আমড়া রান্নার রেসিপি

in আমার বাংলা ব্লগ11 months ago

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।



বন্ধুরা আজ আমি আপনাদের সামনে একটি রেসিপি পোস্ট নিয়ে হাজির হয়েছি । আমার আজকের রেসিপিটি হচ্ছে আমড়া রান্নার রেসিপি । সাধারণত আমড়া এমনি মাখিয়ে খাওয়া হয় । কিন্তু এভাবে রান্না করে খুব কমই খাওয়া হয় । যদিও এই রেসিপিটি আমি এবারই প্রথম করেছি । তাই ভাবলাম আপনাদের সঙ্গে শেয়ার করি । আশা করছি আপনাদের ভালো লাগবে । তাহলে আর কথা না বাড়িয়ে চলুন চলে যাই মূল রেসিপিতে ।


আমড়া রান্নার রেসিপি


Polish_20230915_213129920~2.jpg

প্রয়োজনীয় উপকরণ


IMG20230911155417.jpg

আমড়া

IMG20230915204155.jpg

রসুন কুচি,পাঁচফোড়ন

IMG20230915150922.jpg

হলুদ গুঁড়া,লবণ,মরিচ গুঁড়া


প্রুস্তুতপ্রণালী


IMG20230915150816.jpgIMG20230915150930.jpg

প্রথমে আমড়া গুলোকে ছোট ছোট পিস করে কেটে নেই । তারপর একটি কড়াইয়ে দিয়ে দেই।

IMG20230915150936.jpgIMG20230915151010.jpg

তারপর হলুদ, লবণ ,মরিচের গুঁড়ো ও পানি দিয়ে কিছুক্ষণ রান্না করে আমড়া গুলোকে সিদ্ধ করে নিই।

IMG20230915182851.jpgIMG20230915193517.jpg

আমড়া গুলো সিদ্ধ হয়ে এলে একটি বাটিতে উঠিয়ে রাখি।

IMG20230915204312.jpgIMG20230915204323.jpg

এখন একটি কড়াইয়ে সরিষার তেল দিয়ে দেই ও রসুন কুচি দিয়ে দেই।

IMG20230915204348.jpgIMG20230915204420.jpg

তারপর পাঁচফোড়ন দিয়ে কিছুক্ষণ ভেজে সিদ্ধ করা আমড়া গুলি দিয়ে দেই।

IMG20230915204516.jpgIMG20230915204800.jpg

তারপর চিনি দিয়ে আরো কিছুক্ষণ রান্না করি।

IMG20230915210848.jpgIMG20230915211021.jpg

এভাবে কিছুক্ষণ রান্না করার পর আমড়া একদম সিদ্ধ হয়ে গেলে অর্থাৎ ভালোমতো নরম হয়ে গেলে ব্যাস তৈরি হয়ে গেল আমার আমড়া রান্না। এখন একটু বাটিতে বেড়ে পরিবেশন করি।



আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:OPPO Reno8 T

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি একজন হাউজ ওয়াইফ। সমাজবিজ্ঞানে অনার্স মাস্টার্স করেছি।ঘুরে বেড়াতে , ঘুমাতে এবং গান শুনতে আমি ভীষন পছন্দ করি।বাগান করা আমার শখ।এছাড়াও আর্ট , বিভিন্ন রেসিপি ট্রাই করতেও ভালো লাগে। আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Posted using SteemPro Mobile

Sort:  
 11 months ago 

আপনি অনেক সুন্দর করে আমড়া রান্না করার রেসিপি করেছেন। তবে আমড়ার আচারের রেসিপি খেয়েছি অনেকবার। কখনো আমড়া রান্না করে খাইনি। আমাদের অনেক বড় একটি আমড়া গাছ আছে। আমি নিজেও চেষ্টা করব এভাবে রেসিপিটি তৈরি করার জন্য। যদিও এই রেসিপিটি আপনি এই প্রথম খেয়েছেন। সত্যি বলতে আমড়া রেসিপি দেখে আমার জিভে জল এসে গেল। ধন্যবাদ আপনাকে রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 11 months ago 

ভাইয়া এই রেসিপিটি আমি এর আগে অনেকবার খেয়েছি তবে নিজে কখনো তৈরি করিনি। এবারই প্রথম তৈরি করেছি ।খেতে কিন্তু ভীষণ মজার ।আপনাদের যেহেতু আমড়া গাছ আছে তাহলে আপনি অবশ্যই একবার ট্রাই করে দেখবেন ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 11 months ago 

আমড়ার আচার কিংবা আমড়া মাখা খেয়েছি, কিন্তু কখনও রান্না করে খাওয়া হয়নি এমন কি কখনও শুনিনি।যাই হোক আপনি প্রথম রান্না করেও বেশ ভালো করেছেন মনে হচ্ছে। খেতেও নিশ্চয়ই ভালো হয়েছে। প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ

Posted using SteemPro Mobile

 11 months ago 

এই আমড়া রান্নাটি আমি এর আগে কয়েকবার খেয়েছিলাম । তবে আমি এই প্রথম রান্না করেছি ।খেতে কিন্তু বেশ ভালই লাগে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 11 months ago 

আমড়ার আচার অনেক খেয়েছি। তবে এভাবে কখনো আমড়া রান্না করে খাওয়া হয়নি কখনো। মনে হচ্ছে এই খাবারটি খেতে বেশ ভালো লাগবে। মাঝে মাঝে নতুন নতুন খাবার খেতে অনেক ভালো লাগে। আপু আপনার শেয়ার করা রেসিপি দারুন হয়েছে।

