স্বরচিত কবিতা || ক্ষণিকের পৃথিবী

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।


বন্ধুরা আজ আমি আপনাদের সামনে আবারো হাজির হয়েছি নতুন একটি কবিতা নিয়ে । ইদানিং আমি চেষ্টা করি প্রতি সপ্তাহে একটি করে কবিতা লেখার জন্য । যদিও আমাদের কমিউনিটিতে অনেকে ভালো ভালো কবিতা লিখেন । কবিতা লেখার ক্ষেত্রে আমি একদমই নতুন । মাত্র কবিতা লেখার চেষ্টা করছি। জানিনা কতটুকু লিখতে পারছি। এটি আমার ছয় নম্বর কবিতা । আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে । তাহলে আর কথা না বাড়িয়ে কবিতার মূল কথায় চলে যাচ্ছি।


astronomy-ga832188b1_1280.jpg
source

আসলে আমরা এই পৃথিবীতে ক্ষণিকের অতিথি মাত্র ।কিন্তু আমরা আমাদের কাজকর্মের মাধ্যমে মনে করি আমরা যেন চিরকাল এই পৃথিবীতে থেকে যাব। কিন্তু এটি নিছকই আমাদের মনের ভুল ধারণা । কিন্তু আমরা এই ক্ষনিকের পৃথিবীর জন্য সবাই ব্যস্ত হয়ে পড়ি । কিন্তু পরকালের জন্য আমরা সেভাবে কিছুই করি না , যেটা আমাদের সব থেকে বেশি করা দরকার। যখন মৃত্যুর ডাক আসবে তখন আমাদের পৃথিবীর মায়া মোহ সব ত্যাগ করে পরকালের উদ্দেশ্যে রওনা দিতে হবে । কিন্তু সেই চিন্তাটা আমরা কখনোই করি না ।আমরা পৃথিবীর মোহে এতটাই ব্যস্ত থাকি যার কারণে মৃত্যু নিয়ে ভাবার সময় আমাদের নেই। যখন আমাদের নিকট বা খুব কাছের কোন আত্মীয় স্বজন মারা যায় তখন হয়তো ক্ষনিকের জন্য আমাদের মৃত্যু চিন্তা আসলেও কিছু দিন পর আবার ভুলে গিয়ে পৃথিবী নিয়ে নতুন ভাবে চিন্তা করি যা কখনোই করা উচিত নয়। পরকালের জন্য আমাদের এমন কিছু কাজ করা প্রয়োজন যা মৃত্যুর পরেও আমাদেরকে বাঁচিয়ে রাখতে পারে। যাইহোক এই ছিল কবিতার মূলভাব। আর কথা না বাড়িয়ে চলুন চলে যাই মূল কবিতায়।


ক্ষণিকের পৃথিবী


নিষ্ঠুর এই পৃথিবীতে করছে সবাই লড়াই
কে কার উপরে সেটাই করছে বড়াই ।
যত উপরে ওঠে আরো উঠতে চায়
কোথায় যেয়ে থামবে শেষে
নেই তো জানা তার ।
যেতে যেতে একটা সময় শূন্যে আসে ফিরে,
পৃথিবী থেকে যাবার যখন সময় আসে চলে।
দুদিনের এই পৃথিবী নেই তো চিন্তা কারো
সবাই ভাবে বাঁচতে পারবো আরো।
মৃত্যু নামের ভয়াল থাবা করবে যখন গ্রাস
আসে পাশের সবাই তখন করবে হা-হুতাশ।
কদিন পরে সবাই আবার যে যার মত করে
মেতে উঠবে নতুন করে প্রতিযোগিতার লড়াইয়ে।
পৃথিবী কে আঁকড়ে ধরে যতই বাঁচতে চাই
একটা সময় জীবন প্রদীপ নিভে যাবে ভাই ,
এটিই সত্য মেনে নিও তাই।
এখনো সময় আছে ভুলগুলো সব শুধরে নিয়ে
চলবো সবাই সঠিক পথে ।
জীবন প্রদীপ নিভে গেলেও
জ্বলবো মোরা কর্ম করে ।
এই প্রত্যাশা মনের মাঝে
সবার যেন পাই।


আশা করছি আপনাদের কাছে আমার আজকের কবিতাটি ভালো লেগেছে । কবিতাটি কেমন লেগেছে কমেন্টে জানাতে ভুলবেন না ,আর ভুল ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন ।

যাই হোক আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 last year 

ঠিকই বলেছেন আমরা ভুলেই যাই আমরা ক্ষণিকের জন্য এখানে, সবাই শুধু নিজের দ্বন্দ্বিকতা নিজের ক্ষমতাকে প্রকাশ করার চেষ্টা করছেন, চমৎকার ছিল আপনার কবিতাটি।

 last year 

ভাই আপনার কাছে আমার লেখা কবিতাটি ভালো লেগেছে জেনে ভালো লাগলো ।অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য ।ভালো থাকবেন।

