একটি পাতার ম্যান্ডেলা আর্ট||

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।




বন্ধুরা আজ আমি আপনাদের সামনে একটি আর্ট নিয়ে এসেছি । আমার আজকের আর্টটি হচ্ছে একটি পাতার ম্যান্ডেলা আর্ট। ম্যান্ডেলা আর্ট গুলো করতে আমার কাছে সব সময়ই বেশ ভালো লাগে । কিন্তু এটি তৈরি করতে অনেক সময় ও ধৈর্যের প্রয়োজন হয় ।কেননা এর ভিতর ছোট ছোট অনেক কাজ থাকে ।যেগুলো করতে অনেক সময়ের প্রয়োজন হয় ।তারপরেও আজ একটু সময় করে আর্ট টি করতে বসে গেলাম । আর করে ফেললাম একটি পাতার ম্যান্ডেলা আর্ট । সে আর্ট টি এখন আপনাদের সঙ্গে শেয়ার করব । আশা করছি আপনাদের ভালো লাগবে । তাহলে চলুন দেখে আসি আমার আজকের আর্ট একটি পাতার ম্যান্ডেলা আর্ট ।

একটি পাতার ম্যান্ডেলা আর্ট



20220928_224949.jpg


20220924_211717.jpg

  • কাগজ
  • কলম
  • পেনসিল
  • রাবার

প্রুস্তুতপ্রণালী



ধাপ-১

20220928_214012.jpg

প্রথমে একটি পাতার মাঝের দাগ দুটি এঁকে নেই।

ধাপ-২

20220928_215249.jpg

তারপর পাতাটির বাইরের শেপ ও এক পাশের অংশ এঁকে নেই।

ধাপ-৩

20220928_220932.jpg

তারপর পুরো পাতাটি পেন্সিল দিয়ে এঁকে নেই।

ধাপ-৪

20220928_221705.jpg

এখন পুরো পাতাটি কলম দিয়ে গাড় করে এঁকে নেই।

ধাপ-৫

20220928_221840.jpg

এখন পাতাটির একদম নিচের অংশে চিকন চিকন করে দাগ টেনে নেই ও তার উপরের অংশে গোল গোল করে এঁকে নেই ।

ধাপ-৬

20220928_222110.jpg

ধাপ-৭

20220928_222349.jpg

এভাবে ধাপে ধাপে পাতার ভেতরের ডিজাইন করতে থাকি।

ধাপ-৮

20220928_222950.jpg

ধাপ-৯

20220928_223417.jpg

ধাপ-১০

20220928_223754.jpg

এভাবে ছবির মত ধাপে ধাপে একপাশের পাতাটার ডিজাইন করা হয়ে গেল ।

ধাপ-১১

20220928_224101.jpg

এখন পাতাটির আরেক পাশের ভেতরের কিছু অংশ ডিজাইন করি ।

ধাপ-১২

20220928_224903.jpg

তারপর পুরো পাতাটি ডিজাইন করা হয়ে গেল।

ধাপ-১৩

20220928_224949.jpg

এখন আমার নামটি লিখে নেই । ব্যাস হয়ে গেল আমার একটি পাতার ম্যান্ডেলা আর্ট । আশা করছি আপনাদের কাছে ভালো লেগেছে ।



আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png

VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

Sort:  
 2 years ago 

ঠিক বলেছেন আপু ম্যান্ডেলার আর্ট গুলো করতে ভালই লাগে। সব থেকে ভালো লাগে শেষে দেখতে। কিন্তু এগুলো করতে অনেক সমযের প্রয়োজন হয়। সময় বের করাই কষ্টকর। আপনি বেশ ভালো কাজ করেছেন সময় বের করে এত চমৎকার একটি পাতার ম্যান্ডেলার আর্ট করে আমাদের সঙ্গে শেয়ার করেছেন। খুবই সুন্দর হয়েছে আপনার ছোট ছোট ডিজাইনগুলো।

 2 years ago 

আমার আর্ট টি আপনার কাছে ভালো লেগেছে জেনে বেশ ভালো লাগলো আপু । অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি মন্তব্য করার জন্য । ভালো থাকবেন ।

 2 years ago 

ম্যান্ডেলা আর্ট করতে সত্যি অনেক সময় এবং ধৈর্যের প্রয়োজন হয়। তবে আর্ট করা শেষ হয়ে গেলে দেখতে কিন্তু দারুন লাগে। ছোট ছোট ডিজাইনগুলো করতে বেশি সময়ের প্রয়োজন হয়। অনেকদিন হয়ে গেল এই ধরনের ম্যান্ডেলা আর্ট করি না। হয়তো সময়ের অভাবে করা হয়ে ওঠে না। আশা করছি আমিও সময় করে ম্যান্ডেলা আর্ট করব। পাতার ম্যান্ডেলা আর্ট অনেক সুন্দর হয়েছে আপু।

 2 years ago 

হ্যাঁ আপু আপনি ঠিকই বলেছেন আর্ট গুলো শেষ হয়ে গেলে দেখতে বেশ ভালই লাগে । আশা করছি আপনিও সময় করে ম্যান্ডেলা আর্ট গুলো করবেন । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 2 years ago 

