সাগরের বেলে মাছের রেসিপি ।। বাঙালি রেসিপি ( Benificiary 10% @shy-fox )

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

আজকে আমি বেলে মাছের রেসিপি তৈরি করেছি। তবে এটি কোনো নদীর বেলে মাছ নয়, এটি সাগরের বেলে মাছ। এই মাছটি যে সাগরের আমিও জানতাম না, পরে শুনলাম এবং জানতে পারলাম। বেলে মাছ আমরা কম বেশি সবাই খেয়েছি, তাই আর বেশি কিছু বলবো না। এখন সোজা রেসিপির মূল পর্বে ফিরে যাবো।


✽প্রয়োজনীয় উপকরণসমূহ:✽

উপকরণ
পরিমান
বেলে মাছ
১১ টি
কচুর মুখী
১৭ টি
পেঁয়াজ
১টি
রসুন
১ টি
কাঁচা লঙ্কা
১২ টি
সরিষার তেল
৩ চামচ
হলুদ
২ চামচ
লবন
২ চামচ


বেলে মাছ, কচুর মুখী, পেঁয়াজ, রসুন


কাঁচা লঙ্কা, সরিষার তেল, হলুদ, লবন


এখন রেসিপিটি যেভাবে তৈরি করলাম--


♨প্রস্তুত প্রণালী:♨


➤বেলে মাছগুলোকে কেটে নিতে হবে এবং জল দিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে। এরপর আমি কচুর মুখীর খোসাগুলো ছালিয়ে ফেলে দিয়েছিলাম।

➤লঙ্কাগুলো কেটে নিয়েছিলাম। সেই সাথে পেঁয়াজ, রসুনের খোসা ছাড়িয়ে নিয়েছিলাম এবং পেঁয়াজ কেটে নিয়েছিলাম।

➤মাছের গায়ে ১/২ চামচ করে লবন ও হলুদ দিয়ে দিয়েছিলাম এবং গায়ে মাখিয়ে নিয়েছিলাম। এরপর ভালো করে ভেজে নিয়েছিলাম।

➤কচুর মুখীগুলো ভালো করে ভেজে নিয়েছিলাম এবং সাথে পেঁয়াজ, রসুন ভেজে নিয়েছিলাম।

➤কড়াইতে তেল দিয়ে ভেজে রাখা উপাদানগুলো সব দিয়ে দিয়েছিলাম এবং সেগুলো একে অপরের সাথে ভালো করে মিশিয়ে নিয়েছিলাম।

➤মেশানোর পরে তাতে জল দিয়ে দিয়েছিলাম এবং ভাজা মাছগুলো দিয়ে দিয়েছিলাম জল ফুটে উঠলে। এরপর তরকারিটা সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করলাম।

➤অবশেষে কচুর মুখী দিয়ে সাগরের বেলে মাছের রেসিপি তৈরি হয়ে গেলো এবং এটি পরিবেশনের জন্যও প্রস্তুত হয়ে গেলো।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles

Support @amarbanglablog by Delegation your Steem Power

100 SP250 SP500 SP1000 SP2000 SP


||Community Page||


||amarbanglablog Discord Link||heroism Discord Link||

Sort:  
 3 years ago 

কচুর মুখী আর ঢেঁড়স আমার কাছে বেশী ভালো লাগে, খেতে বেশ আরাম লাগে, পিছল পিছল বলে।

সাগরের মাছ খুব বেশী খাওয়া হয় না, কারন ঢাকায় থাকি বলে তাজা সাগরের মাছ খুব একটা পাওয়া যায় না। আপনি খুব সুন্দর রান্না পারেন, দৃশ্যগুলো দেখে সেটাই মনে হয়েছে। খুব সুন্দর রান্না হয়েছে। ধন্যবাদ

 3 years ago 

কচুর মুখী আর ঢেঁড়স আমার কাছে বেশী ভালো লাগে, খেতে বেশ আরাম লাগে, পিছল পিছল বলে।

এই দিক থেকে আপনার সাথে আমি পুরোপুরি এক মত। আর এমনিতে এই দুটো জিনিশ দিয়ে রান্না করলে তরকারি ভাল স্বাদ হয়। আমাদের এদিকে সাগরের মাছ প্রায় আসে কিন্তু আপনাদের ওখানকার মতো একই ব্যাপার, টাটকা পাওয়া যায় না। ধন্যবাদ আপনার সুন্দর মতামতের জন্য।

 3 years ago 

বেলে মাছ আমার কাছে ভালই লাগে। তবে নদীর বেলে মাছ খেয়েছি ,সাগরের বেলে মাছ এখনো খাওয়া হয়নি ।আপনার রেসিপি বরাবরই খুব সুন্দর হয় ।এবারের রেসিপিও চমৎকার হয়েছে ।দেখে খেতে ইচ্ছে করছে কিন্তু ভাইয়া ।ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 3 years ago 

আমিও আগে নদীর বেলে মাছ হিসেবে খেয়েছি, আর আজকে প্রথম এই সাগরের বেলে মাছ খেলাম। বাজারে হঠাৎ করে চোখে পড়ে গেলো আর নিয়ে নিলাম। সাগরের বেলে খেতে দারুন টেস্ট হয়েছিলো। আপনার খেতে ইচ্ছা করছে যখন তাহলে আর কি করার, উপায় একটাই সেটা হলো এই মুহুর্তে ভার্চুয়ালি ভাবে খেয়ে নেওয়া😀। যাইহোক ধন্যবাদ আপনার সুন্দর একটা মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনার বেলে মাছের রেসিপিটা খুব সুন্দর হয়েছে।আর উপকরণ গুলো ঠিক ঠিক ছিলো।বেলে মাছের রেসিপিটা রং ও অনেক সুন্দর হয়েছে। অসাধারণ ছিল ভাই আপনার জন্য শুভকামনা রইলো।

