রঙিন কাগজ দিয়ে পেঁচা তৈরি

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।




বন্ধুরা আজ বেশ কিছুদিন পর আপনাদের সামনে একটি নতুন ডাই পোস্ট নিয়ে হাজির হয়েছি। আসলে ডাই পোস্টগুলো করতে একটু সময়ের প্রয়োজন হয়। তাই খুব একটা বসা হয় না এগুলো তৈরি করতে। তারপরেও আজ চিন্তা করলাম আজ একটা ডাই তৈরি করবই। সে চিন্তা থেকেই আজ একটা নতুন ডাই তৈরি করলাম। আজ আমি রঙিন কাগজ দিয়ে একটি পেঁচা তৈরি করেছি ।তৈরি করার পর প্যাঁচাটি দেখতে বেশ ভালই লাগছে ।তাই ভাবলাম আপনাদের সঙ্গে শেয়ার করি। আশা করছি আপনাদের ভালো লাগবে। তাহলে আর কথা না বাড়িয়ে চলুন দেখে আসি আমার আজকের ডাই রঙিন কাগজ দিয়ে একটি পেঁচা তৈরি।

কাগজ দিয়ে একটি পেঁচা তৈরি


20221226_195106.jpg



  • রঙিন কাগজ
  • পেনসিল
  • জেল কলম
  • কাঁচি
  • আঠা

প্রুস্তুতপ্রণালী


20221226_185216.jpg20221226_185339.jpg

প্রথমে একটি কাগজ 15 সেন্টিমিটার ও 8 সেন্টিমিটার করে দাগ টেনে কাঁচি দিয়ে কেটে নেই।

20221226_185844.jpg20221226_185949.jpg

তারপর আড়াই সেন্টিমিটার দূরত্বে দুটি বিন্দু দেই ও দুই কোনায় দুটি দাগ টেনে নেই।

20221226_190317.jpg20221226_190537.jpg

তারপর দাগ বরাবর কেটে নেই ও আরেক প্রান্তে আঠা লাগিয়ে নেই।

20221226_190835.jpg20221226_191041.jpg

তারপর দুই প্রান্ত জোড়া লাগাই ও আরও একটি কাগজে একটি বৃত্ত এঁকে নেই।

20221226_191237.jpg20221226_191404.jpg

তারপর বৃত্তটি কাঁচি দিয়ে কেটে নেই ও মাঝ বরাবর একটি ভাজ দিয়ে কাঁচি দিয়ে আবারো কেটে নেই।

20221226_191759.jpg20221226_192030.jpg

তারপর কেটে নেওয়া অংশটুকু দুই পাশে আঠা দিয়ে লাগিয়ে নেই। তারপর আরো একটি কাগজে চিত্রের মতো করে এঁকে নেই।

20221226_192742.jpg20221226_192939.jpg

তারপর কলম দিয়ে চিত্রের মত করে এঁকে নেই ও আঠা দিয়ে লাগিয়ে দেই।

20221226_193111.jpg20221226_193205.jpg

তারপর আরো একটি কাগজ নেই ও মাঝখান থেকে একটি ভাজ দিয়ে চিত্রের মত করে কেটে নেই।

20221226_193601.jpg20221226_194133.jpg

তারপর আঠা দিয়ে পেঁচাটির ঠোঁট লাগিয়ে দেই ও আরো একটি কাগজ নিয়ে পেঁচার পা বানিয়ে নেই।

20221226_194319.jpg20221226_194508.jpg

তারপর আঠা দিয়ে পেঁচার পা লাগিয়ে দেই ও কলম দিয়ে পেঁচার গা এঁকে নেই।

20221226_195106.jpg

সম্পূর্ণ গা আঁকা হয়ে গেলে তৈরি হয়ে গেল আমার রঙিন কাগজের পেঁচা। আশা করছি আপনাদের কাছে আমার পেঁচাটি ভালো লেগেছে।


আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 2 years ago 

আপু পেঁচা দেখতে অনেক কিউট লাগছে। কালার কম্বিনেশন অসাধারণ হয়েছে। আমার কাছে আপনার এই ডাই প্রজেক্ট অনেক ভালো লেগেছে। আপনি ধাপে ধাপে খুব সুন্দর ভাবে সহজ পদ্ধতিতে প্রতিটি ধাপ বর্ণনা করেছেন। আপনার এই ডাই প্রজেক্ট অনেক ইউনিক হয়েছে। ধন্যবাদ এত সুন্দর একটি ডাই প্রজেক্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু আপনার কাছে আমার পেঁচা টি কিউট লেগেছে জেনে সত্যিই বেশ ভালো লাগলো। আর কালার কম্বিনেশনটিও আপনার পছন্দ হয়েছে জেনে ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ আপনাকে খুব সুন্দর একটি মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

জাস্ট অসাধারন হয়েছে আপু যতবার দেখছি ততবার মুগ্ধ হচ্ছি। রঙিন কাগজ দিয়ে বিভিন্ন রকম ডাই পোস্ট তৈরি করতে আমার কাছে অনেক ভালো লাগে । আমিও মাঝে মাঝে রঙিন কাগজের ডাই পোস্ট গুলো তৈরি করার চেষ্টা করি। রঙিন কাগজের পেঁচা তৈরির প্রতিটি ধাপ আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপু আপনার কাছে আমার রঙিন কাগজের পেঁচা টি এত ভালো লেগেছে জেনে সত্যিই অসম্ভব ভালো লাগলো ।এত সুন্দর একটি মন্তব্য করে আমাকে উৎসাহ দেয়ার জন্য আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা। ভালো থাকবেন।

 2 years ago 

রঙিন কাগজের তৈরি জিনিস গুলো দেখতে খুব সুন্দর হয়।রঙিন কাগজ দিয়ে নতুন কিছু তৈরি করতে বেশ ভালোই লাগে। রঙিন কাগজ দিয়ে সুন্দর একটি পেঁচা বানিয়েছেন। পেচাঁকে দেখতে সুন্দর লাগছে।অনেক ধন্যবাদ আপু সুন্দর এই পেচাঁ বানানোর পদ্ধতি শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপু আপনার কাছে আমার রঙিন কাগজের তৈরি পেঁচা টি ভালো লেগেছে জেনে সত্যিই ভীষণ ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করে আমাকে উৎসাহ দেওয়ার জন্য ।ভালো থাকবেন।

 2 years ago 

আসলেই রঙিন কাগজ দিয়ে কোন কিছু তৈরি করতে গেলে চিন্তা করতে করতে মাথা খারাপ হয়ে যায়। একটা ভাবলে অন্য আরেকটা মাথায় চলে আসে। এরকম করতে করতে অনেক সময় কেটে যায়। কিন্তু আপনি অনেক সময় দিয়ে খুব সুন্দর একটি পেঁচা তৈরি করলেন। আসলেই পেঁচাটি দেখতে একেবারে সত্যিকারের প্যাঁচার মতোই লাগছে। অনেক চিন্তা ধারা করে আপনি এই সুন্দর পেঁচাটি তৈরি করে আমাদের সাথে ভাগ করে নিলেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

হ্যাঁ আপু আপনি ঠিকই বলেছেন রঙিন কাগজ দিয়ে কোন কিছু তৈরি করতে গেলে কি বানাবো সেই চিন্তা করতে করতেই অনেক সময় কেটে যায় ।তারপরেও শেষমেষ এটি তৈরি করতে পেরেছি এটাই যথেষ্ট ।আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ।

