উদ্ভিদের পাতায় উড়ে গিয়ে বসা বোলতার আলোকচিত্র ( Benificiary 10% @shy-fox )

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই সুস্থ এবং ভালো আছেন। সবাইকে শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরুয়াত করছি।

গত চারদিন আগের কথা, আমি শহর থেকে কিছুটা দূরে একটি গ্রামে আত্মীয়র বাড়িতে বেড়াতে গিয়েছিলাম। তবে এই বেড়ানোটা খুব স্বল্প সময়ের জন্য, কারণ সেখানে বাড়িতে অনেক লোকজন দেখে এই পরিস্থিতিতে আমি একটু ঘাবড়ে গিয়েছিলাম বলতে গেলে তাই আর থাকলাম না। একটু দেখা করে বেড়িয়ে পড়েছিলাম কিছু একটা বলে কয়ে, তা নাহলে যে আবার অনেক কিছু বলতে হবে না থাকার কারণ। যাইহোক এই গ্রামটি হাবড়ার ভিতরে জয়তারা নামক একটি গ্রাম। গ্রামটি এখনো সেভাবে উন্নত হয়ে পারিনি সেখানে, ইটের ভাঙ্গাচুরা রাস্তা রয়েছে বহুদিন ধরেই। আমাদের এখান থেকে গাড়িতে তা প্রায় সেখানে পৌঁছাতে সাড়ে ৩ ঘন্টার মতো লেগে যায়।


Photo by @winkles

Photo by @winkles

Photo by @winkles


What3words Location: https://w3w.co/outlines.bulge.caressed

যাইহোক সেখান থেকে বেরিয়ে আসার পথে সেখানকার একটি মাঠের পাশে বিকালে কিছুক্ষন সময় কাটালাম। তাছাড়া ওখানে কিছু লোকজনের সাথে আমার ভালো পরিচয় ছিল ফলে তাদের সাথেও কিছুক্ষন গল্প করলাম। এরপর মূল বিষয়ে চলে আসি সেটা হলো এখানে আপনারা কিছু বোলতার ছবি দেখতে পাচ্ছেন, আসলে এগুলো ওখানে মাঠের পাশে একটি স্থানে সুন্দর সুন্দর কিছু উদ্ভিদ হয়ে ছিল এবং পাতাগুলো হাওয়ায় বেশ ভালো দুলছিলো যেটা আমার একপ্রকার ভালো লাগছিলো।

সেখানে পাশে যেতেই আমি এই বোলতা গুলোকে উড়ে উড়ে পাতার উপরে এসে বসতে দেখি। আর এই বিষয়টা বেশ খানিক্ষন একনাগারে হতে থাকে এবং আমার কাছে বিষয়টা খুবই ভালো লাগে। তবে এই বোলতা গুলো ভারী বিপদজনক হয়ে উঠতে পারে যেকোনো সময়। বোলতা সম্পর্কে জানেনা এমন লোক মনে হয় কেউ নেই।

তবে বোলতা প্রাণীদের গ্রামের দিকে অনেকে বিভিন্ন নামে ডেকে থাকে, যেটা শুনলে একটু হাসি পায় । ওখানে একজন বোলদা বলে উঠেছিল যা শুনে আমি ভাবলাম বোলদা আবার সে কি জিনিস, প্রথমে একটু চমকে গিয়েছিলাম । যাইহোক আমি এইগুলো শুনে কিছুটা মজা পেয়েছিলাম কিন্তু সেটা মনে মনে, প্রকাশ্যে আর আনেনি আগেপিছে কিছু ভাববে এই ভেবে।

আমার জীবনে একটা অভিজ্ঞতার কথা বলি আমি বোলতার কামড় খেয়েছি অনেকবার। শুধু বোলতা বললে ভুল হবে মৌমাছির কামড় খেয়েছি ছোটবেলায় বেশ কয়েকবার দুস্টুমি করতে গিয়ে, ছোটবেলায় না বুঝে এটাকে একপ্রকার খেলা ভাবতাম মৌমাছির চাকে ঢিল মেরে দৌড়ে পালানো ।

