আলু ,বেগুন ও টমেটো দিয়ে টেংরা মাছ রান্নার রেসিপি||১০% বেনিফিশিয়ারি আমার প্রিয়@shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম



আমার প্রিয় বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি আপনারা সবাই খুবই ভালো আছেন ।আমিও আল্লাহর রহমতে ভালো আছি।আলহামদুলিল্লাহ।



বন্ধুরা আজ আমি আপনাদের সামনে একটি রেসিপি নিয়ে এসেছি। আর সেটি হচ্ছে আলু, বেগুন ও টমেটো দিয়ে টেংরা মাছ রান্নার রেসিপি ।টেংরা মাছ আমার খুবই পছন্দের একটি মাছ ।এই মাছ যেভাবেই রান্না করা হোক না কেন সেটি খেতে খুবই সুস্বাদু হয়ে থাকে। টেংরা মাছ খেতে যেমন সুস্বাদু তেমনি এর পুষ্টিগুণ ও প্রচুর ।এই মাছ নিয়মিত খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। টেংরা মাছ আমাদের হার্টকে সুস্থ রাখতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।এই মাছের পুষ্টিগুণ ও উপকারিতা বলে শেষ করা যাবে না ।এটি প্রচুর পুষ্টিগুণে সমৃদ্ধ একটি মাছ ।তাহলে আর কথা না বাড়িয়ে চলুন শুরু করছি আমার আজকের রেসিপি আলু, বেগুন ও টমেটো দিয়ে টেংরা মাছ রান্নার রেসিপি।



আলু, বেগুন ও টমেটো দিয়ে টেংরা মাছ রান্নার রেসিপি



Polish_20220220_203108583.jpg

উপকরণপরিমান
টেংরা মাছ১০পিছ
আলু২ টি
বেগুন২ টি
পেঁয়াজ কুচি৩ টি
কাঁচা মরিচ৪ টি
পেঁয়াজ বাটা৩ টেবিল চামচ
আদা বাটা১ চা চামচ
রসুন বাটা১চা চামচ
ধনিয়া পাতাপরিমাণ মত
হলুদ গুঁড়া২ চা চামচ
লাল মরিচ গুঁড়া১চা চামচ
জিরা গুঁড়া১চা চামচ
লবনস্বাদমত
তেলপরিমাণ মত

Polish_20220220_203446980.jpg

প্রুস্তুতপ্রণালী



ধাপ -১

20220217_133052.jpg20220217_133057.jpg
প্রথমে একটি কড়াইয়ে তেল দিয়ে দেই। তেল গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে দেই।

ধাপ -২

20220217_133225.jpg20220217_133307.jpg
পেঁয়াজ বাদামি করে ভাজা হলে পেঁয়াজ বাটা, আদা বাটা ও রসুন বাটা দিয়ে ভালোমতো নেড়েচেড়ে সব গুঁড়া মসলা ও লবণ দিয়ে দেই।

ধাপ -৩

20220217_133320.jpg20220217_133409.jpg
তারপর মসলা টা একটু কষিয়ে মাছ গুলি দিয়ে দেই।

ধাপ -৪

20220217_133422.jpg20220217_133512.jpg
মাছগুলো মসলার সঙ্গে ভালো মতো মিশিয়ে একটু নেড়েচেড়ে সামান্য পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে কিছুক্ষণ রান্না করি।

ধাপ -৫

20220217_133819.jpg20220217_134251.jpg
মাছগুলো কষানো হয়ে গেলে একটি বাটিতে তুলে রাখি।

ধাপ -৬

20220217_133932.jpg20220217_133955.jpg
তারপর ওই মসলার মধ্যে টমেটো কুচি ও আলু বেগুন দিয়ে দেই।

ধাপ -৭

20220217_134015.jpg20220217_134153.jpg
তারপর সবজিগুলো মসলার সঙ্গে মিশিয়ে একটু পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে কিছুক্ষণ রান্না করি।

ধাপ -৮

20220217_134815.jpg20220217_135041.jpg
সবজিগুলো কষানো হয়ে গেলে ঝোলের জন্য বেশি পানি ও কাঁচামরিচ দিয়ে দেই।

ধাপ -৯

20220217_135254.jpg20220217_135335.jpg
পানি ফুটে উঠলে মাছ গুলো দিয়ে কিছুক্ষণ রান্না করি।

