রাজা কৃষ্ণচন্দ্র এবং গোপাল ভাঁড়ের চিত্রাঙ্কন ।। অরিজিনাল আর্টওয়ার্ক

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই সুস্থ, স্বাভাবিক আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

আজকে আমি আপনাদের সাথে একটা অঙ্কন শেয়ার করে নেবো। কিছুদিন বাদে আজকে আপনাদের সামনে আবার একটি নতুন অঙ্কন নিয়ে এসেছি। আজকে আমি রাজা কৃষ্ণচন্দ্র এবং গোপাল ভাঁড় এর চিত্র অঙ্কন করেছি। আজকে আমি এই দুইজনকে একসাথেই অঙ্কন করে সম্পন্ন করেছি। গোপাল ভাঁড় আজকাল কে না দেখে, টিভি তে সবসময় হয় আর সবাই দেখে থাকে। আমিও দেখি মাঝে মাঝে। গোপাল ভাঁড় সবসময় হাসি ঠাট্টা আর মজায় মজে থাকতো, অন্যদেরও আনন্দ দিয়ে থাকতো। আর আজকে এই ব্যক্তির চিত্রটিকে রাজা কৃষ্ণচন্দ্রের সাথে এঁকেছি। আমি চিত্রের মাধ্যমে দেখিয়েছি যে দরবারে রাজা কৃষ্ণচন্দ্রের পাশে গোপাল ভাঁড় বসে আছে। আশা করি আজকের এই অঙ্কনটি আপনাদের কাছে ভালো লাগবে।


❁উপকরণ:❁

আর্ট পেপার
বোর্ড
স্কেচ পেন্সিল
কালার পেন্সিল
রাবার

এখন অঙ্কনের ধাপগুলো নিচের দিকে তুলে ধরবো----


➤প্রথম ধাপে আমি কৃষ্ণচন্দ্রের মুখমন্ডল, চোখ, নাক, গোঁফ এবং মাথার রাজ মুকুট অঙ্কন করে নিয়েছিলাম।

➤দ্বিতীয় ধাপে গলার থেকে বডির এক পাশ অঙ্কন করে নিয়েছিলাম এবং একটি হাতের দিকে সামান্য অঙ্কন করে নিয়েছিলাম। এরপর বডির সেই পাশটা পোশাকের একটা শেপ দিয়ে নিয়েছিলাম।

➤তৃতীয় ধাপে বডির বাকি অংশটা পুরোপুরি অঙ্কন করে নিয়েছিলাম এবং একটি হাতের বাকি থাকা অংশটা সম্পূর্ণ করেছিলাম। এরপর আরেকটি হাত পুরোপুরি অঙ্কন করে নিয়েছিলাম।

➤চতুর্থ ধাপে বড়ো করে সিংহাসন অঙ্কন করে নিয়েছিলাম এবং সিংহাসনের ডিজাইনও করে দিয়েছিলাম।

➤পঞ্চম ধাপে পায়ের দিকটা পুরোপুরি অঙ্কন করে নিয়েছিলাম এবং ধুতিও অঙ্কন করে দিয়েছিলাম। এরপর সিংহাসনের পাশ দিয়ে সামান্য একটু কারুকার্য করে সম্পন্ন করেছিলাম।

➤ষষ্ঠ ধাপে গোপাল ভাঁড় এর মুখমন্ডল অঙ্কন করে নিয়েছিলাম এবং সাথে চোখ, নাক, কান অঙ্কন করে দিয়েছিলাম । এরপর মাথার দিকে চুলের শেপটা হালকা করে দিয়ে নিয়েছিলাম।

➤সপ্তম ধাপে গোপাল ভাঁড় এর বডিটা অঙ্কন করে পোশাকের শেপ দিয়ে দিয়েছিলাম। এরপর দুটি হাত এবং গলায় ঝুলানো গামছা অঙ্কন করে দিয়েছিলাম।

➤অষ্টম ধাপে পায়ের দিকটা অঙ্কন করে ধুতি অঙ্কন করে দিয়েছিলাম এবং পায়ে জুতো অঙ্কন করে দিয়েছিলাম।

➤নবম ধাপে গোপাল ভাঁড় যে আসনে বসে আছে সেটি অঙ্কন করে নিয়েছিলাম। এরপর অঙ্কনের সব বিষয়গুলোতে কালী গাঢ় করে দিয়ে আরেকটু ফুটিয়ে তুলেছিলাম।

➤দশম ধাপে কৃষ্ণচন্দ্রের গোঁফ এবং মাথার মুকুট এর পাশ দিয়ে বেরিয়ে থাকা অল্প চুলে কালী করে দিয়েছিলাম। এরপর গোপাল ভাঁড়ের মাথার চুলটাও কালী করে দিয়েছিলাম।

➤একাদশ ধাপে কৃষ্ণচন্দ্রের রাজমুকুটটি কালার করে দিয়েছিলাম এবং সাথে সিংহাসনের মাথার দিকে অল্প একটু জায়গায় কালার করে দিয়েছিলাম।

