রেসিপি : তেলাপিয়া মাছের তরকারি ।। বাঙালি রেসিপি ( Benificiary 10% @shy-fox )

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

আজকে আমি আপনাদের সাথে তেলাপিয়া মাছের রেসিপি ভাগ করে নেবো। আজকে আমি এই সুস্বাদু তেলাপিয়া মাছের রেসিপি তৈরি করেছি। এই মাছ খেতে আমার কাছে দারুন লাগে, বিশেষ করে এটি আমার ওল দিয়ে বেশি ভালো লাগে এইজন্য আজকে ওল দিয়ে রান্না করলাম। যাইহোক এখন আর বেশি কথা না বলে রেসিপির দিকে চলে যাই।


☀প্রয়োজনীয় উপকরণসমূহ:☀

উপকরণ
পরিমান
তেলাপিয়া মাছ
৫ টি
ওল
১ পিচ ( ছোট )
কাঁচা লঙ্কা
১০ টি
রসুন
১ টি
পেঁয়াজ
১ টি
হলুদ
২ চামচ
লবন
২ চামচ
সরিষার তেল
৩.৫ চামচ
জিরা গুঁড়ো
১/২ চামচ


ওল, কাঁচা লঙ্কা, রসুন, পেঁয়াজ


হলুদ, লবন, জিরা গুঁড়ো, সরিষার তেল


এখন রেসিপি যেভাবে তৈরি করলাম--


✠প্রস্তুত প্রণালী:✠


❖তেলাপিয়া মাছগুলোকে কেটে নিতে হবে এবং জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। এরপর আমি ওল কেটে পিচ করে নিয়েছিলাম।

❖পেঁয়াজ ও রসুনের খোসা ছাড়িয়ে নিয়েছিলাম এবং পেঁয়াজ কুচি মতো করে নিয়েছিলাম। এরপর লঙ্কা কেটে জলে ধুয়ে নিয়েছিলাম।

❖তেলাপিয়া মাছের গায়ে লবন ও হলুদ দিয়ে দিয়েছিলাম এবং গায়ে মাখিয়ে নিয়েছিলাম। এরপর মাছ ভালো করে ভেজে নিয়েছিলাম।

❖ওল ভাজা মতো করে নিয়েছিলাম। একই সাথে পেঁয়াজ, রসুন ভেজে নিয়েছিলাম।

❖কড়াইতে নির্দিষ্ট মাপে তেল দিয়ে দিয়েছিলাম এবং তাতে উপাদানগুলো আর কাঁচা লঙ্কা দিয়ে দিয়েছিলাম। স্বাদ মতো নির্দিষ্ট পরিমান লবন ও হলুদ দিয়ে দিয়েছিলাম। এরপর সব একসাথে মিশিয়ে নিয়েছিলাম ।

❖সব মেশানো হয়ে গেলে তাতে জল পরিমান মতো দিয়ে দিয়েছিলাম এবং জল ফোটার জন্য অল্প কিছুক্ষন দেরি করেছিলাম। এরপর তাতে ভাজা তেলাপিয়া মাছ দিয়ে দিয়েছিলাম এবং তরকারি ভালোমতো হওয়ার জন্য অপেক্ষা করলাম কিছুক্ষন।

❖কিছুক্ষন অপেক্ষা করার পরে তৈরি হয়ে গেলো তেলাপিয়া মাছের তরকারি।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles

______

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  

অনেক সুন্দর ভাবে ধাপে ধাপে রেসিপিটি উপস্থাপন করেছেন।খুব সুন্দর হয়েছে ভাই।দেখে মনে হচ্ছে খুব সুস্বাদু হয়েছে।অনেক ধন্যবাদ ভাই রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

হ্যাঁ, এটি খেতে অনেক সুস্বাদু হয়েছিল। আপনিও বাড়িতে এইভাবে তৈরি করে খেয়ে দেখবেন, আশা করি খেয়ে বেশ মজা পাবেন। ধন্যবাদ আপনার মতামতের জন্য।

 3 years ago 

ওল দিয়ে তেলাপিয়া মাছের খুব সুন্দর রেসিপি তৈরি করেছেন এবং ধাপে ধাপে ফটো তুলে সুন্দর করে বর্ণনা করেছেন মনে হচ্ছে অনেক টেস্ট হবে

 3 years ago 

হুম খেতে ভালো টেস্ট হয়েছিল, আপনিও বাড়িতে তৈরি করে খাবেন। আশা করি ভালো লাগবে। আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

 3 years ago 

তেলাপিয়া মাছ আমার অনেক ভালো লাগে। কিন্তু অতিরিক্ত তেলাপিয়া মাছ খেলে নাকি কি একটা সমস্যা হয় এজন্য এখন বেশি একটা খাই না। তবে তেলাপিয়া মাছের মধ্যে একটা ভালো ব্যাপার আছে। সেটা হচ্ছে মূল্য কম হওয়ার কারণে ধনী গরীব সবাই খেতে পারে।

 3 years ago 

না তেলাপিয়া মাছ খেলে তেমন কোনো সমস্যা হয় না। তেলাপিয়া মাছতো ভালো, আমিতো মোটামুটি সামনে পেলে কিনে খাই প্রায়। এইটা ঠিক কথা এর দাম খুব কম হয় ফলে পরিমাণেও বেশি পাওয়া যায় এবং সব মানুষ খেতে পারে।

 3 years ago 

পুরো রান্না আর রান্নার উপস্থাপনা ভালো হয়েছে। আমারও পেঁয়াজ রসুন ছাড়া তেলাপিয়া একদমই ভালো লাগে না। একবার পেঁয়াজ রসুন ছাড়া খেয়েছিলাম মোটেই ভালো লাগেনি।

ওল গলা ধরেনি? আমি ওলের কিছু খেলেই আজকাল গলা ধরে, তাই সাথে লেবু রাখি।

 3 years ago 

আমিতো কোনো তরকারিই বাড়িতে পেঁয়াজ রসুন ছাড়া রান্না করিনা। আমি পেঁয়াজ রসুন ছাড়াও খেতে পারি, ভালোও লাগে আমার কাছে। আসলে খাদ্য প্রিয় মানুষের কাছে সবকিছুই ভালো লাগে হা হা।

ওল গলা ধরেনি?

