কাঁচা আমের টক ঝাল মিষ্টি চাটনি||১০% বেনিফিশিয়ারি আমার প্রিয় @shy-foxএর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম



আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।



বন্ধুরা আজ আমি আপনাদের সামনে একটি মজার রেসিপি নিয়ে হাজির হয়েছি। যেটি এই সময়ে প্রায় সবার ঘরেই তৈরী হতে দেখা যাচ্ছে। আর সেটি হচ্ছে কাঁচা আমের টক ঝাল মিষ্টি চাটনি। এখন বাজারে প্রচুর পরিমাণে কাঁচা আম উঠেছে। আর এই কাঁচা আম আমরা বিভিন্ন ভাবে খাচ্ছি।সেটা কখনো মরিচ,লবন ও কাসুন্দি দিয়ে মাখিয়ে আবার কখনো বা জুস করে আবার কখনো বা চাটনি করে খাওয়া হচ্ছে। কাঁচা আম যেভাবেই খান না কেন সেভাবেই খুবই সুস্বাদু লাগে। তবে আমার কাছে এইভাবে চাটনি করে খেলে বেশ ভালো লাগে। তাই আজ আমি কাঁচা আম দিয়ে চাটনি তৈরি করেছি।আর এই চাটনির রেসিপিটি নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। আশা করছি আপনাদের কাছে আমার রেসিপিটি ভালো লাগবে। তাহলে চলুন শুরু করি আমার আজকের রেসিপি কাঁচা আমের টক ঝাল মিষ্টি চাটনি।

কাঁচা আমের টক ঝাল মিষ্টি চাটনি



20220428_212748.jpg



Polish_20220430_231556830.jpg

উপকরণপরিমান
কাঁচা আম৭/৮টি
হলুদ গুঁড়া১চা চামচ
লাল মরিচ গুঁড়া১চা চামচ
লবনস্বাদমতো
চিনি২ টেবিল চামচ
পাঁচ ফোড়ন গুঁড়া১চা চামচ
সরিষা বাটা১ টেবিল চামচ
রসুন কুচি১ টি
তেলপরিমাণমত

প্রুস্তুতপ্রণালী



ধাপ-১

20220428_204746.jpg20220428_204816.jpg
প্রথমে একটি কড়াইয়ে কেটে ধুয়ে রাখা কাঁচা আম গুলি নেই ।তারপর হলুদ ,লবণ ও মরিচের গুঁড়া দিয়ে দেই।

ধাপ-২

20220428_204838.jpg20220428_204908.jpg
তারপর চিনি দিয়ে দেই। এখন একটু পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে আম সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করি।

ধাপ-৩

20220428_210218.jpg20220428_211740.jpg
তারপর আম সিদ্ধ হয়ে গেলে অন্য একটি কড়াইয়ে একটু তেল দিয়ে দেই।

ধাপ-৪

20220428_211800.jpg20220428_211840.jpg
তারপর রসুন কুচি দিয়ে দেই। রসুন কুচি ভাজা হলে সরিষা বাটা দিয়ে দেই।

ধাপ-৫

20220428_211916.jpg20220428_212141.jpg
তারপর আমগুলি দিয়ে ভালোমতো নেড়েচেড়ে নেই।

ধাপ-৬

20220428_212405.jpg20220428_212551.jpg
তারপর আগে থেকে ব্লেন্ড করে রাখা শুকনা মরিচের গুঁড়ো দিয়ে দেই। ব্যাস এভাবেই হয়ে গেল আমার চাটনি তৈরি।

ধাপ-৭

20220428_212748.jpg

এখন একটি বাটিতে বেড়ে পরিবেশন করতে হবে।

আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

logo.gif

Sort:  
 2 years ago 

কাঁচা আমের ঝাল টক মিষ্টি চাটনি রেসিপি শেয়ার করেছেন দেখেই যেন জিভে জল চলে আসছে। তবে আমাদের এলাকায় চিনির পরিবর্তে গুড় ব্যবহার করা হয়। চাইলে আপনিও একবার ট্রাই করে দেখতে পারেন অনেক মজা লাগবে।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া গুড় দিয়েও আমি খেয়েছি, খেতে বেশ ভালোই লাগে ।খারাপ লাগেনা। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। ভালো থাকবেন।

 2 years ago 

আপু কাঁচা আম যেভাবেই খাওয়া হোক না কেন খুবই ভালো লাগে খেতে। আপনার আজকের কাঁচা আমের চাটনি দেখেইতো মুখে পানি চলে এসেছে । দেখেই বোঝা যাচ্ছে যে খুবই মজাদার হয়েছে। এভাবে চাটনি বানালে খেতে খুব ভালো লাগে।

 2 years ago 

হ্যাঁ আপু এভাবে চাটনি বানানে খেতে বেশ মজা লাগে ।আমার চাটনি দেখে আপনার মুখে পানি চলে এসেছে জেনে বেশ ভালো লাগলো। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।ভালো থাকবেন।

 2 years ago (edited)

আহা আপু এমন জিনিস দেখালেন! যে কারো মুখে জল আসতে বাধ্য। এই সিজনে এই আমের চাটনির চাইতে ভালো খাবার আর কি বা হতে পারে। দারুন দেখিয়েছেন সব কিছু। যদিও এটা মা এর ডিপার্টমেন্ট এর দায়িত্ব 😊😊। ভালো লেগেছে খুব আপনার উপস্থাপন।

