত্র অঙ্কন করেছেন সত্যি তার তুলনা হয়না।

যাকে বলে এক কথায় অসাধারণ অসাধারণ

 3 years ago 

এখন বেশি একটা করার সময় হয়ে ওঠে না। মাঝে মাঝে সময় বের করে করি। অঙ্কনগুলো করার সময় আমি একটু চিত্রের মাধ্যমে বাস্তবতাকে তুলে ধরার চেষ্টা করি। যাইহোক আপনার কাছে আমার অঙ্কনগুলো এতো ভালো লেগেছে যেটা দেখে আমার অনেক অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে ভালো মন্তব্যের জন্য।

 3 years ago 

সময় করে অবশ্যই আমাদের আরও সুন্দর সুন্দর চিত্রাঙ্কন উপহার দিবেন এই প্রত্যাশা করি সবসময়।

আপনার সুন্দর সুন্দর মন্তব্য শুনে আমার অনেক অনেক ভালো লেগেছে। ধন্যবাদ সুন্দর রিপ্লাই দেওয়ার জন্য।

 3 years ago 

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের অনেক সুন্দর একটি অংকন আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন দাদা আপনার অংকন দেখে সত্যিই আমি মুগ্ধ আপনি কিন্তু ভালই অঙ্কন করতে পারেন ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর এর অনেক অজানা তথ্য আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর আমাদের সমাজকে এক আধুনিক সমাজ বা রাষ্ট্রে পরিণত করে গিয়েছেন তিনি আমাদের সমাজে বিধবা প্রথা উদঘাটন করেছেন যেটা আমার কাছে খুবই ভালো লেগেছে তার অবদান সত্যিই প্রশংসনীয়

 3 years ago 

ওই মাঝেমধ্যে একটু করা হয় আর কি। হ্যা ইনি আমাদের সমাজকে তার চিন্তাধারার মাধ্যমে পরিবর্তন এনেছিলেন, যার মধ্যে বিধবা বিবাহ আইনটি ছিল অন্যতম। এইটা করে তিনি অনেক ভালো কাজ করেছিলেন। আপনাকে ধন্যবাদ ভালো মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনার ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর এর চিত্র অংকন দেখে আমার খুবই ভালো লাগলো। আপনি হুবহু ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর এর চিত্র অঙ্কন করেছেন। আপনি খুবই দক্ষতার সাথে চিত্রটি অঙ্কন করেছেন। আপনার উপস্থাপন দেখে আমার অনেক ভালো লেগেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

ওই একটু করার চেষ্টা করলাম। অঙ্কনগুলো করার সময় একটু বাস্তবতার সাথে মিল রেখে করার চেষ্টা করি। যাইহোক অঙ্কনটি আপনার পছন্দ হয়েছে দেখে ভালো লাগলো। ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59467.52
ETH 2609.98
USDT 1.00
SBD 2.38