রেসিপিঃ কলা দিয়ে সুস্বাদু ইলিশ মাছের তরকারি ।। বাঙালি রেসিপি

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

আজকে আমি ইলিশ মাছের রেসিপি তৈরি করেছি। এই ইলিশ মাছের রেসিপিটি আমি কাঁচা কলা দিয়ে রান্না করেছি। কলা দিয়ে কিন্তু ইলিশ মাছ যথেষ্ট ভালো লাগে, ইতোমধ্যে যারা খেয়েছেন তারা জানেন। ইলিশ মাছ আমি এই প্রথম পেঁয়াজ, রসুন ছাড়া রান্না করে খেলাম এবং খেয়েও যথেষ্ট ভালো স্বাদ লেগেছে। ইলিশ মাছ খেতে যেমন সুস্বাদু তেমন আবার খাওয়ায় ঝামেলা আছে আর সেটি হলো কাঁটা। ইলিশ মাছের কাঁটা বেছে খেতে গেলে অনেক সময় চলে যায়। তবে আমি কিন্তু শুধু ইলিশ না, কোনো মাছেরই কাঁটা বেছে খাইনা 😄। যাইহোক আমি এখন আর বেশি কথা না বলে রেসিপিটির দিকে চলে যাবো।


❇প্রয়োজনীয় উপকরণসমূহ:❇

উপকরণ
পরিমান
ইলিশ মাছ
১ টি
আলু
৩ টি
কলা
২ টি
লঙ্কা
১১ টি
সরিষার তেল
পরিমাণমতো
লবন
৩ চামচ
হলুদ
২ চামচ
জিরা গুঁড়ো
১/২ চামচ


ইলিশ মাছ, আলু, কলা


লঙ্কা, সরিষার তেল, লবন, হলুদ, জিরা গুঁড়ো


এখন রেসিপিটি যেভাবে তৈরি করলাম--


❄প্রস্তুত প্রণালী:❄


➤শুরুতে ইলিশ মাছটিকে কেটে নিয়েছি এবং পরবর্তীতে জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিয়েছি। এরপর কলার খোসা ছালিয়ে নেওয়ার পরে কেটে ছোট ছোট পিচ করে রেখেছিলাম।

➤আলুর খোসা ছালিয়ে নেওয়ার পরে কেটে পিচ করে নিয়েছিলাম একবারে। এরপর লঙ্কাগুলো কেটে নিয়েছিলাম।

➤কেটে রাখা ইলিশ মাছের গায়ে লবন এবং হলুদ দিয়ে দিয়েছিলাম। এরপর গায়ে মাখিয়ে নেওয়ার পরে ভালো করে ভাজা মতো করে নিয়েছিলাম।

➤আলু লাল মতো করে ভেজে নিয়েছিলাম। এরপর কলাও ভেজে নিয়েছিলাম।

➤কড়াইতে পরিমাণমতো তেল দিয়ে দিয়েছিলাম এবং গরম মতো হলে তাতে ভাজা উপাদানগুলো আর লঙ্কা দিয়ে দিয়েছিলাম। এরপর তাতে লবন ও হলুদ স্বাদ মতো দিয়ে ভালো করে মিশিয়ে নিয়েছিলাম।

➤মেশানো হয়ে গেলে তাতে জল দিয়ে দিয়েছিলাম। এরপর তাতে ভাজা মাছের পিচগুলো দিয়ে দিয়েছিলাম।

➤তরকারি পুরোপুরি হওয়ার জন্য কিছুক্ষন অপেক্ষা করেছিলাম।

➤এখন তরকারি পুরোপুরি হয়ে গেলো এবং এই সুস্বাদু মাছের তরকারি গরম গরম খাওয়ার জন্য একদম রেডি।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago 

ভাইয়া, ইলিশ মাছ আমার খুবই পছন্দের একটি মাছ।ইলিশ মাছ দিয়ে বিভিন্ন রকমের সবজি দিয়ে তরকারি খেয়েছি। কিন্তু এই প্রথম আমি আপনার থেকে তেল ছাড়া কাঁচা কলা ইলিশ মাছের তরকারি রান্না শিখলাম।ভাইয়া, আপনি ইলিশ মাছ এবং কলার তরকারি কিভাবে রান্না করেছেন তা খুব সুন্দর করে ধাপে ধাপে আমাদের মাঝে শেয়ার করেছেন।ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

