সুস্বাদু হাঁসের মাংসের রেসিপি ( Benificiary 10% @shy-fox )

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই সুস্থ স্বাভাবিক আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করতে যাচ্ছি।

আজকে সকালে আমি হাঁসের মাংস রান্না করেছি। হাঁস আমি বরাবরই বাড়িতে এনে কাটি, তবে কালকে একটু ব্যস্ততার কারণে দোকান থেকে কেটেই এনেছিলাম। এখানে আমি ২ কিলো হাঁসের মাংস রান্না করেছি। হাঁসের মাংসের স্বাদের তুলনা হয় না , আমিতো মাংস কষানোর থেকে খাওয়া শুরু করি। তবে আমি কিন্তু আবার মাংস ভালোমতো না কষানো হলেও খেতে পারি😀। যাইহোক আজকের এই সুস্বাদু হাঁসের মাংসের রেসিপিটি আপনাদের সাথে আমি ভাগ করে নিতে যাচ্ছি।

এখন রেসিপির মূল পর্বে ফিরে যাওয়া যাক--


✠প্রয়োজনীয় উপকরণসমূহ:✠

উপকরণপরিমান
হাঁসের মাংস২ কিলো
আলু৫ টি
রসুন৪ টি
পেঁয়াজ৩ টি
আদা১ পিচ
চুইঝাল২পিচ( ছোট )
জিরা, মরিচ, লবঙ্গ, দারুচিনি, শুকনো লঙ্কাপরিমাণমতো
লবন৪.৫ চামচ
হলুদ৪ চামচ
সরিষার তেলপরিমাণমতো


আলু, রসুন, পেঁয়াজ, আদা


লবন, হলুদ, জিরা, মরিচ, লবঙ্গ, দারুচিনি, শুকনো লঙ্কা, চুইঝাল, সরিষার তেল


এখন রেসিপিটি যেভাবে পরিপূর্ণ করলাম---


❈প্রস্তুত প্রণালী:❈


➤মাংসগুলো আমি প্রথমে জল দিয়ে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিয়েছিলাম। এরপর আমি আলুর খোসা ফেলে দিয়েছিলাম এবং কেটে পিচ করে রেখেছিলাম।

➤পেঁয়াজ এর খোসা ফেলে দিয়েছিলাম এবং কেটে রেখেছিলাম।

➤রসুনের খোসা ফেলে দিয়েছিলাম এবং রসুনগুলো ছাড়িয়ে রেখেছিলাম। এরপর আমি আদার খোসা ফেলে দিয়ে কেটে রেখেছিলাম।

➤পেঁয়াজ , রসুন এবং আদা মিক্সারে দিয়ে পেস্ট করে নিয়েছিলাম। একই সাথে আমি জিরা, মরিচ, লবঙ্গ, দারুচিনি, শুকনো লঙ্কা মিক্সারে করে পেস্ট তৈরি করে নিয়েছিলাম।

➤কড়াইতে হালকা তেল দিয়ে আলু ভেজে নিয়েছিলাম। এরপর চুইঝাল এর উপরের ছাল ফেলে দিয়েছিলাম।

➤কড়াইতে পরিমাণমতো তেল দিয়ে মাংসগুলো দিয়ে দিয়েছিলাম এবং তাতে পেস্ট করে রাখা মশলাগুলো দিয়ে দিয়েছিলাম। এরপর লবন ও হলুদ দিয়ে দিয়েছিলাম। সমস্ত মশলা মাংসের সাথে ভালো করে মিশিয়ে নিয়েছিলাম।

➤মেশানোর পরে মাংস ভালো করে কষানোর জন্য অনেক্ষন অপেক্ষা করলাম। হাঁসের মাংস একটু জটিল হওয়ার কারণে বেশি দেরি হয়। যাইহোক মাংস কষা হয়ে গেলে তাতে ভাজা আলু দিয়ে দিয়েছিলাম।

➤আলু কষা মাংসের সাথে মিশিয়ে নেওয়ার পরে তাতে পরিমাণমতো জল দিয়ে দিয়েছিলাম।

➤মাংস ভালোমতো হওয়ার জন্য অনেক্ষন সময় ধরে অর্থাৎ ৩০ মিনিট এর উপরে অপেক্ষা করলাম।

➤অবশেষে অপেক্ষার পরে তৈরি হয়ে গেলো সুস্বাদু হাঁসের মাংসের রেসিপি এবং এটি পরিবেশন এর জন্য প্রস্তুত।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles

Support @amarbanglablog by Delegation your Steem Power

100 SP250 SP500 SP1000 SP2000 SP


||Community Page||


||amarbanglablog Discord Link|| heroism Discord Link||

Sort:  
 3 years ago 

অসাধারণ একটি রেসিপি তৈরি করেছেন ভাই। আর আপনার উপস্থাপন অনেক সুন্দর।

মেশানোর পরে মাংস ভালো করে কষানোর জন্য অনেক্ষন অপেক্ষা করলাম। হাঁসের মাংস একটু জটিল হওয়ার কারণে বেশি দেরি হয়। যাইহোক মাংস কষা হয়ে গেলে তাতে ভাজা আলু দিয়ে দিয়েছিলাম।

আমি কষানো মাংস খেতে খুবই পছন্দ করি। আমার কাছে অনেক সুস্বাদু লাগ।আপনার রেসিপি দেখে আমার জিবেই জল চলে আসচ্ছে।

 3 years ago 

কষানো মাংস আমারো ভালো লাগে এইজন্য খাওয়া শুরু করে দেই খাওয়ার মতো একটু হলেই। মাংস দেখলে জিভে জল আসবে এটাই স্বাভাবিক। বাড়িতে তৈরি করে খেয়ে নিন তাহলে।

 3 years ago 

অবশ্যই খাবো ভাই

 3 years ago 

চুইঝাল দিলে যেকোন মাংসের সাদই অনেক বেড়ে যায়। আপনার ফাইনাল স্টেপ এর ছবি দেখে বোঝা যাচ্ছে। আপনার রান্নাটা খেতে কতটা মজা হয়েছে। অসংখ্য ধন্যবাদ আমাদের সাথে রেসিপিটি শেয়ার করার জন্য দাদা।

 3 years ago 

হ্যাঁ চুইঝাল মাংসের একটা প্রধান অংশ। তবে আমি মাঝে মধ্যে চুইঝাল দিই না। আর হাঁসের মাংস মানে হলো মজাদার একরকম। যাইহোক আপনার সুন্দর মতামত তুলে ধরার জন্য ধন্যবাদ।

 3 years ago 

হাঁসের মাংসের কথা শুনলেই মুখে জল চলে আশে। আপনার রান্না দেখে মনে হচ্ছে খেতে অনেক মজার হয়েছে। আপনার রেসিপি উপস্থাপনা অনেক সুন্দর হয়েছে।

 3 years ago 

সে আর বলতে, খেতে তো অসাধারন হয়েছিলো। আমারও মাংসের কথা শুনলে আর উপায় নেই না খাওয়া অব্দি।

ভাইয়া হাঁসের মাংসের রেসিপি অনেক সুন্দর হয়েছে। অনেক সুন্দর ভাবে গুছিয়ে ধাপ বাই ধাপ রেসিপিটি শেয়ার করেছেন। শুভেচ্ছা ও অভিনন্দন সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনার মতামত তুলে ধরার জন্য ধন্যবাদ জানাই।

 3 years ago 

সুস্বাদু হাঁসের মাংসের রেসিপি অনেক সুন্দর হয়েছে। দেখেই বুঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আমিও হাঁসের মাংস পছন্দ করি অনেক সুন্দর লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

হ্যাঁ খেতে আসলেই অনেক সুস্বাদু হয়েছিলো। হাঁস এর মাংস আমারও খুব পছন্দের।

 3 years ago 

💗

মাংস মানেই জমিয়ে খাওয়া দাওয়া। তবে হাঁসের মাংসটা একটু সুন্দর করে কষা কষা,, ভাবে রান্না করলে খেতে বেশ মজা লাগে। দাদা,আপনার রেসিপি সব সময়ই হাই কোয়ালিটি সম্পূর্ণ হয়। ধাপগুলো একেবারে ক্লিয়ার। রান্নার পর মাংসটা দেখে বেশ লোভনীয় মনে হচ্ছে। নিশ্চয় খেতে বেশ মজা হয়েছে।

এতো সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য দাদা, আপনাকে ধন্যবাদ এবং শুভেচ্ছা।

 3 years ago 

এটা ঠিক বলেছেন মাংস হলেই বাড়িতে সেদিন একটু খাওদাওয়ার ধরন অন্যরকম হয়ে যায়, বেশ মজা হয়ে থাকে। মাংস কষা আমারতো ভীষণ ভাল লাগে, এইজন্য কষা হয়ে আসলে আগে 5-6 পিচ তুলে নেই। যাইহোক আপনার একটা ভাল মতামত তুলে ধরার জন্য ধন্যবাদ।