Photo by @winkles

Photo by @winkles

Photo by @winkles


What3words Location: https://w3w.co/outlines.bulge.caressed

এখন এই বোলতা প্রাণী সম্পর্কে ছোট্ট কিছু কথা বলি। বোলতা সম্পর্কে আমরা কম বেশি সবাই অনেক কিছু জানি। বোলতা প্রাণী বলি কিংবা মৌমাছি কিংবা ভীমরুল সবই একই বর্গের অন্তর্গত। এদের সবারই দুই জোড়া ডানা থাকে উড়বার জন্য এবং সেগুলো খুবই স্বচ্ছ পর্দার মতো হয়ে থাকে। এই বোলতা প্রাণীরা খুবই আক্রমণাত্মক হয়ে থাকে, এদের হুল ফোটানো বিষয়টা সবথেকে মারাত্মক হয়ে ওঠে।

একবার হুল ফুটিয়ে দিলে সেখানে বিষের মতো জ্বালা পোড়া করে , তবে সেই স্থানে চুন বা মধু দিতে পারলে সাথে সাথে জ্বালা পড়াটা কমে যায়, কারণ আমি কামড় খেয়ে খেয়ে একপ্রকার অভিজ্ঞতা হয়ে গেছে। শুধু ভিমরুলের কামড়টা বাদ আছে বলতে গেলে এদের মধ্যে। ভিমরুল এইগুলোর থেকে আরো ভয়ঙ্কর এবং বিপদজ্জনক, দেখলেই ভয় করে। এরা চাকগুলো ভালো শাঁকের মতো গঠনের তৈরি করে।

তবে এদের কেউ ডিসটার্ব করলে ছাড়ে না , এদের কামড় সাপের বিষের থেকে কম কিছু না। ভিমরুল একটু বড়ো আকারের হয়ে থাকে। এদের হুল ফোটানোর স্থানটা একই হয়ে থাকে, এদের সাধারণত উদর অংশটির দিকে ডিম্ পাড়ার জায়গাটা পরিবর্তিত হয়ে হুলে পরিণত হয়েছিল। বোলতা সাধারণত তাদের গোলাকৃতি চাকের ভিতরে ছোট ছিদ্রে সাদা সাদা অসংখ্য ডিম্ পেড়ে থাকে এবং সেখান থেকে অসংখ্য বোলতার সৃষ্টি হয়ে থাকে।

শুভেচ্ছান্তে, @winkles

ক্যামেরারেডমি নোট ৭
ক্যাটাগরিঅ্যানিমাল ফোটোগ্রাফি
টাইপবোলতা
লোকেশনহাবড়া
তারিখ২৭.০৮.২০২১


Discord Link: https://discord.gg/5aYe6e6nMW

Support @amarbanglablog by Delegation your Steem Power

100 SP250 SP500 SP1000 SP2000 SP

Sort:  
 3 years ago 

আপনার ছবি গুলি খুবই সুন্দর হয়েছে।তবে এগুলোর কামড়ে খুবই ব্যাথা লাগে।

 3 years ago 

আপনার ছবি গুলি খুবই সুন্দর হয়েছে

ধন্যবাদ। হ্যাঁ এদের হুল খুব বিষাক্ত ধরনের হয়ে থাকে যার জন্য সেই স্থানে ফুলে ওঠে আর ব্যথা অনুভব হয়।

ভাই অনেক অনেক সুন্দর হয়েছে ছবি গুলো।

 3 years ago 

ভাই এই প্রানীটা খুবই বিপদজনক। তারপরও আপনি এত কাছ থেকে ছবিগুলো তুলেছেন। আপনার সাহস আছে বলতে হবে। এটার কামড়ে প্রচন্ড ব্যথা হয়। আমার একবার অভিজ্ঞতা হয়েছে। আপনার ছবিগুলো খুবই সুন্দর হয়েছে। পোস্টের বর্ণনাটাও খুব গুছিয়ে দিয়েছেন। ধন্যবাদ ভাই।

 3 years ago 

হ্যাঁ এদের হুল ফুটানোটা ভারী বিপদের হয়ে দাড়ায় এবং যন্ত্রনাদয়ক। আমার আসলে এদের কামড় খেতে খেতে এমন হয়েছে জে এখন এদের ভয় করে না আর। যাইহোক আপনার মতামত দেওয়ার জন্য ধন্যবাদ।

