আমার বাগানের কিছু ফুল ও সবজির ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগ11 months ago

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।



বন্ধুরা আজ আমি আপনাদের সামনে কিছু চমৎকার ফুল ও কয়েকটি সবজির ফটোগ্রাফি নিয়ে হাজির হয়েছি। মূলত এসব গুলোই আমার বাগানের ফুলের ও সবজির ফটোগ্রাফি । আসলে বাগান করা আমার অনেক ছোটবেলা থেকেই সখ। যখনই কোন নার্সারি বা কোথাও যাই তখনই ফুল গাছ দেখলে কিনতে ইচ্ছে হয় এবং সেগুলো কিনে নিয়ে আমার বাগানে লাগিয়ে ফেলি। এবার অবশ্য শীতের সময় ফুলের গাছ কেনা হয়েছিল তারপর আর এখন পর্যন্ত কেনা হয়নি । অন্যান্য গাছ অবশ্য কিছু দিন আগেও কিনেছিলাম।আসলে ফুল দেখলে একটা মানসিক শান্তি পাওয়া যায়। আর ফুল গাছের পরিচর্যা করলে অন্যরকম প্রশান্তি পাওয়া যায় ।যেটি আমি মাঝে মাঝেই করি। তাহলে আর কথা না বাড়িয়ে চমৎকার কিছু ফুলের ও সবজির ফটোগ্রাফি আপনাদের দেখিয়ে নিয়ে আসি।



আমার বাগানের কিছু ফুল ও সবজির ফটোগ্রাফি


IMG20230829120240.jpg

IMG20230829120252.jpg

IMG20230829120258.jpg

এটি হচ্ছে আমার বাগানের খুবই চমৎকার একটি গোলাপ ফুল ।এই গাছটিতে একইসঙ্গে দুই তিন কালারের ফুল ফোটে। এখানে আপনারা দুই কালারের ফুল দেখতে পাচ্ছেন। বেশ ভালো লাগে ফুল গুলো দেখতে।

IMG20230829120307.jpg

IMG20230829120311.jpg

আর এটি হচ্ছে হাজারী গোলাপ ফুল। এ হাজারী গোলাপগুলো শীতের সময় প্রচুর পরিমাণে ফোটে। গ্রীষ্মকালে খুব একটা ফোটে না ।তারপরেও গাছটিতে কিছু ফুল দেখতে পেলাম তাই আপনাদের সঙ্গে শেয়ার করলাম।

IMG20230829120404.jpg

IMG20230829120430.jpg

IMG20230829120441.jpg

আর এটি হচ্ছে ডিপ খয়েরী কালারের গোলাপ । ফুলটি যত পুরনো হয় ফুলের কালার তত ডিপ হতে থাকে। একটা সময় কালচে কালচে ভাব চলে আসে ।যদিও কেনার সময় দোকানদার এটিকে কালো গোলাপ বলে বিক্রি করেছিল।

IMG20230910175520.jpg

IMG20230910175522.jpg

আর এটি হচ্ছে মিষ্টি কালারের একটি গোলাপ ফুল ।দীর্ঘদিন পর এই গাছটিতে ফুলটি ফুটেছে ।অনেকদিন পর ফুলের দেখা পেয়ে বেশ ভালো লাগলো। তাই আপনাদের সঙ্গে শেয়ার করলাম।

IMG20230719184649.jpg

IMG20230719184653.jpg

আর এটি হচ্ছে আমার ছাদে লাগানো বেগুন গাছ। গাছটিতে দুটো বেগুন ধরেছিল ।বেগুনগুলো আমার লাগানো নয় এটি আমার ভাড়াটিয়ার লাগানো বেগুন গাছ।

IMG20230910175416.jpg

IMG20230910175447.jpg

IMG20230910175352.jpg

আর এটি হচ্ছে, মরিচ গাছের ফটোগ্রাফি। এই তিনটি মরিচ গাছ আমি বৃক্ষ মেলা থেকে কিনে এনেছিলাম ।একটা গাছের দাম নিয়েছিল ৬০ টাকা করে। লোকটি বলেছিল কালো বড় বড় মরিচ হবে ।কিন্তু এখন দেখতে পাচ্ছি ছোট ছোট কালো মরিচ হয়েছে। যদিও মরিচগুলো মোটা দেখতে । তাই দেখতে বেশ ভালই লাগে।



আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:OPPO Reno8 T

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি একজন হাউজ ওয়াইফ। সমাজবিজ্ঞানে অনার্স মাস্টার্স করেছি।ঘুরে বেড়াতে , ঘুমাতে এবং গান শুনতে আমি ভীষন পছন্দ করি।বাগান করা আমার শখ।এছাড়াও আর্ট , বিভিন্ন রেসিপি ট্রাই করতেও ভালো লাগে। আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Posted using SteemPro Mobile

Sort:  
 10 months ago 

আপনার বাগানের ফুল এবং সবজি দেখে সত্যিই আমি মুগ্ধ হয়ে গেলাম। আসলে নিজের বাগানের ফুল দেখতে অনেক আনন্দ লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু আমাদের মাঝে এতো সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 10 months ago 

হ্যাঁ ভাইয়া আপনি ঠিকই বলেছেন নিজের বাগানের ফুল দেখতে সত্যিই ভীষণ ভালো লাগে ।অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 11 months ago 

বাগান করলে মানসিক প্রশান্তি আসে। আপু আপনার বাগানে বিভিন্ন রঙের গোলাপ রয়েছে। যেগুলো দেখতে সত্যি অনেক সুন্দর। এক গাছে অনেক রঙের গোলাপ ফুল ফুটলে দেখতে অনেক ভালো লাগে। এছাড়া আপনার বাসার ভাড়াটিয়ার লাগানো বেগুন গাছে বেশ সুন্দর বেগুন ধরেছে। দেখে ভালো লাগলো আপু।

 10 months ago 

আসলে আপু বাগান করলে সত্যিই মানসিক শান্তি পাওয়া যায় ,যেটা আমি প্রতিনিয়তই পেয়ে থাকি ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। ভালো থাকবেন।

 11 months ago 

আপনার বাগানের ফুল এবং সবজি গাছগুলো দেখে সত্যিই মুগ্ধ হয়েছি। গোলাপ ফুল গুলো দেখতে অনেক সুন্দর লাগছে। তাছাড়া মরিচ গাছটি যেটা প্রথম দেখলাম এই ধরনের মরিচ নিজ চোখে গাছে ধরতে দেখিনি খুবই ভালো লাগলো । যেটা আপনি বৃক্ষরোপণ মেলা থেকে নিয়ে এসেছিলেন।

Posted using SteemPro Mobile

 10 months ago 

ভাই আমার বাগানের ফুল এবং সবজি দেখে আপনি মুগ্ধ হয়েছেন জেনে সত্যিই ভীষণ ভালো লাগলো। আসলে মরিচ গাছটা কিন্তু দেখতে বেশ সুন্দর। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।।

 11 months ago 

আপনার বাগানে তো দেখছি অনেক কালারের গোলাপ ফুল আছে। আপনার গোলাপ ফুল গাছের মতো আমারও একটা গোলাপ ফুল গাছ আছে যেটার মধ্যে অনেক কালারের গোলাপ ফুল ফটো দেখতে সত্যিই খুব ভালো লাগে। আপনার বাগানে বেগুন মরিচ খুব ভালোই ধরেছে। আসলে গাছের মধ্যে এরকম ফুল এবং ফল দেখতে খুবই ভালো লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু আপনার চমৎকার বাগানের ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য

 10 months ago 

হ্যাঁ আপু বাগানে এরকম ফুল ফল থাকলে দেখতে সত্যি ভীষণ ভালো লাগে ।আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো ।ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

আপু আপনার বাগানের এত সুন্দর সুন্দর গোলাপ ফুলের ফটোগ্রাফি দেখে মুগ্ধ হয়ে গেলাম। আমার কাছে মিষ্টি কালারের গোলাপ সবচেয়ে বেশি ভালো লেগেছে। প্রতিটা গোলাপ ফুলের ফটোগ্রাফি দারুন হয়েছে। এছাড়া দেখছি সবজি গাছও রয়েছে। বেগুন আর মরিচের খুব সুন্দর ফটোগ্রাফি করেছেন। ধন্যবাদ এত সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 10 months ago 

