আলু, কলা এবং সরিষা বাটা দিয়ে পাবদা মাছের তরকারি ।। বাঙালি রেসিপি

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

আজকে আমি আপনাদের সাথে একটা রেসিপি ভাগ করে নেবো। আজকে আমি পাবদা মাছ রান্না করেছি সরিষা বাটা দিয়ে কিন্তু তার সাথে আমি আলু আর কলা দিয়ে দিয়েছিলাম। এইটা দেওয়ার ফলে তরকারির স্বাদটা যেন অমায়িক হয়েছে। অসম্ভব সুস্বাদু হয়েছিল খেতে। পাবদা মাছ এমনিতেই দারুন লাগে খেতে আর তারপরে সাথে এইসব তরকারি মিক্স করলে তরকারিটা অন্যরকম সুন্দর স্বাদে পরিণত হয়। যাইহোক এখন আমি রান্নার দিকে চলে যাবো।


❣প্রয়োজনীয় উপকরণসমূহ:❣

উপকরণ
পরিমান
পাবদা মাছ
৪ টি
কাঁচ কলা
১ পিচ
আলু
২ টি
পেঁয়াজ
১ টি
রসুন
১ টি
সরিষা বাটা
পরিমাণমতো
শুকনো লঙ্কা
৩ টি
সরিষার তেল
পরিমাণমতো
কাঁচা লঙ্কা
৭ টি
হলুদ
৩ চামচ
লবন
২ চামচ
জিরা গুঁড়ো
১/২ চামচ


পাবদা মাছ, কাঁচ কলা, আলু, পেঁয়াজ,রসুন


সরিষা বাটা, শুকনো লঙ্কা, সরিষার তেল, কাঁচা লঙ্কা,হলুদ, লবন, জিরা গুঁড়ো


এখন এই রান্নাটা যেভাবে সম্পন্ন করে উঠলাম---


❆প্রস্তুত প্রণালী:❆


➤আলুর খোসাগুলো প্রথমে ছালিয়ে নিয়েছিলাম এবং জল দিয়ে ধুয়ে নেওয়ার পরে কেটে পিচ পিচ করেছিলাম।

➤কাঁচ কলার খোসা ছালিয়ে নিয়েছিলাম এবং কলা কেটে নেওয়ার পরে জল দিয়ে ধুয়ে নিয়েছিলাম।

➤পেঁয়াজ, রসুন এর খোসা ছাড়িয়ে নিয়েছিলাম এবং পেঁয়াজটি কেটে কুচি কুচি করেছিলাম। এরপর কাঁচা লঙ্কাগুলো কেটে নিয়েছিলাম।

➤মাছটিকে কেটে নিয়ে একবারে তাতে লবন ও হলুদ দিয়ে দিয়েছিলাম। এরপর গায়ে ভালো করে মাখিয়ে নিয়েছিলাম।

➤মাছ ভালো করে ভাজা মতো করে নিয়েছিলাম। এরপর পেঁয়াজ, রসুন ভালো করে ভেজে নিয়েছিলাম।

➤কলা ভাজা মতো করে নিয়েছিলাম এবং পরে আলুগুলোও লাল মতো করে ভেজে নিয়েছিলাম।

➤সরিষা বীজে লবন, শুকনো লঙ্কা আর একটু জল দিয়ে মিক্সারের বাটিতে দিয়ে দিই এবং ভালো করে পেস্ট মতো তৈরি করে ফেলি। এরপর সরিষার পেস্ট থেকে জল মতো বের করে একটি পাত্রে রাখি।

➤কড়াইতে তেল দিয়ে তাতে ভাজা উপাদানগুলো এবং লঙ্কা দিয়ে দিয়েছিলাম। এরপর তাতে স্বাদ মতো লবন ও হলুদ দিয়ে দিয়েছিলাম।

➤লবন ও হলুদ উপাদানগুলোর সাথে নেড়েচেড়ে মিশিয়ে নিয়েছিলাম এবং পরে তাতে সরিষা বাটা থেকে বের করা জল দিয়ে দিয়েছিলাম।

➤তরকারি একটু ফুটতে শুরু করলে তাতে ভাজা মাছের পিচগুলো দিয়ে দিয়েছিলাম। এরপর তরকারিটা ভালোমতো হওয়ার জন্য কিছু সময় দেরি করেছিলাম।

➤দেরি করার পরে তৈরি হয়ে গেলো দারুন স্বাদের পাবদা মাছের তরকারি এবং এটি পরিবেশন করার জন্য প্রস্তুত । গরম ভাতের সাথে এই তরকারিটা খেলে যা টেস্ট লাগবে তা সে বলার মতো না।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles

______

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago 

পাবদা মাছ খুবিই সুস্বাদু একটি মাছ এই মাছের অনেক রেসিপি সম্ভম। আলু, কলা আর সরষে বাটা দিয়ে পাবদা মাছ শুনলেই জিবে জল চলে আসে।খুবই লভনীয় ছিল রেসিপিটি।

 3 years ago 

হুম মোটামুটি অনেক রেসিপি তৈরি করা যায় এই মাছ দিয়ে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আলু এবং কলা দিয়ে পাবদা মাছ খেয়েছি কিন্তু কখনো সরিষা বাটা দিয়ে কখনো খাই নি। তবে আপনার রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে।

কলা আর আলু এই দুটো সবজি দিয়ে মাছ রান্না করলে বিশেষ করে কলা দিয়ে মাছ রান্না করলে খুবই সুস্বাদু লাগে।

 3 years ago 

এইটা আমি আবিষ্কার করেছি একটু। সরিষা বাটা যোগ করে দিয়ে দেখলাম যে বিষয়টা কেমন লাগে। তবে শেষ পর্যন্ত খেয়ে দেখেছিলাম দারুন সুস্বাদু হয়েছিল। আপনিও বাড়িতে ট্রাই করে দেখতে পারেন। ধন্যবাদ।

 3 years ago 

সরিষা বাটা দিয়ে পাবদা মাছ রান্না করা যায় তা তো জানতাম না ।আমার ফ্রিজ অনেকখানি সরষে বাটা আছে কি করবো বুঝতে পারছিনা ।আমি তো তাহলে সরিষা বাটা দিয়ে পাবদা মাছ রান্না করবো ।আপনার কাছ থেকে শিখে নিয়েছি দাদা ।আপনার তরকারিটা দেখতে খুবই খেতে মন চাইছে, তরকারি রংটা খুবই সুন্দর হয়েছে । অনেক ধন্যবাদ ভাইয়া পাবদা মাছের ভিন্নধর্মী একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

এই বিষয়টা আমি একটু আবিষ্কৃত করেছি নিজে। আমি ইচ্ছা করেই সরিষা বাটা দিয়েছিলাম এইটার সাথে কিন্তু খেতে যে শেষ পর্যন্ত এতো সুস্বাদু হবে নিজেও বুঝে উঠতে পারিনি । পাবদা মাছ এমনিতেই ভালো স্বাদ, আর এইটা দিয়ে যেন কি আর বলবো। ভিশন টেস্টি। সরিষা বাটা যখন আছে তাহলে আর দেরি কিসের বাড়িতেই ঝটপট তৈরি করে ফেলুন কালকে আর খেয়ে সেই আনন্দ নিন। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আলু ,কলা ও সরিষা বাটা দিয়ে পাবদা মাছের তরকারি অসাধারণ একটি রেসিপি দাদা। পাবদা মাছ আমার খুব পছন্দের একটি মাছ। আর যে কোন মাছের তরকারি তে কাঁচা কলা দিলে সেই তরকারির স্বাদ অনেক বেড়ে যায়। তারপর আবার সরষেবাটা দিয়েছেন, তাহলে তো আর কোন কথাই নাই, এক কথায় অসাধারণ সুস্বাদু একটি রেসিপি। দেখেই জিভে পানি চলে আসলো। অসংখ্য ধন্যবাদ দাদা আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

হ্যা ঠিকই বলেছেন, আসলেই এইসব মাছের স্বাদটা একটু অন্যরকম লেভেলের। আর যেকোনো মাছ সরিষা বাটা দিলেই আরো টেস্টি হয়ে ওঠে। আপনিও বাড়িতে ট্রাই করে দেখতে পারেন রেসিপিটা। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভালোবাসা অবিরাম দাদা

 3 years ago 

আমাদের ঘরে পাবদা মাছ ফ্রাই হয় বেশি। তবে কোনদিন সরিষা বাটা দিয়ে খেয়ে দেখিনি। আম্মুকে তো বলতে হচ্ছে যে একদিন যেনো আম্মু সরিষা বাটা দিয়ে পাবদা মাছ রান্না করে। আমার তো দেখে মনে হচ্ছে বেশ মজার হয়েছে আর সরিষা বাটা মাছে দিলে আমার কাছে অনেক বেশি ভালো লাগে। ধন্যবাদ ভাইয়া আপনি প্রতিদিন অনেক ইউনিক ইউনিক রেসিপি আমাদের সাথে শেয়ার করেন।

