রেসিপিঃ দেশি মুরগির ঝোল

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

আজকে আমি আপনাদের সামনে একটি দেশি মুরগির রেসিপি নিয়ে হাজির হয়েছি। এই দেশি মুরগিটি আমি একটু ঝোল ঝোল মতো করে রান্না করেছি। ভাত দিয়ে দেশি মুরগির ঝোল ঝোল খেতে দারুন টেস্টি লাগে। আর তার সাথে মুরগির লেগ পিচ যদি হয় তাহলে কেমন হবে!? আমার কাছে লেগ পিচ টাই মেন্ ভালো লাগে খেতে। যাইহোক আজকের এই রেসিপিটি এখন আমি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি।


✹প্রয়োজনীয় উপকরণসমূহ:✹

উপকরণ
পরিমান
দেশি মুরগির মাংস
২ কিলো
পেঁয়াজ
২ টি
আলু
৩ টি
রসুন
৩ টি
জিরা, মরিচ, লবঙ্গ, দারুচিনি, শুকনো লঙ্কা
পরিমাণমতো
আদা
২ পিচ
হলুদ
৫ চামচ
লবন
৪ চামচ
সরিষার তেল
পরিমাণমতো


দেশি মুরগির মাংস, পেঁয়াজ, আলু, রসুন


জিরা, মরিচ, লবঙ্গ, দারুচিনি, শুকনো লঙ্কা, আদা, হলুদ, লবন, সরিষার তেল


এখন রেসিপিটি তৈরি করলাম যেভাবে--


❆প্রস্তুত প্রণালী:❆


➤মাংসগুলোকে প্রথমে আমি ধুয়ে পরিষ্কার করে নিয়েছিলাম। এরপর আলুগুলোর খোসা ছালিয়ে রেখেছিলাম এবং কেটে পিচ করে নিয়েছিলাম।

➤পেঁয়াজের খোসা ফেলে দিয়েছিলাম। রসুনের খোসা ফেলে ছাড়িয়ে রাখার পরে পেঁয়াজ কেটে নিয়েছিলাম। সাথে আদার খোসাও ফেলে দিয়ে কেটে নিয়েছিলাম।

➤পেঁয়াজ , আদা এবং রসুনের পেস্ট তৈরি করে নিয়েছিলাম মিক্সারে করে। একই রকম ভাবে জিরা, মরিচ, লবঙ্গ, দারুচিনি, শুকনো লঙ্কা মিক্সারে করে পেস্ট করে নিয়েছিলাম। এরপর আলুগুলো লাল মতো করে ভেজে নিয়েছিলাম।

➤কড়াইতে পরিমাণমতো তেল দিয়ে মাংসগুলো দিয়ে দিয়েছিলাম এবং তাতে পেস্ট করে রাখা সমস্ত মশলা আর লবন, হলুদ নির্দিষ্ট স্বাদ মাপিক দিয়ে দিয়েছিলাম।

➤মাংসের সাথে সমস্ত মশলাগুলো ভালো করে মাখিয়ে নিয়েছিলাম এবং কষানোর জন্য চুলার উপরে দিয়ে দিয়েছিলাম। দেশি মাংস ভালো করে কষাতে বেশ অনেক্ষন সময় লেগেছিলো।

➤মাংস ভালো মতো কষানো হয়ে গেলে তাতে ভাজা আলুগুলো দিয়ে দিয়েছিলাম। এরপর আলুগুলো মাংসের সাথে মিশিয়ে পরিমাণমতো জল দিয়ে দিয়েছিলাম এবং মাংস ভালো মতো হওয়ার জন্য অপেক্ষা করেছিলাম।

➤অপেক্ষা শেষে পাতলা ঝোলে দেশি মুরগির মাংস তৈরি হয়ে গেলো। এটি এখন গরম গরম ভাতের সাথে পরিবেশন করার জন্য প্রস্তুত।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles

______

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago 

শুনেছি দেশি মুরগির ঝোল খেতে টেস্ট লাগে। আসলে আমি খায় না তবে দেখে বুঝলাম অনেক সুস্বাদু হয়েছিল। লেগ পিচ রান্না করেছো তুমিপাতলা ঝোল ঝোল পছন্দ করো সেভাবে রান্না করেছো খুব ভালো। শুভেচ্ছা নিও।

