মজাদার তালের বড়া রেসিপি ( Benificiary 10% @shy-fox )

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি সবাই সুস্থ আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

আজকে আমি আপনাদের সাথে তালের বড়া রেসিপি শেয়ার করবো। এটি গতকাল রাতে তৈরি করেছিলাম। তবে এটি করতে মা একটু হেল্প করেছিল। মা শুধু তাল পিষে দিয়েছিলো,বাকিটা আমি শেষ করলাম। তালের বড়া বানানো খুব সহজ। তালের বড়া খেতে বেশ মজার হয়ে থাকে। আমি তাল দিয়ে তৈরি অন্যান্য আইটেম এর তুলনায় বড়া বেশি পছন্দ করি। বাড়িতে কেউ তেমন খায় না, শেষ পর্যন্ত আমাকেই সবকিছু খেয়ে শেষ করতে হয়। যাইহোক আর বেশি কথা না বাড়িয়ে রেসিপির দিকে যাওয়া যাক।


☀প্রয়োজনীয় উপকরণসমূহ:☀

উপকরণপরিমান
তাল১টি
নারিকেল১টি
কলা১টি
চাউল২০০ গ্রাম
ময়দা৩ কাপ
চিনি৫/৬ চামচ
লবন৩ চামচ
সাদা তেলপরিমাণমতো


তাল, নারিকেল, কলা, চাউল


ময়দা, চিনি, লবন, সাদা তেল



প্রস্তুত প্রণালী:


➤তালের উপরের খোসা প্রথমে ফেলে দিতে হবে এবং তালের আটিগুলো ছাড়িয়ে নিতে হবে। এরপর তালের আটিগুলো ভালো করে পিষে নিতে হবে।

➤নারিকেলটিকে কেটে নিয়েছি। এরপর নারিকেল কুরে নিয়েছি।

➤চাউলগুলো জল দিয়ে ভালো করে ধুয়ে নিয়েছিলাম। এরপর কড়াইতে দিয়ে ভেজে লাল মতো করে নিয়েছিলাম।

➤ভাজা চাউল মিক্সারের বাটিতে করে গুঁড়ো করে নিয়েছিলাম।

➤তাল পিষে রাখা হয়েছিল যে পাত্রে তাতে আমি চাউলের গুঁড়ো, ময়দা, চিনি, কলা দিয়ে দিয়েছিলাম। এরপর ভালো করে সবগুলো একসাথে মাখিয়ে নিয়েছিলাম।

➤কড়াইতে পরিমাণমতো তেল দিয়ে দিয়েছিলাম। তেল ঠিকঠাক গরম হয়ে গেলে তাতে তালের বড়া একটি একটি করে ছেড়ে দিয়েছিলাম এবং হয়ে গেলে একটি পাত্রে তুলে রেখেছিলাম।

➤এইভাবে বাকিগুলো সব করতে করতে অবশেষে তৈরি হয়ে গেলো মজাদার তালের বড়া রেসিপি।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles

Support @amarbanglablog by Delegation your Steem Power

100 SP250 SP500 SP1000 SP2000 SP


||Community Page||


||amarbanglablog Discord Link||heroism Discord Link||

Sort:  
 3 years ago 

বাড়িতে আম্মু যখন তাল বড়া বানায় ,তার আগে নারিকেল কুঁরে যেখানে রাখবে সেখানেই আগে আমি হামলা দেই।😅 নারিকেল কুঁরা খেতে আমার খুবই ভালো লাগে ।

 3 years ago 

বাড়িতে আম্মু যখন তাল বড়া বানায় ,তার আগে নারিকেল কুঁরে যেখানে রাখবে সেখানেই আগে আমি হামলা দেই

🤣

নারিকেল কুঁরা আমারও ভালো লাগে, কিন্তু কিনে কিনে আর খেতে ইচ্ছা হয় না। গ্রামের দিকে থাকতে পারলে ইচ্ছামতো খাওয়া যায়।

 3 years ago 

এটা আমার খুব পছন্দের একটি আইটেম, তালের বড়া এবং নারকেলের নাড়ু আমার কাছে ভীষণ ভালো লাগে। তবে আপনার তৈরীর পদ্ধতিটি একটু ব্যতিক্রম মনে হয়েছে, কারন আমি চাল ভাজার গুড়া দিতে দেখেনি কখনো। এভাবে একবার চেক করতে হবে আমার। ধন্যবাদ

 3 years ago 

তালের বড়া আমারও খুব পছন্দের। তবে নারিকেল নাড়ু আমিও পছন্দ করি কিন্তু বেশি মিষ্টির কারণে বেশি খেতে পারিনা। আমি এইভাবে তৈরি করেছি কিন্তু নরম তুলতুলে হয়নি, তবে খেতে খারাপ হয়নি একেবারে। বাড়িতে তৈরি করে একবার খেয়ে দেখবেন।