 3 years ago 

বাহ্! তাহলেতো আপনার বাড়িতে পাবদা মাছের অভাব নেই, যখন তখন খেতে পারেন। সরিষা বাটা দিয়ে যেকনো মাছের রেসিপি অনেক সুস্বাদু হয়ে থাকে। এটি খেতে বেশ মজার হয়েছিল। আপনিও বাড়িতে তাহলে খেয়ে দেখবেন বিষয়টা কেমন লাগে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটা মন্তব্য তুলে ধরার জন্য।

 3 years ago (edited)

আমার ইলিশটা সরিষা বাটা দিয়েই খাওয়া হয়েছে।
অবশ্যই খেয়ে দেখবো।সবাই এতো মজার মজার রেসিপি করছে যে আমি খালি রেসিপি লিখে ফেলছি সব জায়গায়। 🤪

 3 years ago 

সবাই এতো মজার মজার রেসিপি করছে যে আমি খালি রেসিপি লিখে ফেলছি সব জায়গায়

বেশ বলেছেন কিন্তু কথাটা 😄

 3 years ago 

আপনার এত সুন্দর রেসিপি দেখে ক্ষুধা বেড়ে গেল দাদা। অনেক সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন আপনি। এর আগেও আমি আপনার অনেকগুলো রেসিপি দেখেছি প্রতিটি রেসিপি অসাধারণ হয় আপনার। পাবদা মাছের তরকারি রেসিপি আমার অনেক ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল দাদা।

 3 years ago 

তরকারিটা খেতে দারুন মজাদার হয়েছিল। আপনিও বাড়িতে এই রেসিপিটা ট্রাই করে খেয়ে দেখতে পারেন। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

জি দাদা

 3 years ago 

আলু, কলা এবং সরিষা বাটা দিয়ে পাবদা মাছের রেসিপি দেখতে খুব ভালো দেখাচ্ছে। আমার মনে হয় আজকের রেসিপি টি- খুব সুস্বাদু হয়েছে।

 3 years ago 

হ্যাঁ খেতে খুবই সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আলু, কলা এবং সরিষা বাটা দিয়ে পাবদা মাছের তরকারিটা আমার খুব প্রিয়। মাঝেমধ্যে আমার আম্মু এরকম তরকারি রান্না করে থাকে। তাই আপনার রেসিপি টা দেখে আমাকে ভালো লেগেছে অনেক ধন্যবাদ আপনাকে

 3 years ago 

আলু আর কলার সাথে সরিষা বাটা দিয়ে পাবদা মাছের তরকারিটা দারুন লেগেছিলো। দারুন মজাদার হয়ে থাকে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

দাদা আপনার রান্নার মাঝে এমন এমন কিছু জিনিস যোগ করেন যেগুলো খাবারের মাঝে স্বাদে এক অন্য মাত্রা যোগ করে। সরষে বাটা হলো সেই জিনিস। চোখ বন্ধ করে আমি বলতে পারি এই রান্না খেতে অসাধারণ হয়েছে। 👌👌

 3 years ago 

সরিষা বাটা দিয়ে যেকোনো রেসিপি একদম জমে যায়। সরিষা বাটা দিয়ে এই রেসিপিটাও আসলে অমায়িক স্বাদ হয়েছিল। আপনিও খাবেন বাড়িতে তৈরি করে।

 3 years ago 

পাবদা খুবই স্বাদের একটি মাছ। আমার খুব পছন্দেরও বটে। সরিষা পযর্ন্ত ঠিক ছিল কিন্তু তার সাথে আবার আলু কলা বাহ বাহ। রেসিপি টা খুব ভালো হয়েছে দাদা। তবে ভাজা পাবদা গুলো কিন্তু আমার কাছে বেশি ভালো লাগছিল😋।

 3 years ago 

পাবদা ভাজা করে খেতে দারুন লাগে। আমিও আগে খেয়েছি। তবে আলু, কলার সাথে সরিষা বাটা দিয়েছিলাম ইচ্ছাকৃত। কিন্তু দিয়ে ভালোই হলো, স্বাদটা ভীষণ হয়েছিল। আপনিও এই পদ্ধতি অবলম্বন করে তৈরি করে খেয়ে দেখতে পারেন।

 2 years ago 

😋🙏

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.11
JST 0.033
BTC 64275.05
ETH 3147.49
USDT 1.00
SBD 4.29