আলু বেগুন দিয়ে টাকি মাছ রান্নার রেসিপি||১০%বেনিফিশিয়ারী আমার প্রিয় @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুআলাইকুম



বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন? আশা করছি এই করোনাকালীন সময়েও সবাই খুবই ভালো আছেন, সুস্থ আছেন। আমিও আল্লাহর রহমতে মোটামুটি বেশ ভালো আছি।



আজ আমি আপনাদের সামনে একটি রেসিপি নিয়ে এসেছি ।আর সেটি হচ্ছে আলু বেগুন দিয়ে টাকি মাছ রান্নার রেসিপি ।আমি সাধারণত এর আগে এই মাছ ভর্তা এবং চচ্চড়ি করে খেয়েছি ।কখনো ঝোল করে খাইনি ।আজই প্রথম রেসিপিটি ট্রাই করেছি ।কিন্তু আলু বেগুন দিয়ে টাকি মাছের ঝোল রান্না করার পরে দেখলাম খুবই সুস্বাদু হয়েছে ।তাই ভাবলাম আপনাদের সঙ্গে একটু শেয়ার করি। আশা করছি আপনাদের কাছে আমার রেসিপিটি ভালো লাগবে। তাহলে চলুন শুরু করছি আমার আজকের রেসিপি আলু বেগুন দিয়ে টাকি মাছ রান্নার রেসিপি।



আলু বেগুন দিয়ে টাকি মাছ রান্নার রেসিপি



Polish_20220205_232521372.jpg

উপকরণপরিমাণ
টাকি মাছ৭টি
আলু২টি
বেগুন২টি
পেঁয়াজ কুচি৩টি
কাঁচা মরিচ৫টি
ধনিয়া পাতাপরিমান মত
পেঁয়াজ বাটা৩টেবিল চামচ
আদা বাটা১চা চামচ
রসুন বাটা১চা চামচ
হলুদ গুঁড়া২চা চামচ
ধনিয়া গুঁড়া২চা চামচ
লাল মরিচ গুঁড়া১চা চামচ
জিরা গুঁড়া১চা চামচ
লবনস্বাদমতো
তেলপরিমান মত

Polish_20220205_232050728.jpg

প্রস্তুত প্রণালীঃ



ধাপ-১

20220129_133149.jpg20220129_133222.jpg

প্রথমে একটি কড়াইয়ে তেল দিয়ে দেই ।তেল গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে দেই।

ধাপ-২

20220129_133335.jpg20220129_133406.jpg

পেঁয়াজ বাদামি করে ভাজা হলে পেঁয়াজ বাটা, আদা বাটা ও রসুন বাটা দিয়ে দেই।

ধাপ-৩

20220129_133528.jpg20220129_133547.jpg

তারপর সব গুঁড়ো মসলা ও লবণ দিয়ে দেই। এখন ভাল মত নেড়েচেড়ে মসলাটা মিশিয়ে নেই।

ধাপ-৪

20220129_133702.jpg20220129_133730.jpg

মশলাটা কিছুক্ষণ কষানো হয়ে গেলে মাছগুলি দিয়ে দেই ।তারপর মাছগুলি মসলার সঙ্গে ভাল মত নেড়েচেড়ে মিশিয়ে নেই।

ধাপ-৫

20220129_133931.jpg20220129_134716.jpg

এখন সামান্য একটু পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে কিছুক্ষণ রান্না করে মাছগুলো কষিয়ে নেই।

ধাপ-৬

20220129_134847.jpg20220129_134850.jpg

মাছগুলো কষানো হয়ে গেলে একটি বাটিতে তুলে রাখি এবং ওই মসলার মধ্যে আলু ও বেগুন গুলো দিয়ে দেই।

ধাপ-৭

20220129_134921.jpg20220129_135049.jpg

এখন আলু বেগুন মসলার সঙ্গে ভালো মতো মিশিয়ে, সামান্য একটু পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে কিছুক্ষণ রান্না করি।

ধাপ-৮

20220129_135859.jpg20220129_140016.jpg

এখন আলু বেগুন সিদ্ধ হয়ে এলে ঝোল এর জন্য বেশি পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দেই।

