ছোলা ও বুট ভুনা রেসিপি

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম



আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।



বন্ধুরা আজ আমি আপনাদের সামনে একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি । আমার আজকের রেসিপিটি হচ্ছে ছোলা ও বুট ভুনা রেসিপি । এখন রমজান মাস ।সারাদিন রোজা রাখার পর সন্ধ্যায় ইফতারিতে ছোলা ভুনা না হলে যেন ইফতার টা জমে ওঠেনা । প্রতিদিন ছোলা ভুনা থাকতেই হবে । ইফতারে যত রকমের খাবার থাকুক না কেন এই ছোলা ভুনা যেন ইফতারের একটি অবিচ্ছেদ্য অংশ । এটি ছাড়া ইফতার যেন খালি খালি লাগে । তাই প্রতিদিনের ইফতারিতে আমি ছোলা ভুনা রাখি । সেই ছোলা ভুনার রেসিপিই আজ আমি আপনাদের সঙ্গে শেয়ার করব । আশা করছি আপনাদের ভালো লাগবে। তাহলে আর কথা না বাড়িয়ে চলুন দেখে আসি আমার আজকের রেসিপি ছোলা বুট ভুনা রেসিপি ।



ছোলা ও বুট ভুনা রেসিপি



20230418_181551.jpg





Polish_20230419_155727103.jpg

উপকরণপরিমান
ছোলাপরিমাণমত
বুটপরিমাণমত
পেঁয়াজ কুচি৩ টি
কাঁচা মরিচ৪ টি
পেঁয়াজ বাটা৩ টেবিল চামচ
আদা বাটা১ চা চামচ
রসুন বাটা১ চা চামচ
হলুদ গুঁড়া১ চা চামচ
লাল মরিচ গুঁড়া১ চা চামচ
ধনিয়া গুঁড়া১ চা চামচ
জিরা গুঁড়া১ চা চামচ
ধনিয়া পাতাপরিমাণমত
টমেটো২ টি
লবনস্বাদমতো
তেলপরিমাণমত


প্রুস্তুতপ্রণালী



20230418_171800.jpg20230418_172025.jpg

প্রথমে একটি কড়াইয়ে তেল দিয়ে দেই । তেল গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে দেই । পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে নেই ।

20230418_172125.jpg20230418_172304.jpg

পেঁয়াজকুচি বাদামি করে ভাজা হলে সব বাটা মসলা, সব গুঁড়ো মসলা ও লবণ দিয়ে দেই ।

20230418_172335.jpg20230418_172448.jpg

মসলাটা কিছুক্ষণ কষিয়ে টমেটো কুচি দিয়ে দেই ।

20230418_172551.jpg20230418_173035.jpg

তারপর সামান্য একটু পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে কিছুক্ষণ রান্না করে টমেটো সিদ্ধ করে নেই ।

20230418_173104.jpg20230418_173134.jpg

তারপর ছোলা ও বুট দিয়ে ভালোমতো নেড়ে চেড়ে নেই।

20230418_173205.jpg20230418_173401.jpg

তারপর বেশি করে পানি ও ধনিয়া পাতা দিয়ে কিছুক্ষণ রান্না করি ।

20230418_174058.jpg20230418_174511.jpg

তারপর কিছুক্ষণ রান্না করার পর পানি শুকিয়ে এলে ব্যাস তৈরি হয়ে গেল আমার ছোলা ও বুট ভুনা ।

20230418_181551.jpg

এখন একটি বাটিতে বেড়ে গরম গরম পরিবেশন করি । আশা করছি আপনাদের আমার রেসিপি টি ভালো লেগেছে ।



আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 last year 

ইফতারির জনপ্রিয় খাবার ছোলা বুট ৷ মুড়ি সাথে বুট ও বুন্দুইয়া সবাই মিলে একসাথে কি যে আনন্দ ৷ যা হোক আপু আপনি বেশ সুন্দর করে বুট ছোলা রেসেপি শেয়ার করেছেন ৷ অসংখ্য ধন্যবাদ আপু ভালো থাকবেন ৷

 last year 

আপনার কাছে আমার রেসিপি টি ভালো লেগেছে জেনে ভালো লাগলো । আসলে এভাবে খেতে কিন্তু ভীষণ ভালো লাগে । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 last year 

