চিকেন চিলি রেসিপি🥘

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।




বন্ধুরা আজ আমি আপনাদের সামনে একটি মজার রেসিপি নিয়ে হাজির হয়েছি। আমার আজকের রেসিপিটি হচ্ছে চিকেন চিলি রেসিপি । এই রেসিপিটি আমরা সব সময় রেস্টুরেন্টে ফ্রাইড রাইসের সঙ্গে খেয়ে থাকি। কিছুদিন আগে আমি বাসায় ফ্রাইড রাইস তৈরি করেছিলাম। তখন ফ্রাইড রাইসের সঙ্গে এই চিকেন চিলি রেসিপিটি তৈরি করেছিলাম ।রেসিপিটির টেস্ট কিন্তু রেস্টুরেন্টের মতই অনেকটা হয়েছিল। তাই সেই রেসিপিটিই এখন আমি আপনাদের সঙ্গে শেয়ার করব। আশা করছি আপনাদের রেসিপিটি ভালো লাগবে । তাহলে আর কথা না বাড়িয়ে চলুন দেখে আসি আমার আজকের রেসিপি চিকেন চিলি রেসিপি ।

চিকেন চিলি রেসিপি



20220930_151516.jpg





Polish_20221022_233642551.jpg

উপকরণপরিমান
মুরগির মাংসপরিমাণমত
পেঁয়াজপরিমাণমত
আদা বাটা১/২চা চামচ
রসুন বাটা১/২ চা চামচ
লবনস্বাদমতো
চিনি১চা চামচ
লেবু১টুকরো
রসুন কুচি১ টা
কাঁচা মরিচ কুচি২টা
লাল মরিচ গুঁড়া১টেবিল চামচ
কর্নফ্লাওয়ার৪ টেবিল চামচ
টমেটো সস২ টেবিল চামচ
চিলি সস৩ টেবিল চামচ
সয়া সস২ টেবিল চামচ
ডিম১টি

প্রুস্তুতপ্রণালী



20220930_135225.jpg20220930_135404.jpg

প্রথমে মাংসগুলোকে ভালোমতো ধুয়ে পরিষ্কার করে একটি বাটিতে নেই। তারপর একটি ডিম ভেঙে দেই ।

20220930_135442.jpg20220930_135516.jpg

তারপর লবণ ও লাল মরিচের গুঁড়ো দিয়ে দেই।

20220930_135652.jpg20220930_135745.jpg

তারপর আদা বাটা, রসুন বাটা ও কনফ্লাওয়ার দিয়ে দেই।

20220930_135907.jpg20220930_140008.jpg

তারপর সয়াসস দিয়ে ভালোমতো মেখে এক ঘন্টা মেরিনেট করে রাখি।

20220930_144910.jpg20220930_145534.jpg

তারপর একঘন্টা মেরিনেট করে রাখার পর একটি কড়াইয়ে তেল দিয়ে দেই।তেল গরম হলে মাংসগুলি দিয়ে দেই। তারপর মাংসগুলো এপাশ ওপাশ উল্টিয়ে ভালোমতো ভেজে নেই।

20220930_145727.jpg20220930_145730.jpg

মাংস গুলি ভালো করে ভাজা হয়ে গেলে একটি বাটিতে তুলে রাখি । তারপর ওই তেলের মধ্যে রসুন কুচি দিয়ে ভালোমতো ভেজে নেই।

20220930_145851.jpg20220930_145905.jpg

রসুন কুচি ভাজা হয়ে গেলে পেঁয়াজ দিয়ে দেই । তারপর ভালোমতো নেড়েচেড়ে নেই।

20220930_145952.jpg20220930_150020.jpg

তারপর টমেটো সস ও চিলি সস দিয়ে দেই।

20220930_150050.jpg20220930_150116.jpg

তারপর সয়াসস ও লবণ দিয়ে ভালোমতো নেড়ে চেড়ে নেই।

20220930_150200.jpg20220930_150403.jpg

তারপর সামান্য একটু পানি দিয়ে কিছুক্ষণ রান্না করে ভেজে রাখা মাংস গুলি দিয়ে দেই।

20220930_150421.jpg20220930_150721.jpg

তারপর ভালোমতো নেড়েচেড়ে সামান্য একটু পানি দিয়ে কিছুক্ষণ রান্না করে মাংস গুলি সিদ্ধ করে নেই।

20220930_151201.jpg20220930_151227.jpg

তারপর কাঁচা মরিচ কুচি, চিনি, লেবু ও কর্নফ্লাওয়ার দিয়ে দেই।

20220930_151355.jpg20220930_151516.jpg

এখন ঘন হয়ে এলে ব্যাস এভাবেই তৈরি হয়ে গেল আমার চিকেন চিলি রেসিপি। এখন একটি বাটিতে বেড়ে ফ্রাইড রাইসের সঙ্গে পরিবেশন করতে হবে ।আশা করছি আপনাদের আমার রেসিপিটি ভালো লেগেছে।

আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovfEfMUsxphK2C94MUmPesRzxucV6L5C5WztC1e4L1hqcx2mH3BcV9oEFqiwTsErcMQNvVa4puc9hxr4N1FcnerVs (1).gif

Sort:  
 2 years ago 

আপু একদম ঠিক বলেছেন ফ্রাইড রাইচ এর সাথে চিকেন চিলি কমন থাকবেই। তবে আপনার রন্দন প্রক্রিয়া দেখে বোঝাই যাচ্ছে রেস্টুরেন্ট থেকে সুস্বাদু বেশি হয়েছে। আর সবচেয়ে মজার ব্যাপার হলো আপনার রেসিপি থেকে চিকেন চিলি রান্নার পদ্ধতি শিখে নিলাম। এত সুন্দর একটি রেসিপি আমাদেরকে উপহার দেওয়ার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

ভাইয়া শিখে নিয়েছেন যেহেতু অবশ্যই একবার এভাবে বাড়িতে তৈরি করে দেখবেন। তাহলেই বুঝতে পারবেন এটি কতটা সুস্বাদু ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আপু, আপনার তৈরি করা চিকেন চিলি রেসিপি দেখে লোভ সামলাতে পারছিনা। চিকেন চিলি রেসিপি আমার খুবই পছন্দের।আমি একবার চিকেন চিলি রেসিপি ঘরে তৈরি করেছি খেতে বেশ দারুন লেগেছে।আপু, চিকেন চিলি রেসিপি তৈরি করার প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপু, চিকেন চিলি রেসিপি টা দেখে খুবই লোভনীয় লাগছে😋 ধন্যবাদ আপু।।

 2 years ago 

আপু আপনার কাছে আমার চিকেন চিলি রেসিপি লোভনীয় লেগেছে জেনে সত্যিই ভীষণ ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করে পাশে থাকার জন্য ।ভালো থাকবেন।

 2 years ago 

চিকেন চিলি রেসিপি টি খুবই সুন্দর হয়েছে দেখতে। একটা কথা আছে দেখতে যেটা সুন্দর হয় খেতেও তা ভালো লাগে।যেকোনো জিনিস যদি দেখেই লোভনীয় লাগে তাহলে তখন খাওয়ার আগ্রহও অনেক গুণ বেড়েে যায় আর সেটা খেয়ে অনেক তৃপ্তি পাওয়া যায়। রেস্টুরেন্টে এ খেয়েছি বেশ কয়েকবার কিন্তু বাসায় কখনো তৈরি করে খাওয়া হয়নি।আপনার রেসিপি টি দেখে শিখে নিলাম আপু একদিন বাসায় অবশ্যই তৈরি করে খাবো। সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

হ্যাঁ আপু অবশ্যই একবার বাসায় তৈরি করে দেখবেন। খেতে কিন্তু বেশি সুস্বাদু হয়। ফ্রাইড রাইসের সঙ্গে খেতে বেশ ভালো লাগে ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

চিকেন চিলি রেসিপিটা আমার খুবই পছন্দের। কিন্তু বাসায় কখনো তৈরি করা হয়নি। এই রেসিপি তৈরি করতে ১৫ টি উপকরণ প্রয়োজন হয়েছে । তাহলে তো বেশ প্রিপারেশন নিয়ে বসতে হয় এই রেসিপি তৈরি করার জন্য । এই রেসিপিটি খেতে খুবই সুস্বাদু হয় । আপনার চিকেন চিলি রেসিপি দেখে মনে হচ্ছে একেবারে রেস্টুরেন্টের মত হয়েছে। কালার তো রেস্টুরেন্টের থেকেও ভালো এসেছে। এরপর বাসায় গেলে অবশ্যই তৈরি করে খাওয়াবেন।

 2 years ago 

হ্যাঁ আপু খেতেও রেস্টুরেন্টের স্বাদের মতোই হয়েছিল। কালারটিও বেশ চমৎকার হয়েছিল ।একবার আসেন অবশ্যই খাওয়াবো। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু গো এত কিছু দিয়ে চিকেন চিলি তৈরী করতে হয়। সয়াসস দিয়ে ভালোমতো মেখে এক ঘন্টা মেরিনেট করে রাখলেন। আবার পেঁয়াজ গুলো দেখলাম কুচি করেননি পার্ট বাই পার্ট খুলে খুলে কড়াইতে দিয়ে দিলেন। তারপর কাঁচা মরিচ কুচি, চিনি, লেবু ও কর্নফ্লাওয়ার দিয়ে রেসিপিটা তৈরী করলেন। রেস্টুরেন্টের জিনিষ আপনার ঘরে দেখে ভালই লাগলো। ধন্যবাদ আপু।