 3 years ago 

হুম, খেতে খুবই সুস্বাদু হয়েছিল। যাইহোক তোমার মন্তব্যের জন্য ধন্যবাদ।

অসাধারণ হয়েছে ভাইয়া। অনেক সুন্দরভাবে আপনার রেসিপিটি উপস্থাপন করেছেন আর রান্নাটা দেখে জিভে জল এসে গেলো। শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

সে তো আসরই কথা। দেশি মাংস মানেই জিভে জল আনতে বাধ্য। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

ভাইয়া আপনার রেসিপিটি অনেক সুন্দর হয়েছে। দেশি মুরগির মাংস অনেক স্বাদের হয়। আমার অনেক পছন্দের একটা রেসিপি এটি। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

হ্যা দেশি মুরগির মাংস খেতে টেস্টি খুব। এই মাংসগুলো একটু ঝোল ঝোল মতো করে খেলে বেশি টেস্টি লাগে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

দেশি মুরগির ঝোল রেসিপিটি দেখেই খাওয়ার খিদে বেড়ে গেল। আলুর দিয়ে দেশি মুরগির ঝোল খেতে খুবই সুস্বাদু। আপনি লেগ পিস খেতে খুবই ভালোবাসেন। আমি দেশি মুরগির লেগ পিস, কলিজা ও মাথা খেতে খুবই ভালোবাসি। তবে আমার খাবারে অবশ্যই ঝাল বেশি হতে হবে। সবমিলে আপনার দেশি মুরগির রেসিপিটি অসাধারণ হয়েছে দাদা। আমার পছন্দের খাবারের রেসিপিটি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য রইলো শুভকামনা।

 3 years ago (edited)

হ্যা, একদম সঠিক বলেছেন।আমি লেগ পিচ খুব পছন্দ করি। আপনার মতো কলিজা ও মাথাও খুব ভালো লাগে বিশেষ করে মাথার ঘিলু খেতে। আর মাংসে একটু ঝাল বেশি না হলে সেই টেস্ট পাওয়া যায় না. আমিও লঙ্কা দেই অনেকটা করে। ধন্যবাদ আপনার এতো সুন্দর একটা মন্তব্য করার জন্য।

 3 years ago 

দেশি মুরগি মানেই বাড়তি একটা উত্তেজনা। এত ভালো লাগে খেতে। সত্যিই দেশি মুরগির মাংস থেকে ঝোল খাওয়া বেশি মজা। আপনি এত সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন যা দেখে খুবই ভালো লাগলো। এটি খেতে অত্যন্ত সুস্বাদু। আপনার প্রতি শুভকামনা রইল ভাইয়া। অনেক ভালো হয়েছে

 3 years ago 

মাংস এমন একটা সুস্বাদু তরকারি আমার কাছে যে মাংস না থাকলেও ঝোল দিয়ে খেয়ে ওঠা যায়। আমিও মাঝে মাঝে মাংস না থাকলে ঝোল দিয়ে খেয়ে উঠি। স্বাদটা সেম লাগে। ধন্যবাদ আপনার সুন্দর মতামতের জন্য।

 3 years ago 

দেশি মুরগির মাংস দিয়ে আমিও আজকে দুপুরে খেলাম ভাই অনেক সুস্বাদু লাগে। আপনার রেসিপি দেখে তো আবারও খেতে ইচ্ছা করছে। অনেক সুন্দর করে গুছিয়ে দেশি মুরগির ঝোল রান্না করেছেন। ধন্যবাদ আপনাকে ভাইয়া আপনার জন্য শুভকামনা রইলো

 3 years ago 

বাহ্! তাহলে দারুন হলো বিষয়টা। আপনিও খেলেন আমিও খেলাম তাহলে স্বাদটা ভালোই বোঝা গেছে। কয়েকদিন বাদে আবার খাওয়ার ইচ্ছাটা পূরণ করে ফেলুন। আমিতো মাংস খেয়ে দুইদিন হয়না, আবারও খেতে ইচ্ছা করে।