 11 months ago 

হ্যাঁ আপু এই আমড়া রান্না খেতে বেশ ভালই লাগে। টক মিষ্টি স্বাদের খেতে সত্যিই চমৎকার। আপনিও খেয়ে দেখতে পারেন। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 11 months ago 

টক ঝাল মিষ্টি দারুন আমড়া রান্নার রেসিপি আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন খুব সুন্দর হয়েছে ধন্যবাদ আপনাকে সুন্দর করে গুছিয়ে উপস্থাপন করার জন্য।

Posted using SteemPro Mobile

 11 months ago 

ভাইয়া আপনার কাছে আমার আমড়া রান্নার রেসিপিটি ভালো লেগেছে জেনে বেশ ভালো লাগলো ।অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 11 months ago 

আপু আপনার এই রেসিপিটা দুইদিন আগে দিলে খুবই ভালো হতো। সেদিনই কতগুলো আমড়া না খাওয়ার কারণে ফেলে দিতে হল। এভাবে আমড়ার রেসিপি হয় জানা ছিল না । আপনার আজকের রেসিপিটি খুবই ইউনিক লেগেছে। মনে হচ্ছে যে খেতে বেশ মজাদার হবে। এর পর আমড়া আনলে এভাবে রান্না করে খেয়ে দেখবো। ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

আপনি এটি কখনো খাননি জেনে বেশ অবাক হলাম ।অবশ্যই একবার খেয়ে দেখবেন। খেতে বেশ ভালই লাগে ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 11 months ago 

আমি এই সব সময় আমড়াকে কেটে খেয়েছি। তবে আপনার মত এরকম ভাবে কখনো রান্না করে খাওয়া হয়নি। খুবই ভালোভাবে আপনি এটি তৈরির রেসিপি শেয়ার করেছেন। এভাবেও আমড়া রান্না করা যায় এটি আমি জানতাম না। আমিও এরকমভাবে রান্না করে খাওয়ার চেষ্টা করে দেখব।

 11 months ago 

ভাইয়া যেহেতু নতুন একটি রেসিপি শিখলেন তাহলে অবশ্যই একবার খেয়ে দেখবেন ।তাহলেই বুঝতে পারবেন এটি খেতে কতটা মজার ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 11 months ago 

এইরকম আমড়া রান্না আবার আমার খুব পছন্দের আপু। টক ঝাল মিষ্টি সবরকম স্বাদ পাওয়া যায়। এবং এটা বেশ পুষ্টিকর এবং ভিটামিন সি সমৃদ্ধ খাবার। বাড়িতে থাকলে আমার মা প্রায়ই তৈরি করতেন। সবমিলিয়ে চমৎকার ছিল আপনার আমড়া রান্না করাটা। ধন্যবাদ আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য।।

Posted using SteemPro Mobile

 11 months ago 

ভাইয়া আপনি যেহেতু আমড়া রান্না খেয়েছেন তাহলে বুঝতেই পারছেন এটি খেতে কতটা মজার। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য । ভালো থাকবেন।

 11 months ago 

আপু আমড়ার আচার করে খাওয়া হয়। আবার আমার শ্বশুর বাড়িরদিকে পেঁপে সবজি চিংড়ি মাছ দিয়ে রান্না করলেও তাতে আমড়া দেয় সামান্য। খেতে ভীষণ মজার হয়।আমি ওখানে গিয়েই আমড়া রান্না শিখেছি।আপনি আজ আমড়া রান্না করলেন।অনেকেটা আচারের মতোই।এভাবে খেতেও খুব ভালো লাগে।রেসিপিটি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপু।

 11 months ago 

হ্যাঁ আপু এই আমড়া রান্না অনেকটা আচারের মতোই ।তবে খেতে বেশ ভালোই লাগে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 11 months ago 

বেশ কিছুদিন আগেই পরপর দুইবার আমড়া রান্না তৈরি করে খেয়েছিলাম। আসলে আমরা এভাবে রান্না করলে খেতে ভীষণ ভালো লাগে। আপনি যেভাবে তৈরি করেছেন ঠিক এভাবেই আমরাও তৈরি করেছিলাম আপু তবে একটু চিনি দিয়েছিলাম। তবে এটা খুবই একটি সুস্বাদ রেসিপি।

Posted using SteemPro Mobile

 11 months ago 

ভাইয়া আপনি যেহেতু এটি খেয়েছেন তাহলে বুঝতেই পারছেন এটি খেতে কেমন । তবে আমিও একটু চিনি দিয়েছিলাম উপকরণে হয়তো লেখা হয়নি তবে প্রস্তুত প্রণালীতে লিখেছি। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।ভালো থাকবেন।

 11 months ago 

আপনি এই প্রথম আমড়া রান্না করে খেয়েছেন। তবে আমি অনেকবার আমড়ার আছার খেয়েছি। কখনো আমড়া রান্না করে খাই নাই। তবে আমড়া রেসিপি দেখে সত্যি বলতে আমার মুখে জল এসে গেল। তবে বেশিরভাগ মানুষ আমড়া খেতে অনেক পছন্দ করে। তবে আমাদের বাড়িতে আমড়া আছে তাই রেসিপিটি বানানোর চেষ্টা করব। ধন্যবাদ সুন্দর করে রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 11 months ago 

আপু আপনাদের বাড়িতে যেহেতু আমরা গাছ আছে তাহলে যখন ইচ্ছা তখনই বানিয়ে খেতে পারবেন ।একবার চেষ্টা করে দেখবেন ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59493.68
ETH 2649.33
USDT 1.00
SBD 2.45