বৃক্ষ মেলার কিছু ফটোগ্রাফি🌿

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।



বন্ধুরা আজ আমি আপনাদের সামনে বৃক্ষ মেলার কিছু ফটোগ্রাফি নিয়ে হাজির হয়েছি। আমাদের শহরে প্রতিবছর জুন-জুলাই মাসে বৃক্ষ মেলা অনুষ্ঠিত হয়ে থাকে। এবছরও তার ব্যতিক্রম হয় নি।এবার ও বৃক্ষ মেলা অনুষ্ঠিত হয়েছিল ।আর বৃক্ষ মেলায় যেতে আমার কাছে বেশ ভালো লাগে। এক মাস ব্যাপী এই মেলাটি বেশ জনপ্রিয় হয়ে ওঠে সকলের কাছে। বিভিন্ন নার্সারী থেকে লোকজন বিভিন্ন রকমের গাছপালা নিয়ে হাজির হয় এই বৃক্ষ মেলায়। এবারের বৃক্ষ মেলায় কিছু বনসাই বেশ জনপ্রিয় হয়ে উঠেছিল। শহরের সকল মানুষের মুখে মুখে ছিল এই বনসাই গাছগুলো নিয়ে।কেননা গাছগুলোর দামও ছিল তুলনামূলকভাবে নাগালের বাইরে এবং দেখতেও বেশ চমৎকার। আপনাদেরকে আমি ধারাবাহিক ভাবে সবগুলো গাছই দেখাবো। তাহলে আর কথা না বাড়িয়ে চলুন দেখে আসি বৃক্ষ মেলার কিছু ফটোগ্রাফি।


বৃক্ষ মেলার কিছু ফটোগ্রাফি



Polish_20220825_115641894.jpg

গাছের প্রতি আমার এমনিতেই অনেক বেশি টান। আর শহরে বৃক্ষ মেলা হবে আর সেই বৃক্ষ মেলায় আমি যাব না, গাছ কিনব না, সেটা কখনো হয় নাকি ?প্রতিবছরই আমি বৃক্ষ মেলায় যাই এবং কিছু গাছ কিনে আনি।

ফটোগ্রাফি-১

IMG-20220802-WA0030.jpg

ফটোগ্রাফি-২

IMG-20220802-WA0032.jpg

এই ফটোগ্রাফি দুটি হচ্ছে একদম বৃক্ষ মেলার শুরুর দিকের দুটি স্টল। এখানে বৃক্ষরোপণ সকলের মাঝে জনপ্রিয় করার জন্য বিভিন্ন প্রচারণামূলক ব্যানার লাগানো ছিল ,যা দেখে যে কেউ বৃক্ষরোপনে উৎসাহী হয়ে উঠবে। সাধারণত জনগণকে বৃক্ষরোপনে উৎসাহিত করার জন্য এই স্টলগুলো দেওয়া হয়েছে। মূলত এখানের বিভিন্ন ব্যানার পড়ে মানুষ যাতে গাছ লাগানোর জন্য উদ্বুদ্ধ হয়ে ওঠে সে চেষ্টাই করা হয়েছে।

ফটোগ্রাফি-৩

IMG-20220802-WA0040.jpg

এই দোকানটিতে বিভিন্ন ফুলের গাছ ছিল যা দেখে যে কারোরই দু-চারটে কিনতে মন চাইবে। আমার তো খুবই কিনতে ইচ্ছে করেছিল ।উপরের টবগুলোতে ঝুলন্ত ছিল বেশ কিছু পর্তুলিকা গাছ ।পর্তুলিকা তো আমার খুবই পছন্দের সেটা আপনারা হয়তো জানেন। আমার ছাদ বাগানেও অনেক পর্তুলিকা রয়েছে। আর নীচে রয়েছে বিভিন্ন ফুলের গাছ যেমন-জবা, গোলাপ আরো বিভিন্ন ধরনের ফুলের গাছ।

ফটোগ্রাফি-৪

IMG-20220802-WA0052.jpg

ফটোগ্রাফি-৫

IMG-20220802-WA0053.jpg

এই দোকানগুলোতে ঘর সাজানোর জন্য বিভিন্ন লতাপাতা জাতীয় গাছ ছিল ।আবার কিছু ফলের গাছও ছিল। এখান থেকে অনেকেই অনেক ধরনের গাছ ক্রয় করে নিয়ে যাচ্ছিল তাদের ঘর সাজাবার জন্য ।আবার অনেকে নিয়ে যাচ্ছিল ফলের বাগান করার জন্য ।বেশ ভালই ছিল গাছগুলো।

