শাহী জর্দা সেমাই রেসিপি

in আমার বাংলা ব্লগlast year (edited)

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।



বন্ধুরা আজ আমি আপনাদের সামনে একটি মজার রেসিপি নিয়ে হাজির হয়েছি । আমার আজকের রেসিপিটি হচ্ছে শাহী জর্দা সেমাই রেসিপি । সেমাই বিভিন্নভাবে রান্না করা যায়। এবার ঈদে আমি বেশ কয়েকভাবে সেমাই রান্না করেছিলাম । তার মধ্যে এই শাহী জর্দা সেমাই একটি । এটি খেতে খুবই সুস্বাদু হয়েছিল । এই রেসিপিটি আমি এবারই প্রথম তৈরি করেছিলাম । আসলে মিষ্টি জাতীয় খাবার সবারই কমবেশি ভালো লাগে । আর মিষ্টি জাতীয় খাবারের মধ্যে সেমাই অন্যতম । এই সেমাইটি খেতে খুবই মজার হয়েছিল । তাই তো আপনাদের সামনে হাজির হয়েছি সেমাইটির রেসিপি শেয়ার করার জন্য । যাতে আপনারাও তৈরি করে খেতে পারেন । তাহলে আর কথা না বাড়িয়ে চলুন দেখে আসি আমার আজকের রেসিপি শাহী জর্দা সেমাই রেসিপি।

শাহী জর্দা সেমাই রেসিপি



IMG20230629095451~2.jpg



Polish_20230704_223219577.jpg

উপকরণপরিমাণ
সেমাই১/২ প্যাকেট
নারকেল কোরা১চাপ
ঘি৩ টেবিল চামচ
চিনিস্বাদ মত
এলাচ২ টি
গুঁড়ো দুধ৩ টেবিল চামচ
লিকুইড দুধ১/২ চাপ
কিসমিসপরিমাণমত
জাফরানসামান্য

প্রুস্তুতপ্রণালী


IMG20230629092738.jpgIMG20230629092921~2.jpg

প্রথমে সেমাই গুলোকে ছোট ছোট করে ভেঙে নেই ।তারপর একটি কড়াইয়ে ঘি দিয়ে দেই । ঘি গরম হলে এলাচ দিয়ে দেই।

IMG20230629092935~2.jpgIMG20230629093326~2.jpg

তারপর সেমাই গুলি দিয়ে ভালোমতো নেড়ে চেড়ে কিছুক্ষণ ভেজে নেই । সেমাই ভাজা হয়ে গেলে চিনি দিয়ে দেই।

IMG20230629093357~2.jpgIMG20230629093437~2.jpg

চিনি গুলো দিয়ে আরও কিছুক্ষণ নেড়েচেড়ে কুড়ানো নারকেল দিয়ে দেই।

IMG20230629093502~2.jpgIMG20230629093526~2.jpg

তারপর নারকেল ও সেমাই ভালোমতো কিছুক্ষণ নেড়েচেড়ে গুঁড়ো দুধ দিয়ে দেই।

IMG20230629093600~2.jpgIMG20230629093621~2.jpg

তারপর গুঁড়ো দুধ দিয়ে ভালোমতো নেড়ে চেড়ে পানির পরিবর্তে লিকুইড দুধ দিয়ে দেই।

IMG20230629093817~2.jpgIMG20230629094257~2.jpg

লিকুইড দুধ দিয়ে সেমাই কিছুক্ষণ রান্না করার পর সেমাই নরম হয়ে এলে জাফরান দিয়ে দেই।

IMG20230629094458~2.jpgIMG20230629095451~2.jpg

তারপর জাফরান দিয়ে ভালোমতো নেড়ে চেড়ে কিছুক্ষণ রান্না করার পর সেমাই একদম ঝরঝরে হয়ে গেলে ব্যাস তৈরি হয়ে গেল আমার শাহী জর্দা সেমাই রেসিপি । এখন একটি প্লেটে বেড়ে নিতে হবে।


খেতে কিন্তু খুবই চমৎকার হয়েছিল আশা করছি আপনাদের কাছেও ভালো লেগেছে। আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:OPPO Reno8 T

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 last year 

মিষ্টি আমার খুবই পছন্দের একটি খাবার। শুধু আমি নয় আমার মনে সবাই কম বেশি মিষ্টি খেতে পছন্দ করে। আর আপনি ঠিকই বলেছেন সেমাই বিভিন্নভাবে রান্না করা যায়। তবে আপনি শাহী জর্দা সেমাই রেসিপি যেভাবে তৈরি করেছেন আপু দেখতে খুবই লোভনীয় লাগছে। এই রেসিপিটি তৈরি প্রত্যেকটা ধাপ আপনি খুব চমৎকার ভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন। মজাদার ও সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 last year 

ভাইয়া এই সেমাইটি খেতেও কিন্তু খুবই চমৎকার ।আপনি কখনো তৈরি করে খেয়ে দেখবেন । তাহলে বুঝতে পারবেন এটি খেতে কতটা মজার । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

আমার আন্টি ঈদের সময় এরকম সেমাই তৈরি করে। আমরা খেতে খুবই পছন্দ কিন্তু নাম জানতাম না। আজকে শিওর হয়ে গেলাম চমৎকার সেমাই টির নাম। চমৎকার ছিল আজকের রেসিপিটি শুভকামনা আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