 3 years ago 

তালে তেলের পিঠা এবং তালের বড়া, আমার অনেক পছন্দের একটি খাবার, আর রেসিপি দেখে মুখে পানি এসে গেল। যাই হোক দাদা আপনার পোস্টটি অনেক সুন্দর ছিল ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

তালের পিঠা বা পায়েস এর থেকে বড়া বেশি খাই আমি। মুখে জল চলে আসলে কিছু করার নেই এখনি, কালকে বাড়িতে তৈরি করে খেয়ে নিন।।

 3 years ago 

তালের বড়ার এই রেসিপি টা আমার খুবই ভালো লাগে, এটা খেতে অনেক মজা, তালের থেকে তালের বড়া খেতেই বেশি মজা। আপনি অনেক সুন্দর ভাবে তালের বড়ার রেসিপি টা উপস্থাপন করেছেন দাদা। রেসিপি টা সত্যিই অনেক মজাদার

 3 years ago 

হুম তালের তৈরি জিনিসগুলোর মধ্যে বড়াটাই আমার কাছে বেশি মজার।

তালের পিঠা আমি প্রায় চার বছর আগে খেয়েছিলাম।তারপর আর খাওয়া হয় নাই।আমাদের ওই দিকে খুব একটা তাল পাওয়াও যায় না।তবে তাল দিয়ে বানানো পিঠার একটি সুন্দর সুগন্ধ রয়েছে যেটা খুবই ভালো লাগে আমার কাছে।

অনেক সুন্দর হয়েছে ভাই।

 3 years ago 

কি বলেন, চার বছর আগে!? আমি প্রতিবছর যতক্ষণ তাল থাকে ততক্ষণ চলতে থাকে। আমাদের এদিকে তো বাজার থেকে কিনে খেতে হয়। আমার কাছে পিঠা এর থেকে বড়া ভাল লাগে বেশি।

আসলেও আমাদের এদিকে তাল ই দেখা যায় না খুব একটা।

 3 years ago 

তালের বড়া পিঠা টা আমার খুবই পছন্দের। কিছুদিন পূর্বে আমার বাসায় এটা তৈরি করেছিল। আপনার বড়ার রেসিপি এবং উপাদানগুলো খুবই সুন্দর। রেসিপির উপস্থাপনা টাও খুব সুন্দর ছিল। আপনার জন্য শুভকামনা।।

 3 years ago 

আপনার মতো আমারও খুব পছন্দের বড়া । আমি এই তালের সিজনে প্রায় 4-5 বার খাওয়া হয়ে গেছে।

 3 years ago 

🙂🙂

তালের এই সমস্ত খাবার খুবই জনপ্রিয় একটি মুখরোচক খাবার। আমি অনেক পছন্দ করি এই সব খাবার। এগুলো সত্যি দুর্দান্ত খেতে।💗💗💗

 3 years ago 

হ্যাঁ ঠিক বলেছেন তালের বড়া খুবই মূখোরচোক খাবার। আর এগুলো উপকার আছে কারন এগুলো ফল জাতীয়তো। আমিও আপনার মত এইসব খাবারের প্রতি খুবই আগ্রহী।

 3 years ago 

আপনার তালের বড়া রেসিপি টি খুবই সুন্দর হয়েছে।দেখেই খেতে ইচ্ছে হচ্ছে।এই বছরে এখনো খাওয়া হয় নি।প্রতিবছর নানু বাড়ি থেকে পাঠায়,এবার এখনো পাঠায় নি।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

কি বলেন তালের সিজন এতোদিন হয়ে গেলো আর আপনি খাননি!? আমার তো অনেকবার খাওয়া হয়ে গেছে। বাড়িতে কালকেই তৈরি করে খেয়ে ফেলেন।

তালের বড়ার এই রেসিপি টা আমার খুবই ভালো লাগে। আমাদের বাড়িতে মাঝেমাঝে তালের বড়া তৈরি করে। এটা খেতে অনেক মজা। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনার মতো আমার কাছেও প্রিয়। আমি বাড়িতে অনেকবার তৈরি করেছি এই সিজনে।

 3 years ago (edited)

সত্যি আপনার রেসিপিটা অসাধারণ হয়েছে। তালের বড়া গুলো দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে দেখেই খেতে ইচ্ছে করছে। তালের বড়া খেয়েছি কিন্তু ভাজাচালের গুড়ার কলা দিয়ে তালের বড়া আগে কখনো খাওয়া হয় নাই। আমি অবশ্যই বাসায় এভাবে বানিয়ে খাবো ধন্যবাদ দাদা এত সুন্দর রেসিপিটি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আমি বাড়িতে এইভাবেই তৈরি করি। খেতে ভালই লেগেছিলো। খেতে ইচ্ছা করলেতো এই মুহুর্তে সমস্যা, ভার্চুয়ালি খেয়ে নিন😁। যাইহোক বাড়িতে তৈরি করে খেয়ে নেবেন অবশ্যই ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57050.09
ETH 3060.34
USDT 1.00
SBD 2.32