ফটোগ্রাফি-৬

IMG-20220802-WA0005.jpg

ফটোগ্রাফি-৭

IMG-20220802-WA0012.jpg

ফটোগ্রাফি-৮

IMG-20220802-WA0039.jpg

ফটোগ্রাফি-৯

IMG-20220802-WA0021.jpg

এই দোকানগুলিতে বিভিন্ন ধরনের কাঠের গাছ ছিল এবং সেই সাথে বেশ কিছু ফলের গাছ ছিল ।বিভিন্ন ধরনের ফলের গাছ দেখতে পাওয়া যাচ্ছিল যেমন- আম ,জাম ,কাঁঠাল ,লিচু ,পেয়ারা আরও বিভিন্ন প্রজাতির গাছ ।তবে মেহগনি গাছের পরিমাণটা অনেক বেশি ছিল ।কাঠের গাছের মধ্যে মানুষ মেহগনি গাছটি বেশি ক্রয় করে।তবে অনেকে যেমন কাঠের গাছ কিনে তেমনি অনেকে আবার ফলের গাছ কিনে।তবে আমাদের দেশের লোকের মধ্যে এখন অনেক বেশি ফলের বানান করার প্রবণতা লক্ষ্য করা করা যায়। যার জন্য এখন ফলের গাছগুলো প্রচুর পরিমাণে বিক্রি হয়। প্রচুর ফলের গাছ এই বৃক্ষ মেলায় আনা হয়েছিল।

আজকের মতো এখানেই শেষ করছি ।আশা করছি আপনাদের কাছে আমার ফটোগ্রাফি গুলো ভালো লেগেছে।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:Narzo50i
লোকেশনফরিদপুর বৃক্ষ মেলা

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

logo.gif

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovfEfMUsxphK2C94MUmPesRzxucV6L5C5WztC1e4L1hqcx2mH3BcV9oEFqiwTsErcMQNvVa4puc9hxr4N1FcnerVs (1).gif

Sort:  
 2 years ago 

এরকম বৃক্ষ মেলায় কখনও যাওয়া হয়নি। খুব ভালো লাগলো আপনার পোস্ট দেখে। এরকম মেলা হলে আমার মা বোধ হয় সব কিনে বাড়িতে অরণ্য বানিয়ে ফেলবে🤭😂

 2 years ago 

আপনার মন্তব্য পড়ে বেশ ভালো লাগলো আপু ।আসলে এরকম মেলায় গেলে সত্যিই অনেক গাছ কিনতে মন চায়। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু গত মাসে ১৮ই জুলাইতে বৃক্ষ মেলায় গেছেন, সেই ফটোগ্রাফি আজকে দেখলাম। মোটামুটি সব ধরনের ফুল ফলের গাছই দেখলাম আছে। অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া এই মেলাটি এক মাস ব্যাপী হয় ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। ভালো থাকবেন।

 2 years ago 

বৃক্ষ মেলার অপরূপ সৌন্দর্যময় ফটোগ্রাফি গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম। আপনি খুবই সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন। আসলে বৃক্ষ মেলাতে আমিও গিয়েছিলাম এবং বৃক্ষ মেলা থেকে আমি অনেক রকমের গাছও কিনেছি। আপনার ফটোগ্রাফি গুলো আমার খুব ভালো লেগেছে।

 2 years ago 

আমার বৃক্ষ মেলার ফটোগ্রাফি দেখে আপনি মুগ্ধ হয়েছেন জেনে বেশ ভালো লাগলো ।অসংখ্য ধন্যবাদ মন্তব্য করার জন্য।

 2 years ago 

সর্বত্রই বৃক্ষ মেলা হওয়া দরকার। যেভাবে বৃক্ষের পরিমাণ পৃথিবী থেকে কমে যাচ্ছে সেক্ষেত্রে বৃক্ষের মেলা হওয়াটা খুব জরুরি। তাছাড়া খুব সুন্দর সুন্দর আপনি ফটো উপহার দিয়েছেন। সব মিলিয়ে খুব সুন্দর একটা পোস্ট।