 2 years ago 

ভাই আপনার সুন্দর একটি মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।এভাবেই হয়তো মন্তব্য করে পাশে থাকবেন আশা করছি। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

কাচা আমতো আমরা বিভিন্ন ভাবেই খাই, আমার কাছে কাচা আম সব থেকে মরিচ,লবন ও কাসুন্দি দিয়ে মাখিয়ে খেতে ভালো লাগে, এই যে লিখতেই কেমন জিভে জল চলে আসলো হিহিহি। 😁

যাইহোক আপনার শেয়ার করা কাঁচা আমের টক ঝাল মিষ্টি চাটনি রেসিপিটি দারুণ হয়েছে। খেতে অনেক মজার হয়েছে তা দেখেই বুঝা যাচ্ছে। বেশ গুছিয়ে উপস্থাপন করেছেন আপু। ভালো লেগেছে আমার কাছে। ধন্যবাদ।

 2 years ago 

ভাই আপনার কাছে আমার কাঁচা আমের চাটনি রেসিপি টি ভালো লেগেছে জেনে খুবই ভালো লাগলো। হ্যাঁ ভাইয়া এটি খেতে বেশ মজার হয়েছিল। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

কাঁচা আমের টক ঝাল মিষ্টি চাটনি দেখেই জিভে জল চলে আসলো। সত্যিই অনেক মজাদার রেসিপি আপনি তৈরি করেছেন। আপনার রেসিপির উপস্থাপন আমার খুবই ভালো লেগেছে। দেখে আমিও শিখতে পারলাম। পরবর্তীতে তৈরি করব।

 2 years ago 

আমার চাটনি দেখে আপনার জিভে জল চলে এসেছে জেনে বেশ ভালো লাগলো ভাইয়া ।এভাবে একদিন করে দেখবেন খেতে নিশ্চয়ই ভালো লাগবে ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

কাঁচা আমের চাটনি আমার কাছে খুবই ভালো লাগে। কিছুদিন আগে আমার বাসায় তৈরি করেছিলেন আম্মু। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

কাঁচা আমের চাটনি আপনার কাছে ভালো লাগে জেনে বেশ ভালো লাগলো ।আসলে এই সিজনে এটি খেতে সবার কাছে খুবই ভালো লাগে ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

কাঁচা আমের টক-ঝাল-মিষ্টি আচার টা অসাধারন হয়েছে আপু। সত্যি বলতে দেখি খেতে ইচ্ছে করছে। জিভে জল আনার মত একটা চাটনি। খুব সুন্দর করে রেসিপিটা উপস্থাপন করেছেন। ইস যদি খেয়ে দেখতে পারতাম!!!
রেসিপি দেখে শীঘ্রই বাসায় চাটনি চাটনি টা তৈরি করার চেষ্টা করব। ধন্যবাদ আপু।

 2 years ago 

ভাইয়া আপনার যেহেতু খুবই খেতে ইচ্ছে করছে তাহলে অবশ্যই একদিন বাসায় ট্রাই করে দেখুন। খুবই সহজ এটি তৈরি করতে।এটি খেতে বেশ সুস্বাদু। খেয়ে দেখবেন তাহলে বুঝতে পারবেন। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

কাঁচা আমের টক ঝাল মিষ্টি চাটনি এবছর এখন পর্যন্ত খাওয়া হয়নি। যেটা দেখলে খেতে ইচ্ছে করে এই গরমে এধরনের টক ঝাল মিষ্টি চাটনি খুবই প্রয়োজনীয়। অনেক ভালোলাগলো আপনার তৈরি দেখে সময় তৈরি করার চেষ্টা করব।

 2 years ago 

ভাইয়া আপনি যেহেতু এখনও খাননি তাড়াতাড়ি খেয়ে নিন। পরে তো আর কাঁচা আম পাবেন না। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।ভালো থাকবেন।

 2 years ago 

কাঁচা আমের টক ঝাল চাটনি রেসিপি আমার খুবই প্রিয়। আপনার রেসিপি দেখে জিভে জল চলে আসলো। তাই বারবার খেতে ইচ্ছা করছে। সত্যি খুবই সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করলেন, শুভকামনা রইল।

 2 years ago 

ভাই আপনার যেহেতু আমার চাটনি দেখে জিভে জল চলে এসেছে এবং খেতে ইচ্ছে করছে তাহলে অবশ্যই বাড়িতে একদিন বানিয়ে খেয়ে ফেলুন ।তাহলে দেখবেন এটি খেতে কতটা সুস্বাদু ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

কাঁচা আম দিয়ে খুব সুন্দর চাটনি তৈরি করেছেন। দেখে খেতে খুব ইচ্ছে করতেছে। সত্যি অসাধারণ হয়েছে। চাটনি তৈরি সকল উপাদান খুব সুন্দর ভাবে আমাদের মাথা তুলে ধরেছেন দেখে খুব ভালো লাগলো । মনে হয় অনেক মজাদার সুস্বাদু হয়েছে। এত অসাধারণ পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

হ্যাঁ ভাই আপনি ঠিকই ধরেছেন এটি খেতে বেশ সুস্বাদু হয়েছিল। আমার চাটনি দেখে আপনার খেতে ইচ্ছে করছে জেনে বেশ ভালো লাগলো। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33