চেমো মাছের রেসিপি।। বেঙ্গলী ফিশ কারি || ( Benificiary 10% @shy-fox )

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, আজকে আমি চেমো মাছের রেসিপি তৈরি করলাম এবং এটি আপনাদের সামনে উপস্থাপনা করছি।


❄প্রয়োজনীয় উপকরণসমূহ:❄

উপকরণপরিমান
চেমো মাছ১২ টি
বেগুন২টি
আলু৭টি
পেয়াঁজ১টি
রসুন১টি
লঙ্কা১৪টি
জিরে গুঁড়ো১ চামচ
হলুদ৪ চামচ
লবন৩ চামচ
সরিষার তেল৩.৫ চামচ

☞চেমো মাছ, আলু, পেয়াঁজ, রসুন, লবন, হলুদ, জিরে গুঁড়ো, সরিষার তেল, লঙ্কা, বেগুন

এখন রেসিপিটি যেভাবে তৈরি করলাম--


✿প্রস্তুত প্রণালী:✿



➤মাছগুলোকে কেটে নিতে হবে এবং জল দিয়ে ধুয়ে নিতে হবে কাটার পরে। মাছে লবন,হলুদ দিয়ে দিতে হবে এবং ভালো করে মাছের গায়ে মাখিয়ে নিতে হবে। এরপর মাছ ভেজে নিতে হবে।

➤বেগুন কেটে নিতে হবে। এরপর কড়াইতে তেল দিয়ে বেগুন ভেজে নিতে হবে।

➤আলু ছালিয়ে নেওয়ার পরে কেটে নিতে হবে। এরপর আলু ভেজে নিতে হবে।

➤পেয়াঁজ এবং রসুনের খোসা ফেলে দিতে হবে। এরপর পেয়াঁজ কেটে কুচি কুচি করতে হবে। লঙ্কাগুলো কেটে নিতে হবে। পেয়াঁজ এবং রসুন ভেজে নিতে হবে।

➤কড়াইতে তেল দিয়ে আলু ভাজা, বেগুন ভাজা, লঙ্কা এবং পেয়াঁজ, রসুন ভাজা দিয়ে দিতে হবে। সেই সাথে লবন ও হলুদ দিয়ে দিতে হবে। এরপর একসাথে মিশিয়ে নিতে হবে।

➤মিশিয়ে রাখা উপাদানে জল দিয়ে দিতে হবে এবং ভাজা মাছগুলো দিয়ে দিতে হবে। এরপর তরকারি সম্পন্ন হওয়ার জন্য অপেক্ষা করতে হবে।

➤এখন চেমো মাছের রেসিপি তৈরি হয়ে গেছে এবং পরিবেশন করার জন্য একদম প্রস্তুত।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles


Discord Link: https://discord.gg/5aYe6e6nMW

Support @amarbanglablog by Delegation your Steem Power

100 SP250 SP500 SP1000 SP2000 SP

Sort:  
 3 years ago 

এটাকে আমরা চেওয়া মাছ বলি, আমার অন্যতম একটি প্রিয় মাছ এগুলো। প্রায় বাসায় রান্না করা হয়, একদিন ঠিক আমিও এর রেসিপি শেয়ার করবো। ধন্যবাদ

 3 years ago 

এই মাছগুলোকে এক এক জায়গায় এক একরকম বলে। এই মাছ আমাদের এদিকে মাঝে মাঝে আসে, সবসময় পাওয়া যায় না। তবে এই মাছ খেতে ভাল সুস্বাদু।

এই মাছটাকে আমি আগে দেখেছি কিনা মনে পড়ছে না। তবে নামটা আমি প্রথমবার শুনলাম। রেসিপিটা দেখে বেশ সুস্বাদু মনে হচ্ছিল। খাওয়াও ইচ্ছা জাগছিল। আশা করি কোনো একদিন বাসায় রেসিপিটা তৈরি করে খাবো। অনেক সুন্দর ছিল আপনার আজকের রেসিপিটা। শুভ কামনা ভাইয়া।

 3 years ago 

এই মাছ আপনাদের বাংলাদেশের সুন্দরবন এলাকায় বেশ পাওয়া যায়। এই মাছের স্বাদ দারুন, বাড়িতে তৈরি করে খাবেন।

অবশ্যই ভাইয়া চেষ্টটা করব। খাওয়ার। ধন্যবাদ।

 3 years ago 

আমার বাবা মা এই মাছটি খায়। আমি খাই না। তবে জানি এটি খুব পুষ্টিগুণ সম্মত মাছ। খুব ভালো হয়েছে রেসিপিটি। অনেক শুভেচ্ছা রইলো।

 3 years ago 

তোমার মতামতের জন্য ধন্যবাদ।

অনেক সুন্দর হয়েছে ভাই মাছের রেসিপি।

 3 years ago 

ধন্যবাদ।

 3 years ago 

বাহ দাদা খুব সুন্দর রেসিপি। দেখেই খুব সুস্বাদু লাগছে। খুব সুন্দর ভাবে ক্রমান্বয়ে লিখেছেন। তবে এই মাছটি আমি এর পূর্বে দেখিনি। নামও শুনিনি।

 3 years ago 

আপনাদের ওদিকেও পাওয়া যায়। খোজ নেবেন দেখবেন পেয়ে যাবেন। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

ঠিক আছে দাদা। ধন্যবাদ।

 3 years ago 

মাছটি খুবই উপকারী।কিন্তু আমি খেতে এটি পছন্দ করি না।অবশ্য আমার মা এবং বাবা এই মাছটি পছন্দ করেন।ধন্যবাদ দাদা।

 3 years ago 

মাছের নামটা প্রথম শুনলাম দাদা।তবে আপনার রেসিপিটা
অনেক সুস্বাদু হয়েছে।

 3 years ago 

এটা দেখে মনে হচ্ছে আমাদের দেশের চিরিং মাছের মত। যদি এটা চিরিং মাছ না হয়ে থাকে তাহলে এই মাছ আমি কখনো দেখিনি আগে। তবে অনেক সুন্দর ও সুস্বাদু মনে হচ্ছে এই মাছটি। বাংলাদেশে চট্টগ্রামে আসার পরে প্রথমবার আমি চিরিং মাছ দেখতে পেয়েছিলাম এবং এই মাছ নিয়ে বেশ কিছু মজার অভিজ্ঞতা হয়েছিল। জীবন্ত চিড়িং মাছ কিনে এনে যখন বাসায় কাটা শুরু করেছিল তখন সারা বাসায় মাছগুলো ছড়িয়ে পড়েছিল। এই মাছগুলো যদি অনেক লাফায় তাহলেই বুঝতে পারবো এটা আমার ধারণা মত আমাদের এখানের সেই চিরিং মাছ যাকে আমরা চিটিং বলেই চিনে থাকি।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া আমাদের মাঝে আপনার রেসিপি ভাগাভাগি করে নেওয়ার জন্য। ভাইয়া সিমো মাছ কোথায় পাওয়া যায়? আজ প্রথম চেমো মাছের নাম শুনলাম আপনার পোষ্ট থেকে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.17
JST 0.033
BTC 64188.14
ETH 2766.12
USDT 1.00
SBD 2.66