 2 years ago 

আমাদের দেশে প্রতিবছরই এরকম বৃক্ষ মেলার আয়োজন করা হয় ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।ভালো থাকবেন।

 2 years ago 

আপনি খুব সুন্দর করে বৃক্ষ মেলার কিছু ফটোগ্রাফি করেছেন। বৃক্ষ মেলার ফটোগ্রাফি গুলো দেখতে অসম্ভব ভালো লাগলো আমার। শুরু থেকে শেষ পর্যন্ত খুব সুন্দর করে সাজিয়ে আমাদের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আমার বৃক্ষ মেলার ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগলো আপু। এভাবেই মন্তব্য করে পাশে থাকবেন আশা করছি।

 2 years ago 

মাশাআল্লাহ আপু মেলায় অনেক ধরনের গাছ পাওয়া যায় যেগুলো সচারচর পাওয়া যায় না। আমিও এই রকম বৃক্ষ 🌲 খুজতেছি আশেপাশে। কারণ আমার অনেক গুলো গাছ কেনার ইচ্ছা আছে। বিশেষ করে বনসাই এর কিছু গাছ কিনবো। বনসাই এর গাছগুলো বেশ ভালো লাগে আমার কাছে। ধন্যবাদ আপু আপনাকে সুন্দর কিছু ছবি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভ কামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

বনসাইয়ের গাছ গুলো দেখতে বেশ ভালো লাগে ।কিন্তু আমাদের এখানে বনসাইয়ের গাছগুলোর দাম প্রচুর যা মানুষের সাধ্যের বাইরে ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনার এই বৃক্ষ মেলার ছবিগুলো দেখে আগের কথা মনে পড়ে গেল। আগে কলেজে যাওয়ার সময় এম বৃক্ষ মেলার গাছগুলো দেখতে দেখতে যেতাম। খুব ভালো লাগতো। ঘর সাজানো লতা পাতা গাছগুলো আমার খুব ভালো লাগে। তাছাড়া আমি ভাবছিলাম যে কিছু বনসাইয়ের ছবি দেখব কিন্তু শেষে এসে আর দেখতে পেলাম না। নিশ্চয়ই পরবর্তী দিন সেই ছবিগুলো শেয়ার করবেন। ধন্যবাদ আপু আপনাকে।

 2 years ago 

বনসাইয়ের ছবিগুলো আপনাদেরকে পরবর্তী পোস্টে নিশ্চয়ই দেখাবো। মন্তব্য করার জন্য ধন্যবাদ ।ভালো থাকবেন।

 2 years ago 

সত্যি বলতে বৃক্ষ মেলায় গিয়ে এরকম বিভিন্ন রকম গাছপালার ফটোগ্রাফি করাটার মজাটাই আলাদা। আপনি বৃক্ষ মেলায় গিয়ে খুবই দারুণ দারুণ ফটোগ্রাফি করেছেন যা দেখি আমার কাছে ভীষণ ভালো। এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া বৃক্ষ মেলায় যেয়ে এধরনের ফটোগ্রাফি করতে আমার কাছেও বেশ ভালো লাগে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

পর্তুলিকা গাছ আমার অনেক পছন্দের একটি গাছ। আমাদের বাড়িতেও অনেক পর্তুলিকা
গাছ আমি লাগিয়ে থুয়েছি ।ধন্যবাদ এত সুন্দর একটি গুরুত্বপূর্ণ পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।ভালো থাকবেন এই শুভকামনা রইল।

 2 years ago 

খুবই চমৎকারভাবে আপনি আমাদের মাঝে বৃক্ষমেলার কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন যদিও এ বছর আমাদের এদিকে এখন পর্যন্ত বৃক্ষ মেলা হয়নি। তবে যদি বৃক্ষ মেলা হয় তাহলে অবশ্যই সেখানে যাব।

 2 years ago 

হ্যাঁ ভাই নিশ্চয়ই বৃক্ষ মেলায় যেয়ে ঘুরে আসবেন আর সুন্দর সুন্দর ফটোগ্রাফি করবেন। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59325.16
ETH 2609.11
USDT 1.00
SBD 2.41