আপু আপনার কাছে মিষ্টি কালারের গোলাপ ফুলটি ভালো লেগেছে জেনে ভালো লাগলো ।আসলে এই ফুলটি দেখতে সত্যিই চমৎকার ।ধন্যবাদ আপনাকে।

 10 months ago 

ঠিক বলেছেন আপু নিজের গাছের ফুল দেখেও শান্তি। আপনার বাগানের বেশ কিছু গাছ রয়েছে দেখছি। আপনার হাজারী গোলাপ গাছে তাও ভালই ফুল ফুটেছে। আমার গোলাপ গাছটিতে তো কোন ফুলই ফোটে না। তাছাড়া খয়েরি গোলাপ ফুলটিও খুব চমৎকার লাগছে। বেশ সুন্দর বেগুন ধরেছে। এরকম ছোট ছোট মরিচ দেখতে ভালো লাগে। গাছ থেকে ছিঁড়ে খেতে ইচ্ছা করে না। যাই হোক আপনার বাগানের ফটোগ্রাফি গুলো দেখে ভালো লাগলো।

 10 months ago 

হ্যাঁ আপু আমার হাজারী গোলাপ গাছে মাঝে মাঝেই কলি আসে তবে বেশিরভাগই নষ্ট হয়ে যায়। এবার বেশ কয়েকটি ফুটেছে ।আর ছোট ছোট মরিচ গুলো দেখতে ভালো লাগে ।ঠিকই বলেছেন ছিঁড়তে মন চায় না ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 10 months ago 

আপু আপনার বাগানে ফুলগুলো খুব চমৎকার ছিল। প্রতিটা ফুল দেখে খুব ভালো লেগেছে। আর বর্তমান বাজারে সবজি যে দাম তাতে করে এভাবে যদি সবাই বাড়িতে সবজি চাষ করে থাকে, তাহলে কিন্তু অনেক ভালো হয়। এতে করে বাজারে দ্রব্যমূল্যের দামও কমে যায়। বাড়িতে সবজি চাষ এটা খুব ভালো একটি উদ্যোগ নিয়েছেন দেখে অনেক ভালো লাগলো ধন্যবাদ শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 10 months ago 

আসলে ভাইয়া বাসায় সবজি চাষ করলে তার অনেক বেশি যত্ন নিতে হয়। যদিও সময় পাই না যার কারণে এটা করা হয় না ।তবে এগুলো করলে বেশ ভালই হয় ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 11 months ago 

ফুলের ফটোগ্রাফি আমার কাছে বরাবরই খুবই ভালো লাগে। আপনার ফটোগ্রাফি গুলো আমার কাছে খুব ভালো লেগেছে। বিশেষ করে গোলাপ ফুলের ফটোগ্রাফি গুলো এবং মরিচের ফটোগ্রাফি আমার কাছে খুব ভালো লেগেছে। এত সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 10 months ago 

আপু আপনার কাছে গোলাপ এবং মরিচের ফটোগ্রাফি ভালো লেগেছে জেনে বেশ ভালো লাগলো ।অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 10 months ago 

আপনি আপনার বাগানের সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার তোরা সব গুলো ছবি দারুণ হয়েছে। আসলে ফুল দেখলে মানসিক শান্তি পাওয়া যায়।তবে বিশেষ করে ডিপ খয়েরী কালারের গোলাপ টা বেশি সুন্দর লাগছে আমাকে।ধন্যবাদ সুন্দর একটা পোস্ট করার জন্য।

 10 months ago 

ভাই আপনার কাছে ডিপ খয়েরী কালারের ফুলটি বেশি ভালো লেগেছে জেনে বেশ ভালো লাগলো ।অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য ।আপনার জন্য শুভকামনা।

 10 months ago 

খুবই সুন্দর সুন্দর কিছু ফুল এবং সবজির ফটোগ্রাফি শেয়ার করেছেন আপনি৷ আপনার শেয়ার করা প্রত্যেকটি ফটোগ্রাফি আমার অনেক বেশি পরিমানে ভালো লেগেছে৷ অসংখ্য ধন্যবাদ এরকম সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি শেয়ার করার জন্য৷

 10 months ago 

আমার ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে বেশ ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68221.63
ETH 3277.70
USDT 1.00
SBD 2.66