 2 years ago 

কাগজ দিয়ে খুব সুন্দর একটি পেঁচা তৈরি করেছেন। চোখগুলো খুবই সুন্দর হয়েছে। কালো চোখগুলো দেখতে খুবই ভালো লাগছে। কাগজ দিয়ে তৈরি যেকোনো কাজ করলে দেখতে এমনিতে বেশি সুন্দর মনে হয়। গতকাল যখন ভাইয়া বলেছিল নিজের ক্রিয়েটিভিটি প্রকাশ করতে আর আজকে আপনার প্রজেক্ট দেখলাম, সত্যি দারুন হয়েছে।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করার জন্য। আপু আপনার মত আমারও পেঁচার চোখ দুটো বেশ ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে খব চমৎকার একটি পেঁচা বানিয়েছেন। একদম দেখতে হুবহু অরিজিনাল প্যাঁচার মতো লাগছে। আসলে রঙিন কাগজ দিয়ে অনেক নিত্যনতুন কাজ করা যায়, যেমন আপনারটি। অনেক দারুন হল ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া আমার রঙিন কাগজের তৈরি করা পেঁচাটি আপনার কাছে সত্যিকারের পেঁচার মতো লেগেছে জিনিস সত্যি বেশ ভালো লাগলো। এত সুন্দর একটি মন্তব্য করে আমার পাশে থাকার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে পেঁচা পাখির অরিগমি তৈরি করার চমৎকার একটা পদ্ধতি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। আমি তো চিন্তাই করতে পেরেছিলাম না যে রঙিন কাগজ দিয়েও এমন সুন্দর একটা পেঁচা পাখির অরিগমি তৈরি করা সম্ভব।

 2 years ago 

ভাইয়া এই কমিউনিটিতে এসে আমরা কত কিছুই না তৈরি করলাম ।এখন আর অসম্ভব বলে কোন কিছু নেই। সবকিছুই সম্ভব। যাই হোক আপনার মন্তব্যটি পড়ে বেশ ভালো লাগলো । ধন্যবাদ ।

 2 years ago 

আসলেই ডাই গুলো বানাতে অনেক সময় লাগে,তাই সবসময়ই বসা যায় না।যাই হোক রঙিন কাগজ দিয়ে বেশ সুন্দর একটা পেঁচা বানিয়েছেন। পেঁচা তো এমনেই অনেক দিন বাঁচে, আপু আপনার পেঁচা আরো অনেক দিন বাঁচবে 😉😉,খাওয়ানো লাগবে না। হা হা।ভালো ছিলো। ধন্যবাদ

 2 years ago 

হ্যাঁ, আপনি ঠিকই বলেছেন এই রঙিন কাগজের জিনিস গুলো অনেক দিন বাঁচে। আমার টিও বেশ কিছুদিন বাঁচবে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে অনেক সুন্দর একটি প্যাঁচা তৈরি করেছেন আর প্যাঁচা তৈরির প্রতিটি ধাপ অনেক সুন্দর ভাবে বর্ণনা করেছেন। সব মিলিয়ে আমার কাছে অনেক ভালো লাগলো।

 2 years ago 

আপু আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো ।এভাবেই মন্তব্য করে পাশে থাকবেন আশা করছি ।ভালো থাকবেন।

 2 years ago 

ছোট্টবেলা এই পেচা পাখি দেখে খুবই ভয় পেতাম কারণ তাদের মানুষের মত বড় বড় চোখ সত্যি এই দৃশ্যটি আমার কাছে ভয়ের বিষয় ছিল। কিন্তু পেঁচা পাখি যখন শরীর ফুলায়ে দিত তখন আরো ভয়ঙ্কর লাগে। আপনি খুব সুন্দর করে রঙিন কাগজ দিয়ে পেঁচা পাখি তৈরি করেছেন খুবই সুন্দর হয়েছে।

 2 years ago 

ভাই আপনি ছোটবেলায় কি বলছেন আমি তো এই পেঁচা পাখি দেখলে এখনো ভীষণ ভয় পাই। এর চোখ দুটো দেখলেই মনে হয় চোখ দুটো দিয়েই যেন খেয়ে ফেলবে। যাই হোক আপনার মন্তব্যটির জন্য অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58474.85
ETH 2500.10
USDT 1.00
SBD 2.39