ছাদ বাগানের কিছু ফল ও সবজির ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগ5 months ago

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।



বন্ধুরা আজ আবারো আপনাদের মাঝে হাজির হয়েছি নতুন একটি পোস্ট নিয়ে ।আজ আমি মূলত আমার এক আত্মীয়ের বাসার ছাদে লাগানো কিছু সবজি ও ফলের ফটোগ্রাফি নিয়ে হাজির হয়েছি। ছাদে সবজি লাগালে তার ফলন ভালো হলে দেখতে বেশ ভালো লাগে। আবার টাটকা শাকসবজি এবং ফলমূল খাওয়া যায়। যদিও আমার বাগানে তেমন সবজি বা ফলের গাছ নেই। শুধু ফুলের গাছ রয়েছে। ছাদে সবজি এবং ফলের গাছ লাগালে প্রচুর সময় দিতে হয় এবং যত্ন করতে হয়। তা না হলে গাছগুলো খুব একটা ভালো হয় না। সময়ের অভাবে আমি এগুলো করতে পারি না ।তবে এগুলো দেখতে বেশ ভালো লাগে ।আমার আত্মীয়র বাসায় যখন বেড়াতে গিয়েছিলাম তখন দেখেছিলাম ছাদে এরকম সবজি ও ফলের গাছ। সেগুলো দেখে সত্যিই ভীষণ ভালো লেগেছিল । যদিও ওগুলো আমার আত্মীয়ের গাছ নয়, অন্য কোন ফ্ল্যাটের ভাড়াটিয়ার গাছ। তবে দারুন ফলন হয়েছিল, দেখে বেশ ভালো লেগেছিল। সেগুলোই আজ মূলত আপনাদের সঙ্গে শেয়ার করছি। আশা করছি আপনাদের ভালো লাগবে।



ছাদ বাগানের কিছু ফল ও সবজির ফটোগ্রাফি


IMG20240203150736.jpg

IMG20240203150730.jpg

বেশ কিছুদিন আগে মূলত আমি ঢাকায় গিয়েছিলাম। তখন এই ফটোগ্রাফি গুলো করেছিলাম। তখন এরকম গাছে আম ধরতে দেখে সত্যি আমার কাছে ভীষণ অবাক লেগেছিল। কেননা তখন আমের একদমই সিজন ছিল না। কোন গাছে মুকুল পর্যন্ত আসেনি। কিন্তু এই ছাদ বাগানের গাছগুলোতে দেখলাম আম ধরেছে এবং আমগুলো মোটামুটি বেশ বড় সাইজের হয়েছে ।দেখে সত্যি ভীষণ ভালো লেগেছিল। এরকম ছাদে আম ধরে থাকলে দেখতে সত্যিই ভালোলাগার মত।


IMG20240203150756.jpg

এগুলো হচ্ছে থাই সফেদা ।সাধারণত আমরা গোল সফেদা গুলো দেখে থাকি। এই লম্বাটে থাই সফেদা গুলো নতুন দেখা যাচ্ছে। বেশ কিছুদিন থেকেই এ ধরনের সফেদা দেখা যাচ্ছে ।প্রথম আমি বৃক্ষ মেলায় দেখে অবাক হয়েছিলাম। এবার যখন ঢাকায় গেলাম তখন দেখে বেশ ভালই লাগলো। যদিও আমার জানা নেই এই সফেদা গুলো খেতে কেমন।


IMG20240203151229.jpg

IMG20240203151227.jpg

আর এগুলো হচ্ছে পেঁয়াজের ফুল। এধরনের পেঁয়াজ কলি এর আগে আমি কখনো ছাদে দেখিনি। এবারই প্রথম দেখেছিলাম। দেখে সত্যি ভীষণ ভালো লেগেছিল ।মনে হচ্ছিল যেন গ্রাম বাংলার কোন সবজি খেতে চলে গিয়েছি। সত্যি দারুন লাগে এ ধরনের গাছগুলো দেখে।


IMG20240203151352.jpg

IMG20240203151354.jpg

ঢাকা শহরের ছাদে মানুষ বরবটি লাগিয়েও খাচ্ছে ।সত্যি অবাক করার মত। যেখানে আমরা মফস্বল শহরে থেকেই এই গাছগুলো লাগাই না, সেখানে ঢাকা শহরের মানুষ ছাদে এত সুন্দর করে গাছ লাগিয়েছে ।যা দেখে সত্যিই রীতিমত অবাক হওয়ার মত। এই টাটকা শাকসবজি খেতে বেশ ভালই লাগে মনে হয়।


IMG20240203151409.jpg

IMG20240203151407.jpg

এগুলো হচ্ছে শিম গাছ।শিম গাছে দেখলাম প্রচুর সিম ধরেছে ।টাটকা সিম গুলো দেখতে ভীষণ ভালো লেগেছিল। খেতে না জানি কতটা ভালো হবে ।আমরা সাধারণত সারযুক্ত সবজি বাজার থেকে কিনে থাকি। এখানে টাটকা সবজিগুলো পাওয়া যায় নিজের লাগানো, যা খেতে অন্যরকম পুষ্টিকর হবে।


IMG20240203150907.jpg

IMG20240203151246.jpg

IMG20240203150917.jpg

আমার সব থেকে বেশি ভালো লেগেছে এই টমেটোগুলো দেখে । ছোট্ট গাছ ভর্তি এত এত টমেটো ধরে আছে যা দেখে মুগ্ধ হওয়ার মত ।নিজের গাছে এরকম টমেটো থাকলে যখন খুশি তখন ছিঁড়ে তরকারিতে দেওয়া যায় ।সত্যিই ভীষণ ভালো লাগার মত অনুভূতি।



আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:OPPO Reno8 T

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি একজন হাউজ ওয়াইফ। সমাজবিজ্ঞানে অনার্স মাস্টার্স করেছি।ঘুরে বেড়াতে , ঘুমাতে এবং গান শুনতে আমি ভীষন পছন্দ করি।বাগান করা আমার শখ।এছাড়াও আর্ট , বিভিন্ন রেসিপি ট্রাই করতেও ভালো লাগে। আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 5 months ago 

আপনার ধারণ করা ছাদ বাগানের সবজি এবং ফলগুলো দেখতে পেরে খুবই ভালো লাগলো আপু। আসলে এই বিষয়টা ভালো লাগার মতই কেননা যখন সিজন নয় তখন যদি এই জিনিসটা পাওয়া যায় আসলেই ভালো লাগে। এখন অনেক প্রজাতির বারোমাসি আম পাওয়া যাচ্ছে যা বছরের সব সময়ই পাওয়া যায়।

 5 months ago 

হ্যাঁ ভাইয়া এখন বারোমাসি আম পাওয়া যায়। তবে ছাদের টবে এরকম আম ধরে থাকলে দেখলে সত্যি ভীষণ ভালো লাগে। অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 5 months ago 

আসলে নিজের একটা ছাদবাগানে এরকম ফল ও সবজি হলে দেখতে ভালোই লাগে । আবার অনেক টাটকা শাকসবজিও খাওয়া যায় । প্রত্যেকটা সবজি দেখতে অনেক ফ্রেশ লাগছে । এরকম লম্বা সাইজের সফেদা আগে কখনো দেখা হয়নি ।সব ধরনের গাছই আছে দেখছি । আবার পেঁয়াজের ফুল ও হয়েছে ভালই লাগলো দেখতে ।

 5 months ago 

আপু এই থাই সফেদা গুলো ইদানিং দেখা যাচ্ছে ।আমিও বেশ কিছুদিন আগে প্রথম দেখেছিলাম ।অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 5 months ago 

বাহ ছাদ বাগানে দেখছি অনেক ধরনের ফল এবং সবজি চাষ করছেন। এমন ছাদে উঠে ঘোরাঘুরি করতে অনেক বেশি ভালো লাগে। আপনার ফটোগ্রাফি গুলো দারুন হয়েছে। বিশেষ করে সিমের ফটোগ্রাফি টা বেশি ভালো লেগেছে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ভাইয়া এগুলো আমার ছাদের বাগান নয়। অন্য একটি ছাদ থেকে তোলা। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 5 months ago 

আপনার এক আত্মীয়র ছাদের বাগান থেকে খুব সুন্দর ফল এবং সবজির ফটোগ্রাফি করেছেন। তবে আপনার আত্মীয় বাসার ছাদের উপর বাগান বানিয়ে ফেলেছে। আপনার ফটোগ্রাফি গুলো সত্যিই অসাধারণ হয়েছে। আপনি এমনিতে বেশ চমৎকার ফটোগ্রাফি করে থাকেন। সত্যি বলতে আপনার ফটোগ্রাফি গুলো আমার কাছে অনেক ভালো লাগে। সবগুলো ফটোগ্রাফি সুন্দর করে বর্ণনা দিয়ে আমাদের মাঝে শেয়ার করেছেন।

 5 months ago 

আপু আমার ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করে পাশে থাকার জন্য। ভালো থাকবেন।

 5 months ago 

অন্য ফ্ল্যাটের ভাড়াটিয়ার ছাদ বাগানের দারুণ কিছু ফল ও সবজির ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে ভালো লাগলো। ছাদ বাগান করতে বর্তমান সময়ে অনেকেই অনেক বেশি পছন্দ করে কারণ এখানে বিকেল বেলা অনেক সুন্দর একটা মুহূর্ত অতিবাহিত করা যায়। দারুণ কিছু ফল এবং সবজির ফটোগ্রাফি আমাদের মধ্যে শেয়ার করেছেন দেখে মুগ্ধ হলাম। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ভাইয়া আমার ফটোগ্রাফি গুলো দেখে আপনি মুগ্ধ হয়েছেন জেনে সত্যিই ভীষণ ভালো লাগলো। অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

আপনি তো বেশ চমৎকার ফটোগ্রাফি করেছেন। ছাদ বাগান থেকে ফল এবং সবজির সুন্দর ফটোগ্রাফি করেছেন। এখন অনেকে দেখি ছাদের উপরে বিভিন্ন ধরনের সবজি ও অন্যান্য ফল গাছ রোপন করে। তবে আপনার ফটোগ্রাফি গুলো সত্যি দেখে অনেক ভালো লাগলো। এ ধরনের তাজা সবজি এবং ফলের ফটোগ্রাফি দেখলে মন ভরে যায়। আপনার এক একটা ফটোগ্রাফি অসাধারণ হয়েছে। খুব সুন্দর করে ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে উপস্থাপনা করেছেন।

 5 months ago 

তাজা সবজি এবং ফল দেখলে সত্যি মনটা ভরে যায়। অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.029
BTC 59017.22
ETH 2607.46
USDT 1.00
SBD 2.45