ধাপ -১০

20220217_135654.jpg20220217_135749.jpg
তারপর ধনিয়া পাতা ও জিরার গুঁড়ো দিয়ে আরও কিছুক্ষণ রান্না করি।

ধাপ -১১

20220217_135904.jpg

ব্যাস এভাবেই হয়ে গেল আমার টমেটো, আলু, বেগুন দিয়ে টেংরা মাছ রান্না।

ধাপ -১২

20220217_140913.jpg

এখন একটি বাটিতে বেড়ে গরম গরম পরিবেশন করতে হবে।

আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

Sort:  
 2 years ago 

আলু ,বেগুন ও টমেটো দিয়ে টেংরা মাছ রান্নার রেসিপি দেখে মনে হচ্ছে এটি খেতে অনেক সুস্বাদু হয়েছিল। অনেকদিন হয়ে গেছে ঠিক কতদিন তা আমার মনে নাই যে এই ধরনের টেংরা মাছের রেসিপি খাইনি। আমাদের গ্রামের বিলে আগে প্রচুর পরিমাণে এই টেংরা মাছ পাওয়া যেত সেখান থেকে অনেক খেতাম ছোটবেলায়। আপনি খুবই সুন্দর ভাবে টেংরা মাছের রেসিপি টি সম্পন্ন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এমন সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া এভাবে একদিন খেয়ে দেখবেন ।নিশ্চয়ই ভালো লাগবে ।অনেকদিন পরে খেলে তো আরও অনেক বেশি ভালো লাগবে ।ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনি অনেক চমৎকার ভাবে টেংরা মাছ রান্নার রেসিপি আমাদের সকলের মাঝে অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছেন। টেংরা মাছ বরাবরই খুবই সুস্বাদু লাগে আমার কাছে। আপনার এই রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে খুবই সুস্বাদু হয়েছিল এই রকম রেসিপি দেখলে নিজেকে কন্ট্রোল করা সত্যিই কষ্টকর। যাই হোক ধন্যবাদ আপনাকে এত মজাদার এবং লোভনীয় একটু রেসিপি আমাদের সকলের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

টেংরা মাছ খেতে যে আপনার খুবই ভালো লাগে জেনে খুবই ভালো লাগলো ।হ্যাঁ ভাইয়া তরকারিটি সত্যি খুবই সুস্বাদু হয়েছিল ।আপনাকে অসংখ্য ধন্যবাদ মন্তব্যের জন্য।

 2 years ago (edited)

খুব সুন্দর করে আলু ,বেগুন ও টমেটো দিয়ে টেংরা মাছ রান্নার রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন। আপনার রেসিপিটি অনেক ভালো লাগলো এবং পরিবেশনের সিস্টেমটা একটু স্পেশাল ছিলো। অনেক ধন্যবাদ আপনাকে, ফ্যামিলির সবাইকে নিয়ে সুস্থ থাকুন ভালো থাকুন এই কামনা করি।

 2 years ago 

ভাই আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।আপনার মন্তব্যটি পড়ে খুবই ভালো লাগলো ।এভাবেই পাশে থাকবেন আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

টেংনা মাছ আমার খুব প্রিয় একটি রেসিপি, তবে কখনো বেগুন দিয়ে টেংনা মাছ খাওয়া হয়নি, কিন্তু আপনার পোস্টি দেখে মনে হচ্ছে খুবেই মজা হয়েছে, বাসায় একদিন রান্না করবো ইনশাআল্লাহ, অনেক অনেক ধন্যবাদ আপু সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন, আপনার জন্য অনেক শুভকামনা রইলো।

 2 years ago 

ভাইয়া একদিন টেংরা মাছ আলু বেগুন দিয়ে খেয়ে দেখবেন খুবই চমৎকার লাগে ।আপনার মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আলু ,বেগুন ও টমেটো দিয়ে টেংরা মাছ রান্নার রেসিপি দারুন হয়েছে। আপনি অনেক মজাদার একটি রেসিপি তৈরি করেছেন আপু। আলু, বেগুন ও টমেটো দিয়ে টেংরা মাছ খেতে খুবই ভালো লাগে। আপনার তৈরি করা রেসিপি দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। রেসিপির কালার অনেক সুন্দর হয়েছে আপু। দারুন একটি রেসিপি তৈরি করে সকলের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। সেই সাথে আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