ছোলা ও বুট ভুনা রেসিপি দেখতে বেশ লোভনীয় লাগছে আপু। ইফতারের সময় রেসিপিটা খেতে দারুণ লাগবে। রেসিপির কালারটা খুব সুন্দর হয়েছে। মুড়ির সাথে মাখিয়ে খেতে খুব সুস্বাদু লাগবে। রেসিপির উপস্থাপনা এবং পরিবেশনাও এককথায় দুর্দান্ত হয়েছে। এত মজাদার একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last year 

ভাইয়া রেসিপির কালারটা যেমন সুন্দর হয়েছিল খেতেও কিন্তু খুবই সুস্বাদু হয়েছিল । আর আপনি ঠিকই বলেছেন মুরির সঙ্গে খেতে কিন্তু বেশ ভালো লাগবে । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 last year 

ঠিক বলেছেন আপু ছোলা ভুনা ছাড়া ইফতারি একদম জমে না। ইফতারিতে প্রতিদিন ছোলা ভুনা রাখা হয়। এছাড়া ছোলা ভুনা খেতে যেমন ভালো লাগে তেমনি পুষ্টিগুণে ভরপুর। আপু আপনি ছোলা ভুনা রেসিপি তৈরি করে উপস্থাপন করেছেন এজন্য ধন্যবাদ জানাচ্ছি।

 last year 

হ্যাঁ আপু আপনি ঠিকই বলেছেন ছোলা ভুনা খেতেও যেমন সুস্বাদু তেমনি পুষ্টিগুনে ভরপুর । তাইতো প্রতিদিন খোলা ভুনা খাওয়া হয় । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 last year (edited)

ঠিকই বলেছেন ইফতারিতে যতরকম আইটেম থাকুক না কেন ছোলা বুট ছাড়া মনে হয় যে ইফতার জমে না। ইফতারিতে প্রায় প্রতিদিন ছোলা বুট খাওয়া হয়। আপনি খুব সুন্দর করে ছোলা বুট রান্নার রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। তবে টমেটো দিয়ে কখনো ছোলা বুট রান্না করা হয়নি এভাবে একদিন ট্রাই করে দেখব। সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last year 

আপু টমেটো দিয়ে যেহেতু কখনো রান্না করেননি তাহলে একবার করে দেখবেন খেতে কিন্তু অন্যরকম সুস্বাদু লাগে । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 last year 

আপনি প্রতিদিনের ইফতারিতে এই সুস্বাদু ছোলা বুট ভুনার রেসিপিটি রাখেন দেখছি। অনেকগুলো উপকরণ ব্যবহার করে আপনি এই সুস্বাদু রেসিপিটি তৈরি করেছেন দেখছি । রান্নার প্রতিটি ধাপ আমাদের মাঝে তুলে ধরেছেন দেখে অনেক ভালো লাগলো। তৈরি করার পদ্ধতিটি দেখে বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে খেতে। এটি খেতে দেখতেও অনেক সুন্দর হয়েছে।

 last year 

আপু আপনার কাছে আমার রেসিপিটি ভালো লেগেছে জেনে ভালো লাগলো । আসলে এভাবে খেতে বেশ সুস্বাদু লাগে । একবার খেয়ে দেখতে পারেন । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 last year 

আপু মাখামাখা এই ছোলা বুট দেখে নিজেকে তো আর আটকাতে পারছি না একদম। আপনার বাড়িটা যদি কাছাকাছি হতো তবে বিনা দাওয়াতেই চলে যেতাম হিহিহি। আমার অসম্ভব প্রিয় খাবার এই ছোলা বুট। খেতে যেমন সুস্বাদু পুষ্টিতেও তেমন ভরপুর। আর আপনার রান্নাটা দেখে চোখ বন্ধ করে বলে দেওয়া যাবে খেতে কতটা মজা হয়েছে 😊😊।

 last year 

বেশ ভালো বলেছেন ভাইয়া । দূরে হয়েছে তো কি হয়েছে চলে আসেন । এভাবে খেতে কিন্তু সত্যিই মজা লাগে । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 63017.22
ETH 2457.38
USDT 1.00
SBD 2.61