মহাত্মা গান্ধীর চিত্রাঙ্কন ।। অরিজিনাল আর্টওয়ার্ক

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

অনেকদিন বাদে আজকে আমি আপনাদের সামনে একটি নতুন অঙ্কন নিয়ে হাজির হলাম। আজকে আমি মহাত্মা গান্ধীর ছবি অঙ্কন করার চেষ্টা করেছি। বেশ কিছুদিন ধরে শরীরেও তেমন জুত দিচ্ছে না, আবার কাজের এতো প্রেসার যে কোনোদিকে তেমন সময় করে উঠতে পারছিলাম না। আজকে সকালের দিকে একটু মোটামুটি ফ্রি ছিলাম আর সেই ফাঁকে এই অঙ্কনটা তাড়াতাড়ি করে তৈরি করে ফেললাম। দ্রুততার সাথে করলেও আমি বিষয়টিকে পেজে ভালোভাবে তুলে ধরার চেষ্টা করেছি। আর আমার যেকোনো অঙ্কন করতে তেমন একটা বেশি সময়ের প্রয়োজন হয় না, হয়েই যায় দ্রুত। যাইহোক আশা করি গান্ধীজির এই চিত্রটি আপনাদের কাছে অনেক ভালো লাগবে।


☫উপকরণ:☫

আর্ট পেপার
বোর্ড
স্কেচ পেন্সিল
কালার পেন্সিল
রাবার

এখন অঙ্কনের ধাপগুলো আমি নিচে তুলে ধরবো----


➤প্রথম ধাপে আমি মাথা সহ মুখমন্ডলের একটা শেপ তৈরি করে নিয়েছিলাম।

➤দ্বিতীয় ধাপে আমি মাথার মাঝখানে টাক অংশটা রেখে পাশে হালকা করে চুলের শেপটা দিয়ে নিয়েছিলাম। এরপর কানের শেপ দিয়ে নিয়েছিলাম। নাক, মুখ অঙ্কন করে গোঁফ এর শেপটাও করে নিয়েছিলাম। নাকের উপরে চশমার একটা শেপ দিয়ে নিয়েছিলাম।

➤তৃতীয় ধাপে চশমাটি ঠিকভাবে অঙ্কন করে নিয়েছিলাম। এরপর চশমার ফাঁকে আস্তে করে দুটি চোখ অঙ্কন করে দিয়েছিলাম। কপালের দিকে একটু ভাঁজ মতো পড়েছে দেখতে অঙ্কন করে নিয়েছিলাম।

➤চতুর্থ ধাপে কানের জায়গাটা পুরোপুরি অঙ্কন করে নিয়েছিলাম। এরপর গলার দিকে অঙ্কন করে এক সাইডে পোশাকের শেপ দিয়ে দিয়েছিলাম।

➤পঞ্চম ধাপে বডির আরেক পাশে পোশাক অঙ্কন করে সম্পূর্ণ করেছিলাম।

➤ষষ্ঠ ধাপে পেন্সিলের গাঢ় কালী দিয়ে অঙ্কনের সমস্ত বিষয়গুলোকে আরো ভালোভাবে ফুটিয়ে তুলেছিলাম। পিছনের দিকে পতাকার ঢেউয়ের মতো অঙ্কন করে দিয়েছিলাম।

➤সপ্তম ধাপে গাঢ় কালির দ্বারা চোখের মনি তৈরি করে দিয়েছিলাম এবং সাথে চোখের উপরে দুই পাশে ভ্রু কালী দিয়ে গাঢ় করে দিয়েছিলাম।

➤অষ্টম ধাপে পিছনে যে ঢেউয়ের মতো রেখা অঙ্কন করে দিয়েছিলাম সেখানে পতাকার কালারে কালার করে দিয়েছিলাম।

➤নবম ধাপে পুরো মুখমন্ডল আর বডি কালার করে দিয়েছিলাম। এরপর গোঁফটা হালকা পাকা পাকা মতো দেখতে কালার করে দিয়েছিলাম।

➤দশম ধাপে চশমাটিকে কালার করে দিয়েছিলাম। এরপর পিছনের চুলে হালকা কালার করে দিয়ে অঙ্কনের ইতি ঘটিয়েছিলাম।