আমি ইলিশ মাছ একমাত্র কলা,কচুর মুখী আর সর্ষে বাটা দিয়ে খেয়েছি। অন্য কোনো সবজি দিয়ে টেস্ট করা হয়নি কখনো। আপনিও সময় পেলে এইভাবে করে দেখবেন, আশা করি আপনারও ভালো লাগবে। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

ইলিশ মাছ খেতে খুবই সুস্বাদু হয়। ইলিশ মাছের মধ্যে কাঁচা কলা দিয়ে রান্না করলে আরও বেশি ভালো লাগে। খুব সুন্দর একটা রেসিপি আমাকে মাঝে উপহার দিলেন।বাংলাদেশে প্রচুড় ইলিশ মাছ পাওয়া যায় এখন একদিন এইভাবে রান্না করে খাবো ভাবছি। শুভকামনা রইল আপনার জন্য দাদা।

 3 years ago 

কাঁচা কলা দিয়ে ইলিশ মাছ দারুন লাগে। মোটামুটি শুধু ইলিশ না কিন্তু যেকোনো মাছই ভালো লাগে। এছাড়া উপকারও আছে কলায়। আপনাদের ওদিকে এখন প্রচুর পদ্মার ইলিশ পাওয়া যায়। টাটকা ইলিশের সাথে কাঁচা কলা একদিন খেয়ে দেখবেন খুবই ভালো লাগবে। ধন্যবাদ।

 3 years ago 

ইলিশ মাছ দিয়ে কাঁচ কলা অনেক স্বাদের একটা রেসিপি। আমিও রেসিপিটি বানাই সবসময়। তোমার বানানো রেসিপি খুব ভালো হয়েছে। শুভেচ্ছা রইলো।

 3 years ago 

হুম, ভীষণ স্বাদের হয়। তুমিও তৈরি করো অনেক সময়, সুতরাং স্বাদের মাত্রাটা তোমার কাছে পরিচিত। নতুন করে কিছু বলার নেই। ধন্যবাদ তোমাকে।

 3 years ago 

আমি ইলিশ খেতে পারছিনা বলেই বোধহয় সবাই খালি ইলিশের রেসিপি দিচ্ছে। 🥺
আচ্ছা ভাইয়া ইলিশ দিয়ে কলা রান্না করা যায় এটা তো আগে কখনো দেখিইনি। একদম ইউনিক পন্থা । ভালো হয়েছে দেখতে।

 3 years ago 

আমি ইলিশ খেতে পারছিনা বলেই বোধহয় সবাই খালি ইলিশের রেসিপি দিচ্ছে। 🥺

আপনি ইলিশ খেতে পারছেন না কেন!? এইটা বললে কি করে হয়, আপনাদের ওদিকে পদ্মার ইলিশ ঝুড়ি ঝুড়ি শুধু ঢালছে আর আপনি পাচ্ছেন না এইটা কঠিন বিষয়। দাঁড়ান আমি ফোন করে দিচ্ছি আপনার বাড়ি যেন পদ্মার টাটকা ইলিশ দিয়ে যায় 😆

আচ্ছা ভাইয়া ইলিশ দিয়ে কলা রান্না করা যায় এটা তো আগে কখনো দেখিইনি। একদম ইউনিক পন্থা ।

এটা অসাধারণ একটা তরকারি। কলা দিয়ে কি যে বলবো আপনি না খেলে বুঝতে পারবেন না। একদিন তৈরি করে খাবেন, আশা করি দ্বিতীয়বার আবার খেতে চাইবেন।

 3 years ago 

এলার্জীর কারণেই ভাইয়া।😪

 3 years ago 

খাবারে এলার্জি থাকলে মহা সমস্যা, কিছুই খাওয়া যায় না ঠিকঠাক।

 3 years ago 

এইডা অনেক স্বাদের তরকারি আমি জানি, তবে এটাও সত্য যে কলার তরকারিতে একটু বেশী ঝোল দিতে হয় না হলে কলা সব শুষে নেয়। খুব সুন্দর রান্না করেছেন, বুঝাই যাচ্ছে স্বাদের হয়েছে। ধন্যবাদ

