সমুদ্রের রূপচাঁদা মাছের রেসিপি ।। বাঙালি রেসিপি

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই সুস্থ এবং স্বাভাবিক আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

আজকে আমি আপনাদের সাথে একটি রেসিপি ভাগ করে নেবো। আজকে আমি রূপচাঁদা মাছের রেসিপি তৈরি করেছিলাম। এই মাছ সমুদ্রের হওয়ায় স্বাদ কিন্তু ভালোই। আপনারা এই মাছ অনেকে কম বেশি খেয়েছেন আশা করি। তাই আর স্বাদের বিষয়ে বেশি একটা বলবো না। এখন আমি সরাসরি রেসিপির মূল পর্বের দিকে ফিরে যাবো--


☬প্রয়োজনীয় উপকরণসমূহ:☬

উপকরণ
পরিমান
রূপচাঁদা মাছ
৩ টি
বেগুন
১ টা
আলু
২ টি
রসুন
১ টি
পেঁয়াজ
১ টি
লঙ্কা
৫ টি
লবন
৩ চামচ
হলুদ
২ চামচ
জিরা গুঁড়ো
১/২ চামচ
সরিষার তেল
৩.৫ চামচ


রূপচাঁদা মাছ, বেগুন, আলু, রসুন, পেঁয়াজ


লঙ্কা, লবন, হলুদ, জিরা গুঁড়ো, সরিষার তেল


এখন মাছের তরকারিটা যে প্রসেসে করলাম --


☫প্রস্তুত প্রণালী:☫


➤রূপচাঁদা মাছগুলোকে আমি কেটে নেওয়ার পরে জল দিয়ে ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিয়েছিলাম। এরপর আমি আলুর খোসা ফেলে দিয়ে কেটে নিয়েছিলাম।

➤বেগুনটিকে কয়েকটি চাকা মতো করে নিয়েছিলাম এবং ধুয়ে নিয়েছিলাম পরে। লঙ্কাগুলো কেটে ধুয়ে নিয়েছিলাম। এরপরে আমি পেঁয়াজ, রসুন এর খোসা ছাড়িয়ে নিয়ে পেঁয়াজ কেটে নিয়েছিলাম।

➤কেটে রাখা মাছের গায়ে লবন, হলুদ দিয়ে দিয়েছিলাম এবং ভালো করে মাখিয়ে নিয়েছিলাম। এরপর মাছ ভাজা মতো করে নিয়েছিলাম।

➤আলুর পিচগুলো ভেজে নিয়েছিলাম। বেগুনের পিচগুলোও ভেজে নিয়েছিলাম। এরপর পেঁয়াজ, রসুন লাল মতো করে ভেজে নিয়েছিলাম।

➤কড়াইতে নির্দিষ্ট মাপে তেল দিয়ে দিয়েছিলাম এবং পরে ভাজা উপাদানগুলো আর লঙ্কা একে একে দিয়ে দিয়েছিলাম। তাতে লবন ও হলুদ দিয়ে দিয়েছিলাম। এরপর উপাদানগুলো সব মেশানো হয়ে গেলে একেবারে জল ঢেলে দিয়েছিলাম।

➤জল হালকা ফুটে উঠলে সাথে সাথে আমি ভাজা মাছগুলোকে দিয়ে দিয়েছিলাম এবং তরকারি পুরোপুরি হওয়ার জন্য কিছু সময় অপেক্ষা করেছিলাম।

➤অপেক্ষা করে সময় অতিবাহিত করার পর হয়ে গেছে সমুদ্রের সুস্বাদু রূপচাঁদা মাছের রেসিপি।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles

______

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  

বরাবরের মতো আজকের রেসিপি টাও অনেক সুন্দর হয়েছে। রূপচাঁদা মাছ নামেই যেমন পরিচিত তেমন খেতে অনেক সুস্বাদু। ভাইয়া শুভেচ্ছা ও অভিনন্দন রইল অবিরাম।

 3 years ago 

হ্যা ঠিকই বলেছেন, এই মাছ আসলেই খেতে খুবই সুস্বাদু। ধন্যবাদ আপনাকে আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

সমুদ্রের রূপচাঁদা মাছের স্বাদটাই আলাদা।
এবার ও ভালো লাগলো কারণ, এবারের মাছটা চিনেছি কিন্তু আমি। 🤪
আপনি এতো মজার মজার রান্না করেন যে দেখেই খেতে ইচ্ছে করে আমার।

 3 years ago 

হ্যা, রূপচাঁদা মাছের স্বাদ খুব সুন্দর। আলু দিয়ে ভালোই টেস্টি লাগে।

এবারের মাছটা চিনেছি কিন্তু আমি।

হা হা

আপনি এতো মজার মজার রান্না করেন যে দেখেই খেতে ইচ্ছে করে আমার

শুনে অনেক ভালো লাগলো।

 3 years ago 

আপনি খুব সুস্বাদু এবং লোভনীয় একটি রেসিপি তৈরি করেছেন সুন্দর করে ফটোগুলো তুলে খুব সুন্দর করে বর্ণনা করেছেন শুভকামনা থাকলো আপনার জন্য

