🌻🌻আমার বাগানের কিছু ফুল ও গাছের স্মৃতি🌲🌲| |১০% বেনিফিশিয়ারি @shy-fox.

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আসসালামু আলাইকুম


কেমন আছেন সবাই?আশা করছি সবাই খুব ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভালো আছি।


আজ আমি আমার বাগানের কিছু হারিয়ে যাওয়া ফুলের স্মৃতি নিয়ে এসেছি।ফুল আমরা সবাই কম বেশি ভালবাসি।ফুল শুভ্রতার প্রতীক,ফুল ভালোবাসার প্রতীক,ফুল বন্ধুত্বের প্রতীক।একটি ফুল শুধুমাত্র বাহ্যিক সৌন্দর্য্যই বহন করে না ,একটি ফুল অনেক কিছু করতে পারে।


ফুল আমাদের মানসিক শান্তি দেয়।আমাদের মন ভালো করতে ফুলের ভূমিকা অসীম।দেখবেন যখন প্রিয়জনের ওপর মন খারাপ হয় ,তখন ওই প্রিয়জনই যদি একগুচ্ছ ফুল হাতে করে এনে দেয় দেখবেন রাগ সব পানি হয়ে যাবে।ফুলের যে কত মহিমা তা বলে শেষ করা যাবে না।


ফুল আমার খুবই পছন্দ।আর সেটা যদি নিজ হাতে লাগানো গাছের ফুল হয় তাহলে তো আর কথাই নেই।তেমনি আমার বাগানে বিভিন্ন সময় বিভিন্ন রকমের ফুল ফোটে।আবার ঝরে পড়ে যায়।কিন্তু সেই ফুল গুলোর স্মৃতি আমি মোবাইলে ধারণ করে রাখি।ঝরে পড়া ফুল গুলি দেখে পরে খুব মায়া হয়।মনে হয় একটা সময় যারা আমাকে কত আনন্দ দিয়েছে আর আজ এদের অস্তিত্ব নেই।মানুষের জীবনটাও অনেকটা ফুলের মতো।আজ বেঁচে থাকার জন্য আমরা কতকিছু করি, আর কাল মারা গেলে সব শেষ।


না অনেক কথা বলে ফেললাম।আর বেশি কথা না বলে আমার হারিয়ে যাওয়া ফুল গুলি আপনাদের সঙ্গে শেয়ার করবো।আশা করি আপনাদের ভালো লাগবে।

ফটোগ্রাফি:১

20200303_102333.jpg

20200303_102331.jpg

এই ফুল গাছ টির নাম ডায়ান্থাস।এটি আমার খুবই পছন্দের একটি গাছ ছিল।সারা বছর ফুল দিয়ে আমার বাগানকে আলোকিত করে রাখতো।কিন্তু এবার বৃষ্টিতে গাছটি একটু একটু করে মারা গেল।অনেক চেষ্টা করেও গাছটিকে বাঁচাতে পারলাম না।এই গাছটির মৃত্যুতে আমি খুবই কষ্ট পেয়েছি।

ফটোগ্রাফি:২

20200307_154433.jpg

20200307_154453.jpg

20200307_154435.jpg

20200307_154440.jpg

এটি সূর্যমুখী ফুল।এই ফুল আমাদের সবারই কম বেশি চেনা।গত বছর এটি আমার বাগানে ফুটেছিল।আমার বাগানকে আলোকিত করে ফুটে ছিল।আজ এটি শুধুই অতীত।

ফটোগ্রাফি:৩

20200713_102932.jpg

20200713_102946.jpg

20200713_103008.jpg

এটি আমার বাগানের গত বছরের রজনীগন্ধা।এই বছর এখনো ফুল ফুটে নি।এই গাছটি বেঁচে আছে।আশা করছি এই বছরেও ফুল ফুটবে।ফুল ফুটলে আপনাদের নতুন ফুলের ছবি দেখাবো।