খুবই সুন্দর একটি মানডালা প্রস্তুত করেছেন দেখতে অনেক সুন্দর দেখাচ্ছে আমার কাছে খুবই ভালো লেগেছে।। একটি পাতার মধ্যে হাজারো নকশা অঙ্কন করেছেন সত্যিই আপনার প্রস্তুত করা এরকম মান্ডালা চিত্র দেখে আমি অবাক হয়ে যাচ্ছি আপনার মধ্যে প্রচুর ধৈর্য শক্তি রয়েছে চিত্রটি দেখলেই বোঝা যায়।। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য।।

 2 years ago 

ভাইয়া আপনার এত সুন্দর একটি মন্তব্য পড়ে সত্যিই বেশ ভালো লাগলো । অসংখ্য ধন্যবাদ আপনাকে এভাবে মন্তব্য করে আমাকে উৎসাহ দেওয়ার জন্য ।সবসময় ভালো থাকবেন এই শুভকামনা রইল ।

 2 years ago 

পাতার ম্যান্ডেলা চিত্র দেখে মুগ্ধ হয়ে গেলাম। সত্যি আপনার দক্ষতা দেখে আমার খুবই ভালো লাগলো। সুন্দরভাবে উপস্থাপন করেছেন।

 2 years ago 

আমার আর্টটি দেখে আপনি মুগ্ধ হয়েছেন জেনে ভালো লাগলো । সত্যি অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য ।

 2 years ago 

ম্যান্ডেলা আর্ট করতে আমার কাছে ও ভীষণ ভালো লাগে। আপনি ঠিকই বলেছেন এটি তৈরি করতে অনেক সময় এবং ধৈর্যের প্রয়োজন হয়। এর ভেতর ছোট ছোট অনেক কাজ থাকে যেগুলো করতে অনেক সময়ের প্রয়োজন হয়। সত্যি আপনি অনেক দক্ষতা সহকারে এই ম্যান্ডেলা আর্ট আমাদের মাঝে উপস্থাপনা করে শেয়ার করেছেন।

 2 years ago 

ম্যান্ডেলা আর্ট করতে আপনার কাছেও ভীষণ ভালো লাগে জেনে বেশ ভালো লাগলো । আসলেই এই কাজগুলো করতে বেশ সময় এর প্রয়োজন হয় ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 2 years ago 

আসলেই এটা তে প্রচুর ধৈর্য,মনযোগ আর ক্রিয়েটিভি লাগে।আমি অনেক চেষ্টা করেছি কিন্তু পারিনি।তাই আপনাদের প্রতি আলাদা একটি সম্মান কাজ করে।অনেক ধন্যবাদ এত সুন্দর একটি চিত্র কর্ম শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি মন্তব্য করার জন্য । সব সময় ভালো থাকবেন এই শুভকামনা রইল ।

 2 years ago 

ম্যান্ডেলা আর্ট করতে সত্যিই অনেক সময় লাগে। তবে এতে অনেক দক্ষতার বেপার আছে। আমি স্কেচ পেন্সিল দিয়ে চিত্র অংকন করি তবে কলম দিয়ে ম্যান্ডেলার চিত্র এখনো আঁকা হয়নি। আশা করি ভবিষ্যতে আপনাদের মত সুন্দর ম্যান্ডেলা চিত্র একে শেয়ার করব। আপনার পাতার ম্যান্ডেলা আর্ট অনেক সুন্দর হয়েছে। আপনি অনেকগুলো ধাপ অবলম্বন করে আর্ট সম্পন্ন করেছেন। ধন্যবাদ আপু সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট এর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনি যেহেতু এখনো কলম দিয়ে ম্যান্ডেলা আর্ট করেননি তাহলে খুব তাড়াতাড়ি করে ফেলবেন , দেখবেন বেশ ভালো লাগবে । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 2 years ago 

এটা ঠিক বলেছেন আপু ম্যান্ডেলা আর্টগুলো করতে ভালই লাগে তবে এটি করতে আসলেই অনেক সময় ও ধৈর্যের প্রয়োজন, যদি সময় ধৈর্য দুটো থাকে তাহলে আর্টটি সুন্দর হয় আর যদি ধৈর্য না থাকে তাহলে আর্টটি বেশি ভালো হয় না। আপনি পাতার একটি ম্যান্ডেলা আর্ট করেছেন দেখতে আমার কাছে অসম্ভব সুন্দর লেগেছে ।আসলে আপনি অনেক সুন্দর করে নিখুঁত করে ডিজাইনটি করেছেন খুব ভালো লেগেছে।

 2 years ago 

হ্যাঁ আপু আপনি ঠিকই বলেছেন ধৈর্য নিয়ে আর্ট না করলে সেই আর্টটি সুন্দর হয় না । আপনার কাছে আমার আর্ট টি ভালো লেগেছে জেনে সত্যিই ভীষণ ভালো লাগলো । ধন্যবাদ আপনাকে ।

 2 years ago 

সত্যিই আপু ম্যান্ডেলা আর্ট করতে অনেক সময় এবং ধৈর্যের প্রয়োজন হয় ৷ আমি নিজেও একজন ম্যান্ডেলা আর্ট প্রেমি ৷ ম্যান্ডেলা আর্ট দেখতে এবং আর্ট করতে অনেক ভালো লাগে আমার ৷ আজ আপনি দারুন একটি ম্যান্ডেলা আর্ট করেছেন ৷ পাতার ম্যান্ডেলা আর্ট অসম্ভব সুন্দর হয়েছে ৷ ধন্যবাদ আপু শেয়ার করার জন্য

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.032
BTC 66843.30
ETH 3094.89
USDT 1.00
SBD 3.67