লেভেল ওয়ান হতে আমার অর্জন - by@wasim81।১০% পে-আউট লাজুক খ্যাকের জন্য।

আমার বাংলা ব্লগের সবাইকে আন্তরিকভাবে অভিনন্দন ও ধন্যবাদ । আশা করি আপনারা সবাই ভাল আছেন। আল্লাহর রহমতে আমিও ভাল আছি। আমার ব্লগ একটি জনপ্রিয় কমিউনিটি স্টিমিটে। আমার বাংলা ব্লগে আমি @abb-school থেকে যে সকল তথ্য ও উপাত্ত শিখেছি তা আমি এখন আমার ভাষায় উপস্থাপন করার চেষ্টা করব।

20220108_182859.jpg

এক্টিভিটিজ স্পামিং


স্পামিং বলতে আমি যা বুঝি অপ্রাসঙ্গিক ও অবাঞ্ছিত বিষয়কে স্পামিং বলে যেমন একজন মুড বা সাধারণ ইউজার কে বার বার মেনশন করে দিচ্ছি আমার পোস্টা পড়া বা দেখার জন্য কিন্তু তাদের কোন ইচ্ছা নেই আমার পোস্ট দেখার। ট্যাগ স্পামিংহল আমি পোস্ট করলাম রেসিপি নিয়ে কিন্তু ট্যাগ ব্যবহার করলাম ট্রাভেলিং অথবা আর্ট। স্পামিং করা একটি নেকার জনক কাজ

PngItem_1500202.png

কঁপিরাইট ইনফ্রিঞ্জমেন্ট


কঁপিরাইট ইনফ্রিঞ্জমেন্ট বলতে আমরা যা বুঝে থাকি অন্য কোন ব্যক্তির মেধাস্বত্ব নিজের বলে চালিয়ে দেওয়া যেমন অন্য ব্যক্তির কোন আর্ট বা গান, ফটোগ্রাফি, লোগো, নিজের বলে চালিয়ে আর্থিকভাবে লাভবান হবার আশায় ওই ব্যক্তির অনুমতি ছাড়া ব্যবহার করলেই কঁপিরাইট ইনফ্রিঞ্জমেন্ট হিসাবে গণ্য হবে।আমেরিকায় ১৯৭৬ সালে কপিরাইট আইন চালু করে মেধাস্বত্ব চুরি রোধ করার জন্য বাংলাদেশ ২০০০ সালে কপিরাইট আইন চালু হয়েছে। তবে আর্থিকভাবে লাভবান হওয়া ব্যতিত ব্যবহার করা যাবে সে ক্ষেত্রে অবশ্যই লিংক বা সোর্স উল্লেখ করতে হবে।
PngItem_1500202.png

কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়।

তিনটি কপিরাইট ফ্রি ইমেজ সাইট

1.https://pixabay.com
2.https://www.pexels.com/
3.https://unsplash.com
PngItem_1500202.png

পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয় ?


পোস্ট করার সময় আমরা তিনটা পার্ট দেখতে পাই। ট্যাগ ব্যবহার এর মাধ্যম পোস্ট এর সৌন্দর্য বৃদ্ধি করা হয়। নিচের পার্টে আমরা ট্যাগ ব্যবহার করে থাকি। এই ট্যাগ এর ভিতর পোস্ট এর সারর্মম লিখা থাকে। কেউ যদি পুরো পোস্টও না পড়ে এই ট্যাগগুলো দেখলেও বুঝতে পারবে কি নিয়ে একজন ইউজার পোস্ট করেছে। যেমন কেউ রেসিপি নিয়ে পোস্ট করেছে তাকে অবশ্যই রেসিপি রিলেটেড ট্যাগ ব্যবহার করতে হবে #recipe #foodfood এই টাইপের নিজের ব্লগে ৮ টি ট্যাগ ব্যবহার করতে পারবে আর অন্য কমিউনিটি হলে ৭ টি ট্যাগ ব্যবহার করতে পারবে।
PngItem_1500202.png

আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?


আমার বাংলা ব্লগ যে সকল পোস্ট নিষিদ্ধ

  • যেমন কোন পোস্টের পুনরাবৃত্তি করা যাবে না,
  • রাজনীতি বিষয়ক,
  • ধর্ম বিষয়ক,
  • চাইল্ড পর্নোগ্রাফি,
  • নারী বিদ্বেষমূলক,
  • শিশুশ্রম এবং
  • রাজনৈতিক ব্যক্তির প্রশংসা কিংবা সমালোচনা
  • গরুর মাংসের রেসেপি
  • শুকরের মাংসের রেসেপি

প্লাগারিজম সম্পর্কে আপনি কি জানেন?


