রঙিন কাগজ কেটে ম্যাপল পাতা তৈরি

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম



আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।




বন্ধুরা আজ আমি আপনাদের সামনে একটি ডাই পোস্ট নিয়ে হাজির হয়েছি । আজ আমি রঙিন কাগজ দিয়ে একটি ম্যাপল পাতা তৈরি করেছি । ম্যাপল পাতা দেখতে আমার কাছে ভীষণ ভালো লাগে । যদিও বাস্তবে কখনো দেখা সম্ভব হয়নি । তার পরেও রঙিন কাগজ কেটে বানাতে বেশ ভালো লেগেছে । পাতাটি দেখে হয়তো আপনাদের মনে হতে পারে এটি তৈরি করা একদম সহজ । কিন্তু এটি তৈরি করতে আমাকে বেশ জটিল কিছু ধাপ অনুসরণ করতে হয়েছে । তাহলে আর কথা না বাড়িয়ে চলুন দেখে আসি আমার আজকের ডাই রঙিন কাগজ কেটে ম্যাপল পাতা তৈরি ।

রঙিন কাগজ কেটে ম্যাপল পাতা তৈরি



20221113_202146.jpg




  • রঙিন কাগজ
  • কম্পাস
  • পেনসিল
  • কলম


প্রুস্তুতপ্রণালী



20221113_194358.jpg20221113_194559.jpg

প্রথমে একটি রঙিন কাগজ নেই । তারপর কম্পাস দিয়ে একটি বৃত্ত এঁকে নেই । তারপর কাঁচি দিয়ে বৃত্তটি কেটে নেই ।

20221113_194638.jpg20221113_194810.jpg

তারপর মাঝ বরাবর কাগজটি ভাজ দেই । তারপর অর্ধেকের কম অংশে একটি বিন্দু এঁকে নেই ।

20221113_194943.jpg20221113_195035.jpg

তারপর বিন্দু বরাবর একটি ভাঁজ দেই ও অপর প্রান্ত থেকে আরও একটি ভাঁজ দেই ।

20221113_195918.jpg20221113_200027.jpg

তারপর কাগজ টির ভাঁজ খুলে ছবির মত করে এঁকে নেই ।

20221113_200130.jpg20221113_200408.jpg

তারপর ছবিতে দেখানো প্রথমে কয়েকটি দাগ দেই ।তারপর হিজিবিজি করে এঁকে নেই ।

20221113_200612.jpg20221113_201046.jpg

তারপর কলম দিয়ে মেইন দাগগুলো গাড় করে এঁকে নেই ।

20221113_201309.jpg20221113_201521.jpg

এখন দাগ বরাবর কাচি দিয়ে একটু একটু করে সাবধানে কেটে নেই ।

20221113_201632.jpg20221113_202146.jpg

ব্যাস এভাবেই তৈরি হয়ে গেল আমার ম্যাপল পাতা ।আশা করছি আপনাদের কাছে পাতাটি ভালো লেগেছে।

আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 2 years ago 

ম্যাপল পাতা কি সেটা তো আমার জানা নাই। তবে আজকে আপনার ড্রাই পোস্টের মাধ্যমে এটি দেখতে পারলাম। আপনি খুব সুন্দর ভাবে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে এই পাতা তৈরি প্রক্রিয়াটা শেয়ার করার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করে পাশে থাকার জন্য । সবসময় ভালো থাকবেন শুভকামনা রইল ।

 2 years ago 

আপনি খুব সুন্দর করে এবং সহজেই একটি ম্যাপল পাতা তৈরি করেছেন। আপনার ম্যাপল পাতার তৈরীর কার্যক্রম দেখে আমার অনেক ভালো লেগেছে। আপনি খুব সুন্দর করে প্রথম থেকে শেষ পর্যন্ত আমাদের মাঝে উপস্থিত করেছেন। এত সুন্দর একটি ম্যাপল পাতা আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

আপনার কাছে আমার ম্যাপল পাতাটি ভালো লেগেছে জেনে বেশ ভালো লাগলো । অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য ।

 2 years ago 

এই পাতাটি আমার কাছেও খুবই ভালো লাগে। শুধু টিভিতেই বা ছবিতেই দেখেছি আমিও আপনার মত, বাস্তবে দেখিনি। আপনি রঙিন কাগজ কেটে খুব সুন্দর একটি ম্যাপল পাতা তৈরি করেছেন। পাতাটি তৈরি করার ধাপগুলো খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। সবশেষে কাটার পরে খুব সুন্দর লাগছে দেখতে পাতাটি। ধন্যবাদ আপু আপনাকে।

 2 years ago 

আপু আমিও বাস্তবে কখনো দেখিনি । তারপরও পাতাটা বেশ ভালো লাগে । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 2 years ago 

ম্যাপল পাতা দেখতে আমার কাছেও অনেক ভালো লাগে। আপনার পাতাটা কিন্তু দেখতে খুবই চমৎকার হয়েছে। আমিও প্রথম দেখে মনে করেছিলাম এটি তৈরি করা বুঝি খুবই সহজ, কিন্তু এটি দেখলাম যে অনেকগুলো ধাপের মাধ্যমে আপনি তৈরি করে দেখিয়েছেন এবং তৈরি করাটা একটু সময় সাপেক্ষ মনে হয়েছে। তবে বানানোর পরে দেখতে কিন্তু খুবই চমৎকার লাগছে।

