রয়না মাছের রেসিপি ।। বাঙালি রেসিপি

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

আজকে আমি একটি মাছের তরকারি রান্না করেছি। আজকে আমি রয়না মাছের রেসিপি তৈরি করেছি। রয়না মাছ খেতে দারুন সুস্বাদু। আমি এই রয়না মাছটি কচুর মুখী দিয়ে তৈরি করেছিলাম। কচুর মুখী আমার এমনিতেই বেস্ট তরকারির মধ্যে একটি, তারপরে এই সুস্বাদু মাছ থাকলে আর কথাই নেই। যাইহোক আমি এখন আপনাদের সাথে এই রয়না মাছের রেসিপিটি ভাগ করে নেবো।


✴প্রয়োজনীয় উপকরণসমূহ:✴

উপকরণ
পরিমান
রয়না মাছ
১ টি
কচুর মুখী
১৯ টি
কাঁচা লঙ্কা
৯ টি
সরিষার তেল
৩.৫ চামচ
রসুন
১ টি
পেঁয়াজ
১ টি
হলুদ
৩ চামচ
লবন
২.৫ চামচ
জিরা গুঁড়ো
১/২ চামচ


রয়না মাছ, কচুর মুখী, কাঁচা লঙ্কা


সরিষার তেল, রসুন,পেঁয়াজ, হলুদ, লবন, জিরা গুঁড়ো


এখন রেসিপিটি যেভাবে সম্পন্ন করলাম---


✽প্রস্তুত প্রণালী:✽


❖রয়না মাছটিকে আমি প্রথমে কেটে নিয়েছিলাম এবং পরে জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিয়েছিলাম। এরপর আমি কচুর মুখীগুলোর খোসা ছালিয়ে নিয়েছিলাম এবং কাটার পরে ধুয়ে গায়ের ময়লাগুলো পরিষ্কার করে নিয়েছিলাম।

❖পেঁয়াজ, রসুনের খোসা ফেলে দিয়েছিলাম এবং পেঁয়াজটিকে কুচি করে ছাড়ানো রসুনের সাথে রেখে দিয়েছিলাম। এরপর লঙ্কাগুলো কেটে ধুয়ে নিয়েছিলাম।

❖কেটে রাখা রয়না মাছের পিচে লবন ও হলুদ পরিমাণমতো দিয়েছিলাম এবং ভালো করে মাখিয়ে নিয়েছিলাম। এরপর আমি মাছগুলোকে ভালো করে ভেজে নিয়েছিলাম।

❖কেটে রাখা কচুর মুখীগুলো ভালো করে ভাজা মতো করে নিয়েছিলাম এবং সাথে পেঁয়াজ, রসুনের ভাজাটাও করে নিয়েছিলাম।

❖কড়াইতে তেল দেওয়ার পরে তাতে লঙ্কা এবং ভাজা উপাদানগুলো দিয়ে দিয়েছিলাম। এরপর সব উপাদান একসাথে ভালো করে মিশিয়ে নিয়েছিলাম।

❖উপাদান মেশানোর পরে তাতে ৪ কাপ জল দিয়ে দিয়েছিলাম। এরপর জল ফুটন্ত হলে তাতে ভাজা মাছের পিচগুলো একে একে দিয়ে দিয়েছিলাম। এরপর তরকারি পুরোপুরি সম্পন্ন হওয়ার জন্য আমি ১০-১১ মিনিট অপেক্ষা করেছিলাম।

❖অপেক্ষার অবসান ঘটিয়ে তৈরি হয়ে গেছে রয়না মাছের রেসিপি। দারুন টেস্টি একটা তরকারি, কচুর মুখীর সাথে একদম জমে গেছে।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles

______

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago 

কষ্টের ব্যাপার হলো আজকের মাছটিও আমি চিনলাম না।
অবশ্য আমি খুবই কম মাছ খাই আর কোনদিন তো বাজারের যাইও নি। এজন্যই হয়তো মাছ চিনিনা বলতে গেলে । তবে আপনার রান্না দেখলেই মনে হয়,
মাছগুলা বোধ হয় খুব মজা।

 3 years ago 

কষ্টের ব্যাপার হলো আজকের মাছটিও আমি চিনলাম না।

😃

এই রয়না মাছ আমিও খাইনি আগে সম্ভবত আমার মতে। কারণ এই মাছের নাম আমিও জানতাম না, শেষমেশ বাজারের থেকে জানলাম 😃. তবে এই মাছ খেতে খুব টেস্টি। আমার কাছে তো কচুর মুখী দিয়ে ভালো টেস্টি লেগেছে। ধন্যবাদ আপনাকে অনেক।