 3 years ago 

ভাইয়া আপনার মুরগির মাংসের রেসিপি টি খুবই সুন্দর হয়েছে।যদিও আপনার রান্না বরাবরই ভালো হয়।আর দেশি মুরগির স্বাদ তো অতুলনীয় হয়।লীগ পিছ তা মনে হয় সবাই পছন্দ করে।আমিও পছন্দ করি।ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 3 years ago 

একদম ঠিক বলেছেন দেশি জিনিসের স্বাদ এর কোনো তুলনা হয় না। আর লেগ পিচ তো একটা প্রধান বিষয় বিশেষ করে আমার কাছে। আমার ওই ধরে ধরে না খেলে যেন পোষায় না ঠিকঠাক 😁. ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 3 years ago 

আচ্ছা ভাইয়া গুড়ো লাল মরিচ গুলো কি কাশ্মিরি মরিচ গুড়ো নাকি এমনিতেই?
কাশ্মিরি না হলে ঝোলের এতো সুন্দর লাল কালার আসার রহস্য কি?
নিশ্চয় রান্না মাত্রই লেগ পিস টা নিয়ে বসে গেছেন ভাইয়া। 🤪

 3 years ago 

আচ্ছা ভাইয়া গুড়ো লাল মরিচ গুলো কি কাশ্মিরি মরিচ গুড়ো নাকি এমনিতেই

না এগুলো এমনি লঙ্কা। এগুলো গাঢ় লাল আর ঝাঁজও সেইরকম।

নিশ্চয় রান্না মাত্রই লেগ পিস টা নিয়ে বসে গেছেন ভাইয়া।

সে আর বলতে। খেতে বসলেই আগে ঐটা খুঁজে খুঁজে কড়াইয়ের থেকে নামিয়ে নেই।

 3 years ago 

খুবই সুন্দর ভাবে আপনি রেসিপি টা উপস্থাপন করেছেন দাদা।

ভাত দিয়ে দেশি মুরগির ঝোল ঝোল খেতে দারুন টেস্টি লাগে। আর তার সাথে মুরগির লেগ পিচ যদি হয় তাহলে কেমন হবে!?

কি দারুন একটি কথা বললেন দাদা,দেশি মুরগির ঝোল দিয়ে ভাত খেতে খুবই মজা লাগে। আসলে দেশি মুরগির মাংসের মধ্যে আলাদা একটি স্বাদ আছে। আপনার রেসিপি দেখে আর পড়ার টেবিলে বসে থাকতে পারলাম না,যাই কিছু খেয়ে আসি🙂

 3 years ago 

আসলেই খুব স্বাদ লাগে দেশি মুরগির মাংসের ঝোল দিয়ে। এর স্বাদ যে খাবে সে বুঝবে।

আপনার রেসিপি দেখে আর পড়ার টেবিলে বসে থাকতে পারলাম না,যাই কিছু খেয়ে আসি

আপনি খেয়ে ঘুম দিয়ে ফেলেছেন, আর আমি এখনো জেগে আছি 😄

 3 years ago 

জ্বী দাদা,সত্যিই ঘুমিয়ে গিয়েছিলাম 😃

 3 years ago 

ভাই লেগ পিছ ছাড়াতো আমি খাবোই না, হি হি হি হি
ঝোলের সাথে লেগ পিছ দেখে তো লোভ সামলাতে পারছি না। যদিও সবাই এখন ফার্মের মুরগি খেতে খেতে স্বাদ নষ্ট করে ফেলছে। তবে আমার কাছে ভালো লাগে কিন্তু আমাদের বাড়ীতে আবার আলু ছাড়া রান্না হয় না। ধন্যবাদ

 3 years ago 

ভাই লেগ পিছ ছাড়াতো আমি খাবোই না, হি হি হি হি

😄আমিও তো কখনই খাবো না। এটা ছাড়া সব বৃথা।

ফার্মের তা আমার তরকারিতে একদমই ভালো লাগেনা। আমি একমাত্র ভাজা ভাজা মতো করে খেয়ে ফেলি। আমিতো কোনো কিছুই আলু ছাড়া রান্নার কথা ভাবিই না, আলুতেও একটা অন্যরকম স্বাদ ক্রিয়েট করে।

 3 years ago 

সত্যিটা হলো আলু ছাড়া ভালবাসা একদমই জমে না, হি হি হি

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.026
BTC 57241.75
ETH 2428.35
USDT 1.00
SBD 2.40