আর্ট বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

অসাধারণ দাদা।আপনার আর্ট দেখে আমি মুগ্ধ।আপনার হাতের কাজ অনেক নিখুঁত।প্রতিটি ধাপ সুন্দর করে বর্ণনা করেছেন।খুব ভালো লাগলো। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

ওয়াও!! দাদা, আপনার অঙ্কিত চিত্রটি দেখে মুগ্ধ হয়ে গেলাম। একদম নিঁখুত ভাবে চিত্রটি ফুটিয়ে তুলেছেন। আমার কাছে একদম অসাধারণ লেগেছে। আপনাকে অনেক ধন্যবাদ মহাত্মা গান্ধীর এই অসাধারণত চিত্রটি আমাদের উপহার দেওয়ার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

 2 years ago 

➡️ আমি দেখে তো প্রথমে অবাক হয়ে তাকিয়ে ছিলাম। আমার কাছে খুবই অসাধারণ লেগেছে এটি। গান্ধীজিকে দেখতে খুবই অসাধারণ লাগতেছে।। শুভকামনা রইল আপনার জন্য।
 2 years ago 

দাদা আপনি মহাত্মা গান্ধীর অসাধারণ একটি অংকন করেছেন। আপনি একদম ঠিক বলেছেন অঙ্কনকে দেখতে হুবহু মহাত্মা গান্ধীর মতই। এই অঙ্কনের মধ্য দিয়ে আপনার অংকনের দক্ষতা পুরোপুরি ফুটে উঠেছে দাদা। আপনি খুব সুন্দর ভাবে ধাপে ধাপে পুরো প্রক্রিয়া আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ওয়াও! দাদা কি অসাধারণ একটি চিত্রাংকন উপহার দিলেন আমাদের মহাত্মা গান্ধীর চিত্রাংকন, দেখতে অসাধারণ লাগছে। আপনার চিত্রাংকনের হাত অসাধারণ। প্রতিটা ধাপে খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন এজন্য দাদা আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার জন্য শুভকামনা।

 2 years ago 

মহাত্মা গান্ধীর ছবি অঙ্কন জাস্ট দারুন হয়েছে । পুরো নিখুঁতভাবে অঙ্কন করেছেন। কি সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন পুরো ছবিটা। আর কালারটা সম্পর্কে কি বলবো দাদা এককথায় অসাধারণ হয়েছে।পুরো ছবিটা আপনি খুব সুন্দর ভাবে প্রত্যেকটি ধাপে ধাপে উপস্থাপন করে দেখিয়েছেন। অনেক ধন্যবাদ দাদা এত সুন্দর ভাবে জাতির জনকের অঙ্কনটি আমাদের সাথে ভাগ করে নেওয়ার জন্য। শুভকামনা রইলো অনেক।

 2 years ago 

মহান নেতা সেইসাথে মহান ব্যক্তির দারুন একটি চিত্রাঙ্কন করেছেন আপনি ভাই। দেখে মনে হচ্ছে প্রিন্টিং করা কিন্তু আসলেও এটি ছিল আপনার হাতের অংকন করা। অনেক অনেক ধন্যবাদ জানাই ভাই আপনাকে খুব সুন্দর একটি অঙ্কন আমাদেরকে উপহার দিয়েছেন।

 2 years ago 

দাদা,সত্যি বলতেই হবে,আপনার আঁকার হাত কিন্তু অনেক দারুণ। আপনার প্রতিটি অংকন খুব খুব সুন্দর হয়। আজকের এই অংকনটও একেবারে প্রফেশনাল পর্যায়ের হয়েছে। আমি বিশ্বাস করতে পারছিনা যে এটা এত সুন্দর করে একেছেন।

 2 years ago 

আপনি প্রতিটি আর্টে চেহারা গুলো এতো সুন্দর ভাবে ফুঁটিয়ে তুলতে পারেন যা দেখে আমার ও আঁকতে ইচ্ছে হয়।তবে আমি ফেইস ভালো আঁকতে পারিনা।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.029
BTC 58728.31
ETH 3185.59
USDT 1.00
SBD 2.43