ধাপ-৯

20220129_140027.jpg20220129_140251.jpg

এখন কাঁচামরিচ দিয়ে আরও বেশ কিছুক্ষণ রান্না করি।

ধাপ-১০

20220129_140307.jpg20220129_140423.jpg

পানি ফুটে উঠলে মাছ গুলি দিয়ে দেই ও ধনিয়া পাতা দিয়ে দেই ।তারপর আরো বেশ কিছুক্ষণ রান্না করি।

ধাপ-১১

20220129_140956.jpg20220129_141219.jpg

এভাবে কিছুক্ষণ রান্না করার পর ব্যাস হয়ে গেল আমার আলু বেগুন দিয়ে টাকি মাছ রান্না।

ধাপ-১২

20220129_141425.jpg

এখন একটি বাটিতে বেড়ে গরম গরম পরিবেশন করতে হবে ।

আজকের মত এখানেই শেষ করছি। আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে। সে পর্যন্ত সবাই ভাল থাকুন ,সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

Sort:  
 2 years ago 

টাকি মাছ আমার খুব প্রিয় ছিল কিন্তু এখন আর খাইনা। তাই আর রান্না ও তেমন হয় না। শুধু বাইরে গেলে টাকি মাছের ভর্তাটা এখনও মাঝে মধ্যে খাই। সুন্দর রান্না করছেন আপনি। রংটাও বেশ ভালো হয়েছে। শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

টাকি মাছ আপনার খুব কাছে প্রিয় ছিল জেনে খুবই ভালো লাগলো ভাইয়া। তবে এখন আর কেন খান না তা বুঝতে পারলাম না। আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।ভাল থাকবেন।

 2 years ago 

টাকি মাছ চচ্চড়ি করে অনেক খেয়েছি কিন্তু এভাবে কখনো আলু বেগুন দিয়ে ঝোল করেনি কিন্তু আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে আলু বেগুন দিয়ে ঝোল করলে খেতে আসলে ভালো লাগে।আমি আবার টাকি মাছ আনলে এভাবে করে ট্রাই করবো ধন্যবাদ আপনাকে মজার একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যাঁ আপু আমিও এর আগে কখনো এভাবে ঝোল করে খেয়ে দেখিনি। আজই প্রথম খেয়েছি। ভালোই লেগেছে। আপনিও একদিন করে দেখতে পারেন। আশা করি আপনার কাছেও ভাল লাগবে ।ধন্যবাদ।

 2 years ago 

আপু আপনি অনেক সুন্দর সুন্দর রেসিপি শেয়ার করেন আজকে করলেন আলু বেগুন দিয়ে টাকি মাছ রান্নার রেসিপি| দারুন হয়েছে দেখে তো লোভ সামলাতে পারলাম না খেতে ইচ্ছা করছে আপু অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন দেখে অনেক ভালো লাগলো এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভ কামনা রইল

 2 years ago 

আমার রেসিপি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুবই ভালো লাগলো ভাইয়া। এভাবে মন্তব্য করে আমাকে উৎসাহ দিলে অনেক খুশি হব ।আপনার জন্য শুভকামনা রইল। ভালো থাকবেন।

 2 years ago 

অনান্য মাছের চেয়ে টাকি মাছের শক্তি অনেক বেশি।টাকি মাছের নাম শুনলেই মনে পড়ে যায় টাকি মাছ ভর্তার কথা। তবে আপনার তৈরি বেগুন দিয়ে টাকি মাছের রেসিপি টাও বেশ লোভনীয় ছিল। সুন্দর রেসিপি উপস্থাপন করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু 💚

 2 years ago 

আমার টাকি মাছের রেসিপি টি আপনার কাছে ভাল লেগেছে জেনে সত্যি অনেক ভালো লাগলো ভাইয়া। এভাবেই মন্তব্য করে পাশে থাকবেন আশা করছি। আপনার জন্য শুভকামনা রইল। ধন্যবাদ।