 3 years ago 

ধন্যবাদ।

 3 years ago 

সমুদ্রের রূপচাঁদা মাছ খেয়ে ছিলাম অনেকদিন আগে। এমনকি প্রায় দুই বছরের মধ্যে রূপচাঁদা মাছ চোখেও দেখি নি।

দাদা খুবই সুন্দর করে আপনার রূপচাঁদা মাছের রেসিপিটি দিয়েছেন। বিশেষ করে আমার কাছে সব থেকে ভালো লেগেছে ছবি এডিট এবং সংযুক্ত করার বিষয়টি। অসাধারণ ভাবে বিষয়টি উপস্থাপন করেছেন তার জন্য আন্তরিক অভিনন্দন এবং ভালোবাসা

 3 years ago 

রূপচাঁদা মাছ খেতে অনেক সুস্বাদু। আমি মোটামুটি খাই মাঝেমধ্যে। আবারো খাবেন বাজার থেকে নিয়ে এসে। অনেকদিন পরে খেলে স্বাদটা কিন্তু একটু অন্যরকম লাগে এবং রুচিটাও বেড়ে যাবে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য তুলে ধরার জন্য।

 3 years ago 

সামুদ্রিক মাছ পুষ্টির আধার। দক্ষিণে বঙ্গোপসাগর, তাই বাংলাদেশিদের পাতে সহজেই মেলে। ভিটামিন ও খনিজে ভরপুর হওয়ায় গর্ভাবস্থা থেকে বার্ধক্য পর্যন্ত স্বাস্থ্যের সুরক্ষায় এসব মাছের জুড়ি নেই। রূপচাঁদা তেমনই একটি।

আপনার রেসিপিটা খুবই সুন্দর হয়েছে।এতো সুন্দর একটা মাছের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

হ্যা এটা ঠিকই বলেছেন একদম, আসলেই সামুদ্রিক মাছের অনেক উপকারী গুন্ আছে। আমাদের অনেক ভিটামিন ও খনিজের চাহিদা পূরণ করে থাকে। আমাদের এদিকেও সামুদ্রিক মাছ প্রচুর আসে। আমিও একটু সামুদ্রিক মাছ খাই বেশি বরাবরই। ধন্যবাদ আপনাকে খুবই সুন্দর একটা মন্তব্য করার জন্য।

 3 years ago 

রুপচাদার রেসিপি অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ।

 3 years ago 

আপনার রুপচাঁদা মাছের রেসিপি নিয়ে আলোচনাটি অনেক ভালো লেগেছে আমাকে। আমার রুপচাঁদা মাছের রেসিপি আপনি নিজের হাতে রান্না করার আনন্দটা আমাদের সাথে শেয়ার করলেন এবং সেই সাথে প্রত্যেকটি ছবি স্পষ্ট ও সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে। ❤️

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 3 years ago 

রূপচাঁদা মাছ আমার অনেক প্রিয় একটি মাছ। তবে আমি সবসময় ফ্রাই করে খেয়েছি। আপনি যে ভাবে রান্না করেছেন এই রান্নাটা আমার জন্য নতুন ছিল। অনেক ধন্যবাদ আপনাকে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

রূপচাঁদা মাছের স্বাদ অন্যরকম। রূপচাঁদা মাছ আমিও ফ্রাই করে খেয়েছি, ফ্রাই করে খেলে অনেক স্বাদ লাগে। আমি বার্বেকুল করেও খেয়েছি, দারুন লাগে। এভাবেও রান্না করে খেয়ে দেখবেন, আশা করা যায় আপনারও ভালো লাগবে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

এই মাছটি খুব স্বাদের মাছ। তোমার রেসিপি ও খুব সুস্বাদু হয়েছিলো রান্না টা সেই রকম হয়েছে। জাস্ট অন্য লেভেল। শুভেচ্ছা নিও

 3 years ago 

ধন্যবাদ তোমাকে।

রূপচাঁদা মাছ আমার অনেক প্রিয় একটি মাছ। এই মাছটি খুব স্বাদের মাছ। সুন্দর করে ফটোগুলো তুলেছেন এবং সুন্দর করে বর্ণনা করেছেন। শুভকামনা রইল দাদা আপনার জন্য।

 3 years ago 

হ্যা, রূপচাঁদা মাছ দেখতে যেমন সুন্দর তেমনি খুব টেস্টি খেতে। আমারো পছন্দের তালিকায় এই একটা মাছ। ধন্যবাদ আপনার মতামতের জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.026
BTC 57960.12
ETH 2482.73
SOL 155.31
SBD 2.43