ভাইয়া আপনি যেহেতু এরকম সেমাই এর আগে খেয়েছেন জেনে বেশ ভালো লাগলো । অসংখ্য ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করার জন্য ।ভালো থাকবেন।

 last year 

আপু সেমাইর কালার দেখে তো আমার লোভ সামলানো যাচ্ছে না। কারণ সেমাই আমার খুব পছন্দের একটি খাবার বিশেষ করে এভাবে যদি জর্দা সেমাই করা হয়। আপনি অসাধারণ একটি রেসিপি শেয়ার করলে খুব সুন্দর ভাবে তৈরি করে বেশ ভালো লেগেছে ধন্যবাদ আপনাকে।

 last year 

আপু এই সেমাই টি আপনার পছন্দের জেনে ভালো লাগলো । আসলে এটি খেতেও কিন্তু খুবই সুস্বাদু । লোভ তো লাগবেই । ধন্যবাদ আপনাকে।

 last year 

জর্দা সেমাই আমার অনেক পছন্দ। আপনার রেসিপি টা দেখতে অনেক লোভনীয় হয়েছে। রেসিপিটা দেখে লোভ সামলানো যাচ্ছে না। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 last year 

আপু রেসিপিটি লোভনীয় এবং সেই সঙ্গে সুস্বাদু ও বটে । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য । ভালো থাকবেন ।

 last year (edited)

মিষ্টি জাতীয় খাবার আমার খুবই ফেভারিট।
ঠিকই বলেছেন আপনি মিষ্টি জাতীয় খাবারের মধ্যে সেমাই অন্যতম।
দারুণভাবে আজকে সেমাইয়ের নতুন একটি রেসিপি আপনি প্রথমবারের মতো প্রস্তুত করলেন। দেখেই খুব লোভ হচ্ছে খেতে খুব মজা হবে।
প্রস্তুত প্রণালী দারুণভাবে উপস্থাপন করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য।

Posted using SteemPro Mobile

Posted using SteemPro Mobile

 last year 

হ্যাঁ ভাইয়া এটি খেতে খুবই মজার হয়েছিল । প্রথমবার হলেও দারুন ছিল খেতে । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

আপু আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন শাহী জর্দা সেমাই রেসিপি। আসলে এভাবে কখনো এত জিনিস দিয়ে সেমাই রান্না করে খাওয়া হয়নি। আপনি সেমাই রেসিপি তৈরি করতে অনেকগুলো উপাদান ব্যবহার করেছেন তাই দেখে বোঝা যাচ্ছে খেতে বেশ সুস্বাদু হবে। ধন্যবাদ এত সুন্দর ভাবে রেসিপি তৈরি করে শেয়ার করার জন্য।

 last year 

ভাইয়া আপনি যেহেতু এভাবে কখনো খাননি অবশ্যই একবার বাড়িতে খেয়ে দেখবেন । অনেক সুস্বাদু খেতে । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

শাহী জর্দা সেমাই রেসিপি দেখে খেতে ইচ্ছা করছে। এত মজাদার রেসিপি ধাপে ধাপে শেয়ার করলেন। এই রেসিপিটি আমার কাছে একদম নতুন লেগেছে। দেখে শিখে নিলাম পরবর্তী তৈরি করব ইনশাল্লাহ।

 last year 

ভাইয়া অবশ্যই একবার বাড়িতে তৈরি করে খেয়ে দেখবেন । অন্যরকম একটা টেস্ট পাবেন । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

খেয়েছিলাম আমি। সত্যি এই সেমাই এর স্বাদ অনেক বেশি। আমার কাছে প্রচন্ড ভালো লেগেছিলো। আপনিও দারুণ ভাবে শাহী জর্দা সেমাই রেসিপিটি তৈরি করেছেন আপু। কিভাবে বানায় দেখা হয়নি কখনো। আজ দেখে নিলাম। শুভকামনা রইলো আপু।

 last year 

ভাইয়া আপনি যেহেতু এই সেমাইটি খেয়েছেন তাহলে তো বুঝতেই পারছেন এটি খেতে কতটা মজার । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য । ভালো থাকবেন।

 last year 

এই চিকন সেমাই এর শাহী জর্দ্দা আমার খুব পছন্দ আপু।আপনি খুব সুন্দর করে রেসিপিটি শেয়ার করলেন। আমার খুব ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে মজার এই রেসিপিটি শেয়ার করার জন্য।

 last year 

আপু এই সেমাইটি আপনার পছন্দ জেনে সত্যি ভীষণ ভালো লাগলো । আসলে এভাবে খেতেও বেশ ভালো লাগে । ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনি শাহী জর্দা সেমাইয়ের খুব মজাদার রেসিপি তৈরি করেছেন, যা দেখে খুবই সুস্বাদু মনে হচ্ছে। সেমাই আমার খুব পছন্দের, আর যদি হয় জর্দা সেমাই তাহলে তো কোন কথা নেই। এটা কিন্তু সত্যি যে মিষ্টি জাতীয় খাবার খেতে কম বেশি সবাই খুব পছন্দ করে। পরিবেশন টা অনেক সুন্দর ভাবে করেছেন। আপনার রেসিপিটা দেখে আমার তো খুবই খেতে ইচ্ছে করছে।

 last year 

আপু এই সেমাই টি আপনার পছন্দের জেনে বেশ ভালো লাগলো । কখনো তৈরি করে খেয়ে দেখবেন ভালো লাগবে । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62410.74
ETH 2445.09
USDT 1.00
SBD 2.67