DIY PROJECT(এসো নিজে করি) একটি ফুলের মান্ডালা আর্ট||১০%বেনিফিশিয়ারী আমার প্রিয় shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম



বন্ধুরা,আপনারা সবাই কেমন আছেন?আশা করছি সবাই যে যেখানে আছেন ভালো আছেন,সুস্থ আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভালো আছি।


বন্ধুরা আজ আমি ডাই প্রজেক্টে একটি মান্ডালা আর্ট নিয়ে এসেছি।আর সেটি হচ্ছে একটি ফুলের মান্ডালা আর্ট।আর্ট করতে আমার বেশ ভালোই লাগে।আর্ট যদিও সময় সাপেক্ষ ব্যাপার তবুও আমার কাছে বেশ ভালোই লাগে।আশা করছি আপনাদের আমার আর্টটি ভালো লাগবে।তাহলে চলুন শুরু করছি আমার আজকের আর্ট একটি ফুলের মান্ডালা আর্ট।

একটি ফুলের মান্ডালা আর্ট:


20211121_224523.jpg

উপকরণ:

কাগজ
পেনসিল
রাবার
স্কেল
কলম

20211121_224907.jpg

অঙ্কন প্রণালী:



১ম ধাপ

20211121_202152.jpg

প্রথমে একটি ফুলের তিনটি পাঁপড়ি এঁকে নেই।

২য় ধাপ

20211121_202701.jpg

তারপর আরও দুটি পাঁপড়ি আঁকি।

৩য় ধাপ

20211121_203151.jpg

৪র্থ ধাপ

20211121_203529.jpg

তারপর এভাবে এঁকে নেই।

৫ম ধাপ

20211121_204503.jpg

৬ষ্ঠ ধাপ

20211121_204854.jpg

৭ম ধাপ

20211121_205429.jpg

তারপর এভাবে ধাপে ধাপে এঁকে নেই।

৮ম ধাপ

20211121_205440.jpg

৯ম ধাপ

20211121_210041.jpg

তারপর মাঝের পাঁপড়ি টাকে ডিজাইন করি।

১০ম ধাপ

20211121_211411.jpg

১১তম ধাপ

20211121_211552.jpg

তারপর এভাবে এঁকে নেই।

১২তম ধাপ

20211121_212331.jpg

১৩তম ধাপ

20211121_213432.jpg

তারপর এভাবে ধাপে ধাপে এঁকে নেই।

১৪তম ধাপ

20211121_222617.jpg

তারপর একই ভাবে পাশের পাঁপড়ি গুলি এঁকে নেই।

১৫তম ধাপ

20211121_222937.jpg

তারপর স্কেল দিয়ে নীচের দিকে দাগ টেনে নেই।

১৬তম ধাপ

20211121_223718.jpg

১৭তম ধাপ

20211121_224043.jpg

তারপর ডিজাইন করে আমার আর্ট টি শেষ করি।

১৮তম ধাপ

20211121_224523.jpg

এখন আমার নামটি লিখি।

এভাবে ব্যাস হয়ে গেল আমার একটি ফুলের মান্ডালা আর্ট।
আজকের মতো এখানেই শেষ করছি। পরবর্তীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে। সে পর্যন্ত সবাই ভাল থাকুন ,সুস্থ থাকুন। আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার@wahidasuma
ডিভাইসস্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

Sort:  
 2 years ago 

আপনার মান্ডালা আর্ট আমার সবসময় খুবই ভালো লাগে।আপনি খুব সুন্দর ভাবে দক্ষতার সাথে এই আটটি করেন। এখানেও আপনি ফুলের মান্ডলা আর্টটি চমৎকারভাবে করেছেন। আপনি খুব নিখুঁতভাবে এঁকেছেন এবং খুব সুন্দর ভাবে প্রত্যেকটা ধাপ উপস্থাপন করেছেন। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপু।

আপু আপনার মেন্ডেলা চিত্রটি বরাবরের মতো এবারও সুন্দর হয়েছে। আপনাকে ধন্যবাদ আর না দেই। তবে আপনার চিত্রগুলো সত্যিই প্রশংসনীয়। আজকের চিত্রটি অনেক ভালো হয়েছে। ধন্যবাদ এত সুন্দর সুন্দর চিত্র আমাদের মাঝে তুলে ধরার জন্য এবং শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