ভাইয়া আমার টেংরা মাছের রেসিপি টি আপনার কাছে ভাল লেগেছে জেনে সত্যিই অনেক ভালো লাগলো ।এভাবেই মন্তব্য করে পাশে থাকলে খুশি হবো। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago (edited)

টেংরা মাছে আমার খুবই প্রিয়। আপনি খুব সুন্দর করে আলু টমেটো দিয়ে টেংরা মাছ রান্না করেছেন। রান্না কলার টা খুবই ভালো লাগছে। আপনার রন্ধন পদ্ধতি খুবই দুর্দান্ত হয়েছে দেখে খেতে ইচ্ছে করতেছে। এত সুন্দর রেসিপি পোষ্ট শেয়ার করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 2 years ago 

আমার রেসিপিটি দেখে আপনার খেতে ইচ্ছে করছে জেনে খুবই ভালো লাগলো ।মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।ভাল থাকবেন।

 2 years ago 

আপনি শীতকালীন সবজি দিয়ে টেংরা মাছের খুব সুন্দর ঝোল রেসিপি করেছেন। আমার কাছে টেংরা মাছ খেতে খুবই সুস্বাদু লাগে। নদীর মাছ হওয়ার সাদের পরিমাণ একটু বেশি থাকে। আপনার সবজি দিয়ে টেংরা মাছ রান্না করায় অনেক সুস্বাদু লাগবে। আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 2 years ago 

টেংরা মাছ আপনার আছে সুস্বাদু লাগে জেনে খুবই ভালো লাগলো ।আপনি ঠিকই বলেছেন নদীর মাছের স্বাদ অনেক বেশি হয়ে থাকে। আপনার মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

টেংরা মাছ আমিও অনেক পছন্দ করি ভালো লাগে খেতে। আলু বেগুন দিয়ে আর সাথে যদি টমেটো দিয়ে রান্না করা হয় তাহলে তো খুব মজা হয় ।আপনার তরকারির রংটা খুব সুন্দর হয়েছে মনে হচ্ছে অনেক ঝাল হয়েছে এবং খেতে অনেক মজা হয়েছে। খুব সুন্দর করে আপনি রেসিপি শেয়ার করেছেন। আপু আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

টেংরা মাছ খেতে আপনি পছন্দ করেন যেনা খুবই ভালো লাগলো। হ্যাঁ আপু টমেটো দিয়ে রান্না করলে তা খুবই সুস্বাদু হয়। হ্যাঁ আপনি ঠিকই ধরেছেন তরকারিটা একটু ঝাল ঝাল হয়েছিল ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আলু, বেগুন, আর টমেটো দিয়ে টেংরা মাছের অনেক সুন্দর একটা রেসিপি তৈরি করলেন। দেখে তো মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। টেংরা মাছ আমার তো খেতে ভীষণ ভালো লাগে। আজকে আপনাদেরকে যাবে দুর্দান্ত লাগলো আমার কাছে। আপনার উপস্থাপনা টা অসাধারন ছিল। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল 🤗🤗

 2 years ago 

এই মাছটি খুবই পছন্দ করেন জেনে খুবই ভালো লাগলো আপু ।আমার কাছেও খুবই ভালো লাগে ।আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপু দেখেই তো খেতে ইচ্ছে করছে গরম ভাত দিয়ে। টেংরা মাছের কাটা খেতে আমার খুব ভালো লাগে। আর ঝুল খেতেও ভালো লাগে। আপনি টমেটো, আলু ও বেগুন দিয়ে মজাদার রেসিপি তৈরি করেছেন। ধাপে ধাপে রান্নার প্রসেসটা সুন্দর করে দেখিয়েছেন আপু। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া আপনার মন্তব্যটি পড়ে আমার হাসি পেয়েছে। আপনি টেংরা মাছের কাঁটা পছন্দ করেন এভাবে কেউ কখনোই বলে না ।অত্যন্ত সাবলীল ভাবে সত্য কথাটি বলেছেন জেনে ভালো লাগলো।ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।মন্তব্য টি পড়ে ভালো লাগলো ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58635.35
ETH 3152.96
USDT 1.00
SBD 2.44