 3 years ago 

রয়না মাছটা খুবই সুস্বাদু একটি মাছ। রেসিপি টা খুব ভালো তৈরি করেছেন দাদা। সকল প্রকার রান্নার উপাদানের তালিকা টা খুব ভালো এবং উপকারী। খুব সুন্দর রেসিপি। ধন্যবাদ দাদা শেয়ার করার জন্য।।

 3 years ago 

হ্যা, রয়না মাছ খুব সুস্বাদু একটি মাছ। রয়না মাছ একদিন খেয়ে দেখবেন এইভাবে বেশ ভালো সুস্বাদু খেতে। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

🙂😄😍🙏😋😋

বেশ ভালো লাগল রেসিপিটা।

 3 years ago 

আপনি আশ্চর্যজনক রেসিপি ভাগ করেছেন, এবং আপনি যে ব্যাখ্যাটি শেয়ার করেছেন তা খুবই স্পষ্ট, আমি সত্যিই এটি পছন্দ করি, শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ, আমার বন্ধু আপনার জন্য শুভকামনা

 3 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ। আপনিও বাড়িতে এইভাবে তৈরি করে খাবেন যদি সম্ভব হয়।

 3 years ago 

ভাইয়া আপনার রয়না মাছের রেসিপি টা চমৎকার হয়েছে।দেখেই লোভ লেগে যাচ্ছে।অনেক টেস্টি হয়েছে বোঝা যাচ্ছে।রান্নার প্রনালিটা খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন।ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

আসলেই খেতে খুব মজা হয়েছিল। কচুর মুখীর সাথে বেশ জমজমাট এই মাছের তরকারিটা। আপনাকেও ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

Hi, @winkles,

Thank you for your contribution to the Steem ecosystem.


Please consider voting for our witness, setting us as a proxy,
or delegate to @ecosynthesizer to earn 100% of the curation rewards!
3000SP | 4000SP | 5000SP | 10000SP | 100000SP

 3 years ago 

রয়না আমারও খুব প্রিয় ভাই। তোমার রেসিপিটি খুব সুস্বাদু হয়েছে। দারুন রান্না হয়েছে। বারাসাত ভালোই পাওয়া যায়। আমাদের এখানে মাঝে মাঝে পাওয়া যায়। শুভেচ্ছা রইলো।

 3 years ago 

হুম, রয়না মাছ দারুন সুস্বাদু খেতে। ধন্যবাদ তোমাকে।

ভাইয়া, রয়না মাছের রেসিপি অনেক সুন্দর হয়েছে। বরাবরের মত সুন্দর একটি রেসিপি উপস্থাপন করেছেন। শুভেচ্ছা ও অভিনন্দন অবিরাম ভাইয়া।

 3 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ সুন্দর একটা মন্তব্য উপস্থাপন করার জন্য। এই মাছের রেসিপিটি দারুণ সুস্বাদু হয়েছিল। আপনিও সময় পেলে বাড়িতে তৈরি করে খাবেন।

 3 years ago 

অসাধারণ রেসিপি তৈরী করেছেন। সুন্দর ফটো তুলে আরো সুন্দর করে আলোচনা করেছেন। অনেক লোভনীয় রেসিপি হয়েছে

 3 years ago (edited)

ধন্যবাদ আপনাকে ।

 3 years ago 

রইনা মাছের রেসিপি আমার কাছে খুব ভালো লেগেছে। আপনার ফটোগ্রাফি গুলো ধাপে ধাপে খুব সুন্দর হয়েছে। জানিনা ভাইয়া কেমন স্বাদ হয়েছে। দেখে তো মনে হচ্ছে খুব স্বাদ হয়েছে। আপনার জন্য শুভ কামনা রইল।

 3 years ago 

হ্যা, খেতে খুব সুস্বাদু হয়েছিল এই মাছের তরকারিটা। বাড়িতে তৈরি করে খেয়ে দেখবেন, আশা করি আপনার কাছেও ভালো লাগবে। ধন্যবাদ।

 3 years ago 

রয়না মাছের রেসিপি অনেক ভালো লাগলো।সুন্দর রেসিপি করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভালো মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.026
BTC 57383.94
ETH 2450.29
USDT 1.00
SBD 2.40