 3 years ago 

আমিও আপনার মতো বেশি লোকজন আমার ভালো লাগে না। এবং অতিরিক্ত কথার উওর দিতে হয় বলে আমার সেরকম আমার আত্মীয় বাড়ি যায় না। বোলতার ফটোগ্রাফি গুলো অসাধারণ লাগছে। জীবনে একবার এর কামড় খেয়েছি। এরপর থেকে বোলতাকে সমীহ করে চলি।

 3 years ago 

বোলতার ফটোগ্রাফি গুলো অসাধারণ লাগছে। জীবনে একবার এর কামড় খেয়েছি। এরপর থেকে বোলতাকে সমীহ করে চলি।

আপনি একবার খেয়েছেন আর আমার কণো ঠিক নেই। বোলতা দেখলে এখন আমার আর কণো ভয় লাগে না তেমন, বাড়িতে কথাও ওদের চাক দেখলে আগে ভাঙতে যাই। আপনার মত পেশ করার জন্য ধন্যবাদ।

 3 years ago 

বলেন কী😮😮😮

খুবই চমৎকার ছবি। দ্বিতীয় ছবিটা আমার কাছে বেশি ভালো লেগেছে

 3 years ago 

আপনার মতামতের জন্য ধন্যবাদ।

 3 years ago 

ভাই আমি কয়েকবার এদের কামড় খেয়েছি, যেখানে কামড় দেয় অনেক ফুলে যায় এবং প্রচন্ড ব্যাথ্যা অনুভুত হয়। খুবই যন্ত্রনাদায়ক ব্যাথ্যা। আপনি তো রিস্ক নিয়ে ফটোগ্রাফি করেছেন। যদিও ফটোগ্রাফিগুলো ভালো হয়েছে। ধন্যবাদ

 3 years ago (edited)

আমি এদের বহু কামড় খেয়েছি শরীরের বিভিন্ন জায়গায়, কামড় খেয়ে খেয়ে অভ্যস্থ হয়ে গেছী একপ্রকার। রিসেন্টলি একদিণ আগেও পায়ে কামড় খেয়েছি। এটা ঠিক ব্যথা হয় খুব, ফুলে গদার মতো হয়ে যায়।

ফটোগ্রাফিগুলো ভালো হয়েছে

ধন্যবাদ।

 3 years ago 

বাহ ছবিটি খুব নিখুঁত এবং খুব ভাল, আপনি যে মুভমেন্টগুলি নিয়েছেন তা সত্যিই আশ্চর্যজনক, এই ছবিটি নিখুঁত।

ভাগ করে নেওয়ার জন্য ধন্যবাদ

 3 years ago 

বাহ ছবিটি খুব নিখুঁত এবং খুব ভাল, আপনি যে মুভমেন্টগুলি নিয়েছেন তা সত্যিই আশ্চর্যজনক

আপনার মতামত তুলে ধরার জন্য ধন্যবাদ জানাই।

 3 years ago 

খুব সুন্দর ফোটোগ্রাফিগুলি দাদা।আমিও ছোটবেলায় মৌমাছির অনেক কামড় খেয়েছি।পুরনো দিনের কথা মনে পড়ে গেল।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

খুব সুন্দর ফোটোগ্রাফিগুলি দাদা

মৌমাছি আর বোলতার কামড় প্রায় একইরকম। যাইহোক তোমার মতামত তুলে ধরার জন্য ধন্যবাদ।

আমি এই জিনিস দেখে খুব ভয় পাই। আপনার ফটোগ্রাফি গুলো খুবই সুন্দর হয়েছে। তবে শেষ ফটোগ্রাফিটা আমার কাছে একটু ভিন্ন রকম লেগেছে। মানে সবচেয়ে বেশি ভালো লেগেছে। শুভ কামনা দাদা।

 3 years ago 

আমি একদমই ভয় পাইনা। কারণ এতো কামড় খেয়েছি যে এদের দেখলে বা ধারে কাছে গেলেও কোনো সমস্যা হয় না।

আপনার ফটোগ্রাফি গুলো খুবই সুন্দর হয়েছে

ধন্যবাদ।

🥰🥰❤️🙏

 3 years ago 

এটি যদিও একটি বিপদজনক পতঙ্গ তারপরও আপনার ক্যামেরা তে এটিকে অনেক চমৎকার লাগছে

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57621.01
ETH 3094.14
USDT 1.00
SBD 2.32