একটি ফুলের ম্যান্ডেলা আর্ট||১০% বেনিফিশিয়ারি আমার প্রিয় @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম



আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।



বন্ধুরা আজ আমি আপনাদের সামনে একটি ম্যান্ডেলা আর্ট নিয়ে এসেছি। দীর্ঘদিন পর আজ আমি একটি ম্যান্ডেলা আর্ট নিয়ে হাজির হয়েছি। ম্যান্ডেলা আর্ট গুলো করতে আমার কাছে সবসময়ই ভালো লাগে। তবে সময় স্বল্পতার কারণে আর্ট করতে খুব একটা বসা হয়না ।কিন্তু আজ চিন্তা করলাম দীর্ঘদিন হয় কোন ম্যান্ডেলা আর্ট করিনা। আজ একটা ম্যান্ডেলা আর্ট করবোই। সেই চিন্তা থেকেই আজকের আর্ট টি করলাম। তাছাড়া বেশ কিছু সময় ধরে স্টিমিট এ ঢুকতে পারছিলাম না। পোস্টও করতে পারছিলাম না ।তাই সেই সময়টাকে কাজে লাগিয়েই আমি আজকের আর্ট টি করে ফেললাম ।আশা করছি আপনাদের কাছে আমার আজকের ম্যান্ডেলা আর্টটি ভালো লাগবে। তাহলে চলুন দেখে আসি আমার আজকের আর্ট একটি ফুলের ম্যান্ডেলা আর্ট।


একটি ফুলের ম্যান্ডেলা আর্ট



20220606_220014.jpg



  • কাগজ
  • পেনসিল
  • রাবার
  • কলম

অঙ্কনপ্রণালী



ধাপ-১

20220606_194946.jpg20220606_195225.jpg

প্রথমে একটি পেন্সিল দিয়ে দুইটি লাভ এঁকে নেই।

ধাপ-২

20220606_195655.jpg20220606_200055.jpg

তারপর আরো দুইটি লাভ এঁকে একটি ফুলের মত বানিয়ে নেই।

ধাপ-৩

20220606_200433.jpg20220606_200805.jpg

তারপর ফুলের ডাল এঁকে নেই ও একটি লাভের ভিতর গোল গোল করে এঁকে নেই।

ধাপ-৪

20220606_201050.jpg20220606_201329.jpg

তারপর সবগুলো লাভের ভিতরে গোল করে এঁকে নেই।

ধাপ-৫

20220606_201852.jpg20220606_203049.jpg

তারপর কলম দিয়ে গাড় করে এঁকে নেই।

ধাপ-৬

20220606_203547.jpg20220606_203853.jpg

তারপর মাঝখানের বৃত্তটি কলম দিয়ে ভরাট করি ও তার পাশ দিয়ে ফোটা ফোটা এঁকে নেই।

ধাপ-৭

20220606_204347.jpg20220606_204950.jpg

তারপর ছোট ছোট দাগ টেনে নেই ও মাঝখানে ফোটা ফোটা দিয়ে দেই।

ধাপ-৮

20220606_205557.jpg20220606_205842.jpg

ধাপ-৯

20220606_213247.jpg20220606_213947.jpg

তারপর ধাপে ধাপে চিত্রের মতো প্রতিটি ঘর এঁকে নেই।

ধাপ-১০

20220606_214812.jpg20220606_215710.jpg

তারপর ডালের ভিতরেও এঁকে নেই।

ধাপ-১১

20220606_215740.jpg20220606_220014.jpg

ব্যাস এভাবেই তৈরি হয়ে গেল আমার একটি ফুলের ম্যান্ডেলা আর্ট। এখন আমি আমার নামটি লিখে নেই।

আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

logo.gif

Sort:  
 2 years ago 

আসলেই আপনি অনেকদিন হয়ে গেল আপনার এরকম সুন্দর ম্যান্ডেলা আর্ট দেখিনা। আজকে দীর্ঘদিন পর এত সুন্দর একটি মেন্ডেলা আর্ট নিয়ে এসেছেন দেখে সত্যিই অনেক ভালো লাগলো।অসাধারণ কারুকাজ,যাকে বলে নজর কারা ডিজাইন।

 2 years ago 

ভাই আপনার কাছে আমার ম্যান্ডেলা আর্টটি এতো ভালো লেগেছে জেনে বেশ ভালো লাগলো ।আসলেই অনেক দিন পড় আর্ট টি করলাম। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আর্ট ক্যাটাগরির মধ্যে আমার কাছে ম্যান্ডেলার সবচেয়ে বেশি ভালো লাগে । যদিও এই অ্যাডগুলো করার জন্য অনেক টাইমে প্রয়োজন ।তাই যাদের ধৈর্য্য আছে তারা এই অ্যাডগুলো করতে পারেন । আপনার সৃজনশীলতা আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ । শুভকামনা রইল ।

 2 years ago 

হ্যাঁ ভাই আপনি ঠিকই বলেছেন এধরনের আর্ট করতে সত্যিই ধৈর্য শক্তির প্রয়োজন হয়। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।ভাল থাকবেন।