 3 years ago 

হ্যা এটা একদম ঠিক বলেছেন, আসলে কলাতে ঝোল বেশি না দিলে এই সমস্যায় পড়তে হয়। আমিও একদিন ভুল করে কম জল দিয়েছিলাম, পরে খাওয়ার সময় ঝোল খুঁজে পাচ্ছিলাম না 😄 . তবে ঘন মতো হলেও স্বাদ একেবারে খারাপও লাগে না। আর এইটার স্বাদ তো একদম 👌

 3 years ago 

ভাই রিপ্লাইটি পড়ে মজা পাইছি, হি হি হি

 3 years ago 

😄

 3 years ago 

বাহ আপনি একটি দুর্দান্ত কাজ করেছেন, আপনি যে রেসিপিগুলি ভাগ করেন তা দুর্দান্ত এবং আমি আপনার পোস্টটি সত্যিই পছন্দ করি।

ভাগ করে নেওয়ার জন্য ধন্যবাদ

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনিও আমাদের বাঙালি পদ্ধতিতে বাড়িতে তৈরি করে খাওয়ার চেষ্টা করবেন, বেশ টেস্টি লাগবে।

কলা দিয়ে সুস্বাদু ইলিশ মাছের তরকারিটা খেতে অন‍্য রকম একটা স্বাদ পাওয়া যায়। আমি গতো রাতেও এই রেসিপিটা তৈরি করে খেয়েছি। সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন‍্য ধন্যবাদ দাদা। শুভেচ্ছা রইল দাদা।

 3 years ago 

বাহ্! আপনিতো তাহলে আগেই টেস্ট নিয়ে নিয়েছেন। আপনি রাতে খেলেন আর আমি সকালে টেস্ট করলাম। যাইহোক কলা দিয়ে খুবই সুস্বাদু হয় তরকারি, কলা একটা দারুন তরকারি। ধন্যবাদ ।

 3 years ago 

কাঁচ কলা দিয়েও সম্ভব!! ইলিশ সব কিছু সবজি দিয়েই খাওয়া সম্ভব।

মাছ ভাজার তেল থাকলে, ভাত খাওয়ার শুরুটা ইলিশের তেল দিয়ে শেষটা কাঁচ কলার ঝোল দিয়ে। আহা! 😋

 3 years ago 

মোটকথা ইলিশ সবকিছু দিয়েই সম্ভব। তবে আমার কাছে কাঁচা কলা দিয়ে খুবই ভালো লাগে। আরেকটা মজার বিষয় হলো, ইলিশ মাছের তেল দিয়ে খেতে ওহ যা লাগে না😋 কি বলবো।

 3 years ago 

ইলিশ মাছ আমার কাছে ২ টা জিনিস দিয়ে খেতে ভালো লাগে। ১. কচু মুখী ২. কলা। এত ভালো লাগে যা বলে বুঝানো যাবে না। দিলেন তো লোভ লাগাইয়া।

 3 years ago 

আপনি তো আমার মতো, আমিও ইলিশ মাছ বেশি খাই এই দুটো তরকারি দিয়ে। অসাধারণ টেস্ট লাগে খেতে।

দিলেন তো লোভ লাগাইয়া

একটা কাজ করুন, সব একটা প্যাকেটে পার্সেল করে নিয়ে যান। নইলে আপনার রাতে ঘুম হবে না কিন্তু 😄.

 3 years ago 

কাঁচ কলা আমার অনেক ভালো লাগে। কাঁচকলা ভর্তা, ভাজি দারুন লাগে। আর ইলিশ সে বাঙালির জাতীয় মাছ। গন্ধে ও স্বাদে ভরপুর। দুইটা প্রিয় জিনিসের কম্বিনেশনে একটি রান্না করেছেন। খুব ভালো লাগল ভাইয়া। অনেক ধন্যবাদ।

 3 years ago 

কাঁচা কলা কিন্তু ভর্তা সেই লাগে খেতে, আমিও খেয়েছি। আর ইলিশের কথা কি বলবো, দুটোরই স্বাদ অতুলনীয়। তরকারি একদম স্বাদে ভরপুর। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 62820.16
ETH 2438.32
USDT 1.00
SBD 2.69