দারুন এঁকেছেনতো আপু ফুলের ম্যান্ডেলা আর্টটি।।বড় ফুলের মধ্যে ছোট ছোট ফুল গুলো দেখতে আমার কাছে খুবই ভালো লাগছে। খুব ফুটেছে ফুলটি। আপনি ছোট ছোট করে অনেক নিখুঁত করে কাজগুলো করেছেন ।এই আর্টগুলোতে অনেক ছোট ছোট ডিজাইন থাকে এজন্য আমার কাছে অনেক বেশি ভালো লাগে ।আপনার আর্টগুলো সবসময় আমার কাছে অনেক ভালো লাগে ।আপনার জন্য অনেক শুভকামনা রইল আপু।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আমি মুগ্ধ হলাম ফুলের মান্ডালা আর্ট দেখে। খুবই নিখুঁত কাজ ছিল, আপনি অসাধারণ ভাবে অংকন করেছেন আপু মনি। অনেক শুভ কামনা রইলো।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

আপু আপনার এই আর্টটি আমার কাছে খুব সুন্দর লেগেছে। আসলে মান্ডালা আর্ট গুলো করতে খুব কষ্ট হয়। এই আর্ট গুলো যারা করে তারাই খুব ভালো বুঝতে পারবে। আর আপনি আপনার আর্ট এর ভিতরের ডিজাইন গুলো খুব ছোট করে করেছেন। যার কারণে অনেক বেশী সুন্দর লাগছে ডিজাইনগুলো। অনেক ধন্যবাদ আপু আপনাকে।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ আপনাকে আপু।

 2 years ago 

আপু আপনার ফুলের ম্যান্ডেলার আর্টটি খুব চমৎকার হয়েছে। আপনার আঁকার পদ্ধতি দেখে মনে হল যে আপনি খুব সহজভাবে এটি এঁকেছেন। খুব সুন্দর ভাবে পদ্ধতি গুলো উল্লেখ করেছেন ধাপে ধাপে। দেখেই বোঝা যাচ্ছে আপনি কিভাবে এঁকেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে ফুলের ম্যান্ডেলা আর্ট আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আপনার ফুলের মান্ডালা আর্ট আমার কাছে খুবই ভালো লেগেছে। যদিও মান্ডালা আর্ট করতে অনেক সময় লাগে সেই সাথে অনেক ধৈর্যের প্রয়োজন হয় আপনি অনেক সুন্দর ভাবে ধৈর্যসহকারে ফুলের মান্ডালা আর্ট আমাদের মাঝে চমৎকারভাবে শেয়ার করেছেন। যেটা দেখে আমার খুবই ভালো লেগেছে প্রতিটা ধাপ অনেক সুন্দর ভাবে শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই, আপনার কাছ থেকে পরবর্তীতে এ ধরনের মান্ডালা আর্ট আশা করব শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আসলে ম্যান্ডেলা অঙ্কন করতে অনেক ইচ্ছা শক্তি ও ধৈর্য শক্তির প্রয়োজন হয়। আপনি সত্যিই পরীক্ষা দিলেন ধৈর্যশক্তির। আমার খুবই ভাল লাগল।ম্যান্ডেলা অংকন করতে অনেক সময় লাগে এবং অনেক দক্ষতার লাগে আপনি প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। দেখে খুবই ভালো লাগলো। আপনি খুবই সুন্দরভাবে করেছেন দেখার মত ছিল। আপনার জন্য শুভকামনা রইল। অনেক ভালো লাগলো

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

বাহ আপু অনেক সুন্দর ফুলের ম্যান্ডেলা আর্ট করেছেন আপনি। এটা সত্যিই আমার কাছে অনেক ভালো লেগেছে। এটা দেখতেও চরম হয়েছে। প্রত্যেকটা ধাপ অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। এটা সত্যিই একটা প্রশংসনীয় ব্যাপার। ধন্যবাদ আপু সুন্দর একটা ম্যান্ডেলার আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

খুব সুন্দর একটি ম্যান্ডেলা অঙ্কন করেছেন আপু। আসলে ম্যান্ডেলার অঙ্কন করা খুবই কঠিন একটা কাজ। একেবারে ক্ষুদ্র ক্ষুদ্র করে ম্যান্ডেলা অঙ্কন করতে হয় এজন্য অনেক সময়ের প্রয়োজন। অনেকটা সময় নিয়ে অনেক সুন্দর ভাবে ম্যান্ডেলা অঙ্কন করেছেন। অনেক ধন্যবাদ আপু এত সুন্দর একটি ম্যান্ডেলা অংকন আমাদের সামনে নিয়ে আসার জন্য।

 2 years ago 

হ্যা আপু ম্যান্ডেলা আর্ট করতে অনেক সময় লাগে।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.35
TRX 0.12
JST 0.040
BTC 70601.11
ETH 3576.21
USDT 1.00
SBD 4.78