প্লাগারিজম সম্পর্কে আমি যা জানি কোন ব্যক্তি বা সংগঠন একটি আর্টিকেল লিখেছেন তা আমি সরাসরি কপি করে নিজের বলে চালিয়ে দেওয়া অথবা সমার্থ শব্দ ব্যবহার করলেও প্লাগারিজম বলে গন্য হবে। যেমন Shakib is good player আমি গুড এর পরিবর্তন ওয়েল লিখাম Shakib is well player। কোন আর্টিকেল থেকে লিখতে হলে ৩০% সরাসরি নিতে পারবে আর ৭০% নিজের থেকে লিখতে হবে।
PngItem_1500202.png

re-write আর্টিকেল কাকে বলে?


Re- write আর্টিকেল হল। ধরেন আমি এমন একটি বিষয় নিয়ে লিখতে চাচ্ছি সে সম্পর্কে আমার ভাল ধারনা নাই তাই আমি কোন এক Scholer's বা author এর এক বা একাধিক আর্টিকেল পড়ে নিজের মত করে করে লিখলাম। যেমন refugees and migrants সম্পর্কে লিখতে চাচ্ছি এই সম্পর্কে জাতিসংঘ এর (UNHCH) অনেক আর্টিকেল প্রকাশ করেছে এগুলো পড়ে আমি আমার মত করে লিখলাম সেক্ষত্রে ৭৫% আমার নিজের হতে হবে। বাকি ২৫% আমি ওই আর্টিকেল থেকে নিতে পারি।
PngItem_1500202.png

ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?


re-write আর্টিকেলে ক্ষেত্রে আপনাকে অবশ্যই যে সোর্স থেকে পড়ে লিখেছেন তার লিংক দিতে হবে। যেমন আমি মহাবিশ্ব সম্পর্কে লিখতে চাচ্ছি তা আমি অনেকগুলো সোর্স থেকে তথ্য সংগ্রহ করলাম, মহাবিশ্বের আকার, দুরত্ব, আয়ত, কতটি গ্রহ,উপগ্রহ রয়েছে ইত্যাদি যে সকল সোর্স থেকে সংগ্রহ করেছি তা দিয়ে দিতে হবে। কোন সোর্স থেকে যদি ইমেজ নিয়ে থাকি তাও উল্লেখ করে দিতে হবে।
PngItem_1500202.png

পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?


ম্যাক্রো শব্দের বাংলা অর্থ হল ক্ষুদ্র। আর কোন ব্যক্তি যদি আমার বাংলা ব্লগ কমিউনিটিতে খুব অল্প শব্দ দিয়ে কোন পোস্ট করে তাহলে তাকে বলা হয় ম্যাক্রো পোস্ট বলে বিবেচিত হবে।যেমন আমি একটি পোস্ট করলাম ১০০ শব্দের নিচে আবার ২/৩ ইমেজ ব্যবহার করে এক লাইন করে লিখে দিলাম তাও ম্যাক্রো পোস্ট এর আওতায় পড়বে
PngItem_1500202.png

প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে ? [আমার বাংলা ব্লগ কমিউনিটিতে]


সাধারণত একজন ব্যক্তি ব্লগে প্রতি ৫ মিনিট পরপর পোস্ট করতে পারে। আমার বাংলা ব্লগ কমিউনিটি একজন ইউজার ৪ টির বেশি পোস্ট করতে পারবে না ২৪ ঘন্টার মধ্যে।

PngItem_1500202.png

Screenshot_20211218-221449_Discord.jpg

Screenshot_20211218-221440_Discord.jpg


আমার ক্লাস এর screenshots দিলাম

PngItem_1500202.png

Sort:  

ধন্যবাদ @rupok ভাই আপনাকে, আমাকে লেভেল ০১ ট্যাগ দেবার ধন্যবাদ। আমি ন্যায় এবং নিষ্ঠার সাথে আমার বাংলা ব্লগে কাজ করে যাব। ইনশাল্লাহ,

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.17
JST 0.033
BTC 64475.77
ETH 2770.60
USDT 1.00
SBD 2.66