 2 years ago 

ভাইয়া মনোযোগ দিয়ে আমার পোস্টটি পড়ে মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। এভাবেই মন্তব্য করে পাশে থাকবেন ।শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

চিকেন চিলি টা ফ্রাইড রাইসের সাথে দারুণ লাগে আপু।আমি আগে বাসয় কখনো করিনি।তবে এবার আপনার রেসিপি দেখে মনে হলো বেশি সময় লাগবে না।তাই আমিও একদিন চেষ্টা করবো আপনার রেসিপি দেখে।রেসিপি দেখে বুঝা যাচ্ছে খেতে স্বাদ হয়েছে।

 2 years ago 

অবশ্যই আপু আপনিও একবার চেষ্টা করে দেখবেন, খেতে কিন্তু বেশ ভালোই লাগে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

অনেক দিনই এরকম ভাবে চিকেন চিলি খাওয়া হয়না।

বেশ কিছুদিন কাজকাম অনেক ব্যস্ততা থাকার কারণে রেস্টুরেন্টে তেমনভাবে যাওয়া হচ্ছে না। অনেকদিন পর এমন খাবার চোখের সামনে দেখে খুব লোভ হচ্ছে খাওয়ার জন্য।।

আপনার প্রস্তুত প্রণালী ভালো করে পর্যবেক্ষণ করলাম খেতে খুবই সুস্বাদু হবে এতে কোন সন্দেহ নেই তবে আমি কখনো এরকম ভাবে বাসায় প্রস্তুত করে খেয়ে দেখেনি।।

আপনার মত করে একবার বাসায় প্রস্তুত করে দেখতে হবে।।

 2 years ago 

অবশ্যই ভাইয়া এভাবে একবার বাসায় প্রস্তুত করে খেয়ে দেখবেন তাহলেই বুঝতে পারবেন। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য । ভালো থাকবেন ।

 2 years ago 

আপু আপনার ফ্রাইড রাইস রেসিপিটিও আমি দেখেছিলাম। একদম ঠিক বলেছেন চিলি চিকেন ফ্রাইড রাইসের সাথে খেতে ভীষণ ভালো লাগে। আপনার তৈরি করা চিলি চিকেন দেখে মনে হচ্ছে রেস্টুরেন্ট এর মত। আবার বলছেন রেস্টুরেন্ট এর মত স্বাদ হয়েছে। আমি আপনার রেসিপিটা ফলো করে নিলাম। কখনো তৈরি করে দেখব।

 2 years ago 

অবশ্যই আপু এভাবে একবার তৈরি করে দেখবেন । তাহলে নিশ্চয়ই আপনারও ভালো লাগবে । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য । ভালো থাকবেন ।

 2 years ago 

অতি সুস্বাদু একটি রেসিপি তৈরি করে দেখিয়েছেন আপু। আপনার চিকেন চিলি রেসিপি আমাকে সত্যিই অনেক লোভ লাগিয়ে দিয়েছে। সস দিয়ে রেসিপি গুনগত মান আরো বৃদ্ধি পেয়েছে। পেঁয়াজ রসুনের কুঁচিগুলো খুব ভালোভাবেই তেলের মধ্যে দিয়ে ভাজি করেছেন,সস দিয়ে মাখিয়ে নিয়েছেন তাই রান্না টার অনেক সৌন্দর্য বৃদ্ধি হয়েছে।

 2 years ago 

ভাইয়া আমার রেসিপি টি দেখে আপনার লোভ লেগে গিয়েছে জেনে সত্যি ভীষণ ভালো লাগছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 
আসলে চিকেন চিলি রেসিপিটি রেস্তোরাঁয় ফ্রাইড রাইসের সাথে খাওয়া হয়েছে। আর ফ্রাইড রাইসের সাথে খেতে খুবই ভালো লাগে। কিন্তু বাসায় তৈরি করে কখনও খাওয়া হয়নি। আর তাই এবার আপনার কাছ থেকে শিখে নিলাম।আপনার রেসিপির কালারটা দেখতে রেস্তোরাঁর মতোই লাগছে এবং রেসিপিটির প্রস্তুতপ্রনালী ধাপে ধাপে খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন। অসংখ্য ধন্যবাদ আপু, এত সুস্বাদু ও মজাদার ভাবে চিকেন চিলি রেসিপিটি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল আপু।
 2 years ago 

ভাইয়া আমার রেসিপিটি ফলো করে অবশ্যই একদিন বাসায় ট্রাই করে দেখবেন । তাহলে বুঝতে পারবেন এটি কতটা সুস্বাদু । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.034
BTC 64116.01
ETH 2758.41
USDT 1.00
SBD 2.65