না না একদম মজাদার একটা ওল। খেতে ভারী টেস্টি হয়েছিল।

 3 years ago 

সাধারণত ওলের সাথে যে কোন মাছ রান্না করলে খুব সুস্বাদু হয়। তারপরও আপনি সব চেয়ে স্বাদের মাছ তেলাপি দিয়ে রান্না করেছেন। আমার মনে হয় এটি স্বাদ আরও অনেক বেড়ে গেছে।

 3 years ago 

হুম এটা ঠিক বলেছেন, ওলের সাথে কিছু কিছু মাছ দারুন মজে যায়, আমিও ওল দিয়ে মাঝে মাঝে কিছু মাছের তরকারি করি যা খেতে দারুন লাগে। এই তরকারিটা আমার কাছে বেশ ভালো লেগেছিলো।

 3 years ago 

মাছ ভেজে এরপর রান্নাটা আমার অনেক বেশি প্রিয়।
আর তেলাপিয়া মাছ ভেজে খেতেই আমার ভালো লাগে সবচেয়ে বেশি।
তবে আমি ওল একটু কম ই খাই।
আপনি কিন্তু দারুণ রান্না করেন।দেখলেই খেতে ইচ্ছে করে।

 3 years ago 

তেলাপিয়া সহ আমার কিছু কিছু মাছও ভেজে খেতে দারুন লাগে, মাঝে মাঝে পেঁয়াজ দিয়ে তেলে চকচকে করে ভেজেই খেয়ে ফেলি। তবে ওল কিন্তু খুব ভালো একটি খাবার, আমিও আগে খেতাম না তেমন। কিন্তু এখন মোটামুটি প্রায় খেতে ইচ্ছা হয়।

আপনি কিন্তু দারুণ রান্না করেন।দেখলেই খেতে ইচ্ছে করে।

আচ্ছা এই বিষয় তাহলে!? তাহলে আপনার জন্য কিছু ব্যবস্থা করতে হয়। আপনি একটা এরোপ্লেন পাঠিয়ে দিন আমি পার্সেল করে আবার পাঠিয়ে দিই হা হা।

 3 years ago 

আচ্ছা ব্যাংক ট্যাংক ডাকাতি করি কয়েকটা এরপর পাঠাবো এরোপ্লেন। ততোদিন এই রান্না চালিয়ে যান।😝😝🤪

অনেক সুন্দর হয়েছে তেলাপিয়া মাছের রেসিপি ভাই। তেলাপিয়া মাছ আমিও খুব পছন্দ করি। আপনার প্রতি শুভকামনা রইল ভাই।

 3 years ago 

হ্যাঁ, তেলাপিয়া মাছ খেতে ভালো টেস্টি হয়ে থাকে। আপনিও এই পদ্ধতি অবলম্বন করে খেয়ে দেখতে পারেন। ধন্যবাদ।

 3 years ago 

ওল দিয়ে তেলাপিয়া মাছের রেসিপি টা খুব ভালো হয়েছে দাদা। তবে তেলাপিয়া মাছ ভাজা আমার কাছে বেশি ভালো লাগে।খুব সুন্দর রেসিপি দাদা। এবং উপস্থাপনা টাও ভালো ছিল।।

 3 years ago 

তেলাপিয়া মাছ পেঁয়াজ দিয়ে ভাজলে সব থেকে বেশি ভালো লাগে আমার কাছে। তবে তেলাপিয়া মাছ অনেকদিন ভাজা করে খাওয়া হয় না। ওল দিয়ে আমার কাছে অসাধারণ লাগে খেতে এই মাছগুলো।

 3 years ago 

😋😋😋

 3 years ago 

তেলাপিয়া মাছ সবসময় স্বাদের একটি মাছ। আমারও খুব প্রিয় মাছ তোমার মত। খুব সুন্দর হয়েছে তোমার রেসিপি। দেখে বুঝতে পারছি খুব সুস্বাদু হয়েছিলো। দারুন ভাবে উপস্থাপনা করেছো। এক কথায় অসাধারণ। শুভেচ্ছা নিও।

 3 years ago 

তেলাপিয়া মাছ আসলেই একটি স্বাদের মাছ। দেশীয় মাছের একটা অন্যরকম স্বাদ থাকে। আর এটি ওল দিয়ে খেতে দারুন টেস্টি হয়েছিল। ধন্যবাদ।

 3 years ago 

তেলাপিয়া মাছ অনেক কমন একটি রেসিপি। অনেক ভাবেই এই তেলাপিয়া মাছ রান্না করা যাই। তবে ওল দিয়ে কখনো আমার এই রেসিপি খাওয়া হয়নি। খুব ভালো লাগলো আপনার রেসিপিটি দেখে। ধন্যবাদ আপনাকে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

হ্যাঁ, আসলে তেলাপিয়া দেশীয় মাছ হওয়ায় এটি খুব কমন একটা মাছ। এটি বিভিন্ন ভাবে রান্না করলে স্বাদের কমতি হয় না। ওল দিয়েও এই মাছ অনেক সুস্বাদু লাগে, বাড়িতে একদিন করে ট্রাই করে দেখবেন। আশা করি খেয়ে মজা পাবেন। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59774.28
ETH 2422.19
USDT 1.00
SBD 2.44