➤দ্বাদশ ধাপে সিংহাসনের পিছনের দিক পুরোটা কালার করে দিয়েছিলাম।

➤ত্রয়োদশ ধাপে কৃষ্ণচন্দ্রের মুখের দিকটা কালার করে নিয়েছিলাম এবং তার বডিতে থাকা পোশাকটিতে কালার করে দিয়েছিলাম।

➤চতুর্দশ ধাপে কৃষ্ণচন্দ্রের পায়ের দিকে ধুতিটা কালার করে দিয়েছিলাম এবং সাথে গোপাল ভাঁড়ের পায়ের জুতোটা কালার করে নিয়েছিলাম।

➤পঞ্চদশ ধাপে গোপাল ভাঁড়ের মুখের দিকটা এবং হাতের দিকটা কালার করে নিয়েছিলাম।

➤ষষ্ঠদশ ধাপে গোপাল ভাঁড়ের বডির পোশাকটা কালার করে দিয়েছিলাম এবং সাথে গলার গামছাটাও কালার করে দিয়েছিলাম।

➤সপ্তদশ ধাপে গোপাল ভাঁড়ের ধুতিটা কালার করে দিয়েছিলাম।

➤অষ্টদশ ধাপে গোপাল ভাঁড়ের বসে থাকা আসনটিকে কালার করে দিয়েছিলাম।

আর্ট বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago 

ওয়াও! দাদা একেবারে অরজিনাল রাজা কৃষ্ণচন্দ্র ও গোপাল ভাঁড়ের চিত্রাংকন করেছেন, কালার কম্বিনেশনটাও একেবারে পারফেক্ট ছিল। প্রতিটা ধাপ এত সুন্দর ভাবে উপস্থাপনের মাধ্যমে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ দাদা। আপনার জন্য শুভকামনা অবিরাম।

 3 years ago 

হ্যা, অঙ্কনটিতে সবকিছু ঠিকঠাক দিয়ে ফুটিয়ে তোলার চেষ্টা করেছিলাম।

 3 years ago 

খুবই দারুন একটি অঙ্কন নিয়ে আসছেন, এক কথায় অসাধারণ একটি আর্ট করছেন আমার কাছে খুবই কঠিন কাজ। কখনো আর্ট করতে পারি নায় আর করলেও ভালো হয় না। আপনাদের এতো সুন্দর আর্ট দেখে অনেক সাহস হয়।

 3 years ago 

ট্রাই করে যান, একসময় গিয়ে হাতের টানে অঙ্কন এর ভাবমূর্তি চলে আসবে।

 3 years ago 

দাদা আপনি দারুন একটি চিত্র অংকন আমাদের উপহার দিয়েছেন রাজা কৃষ্ণচন্দ্র এবং গোপাল ভাঁড়ের যা দেখে মনে হচ্ছে সত্যি কারের চিত্রটি আমার চোখের সামনে ভাসছে। আপনার অসাধারণ মেধা এবং নিখুঁত ভাবে চিত্র অংকন আমার চোখের সামনে জলে মল করেছে। আপনার চিত্র অংকন এত ভালো লেগেছে যা ভাষায় প্রকাশ করতে পারছি না সত্যিই প্রশংসার দাবিদার আপনি। এত সুন্দর চিত্র অংকন আমাদের সাথে ভাগাভাগি করে নেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আপনার কাছে অনেক ভালো লেগেছে জেনে আমারও ভালো লাগলো।

 3 years ago 

দাদা আপনি তো চমক দেখিয়ে দিলেন আপনার তৈরি রাজা কৃষ্ণচন্দ্র এবং গোপাল ভাঁড়ের চিত্রাঙ্কন দেখে মুগ্ধ হয়ে গেলাম। সত্যিই আপনি প্রশংসার দাবিদার। নিখুঁত ভাবে পুরো কাজটি সম্পুর্ন করেছেন। দেখতে অসাধারন হয়েছে। আশাকরি আপনার কাছে থেকে আরও সুন্দর সুন্দর চিত্রাঙ্কন দেখতে পারবো। আপনার জন্য শুভকামনা রইলো ভালো থাকুন

 3 years ago 

আপনারা অঙ্কনটি এতো পছন্দ করেছেন জেনে ভালো লাগলো। চেষ্টা করবো আরো এইরকম ভালো কিছু অঙ্কন আপনাদের উপহার দেওয়ার জন্য।

 3 years ago 

আমারও পছন্দ গোপাল ভাঁড় এর গল্প, বেশি ভালো লাগে গোপাল ভাঁড় এর হাস্যকর বিষয়গুলো।

 3 years ago 

দাদা,আপনি তো খুব সুন্দর আর্ট করেন। দেখে মনেই হচ্ছে না যে এটি আর্ট করা হয়েছে। খুব সুন্দর আর্ট করতে পারেন দেখেই বোঝা যাচ্ছে৷ খুব সুন্দর এবং স্পষ্ট অংকন দেখালেন। খুব ভালো লাগলো।