ফটোগ্রাফি:৪

20210217_161213.jpg

20210217_161207.jpg

20210215_110249.jpg

এটি ইন্টারহেনা ফুল।এটি গত শীতে আমার বাগানে ছিল।এত সুন্দর ঝোপালো গাছ ছিল।এবারের অতি বৃষ্টিতে গাছ গুলি সব কয়টি মারা যায়।এখন শুধুই স্মৃতি।

ফটোগ্রাফি:৫

20200713_102737.jpg

এটি স্কেবিয়াস ফুল গাছ।সম্ভবত এটি বিদেশি ফুল।আমি অনলাইন থেকে কিনেছিলাম।এটিও এখন আর নেই ।বৃষ্টিতে মারা গিয়েছে।এটি দেখতেও খুবই সুন্দর ছিল।

ফটোগ্রাফি:৬

20210309_113102.jpg

20210309_112655.jpg

সব গুলি ছবির স্থান-লিংক

এটি পিটুনিয়া।এটি গত শীতকাল থেকে এই পর্যন্ত আমার বাগানকে আলোকিত করে ছিল।অসংখ্য ফুল ফুটেছে এই কয়েক মাসে।কিন্তু কিছুদিন আগে টানা বৃষ্টিতে গাছ টি মারা যায়।পিটুনিয়া ফুল গুলি দেখতে খুবই সুন্দর ছিল।এখন আর নেই।এই সময় এমনিতেই সব গাছে ফুল কম হয়।


এই ছিল আমার আজকের আয়োজন।আশা করছি সবার ভালো লেগেছে।আজকের মতো এই পর্যন্তই।

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@wahidasuma
ডিভাইসস্যামসাং গ্যালাক্সি এ৪০

ধন্যবাদ

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

Sort:  
 3 years ago 

আপনার ফুলের ছবিগুলো অনেক সুন্দর হয়েছে।

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ।ভালো থাকবেন।

 3 years ago 

ফুলগুলোর দৃশ্য অনেক সু্ন্দর করে ক্যাপচার করেছেন, আপনার বাগানটি অনেক সুন্দর এবং অনেক সু্ন্দর সুন্দর ফুল রয়েছে।

 3 years ago 

জি আপু।আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 3 years ago 

সত্যিই অসাধারণ ছিলো আপনার ফুলের ফটোগ্রাফি গুলো। খুবই কালারফুল এবং অতীব সুন্দর বিশেষ করে সূর্যমুখী ফুল টা আমার খুব বেশি ভালো লাগে
ধন্যবাদ শেয়ার করার জন্য আপনার বাগানের ফুলের ফটোগ্রাফি গুলো

 3 years ago 

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আপু আপনার বাগানের ফুলগুলো দেখতে দেখতে আমি ফুলের বাগানের মধ্যে হারিয়ে গিয়েছিলাম।সত্যিই চমৎকার ফুলগুলো।ধন্যবাদ আপনাকে আপু।

 3 years ago 

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ আপু।আমার পোস্টটি পড়ার জন্য।

 3 years ago 

খুব সুন্দর ফুলগুলো দেখলেই নিতে ইচ্ছা করে। আমারও কিছু কিছু গাছ ছিল এখন একটাও নাই।এসব দেখে আমার গাছগুলোর কথা মেনে পরে গেল। ধন্যবাদ সুন্দর সুন্দর ফুলের স্মৃতি চারণ করার জন্য।

 3 years ago 

আবার লাগাও আপু আমি তো আবার লাগবো।

এক কথায় অসাধারণ। এত ফুল গাছ। ! রোজ বিকেলে এত এত ফুল দেখলে তো মন আপনা আপনি ভালো হয়ে যাবে। পিটুনিয়া ফুলটার যা রং ! উফস,,,,, 💐

 3 years ago 

হা ভ্যাইয়া অনেক সুন্দর লাগে ।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনার ফুলের ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর হয়েছে আপু

 3 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

ওয়াও! কি সুন্দর ফুলগুলো!
আসলে ফুল মানুষের মন ভালোর ঔষধ। আপনার ফুল গুলো দেখে আমার মন ভালো হয়্র গেলো

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64071.08
ETH 2763.75
USDT 1.00
SBD 2.66