 2 years ago 

আপনাকে স্বাগতম আপু মনি 🥰

 2 years ago 

টাকি মাছ খেতে আমি অনেক ভালোবাসি তবে অনেকদিন হলো টাকি মাছ খাওয়া হয়না । আপনার তৈরি করা টাকি মাছ এবং আলু বেগুন এর রেসিপি টা দেখতে অনেক লোভনীয় লাগছে আপনি এই রেসিপিটা আমাদের মাঝে খুবই সুন্দরভাবে সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করেছেন। শীতকালে গরম ভাতের সাথে এই রেসিপিটা খেতে খুব মজা লাগে ।আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন সুস্বাদু রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যাঁ ভাই আপনি ঠিকই বলেছেন শীতকালে গরম ভাতের সঙ্গে এই রেসিপি টা খেতে খুবই সুস্বাদু লাগে ।আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।এভাবে মন্তব্য করে পাশে থাকবেন আশা করছি ।ভালো থাকবেন।

 2 years ago 

ওয়াও অসাধারণ একটি রেসিপি তৈরি করেছেন। আপু আমি টাকি মাছ কখনো খাইনি কিন্তু আপনার রেসিপিটি দেখার পর আমার টাকি মাছ খাইতে ইচ্ছা করতেছে। আপু আপনি অনেক সুন্দর করে আলু ও বেগুন দিয়ে টাকি মাছের রেসিপি তৈরি করেছেন। সত্যি আপু অনেক সুন্দর হয়েছে। আপনার জন্য শুভকামনা রইল আপু।

 2 years ago 

ভাইয়া আপনি মাছটি এখনো খাননি তবে খেয়ে দেখবে নিশ্চয়ই আপনার কাছেও ভালো লাগবে ।আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এভাবেই পাশে থাকবেন আশা করছি।

 2 years ago 
আলু বেগুন দিয়ে টাকি মাছ রান্নার রেসিপি আপনি অনেক সুন্দর ভাবে রান্না করেছেন আপু। আমার অনেক ভালো লাগলো। প্রয়োজনীয় উপকরণ গুলি সঠিক মাত্রায় তুলে ধরেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল
 2 years ago 

আমার আলু বেগুন দিয়ে টাকি মাছের রেসিপি টি আপনার কাছে ভাল লেগেছে জেনে সত্যিই অনেক ভালো লাগলো ।এভাবে মন্তব্য করে পাশে থাকবেন আশা করছি। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

টাকি মাছ ভুনার রেসিপি ওয়াও আমার খুব ফেভারিট মাঝেমধ্যেই বাড়িতে প্রস্তুত করে খাওয়া হয় তবে শুধু মাছ ভুনা করে বেশি খাওয়া হয় আলু বেগুন দিয়ে এর আগে কখনো খাওয়া হয়নি রেসিপি দেখতে অনেক লোভনীয় দেখে তো মনে হচ্ছে বাড়ি শুরু হবে শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

এভাবে একদিন আলু বেগুন দিয়ে রান্না করে খেয়ে দেখবেন ভাইয়া সত্যি অনেক ভালো লাগবে। আপনার জন্য শুভকামনা রইল ।ভালো থাকবেন।ধন্যবাদ।

 2 years ago 

আলু এবং বেগুন দিয়ে আপনি অনেক চমৎকার ভাবে টাকি মাছ রান্নার রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। আপনার এই টাকি মাছ রান্নার রেসিপি দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছিল। শুরু থেকে শেষ পর্যন্ত অনেক চমৎকার ভাবে রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আমার রেসিপি টি আপনার কাছে ভাল লেগেছে জেনে সত্যিই অনেক ভালো লাগলো ভাইয়া। এভাবে মন্তব্য করে পাশে থাকলে খুশি হব ।আপনার জন্য শুভকামনা রইল ।ধন্যবাদ।

 2 years ago 

  • টাকি মাছ অনেকদিন খাওয়া হয়নি আমার। আমি খুবই পছন্দ করি এই মাছ। আমার কাছে খুবই ভালো লাগে এটি খেতে। আপনি খুব চমৎকারভাবে এটি করেছেন। এত সুন্দর রেসিপিটি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার উপস্থাপনা টাও আমার খুব ভালো লেগেছে। শুভকামনা রইল আপনার জন্য।
 2 years ago 

এ মাছটি খেতে আপনার ভালো লাগে জেনে খুবই ভালো লাগলো ।এভাবে একদিন করে খেয়ে দেখবেন ভাইয়া সত্যি ভালো লাগবে ।আপনার সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ। ভাল থাকবেন।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 59238.58
ETH 3176.28
USDT 1.00
SBD 2.45