আপনাকেও ধন্যবাদ দাদা। এতো সুন্দর ভাবে বিষয়টা আবারও বলার জন্য।

 3 years ago 

হাসেঁর মাংস হতে একটু সময় বেশিই লাগে।আমি তো একবার অর্ধেক রান্না করেই আম্মুর হাতে বাকি অর্ধেক কাজ দিয়ে চলে আসছিলাম।তবে আপনার রান্না শেষের অবস্থা দেখে বুঝাই যাচ্ছে যে কতটা মজা হয়েছে।রেসিপিটাও ভালো হয়েছে খুব।

 3 years ago 

হ্যাঁ হাঁসের মাংস একটু জটিল মতো তো এইজন্য সেদ্ধ হতে বেশ সময় লেগে যায়। তবে একটু কষা মতো হলেই আমি শুরু করে দেই কড়াই এর থেকে। কষাটা আমার কাছে বেশ লাগে।আর খেতে কি বলবো না খেলে তো বলে বোঝানো যাবেনা টেস্ট এর বিষয়ে।

 3 years ago 

খেতে যে কতটা মজা হয়েছে তা তো এই বর্ণনা শুনেই বুঝা যাচ্ছে ভাইয়া। 😋

 3 years ago 

ও দাদা কি দেখালেন দেখেই তো খেতে ইচ্ছে করছে।খুবই স্বাদ হয়েছে বোঝাই যাচ্ছে।এমনিতেই হাঁসের মাংস আমার খুবই পছন্দের।তবে এটা ঠিক হাঁসের মাংস সিদ্ধ হতে একটু বেশি সময় লাগে।ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের সামনে শেয়ার করে লোভ জাগানোর জন্য।

 3 years ago 

ও দাদা কি দেখালেন দেখেই তো খেতে ইচ্ছে করছে।

😀😀। চামচে করে তুলে তাহলে কল্পনা করে খেয়ে ফেলুন। আর হ্যাঁ এটাতো বলার উপেক্ষা রাখে না, সেই লেভেল এর স্বাদ। ঐ বেশি সময় লাগে বলেই তুলে তুলে খেতে থাকি কড়াইয়ের থেকে।

আমাদের সামনে শেয়ার করে লোভ জাগানোর জন্য।

কালকেই রান্না করে খেয়ে ফেলুন।

 3 years ago 

আমি প্রায় সব মাংসই পছন্দ করি। হাঁসের মাংসে একটু বেশি ঝাল না হলে ভালো লাগে না। হাঁসের মাংসের রেসিপি টা সুন্দর তৈরি করেছেন। মার্কডাউনের ব‍্যবহার অসাধারণ ছিল। খুব ভালো হয়েছে আপনার উপস্থাপনা।।

 3 years ago 

মাংস আমারও একটু ঝাল মতো না হলে ভাল লাগে না। তবে আমি লঙ্কা বেশি দেই কিন্তু ঝাল কম হয়ে যায়। দেশি মাংসে ঝাল মতো হলে যেন টেস্ট বেড়ে যায়, তবে অতিরিক্ত ঝাল আবার খাওয়া নষ্ট করে দেয় । আমি একবার এই ঝামেলায় পড়েছিলাম আর জল খেতে খেতে পেট ফুল😀

 3 years ago 

আমি বেশি ঝাল পছন্দ করি না। কিন্তু মাংসে ঝাল না হলে আমার ভালো লাগে না।

 3 years ago 

আপনার উপস্থাপনা যে আমার কতো ভালো লাগে সেটা বলে বোঝাতে পারবো না।
হাঁসের মাংসের রেসিপি টা বেশ সুস্বাদু হয়েছে দেখেই বোঝা যায়। তাছাড়া হাঁসের মাংস অনেক সুস্বাদু,আপনার রেসিপি দেখে আমার জিভে পানি চলে আসলো।😃

 3 years ago 

হাঁসের মাংসের রেসিপি মানেই সুস্বাদু রেসিপি, এটা নিয়ে কণো কথা হবে না। এ আমার কাছে এক অন্যরকম স্বাদের মাংস।

আপনার রেসিপি দেখে আমার জিভে পানি চলে আসলো।

বাড়িতে রান্না করে খেয়ে ফেলুন। আমিতো এইগুলো সজ্য করতে পারিনা, খাওয়ার ইচ্ছা হলে আর রক্ষা নেই, আমি এনেই রান্না করে ফেলি।

 3 years ago 

জ্বী দাদা,বাড়িতে একটা হাঁস আছে,ওইটার উপরে টার্গেট করছি😁

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57605.40
ETH 3085.50
USDT 1.00
SBD 2.31