 last year 

আপনার কবিতা পড়ে একদমই বোঝার উপায় নেই আপনি নতুন ভাবে কবিতা লিখতে শুরু করেছেন। কবিতার মধ্যে পৃথিবীর একদম বাস্তব চিত্র আপনি তুলে ধরেছেন। আপনার জন্য শুভকামনা রইল। আপনি এভাবে চমকা চমৎকার কবিতা আমাদের মাঝে শেয়ার করবেন।

 last year 

আপু আপনি হচ্ছেন আমাদের কমিউনিটিতে কবিতা লেখায় সবথেকে বেশি পারদর্শী । আপনার কাছে যেহেতু আমার কবিতা ভালো লেগেছে তাহলে একটু হলেও লিখতে পেরেছি। আমি তো ভেবেছিলাম কিছুই লেখা হয়নি। যাইহোক অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য ।ভালো থাকবেন।

 last year 

খুব চমৎকার একটি কবিতা লিখেছেন আপু। আসলে প্রকৃতপক্ষে পৃথিবীটা ক্ষণিকের জন্য সেটা আমরা অনেকে বুঝি না। দুনিয়ার রং তামাশা নিয়ে প্রতিনিয়ত ব্যস্ত থাকি। ভালো লাগলো কবিতাটি পড়ে ধন্যবাদ আপু ভালো থাকবেন।

 last year 

হ্যাঁ ভাই আপনি ঠিকই বলেছেন আমরা দুনিয়া নিয়েই ব্যস্ত ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। ভালো থাকবেন।

 last year 

খুবি সুন্দর কবিতা লিখেছেন, আপনার কবিতা পড়ে খুবি ভালো লেগেছে আমার।অসাধারণ কবিতা লিখেছেন।

 last year 

ভাইয়া আমার কবিতাটি আপনার কাছে অসাধারণ লেগেছে জেনে ভালো লাগলো ।অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করে উৎসাহ দেয়ার জন্য।

 last year 

ঠিকই বলেছেন আপু পৃথিবীতে যে যতদিন বাঁচে কে কার উপরে উঠতে চায় সেটা নিয়েই ভাবতে থাকে । মৃত্যুর কথা মনেই থাকে না । আসলে আমাদের সবারই মৃত্যুর কথা চিন্তা করা উচিত । আমি মৃত্যু নিয়ে কবিতাটা কিন্তু ভালোই লিখেছেন । নতুন নতুন কবি হিসেবে ভালোই তো লিখছেন ।

 last year 

আপু আমার লেখা কবিতা আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো। আসলে একটু একটু করে লেখার চেষ্টা করছি। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

ক্ষণিকের পৃথিবী কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো। কবিতাটি যেন বাস্তবতার সাথে অনেক মিল রয়েছে। অসাধারণ একটি কবিতা শেয়ার করবেন।

 last year 

আসলে ভাইয়া আমাদের বাস্তব জীবনকে নিয়ে লেখা কবিতাটি। আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 last year 

আসলে আমরা যেভাবে এসেছি তেমনভাবে আমাদেরকে একদিন এই পৃথিবী ছেড়ে চলে যেতে হবে। অর্থাৎ একদিন না একদিন আমাদের মৃত্যু অবশ্যই হবে। আমরা মাত্র এই পৃথিবীতে বলতে গেলে অতিথি হিসেবে এসেছি। আসলে মৃত্যু টা আমাদেরকে একদিন না একদিন মেনে নিতেই হবে। আপনার লেখা ক্ষনিকের পৃথিবী কবিতাটা পড়ে খুবই ভালো লেগেছে। আপনি এই টপিক নিয়ে কবিতা লিখেছেন দেখে ভালো লাগলো।

 last year 

হ্যা আপু আপনি একদম ঠিক বলেছেন আমরা এই পৃথিবীতে ক্ষণিকের মেহমান হিসেবেই এসেছি। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

আপনার ক্ষণিকের পৃথিবী কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। ঠিক বলেছেন আমরা এই পৃথিবীতে সবাই নিজের কথা চিন্তা করি। তবে আমরা ক্ষণিকের জন্যই পৃথিবীতে আসলাম। এক সময় পৃথিবী ছেড়ে চলে যাব। আপনার কবিতাটি পড়ে সত্যিই মুগ্ধ হয়ে গেলাম। কবিতা শুরু থেকে শেষ পর্যন্ত চমৎকারভাবে উপস্থাপনা করার জন্য ধন্যবাদ আপনাকে।

 last year 

আপু আমার কবিতাটি পড়ে আপনি মুগ্ধ হয়েছেন জেনে সত্যি ভীষণ ভালো লাগছে। এত সুন্দর একটি মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা ।ভালো থাকবেন।

 last year 

আমরা পৃথিবীর রং তামাশায় এতটাই মজে আছি যে পরবর্তী জীবন নিয়ে আমাদের কোন ধ্যান ধারনাই নেই। আপনি কবিতার মধ্যে সুন্দর বাস্তব কিছু কথা তুলে ধরেছেন। কবিতাটি আমার কাছে খুবই ভালো লেগেছে আপু। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা রচনা করে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

আপু কবিতাটি আপনার কাছে ভালো লেগেছে জেনে সত্যি ভীষণ ভালো লাগলো । অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করে পাশে থাকার জন্য । আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66492.65
ETH 3309.61
USDT 1.00
SBD 2.72