 2 years ago 

একটি ফুলের দারুন ম্যান্ডেলার চিত্র অঙ্কন করেছেন ।যেটা সত্যি আমাকে মুগ্ধ করলো ।আপনার ম্যান্ডেলার চিত্র অংকনের দক্ষতা অনেক ভালো। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমার ম্যান্ডেলা আর্ট টি আপনাকে মুগ্ধ মুগ্ধ করেছে সত্যিই জেনে অনেক ভালো লাগলো ভাইয়া। এভাবে সুন্দর মন্তব্যগুলি নিয়ে পাশে থাকবেন ।আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

বাহ আপু ম্যান্ডেলা টি দেখতে অসম্ভব সুন্দর লাগছে। কলম দিয়ে সুন্দর একটি ফুল একে তার ওপর আপনি অনেক সুন্দর ভাবে ক্ষুদ্র ক্ষুদ্র কাজ করেছেন আপু। আপনার দক্ষতা দেখে আমি মুগ্ধ হলাম। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আপু আমার পোস্টটি এভাবে খুঁটিয়ে খুঁটিয়ে দেখে মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। অনেক ভালো থাকবেন শুভকামনা রইল।

 2 years ago 

আসলেই আপু ম্যান্ডেলা আর্টগুলো করতে ভালো লাগে তবে অনেক সময় লাগে দেখে তেমন একটা করা হয় না ।আপনি আজকে ভালোই করেছেন মাঝখানের সময়টাকে কাজে লাগিয়েছেন ।আর খুব সুন্দর একটি ফুলের ম্যান্ডেলা আর্ট করেছেন ।আমিতো হঠাৎ করে দেখে ভাবছিলাম এত সুন্দর একটি আর্ট কে করলো পরে দেখলাম যে আপনি করেছেন সত্যিই অনেক ভালো হয়েছে মন থেকে বলেছি।

 2 years ago 

আপু আপনার মন্তব্যটি পড়ে সত্যি বেশ ভালো লাগলো ।আসলে ঠিকই বলেছেন এই আর্টগুলো করতে বেশ সময় লাগে এজন্য খুব একটা বেশি আমারও করা হয় না ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

প্রথমেই বলব আপু, খুব মিষ্টি করে ছবিটা একেছেন। আসলে এমন ম্যান্ডেলা আর্ট মন ছুয়ে যায় সব সময়। আর আপনি তো আরো অনেক ধরণনের ছোট ছোট কাজ সংযুক্ত করেছেন। যার জন্য আরো চমৎকার ফুটে উঠেছে। অনেক শুভেচ্ছা রইলো আপু।

 2 years ago 

ভাই আপনার এত সুন্দর একটি মন্তব্য পড়ে সত্যিই বেশ ভালো লাগলো ।আপনার কাছে আমার আর্ট টি ভাল লেগেছে জেনে খুবই খুশি হয়েছি ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

ম্যান্ডেলার আর্ট করতে প্রচুর সময় এবং ধৈর্যের প্রয়োজন হয়। আপনি খুবই ধৈর্যের সাথে এই আর্টটি করেছেন সেটা দেখেই বুঝা যাচ্ছে আপনার জন্য শুভকামনা রইল।।

 2 years ago 

হ্যাঁ আপনি ঠিকই বলেছেন ম্যান্ডেলার আর্ট করতে প্রচুর সময় ও ধৈর্যের প্রয়োজন হয় ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। সবসময় ভালো থাকবেন শুভকামনা রইল।

 2 years ago 

আপনি অনেক সুন্দর একটি ফুলের ম্যান্ডেলা আর্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। দেখতে দারুণ লাগছে। প্রতিটি ধাপ অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনাকে ধন্যবাদ এত সুন্দর একটি আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি মন্তব্য করে পাশে থাকার জন্য ।সবসময় ভালো থাকবেন এই শুভকামনা রইল।

 2 years ago 

মনমুগ্ধকর একটি ফুলের ম্যান্ডেলা আর্ট করেছে আপু। যা দেখে মুগ্ধ হয়ে গেলাম। এত সুন্দর ভাবে এবং এত নিখুত ভাবে এতো সুন্দর একটি ফুলের ম্যান্ডেলা আর্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আপনার মন্তব্যটি পড়ে আমিও মুগ্ধ হয়ে গেলাম ।এত সুন্দর একটি মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাদের জন্যও রইল অনেক অনেক শুভেচ্ছা।

 2 years ago 

আপনি খুবই সুন্দর একটি ফুলের ম্যান্ডেলা আট করেছেন। আপনার আট করা ম্যান্ডেলা টি দেখতে খুবই সুন্দর লাগছে বিশেষ করে ফুলের পাপড়ি গুলো দেখতে বেশি আকর্ষণীয় লাগছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর খুঁটিয়ে খুঁটিয়ে আমার পোস্টটি দেখে মন্তব্য করার জন্য ।আপনার জন্য অসংখ্য ধন্যবাদ রইল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60085.46
ETH 2416.33
USDT 1.00
SBD 2.43