 3 years ago 

ধন্যবাদ আপনার মতামতের জন্য।

 3 years ago 

সাগরের বেলে বাহ দারুন তো। বেলে যে সাগরেও পাওয়া যায় সেটা আমিও জানতাম না। রেসিপি টা খুব ভালো তৈরি করেছেন দাদা। রেসিপি তে আপনি তো বরাবরই হিট। এইরকম আরও রেসিপি দেখতে চাই।

 3 years ago 

হ্যাঁ সাগরের বেলে আর নদীর বেলের মধ্যে পার্থক্য আছে সবকিছুতে। স্বাদেও ভালো। সামনে আরো রেসিপি আসবে, নো টেনশন। যাইহোক ধন্যবাদ আপনার মতামত তুলে ধরার জন্য।

 3 years ago 

🙂🙂

 3 years ago 

বরাবরের মতো এবারও আপনার রেসিপি টা আমার কাছে খুবই ভালো লেগেছে। বেলে মাছ আসলেই অনেক মজার একটি মাছ,এই মাছ খেতে খুবই ভালো লাগে আপনার রেসিপির উপস্থাপন টা খুবই সুন্দর দাদা।আপনার উপস্থাপনা আমার কাছে খুবই ভালো লাগে, শুভকামনা রইলো আপনার জন্য

 3 years ago 

বেলে মাছ আমারো ভাল লাগে, তবে এতদিন নদীর মাছের অন্যরকম স্বাদ পেয়েছি, এখন সাগরের নতুন বেলে খেয়ে স্বাদ টা অন্যরকম লাগলো এবং ভালই লাগলো। আপনিও পেলে খাবেন অবশ্যই।

 3 years ago 

আমি সাগরের জলে মাছ কখনো খাইনি। তবে মনে হচ্ছে অনেক সুস্বাদু হতে পারে। ধন্যবাদ নতুন বিষয় সম্পর্কে জানতে সুযোগ করে দেওয়ার জন্য

 3 years ago 

সাগরের মাছে উপকার আছে। আমি সাগরের মাছ মোটামুটি খাই ছোটো হোক বা বড়ো হোক।

 3 years ago 

ধন্যবাদ

 3 years ago 

আপনি সামুদ্রিক বেলে মাছের খুব সুন্দর রেসিপি তৈরি করেছেন বেলে মাছ আমার খুব প্রিয় মাঝেমধ্যে খাওয়া হয় আর আপনি যেভাবে বর্ণনা করেছে এবং ধাপে ধাপে ফটো উঠাইছেন দেখে মনে হচ্ছে অনেক স্বাদ হবে

 3 years ago 

বেলে মাছ আমিও মাঝে মধ্যে খাই, যখন বাজারে চোখে পড়ে তখন নিয়ে আসি। বেলে মাছ ছোটো হলেও স্বাদ বেশ ভালই লাগে। সাগরের বেলে প্রথম খেয়ে ভালই স্বাদ পেলাম।

আপনি মাঝে মাঝেই নতুন নতুন মাছের রেসিপি শেয়ার করেন।বেলে মাছের নাম আমি এই প্রথম শুনলাম এবং দেখলাম।খুব সুন্দর ভাবে রেসিপিটি উপস্থাপন করেছেন।অনেক ধন্যবাদ ভাই সুস্বাদু রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

আপনাদের ওদিকে তো নদীর বেলে মাছ পাওয়া যায় সবসময় মনে হয়। তবে সাগরের বেলে পাওয়া যায় কিনা জানিনা। আমিও তো এই প্রথম খেলাম মনে হলো। আপনি বাজারে খোঁজ নিয়ে দেখবেন পেলেও পেতে পারেন।

থাক গা ভাই মাছ দেখলে আমার ভয় লাগে😟 মাছের কাঁটা আর আমার গলা চির শত্রু😢।

আপনার রেসিপি টা বরাবরই ভালো লাগে দাদা।সাগরের বেলে মাছ সে তো অসম্ভব সুন্দর একটি প্রিয় খাবার আমার।আপনার রেসিপি দেখে খেতে ইচ্ছে করছে।
যাইহোক সব মিলিয়ে খুব সুন্দর হয়েছে দাদা।শুভকামনা দাদা।

 3 years ago 

সাগরের ছোটো থেকে বড়ো সব ধরনের মাছই আমার কাছে ভাল টেস্ট লাগে। আমি সাগরের মাছ বাজার থেকে প্রায় কিনে থাকি। আর খেতে দারুন সুস্বাদু হয়েছিলো সাগরের বেলে মাছ এর তরকারি।

জ্বী দাদা।

 3 years ago 

কচুর মুখি দিয়ে সাগরের বেলে মাছ, নাম শুনেই তো মনে হচ্ছে দারুন সুস্বাদু হবে। অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন ভাই রেসিপিটি।

 3 years ago 

আগে নদীর বেলে মাছ খেয়ে এক ধরনের স্বাদ পেতাম আর এখন প্রথম সাগরের বেলে খেয়ে অন্যরকম স্বাদ পেলাম। খেয়ে বেশ ভালই লেগেছিলো।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57174.31
ETH 3071.24
USDT 1.00
SBD 2.40