 3 years ago 

অঙ্কনটি আপনার কাছে অনেক পছন্দ হয়েছে জেনে ভালো লাগলো।

 3 years ago 

সনি আটে আমি নিয়মিত গোপাল ভাঁড় দেখতাম ।আমার খুব মজার লাগত গোপাল ভাঁড় দেখে। গোপাল ভাঁড়ের বুদ্ধিমত্তা আর রাজা কৃষ্ণচন্দ্রের সরলতা সব মিলে আমি বেশ আনন্দ উপভোগ করতাম। আপনি খুব সুন্দর ভাবে রাজা কৃষ্ণচন্দ্র ,গোপাল ভাঁড়ের চিত্র অঙ্কন করেছেন দেখতে একেবারে হুবহু লাগছে। অনেক ধন্যবাদ দাদা আপনাকে।

 3 years ago 

সনি আট এ এখনো হয়ে থাকে প্রতিদিন। আমি মাঝে মাঝে দেখি, গোপাল ভাঁড় আর মন্ত্রীর বিষয়টা অনেক মজার লাগে যখন দুইজনের মধ্যে কথার লড়াই বাদে ।

 3 years ago 

আমি সর্বপ্রথম একটি কথাই বলতে চাই আপনি অনেক নিখুঁতভাবে রাজা কৃষ্ণচন্দ্র ও গোপাল ভাঁড়ের চিত্র অঙ্কন করেছেন দাদা। জনপ্রিয় এই কার্টুন চরিত্র গুলো আপনি আপনার অঙ্কনের মাধ্যমে খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনার অঙ্কন চিত্রটি অসাধারণ হয়েছে। দারুন একটি চিত্র অঙ্কন করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি দাদা।

 3 years ago 

হ্যা, এই মজার কার্টুনের ভাবমূর্তিকে আমার চিত্রের মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছিলাম। আপনার কাছে অনেক ভালো লেগেছে জেনে খুশি হলাম।

 3 years ago 

দাদা,এক কথায় বলতে গেলে অসাধারণ গোপাল ভাঁড় কার্টুনটি আমার খুবই প্রিয়।আমি গোপাল ভাঁড় দেখি বেশিরভাগ ইউটিউবে । গোপাল ভাঁড় দেখলে যেমন ভালো লাগে এছাড়াও গোপাল ভাঁড়ের কার্টুন টি অনেক শিক্ষণীয় বিষয় থাকে।দাদা, আজকে আপনি রাজা কৃষ্ণচন্দ্র এবং গোপাল ভাঁড়ের চিত্র অঙ্কন করেছেন দেখতে একদম হুবহু গোপাল ভাঁড় এবং রাজা কৃষ্ণচন্দ্রের মত লাগছে। রাজা কৃষ্ণচন্দ্র এবং গোপাল ভাঁড়ের চিত্র অংকন করার প্রতিটি ধাপ এত নিখুত ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন তার জন্য আপনাকে জানাই অসংখ্য ধন্যবাদ। দাদা, আরো নতুন নতুন চিত্র অংকন দেখার অপেক্ষায় রইলাম।

 3 years ago 

আমি মাঝেমধ্যে টিভি তে দেখি এখন। আগে প্রতিদিনই দেখতাম, অনেক ভালো লাগে আমার কাছে। আসলে এই কার্টুনের বিষয়টা সবার কাছেই প্রিয়, গোপাল ভাঁড়ের বিষয়টা আমার কাছে সবথেকে বেশি ভালো লাগে। আপনার কাছে অঙ্কনটি অনেক ভালো লেগেছে জেনে আমারও অনেক ভালো লাগলো।

 3 years ago 

ওয়াও! আপনি দারুন অঙ্কন করেছেন দাদা। আপনার আজকের অঙ্কন আমার মন ছুঁয়ে গেছে। রাজা কৃষ্ণচন্দ্র ও গোপাল ভাঁড়ের চিত্র খুবই সুন্দর হয়েছে। টেলিভিশনে যেমন দেখা যায়, ঠিক হুবহু আপনি তেমনি অঙ্কন করেছেন। আপনার অঙ্কনের দক্ষতা দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম দাদা। আপনার প্রতিটি অঙ্কন আমার খুবই ভালো লাগে। তবে আজকে অঙ্কনটি আমার বেশি ভাল লেগেছে। এত সুন্দর ভাবে রাজা কৃষ্ণচন্দ্র ও গোপাল ভাঁড়ের চিত্র অঙ্কন করে আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য রইলো শুভকামনা দাদা।

 3 years ago 

একটু সময় বেশি নিয়ে দেখলাম হুবহু তৈরি করা যায় কিনা, শেষপর্যন্ত চেষ্টায় সম্পূর্ণ হলো সেটা। অঙ্কনটি আপনার কাছে অনেক ভালো লেগেছে জেনে আমারও মনটা অনেক ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.027
BTC 59439.79
ETH 2290.08
USDT 1.00
SBD 2.48