 2 years ago 

আপু এটা দেখে মনে হয় যেন বেশ সোজা কিন্তু বানানোটা অতটা সোজা নয় । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য । ভালো থাকবেন ।

 2 years ago 

আপনি খুব সুন্দর করে রঙ্গিন কাগজ দিয়ে ম্যাপর পাতা তৈরি করেছেন।যদিও আমার কাছে ম্যাপল পাতা সম্পর্কে তেমন কোন ধারনা নেই আপু।ম্যাপল পাতা তৈরির প্রসেস গুলো আপনি খুব সুন্দর ভাবে ব্যাখ্যা করেছেন।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু এটি কানাডার একটি গাছের পাতা । পাতা টি আপনার কাছে ভালো লেগেছে জেনে বেশ ভালো লাগলো । ধন্যবাদ আপনাকে ।

 2 years ago 

ছোটবেলায় এরকম কাগজ দিয়ে কত কিছু যে তৈরি করেছি তা এখন মনেও নেই। আপনার এই ম্যাপল পাতা তৈরি দেখে আমার সেই আগের দিনের কথা মনে পড়ে গেল। আজকেও আমি কাগজ দিয়ে একটি ব্যাঙ তৈরি করেছি। আজ কেন যেন অতীতের স্মৃতিগুলো আজ খুব বেশি মনে পড়ছে।

 2 years ago 

আপু আমার পোস্টটি দেখে আপনার ছোটবেলার কথা মনে পড়েছে জেনে বেশ ভালো লাগল । আর আপনিও ব্যাংঙ তৈরি করেছেন জেনে সত্যি ভীষণ ভালো লাগছে । আপনার ব্যাংঙটি দেখার অপেক্ষায় রইলাম । ধন্যবাদ আপনাকে ।

 2 years ago 
রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর একটি ম্যাপল লিফ বানিয়ে আমাদের সাথে শেয়ার করেছেন। বানানোর ধাপ কম হলেও দাগ বরাবর কাটা কিছুটা কিছুটা কঠিন মনে হচ্ছে। এই ডাই বানাতে কাঁচি দিয়ে কাগজ কাটার দক্ষতা থাকতে হবে। দেখতে এত সুন্দর লাগছে মনে হচ্ছে কানাডার পতাকার ম্যাপল লিফ। ধন্যবাদ আপু।
 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া আমার পাতাটি আপনার কাছে এত ভালো লেগেছে জেনে সত্যি ভীষণ ভালো লাগলো । আসলে এগুলো কাটতে একটু দক্ষতার প্রয়োজন হয় ঠিকই বলেছেন । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 2 years ago 

বর্তমানে আমি নিজেও রঙিন কাগজ দিয়ে যেকোনো কিছুর তৈরি করতে ভীষণ ভালো লাগে। ম্যাপল পাতা দেখে আমার ভীষণ ভালো লেগেছে। আপনার পোস্টটি আমি
রি-স্টিম করে রেখেছি। সময় পেলে আমি এটি তৈরি করব। খুবই দারুণভাবে আপনি এটি তৈরি করেছেন। এ ধরনের পাতাগুলো অনলাইনে অনেক দেখেছি কিন্তু সত্যিকারে আমি ম্যাপল পাতা দেখিনি। পাতাগুলো দেখতে অসম্ভব সুন্দর হয়ে থাকে।

 2 years ago 

ভাইয়া আপনিও এরকম পাতা তৈরি করবেন জেনে বেশ ভালো লাগলো । আপনার পাতাটির অপেক্ষায় রইলাম । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 2 years ago 

রঙিন কাগজ কেটে আপনি ম্যাপল পাতা খুব সুন্দর ভাবে তৈরি করেছেন।রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর ভাবে আপনি ডাইটি তৈরি করেছেন।ডাইটি তৈরির প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আপনি ব্যাখ্যা করেছেন। ধাপগুলো দেখে যে কেউ ডাইটি প্রস্তুত করতে সক্ষম হবে। ধন্যবাদ আপনাকে আপু রঙিন কাগজের ডাইটি আপনাকে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু আপনার কাছে আমার ডাই পোষ্টটি ভালো লেগেছে জেনে ভালো লাগলো । হ্যাঁ আপনি ঠিকই বলেছেন ধাপগুলো দেখে যে কেউ এটি প্রস্তুত করতে পারবে । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে আপনি খুব সুন্দর ম্যাপল পাতা তৈরি করেছেন আপু। অত্যন্ত দক্ষতার সাথে আপনি কাজটা করেছেন,দেখে খুবই ভালো লাগলো। অনেক ধন্যবাদ আপনাকে, এতো সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার কাছে আমার রঙিন বা কাগজের তৈরি পাতাটি ভালো লেগেছে জেনে ভালো লাগলো ভাইয়া ।অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করে পাশে থাকার জন্য । ভালো থাকবেন ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.032
BTC 64439.19
ETH 2775.41
USDT 1.00
SBD 2.64