লাউ ও আলু দিয়ে বোয়াল মাছ রান্নার রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।




বন্ধুরা আজ আমি আপনাদের সামনে একটি রেসিপি পোস্ট নিয়ে এসেছি ।আমার আজকের রেসিপিটি হচ্ছে লাউ ও আলু দিয়ে বোয়াল মাছ রান্নার রেসিপি ।বোয়াল মাছ বিভিন্নভাবে রান্না করে খেতে আমার কাছে বেশ ভালই লাগে । আজ আমি লাউ দিয়ে রান্না করেছি । প্রথমে চিন্তা করেছিলাম লাউ দিয়ে বোয়াল মাছ খেতে কেমন হবে ? মনে হয় বেশি একটা ভালো হবে না , কিন্তু রান্না করার পর দেখলাম খেতে বেশ মজার হয়েছে।সেই রেসিপিটি এখন আমি আপনাদের সঙ্গে শেয়ার করব । আশা করছি আপনাদের কাছে আমার রেসিপিটি ভালো লাগবে । তাহলে আর কথা না বাড়িয়ে চলুন দেখে আসি আমার আজকের রেসিপি লাউ ও আলু দিয়ে বোয়াল মাছ রান্নার রেসিপি।

লাউ ও আলু দিয়ে বোয়াল মাছ রান্নার রেসিপি


Polish_20220927_210352887.jpg




Polish_20220927_210100715.jpg

উপকরণপরিমান
বোয়াল মাছ৮ পিছ
লাউঅর্ধেক
আলু২ টি
পেঁয়াজ কুচি৩ টি
কাঁচা মরিচ৪ টি
পেঁয়াজ বাটা৩ টেবিল চামচ
আদা বাটা১ চা চামচ
রসুন বাটা১ চা চামচ
হলুদ গুঁড়া২ চা চামচ
লাল মরিচ গুঁড়া১ চা
ধনিয়া গুঁড়া২ চা চামচ
জিরা গুঁড়া১ চা চামচ
ধনিয়া পাতাপরিমান মতো
লবনস্বাদমতো
তেলপরিমাণমত

প্রুস্তুতপ্রণালী


ধাপ -১

20220914_135830.jpg20220914_135911.jpg

প্রথমে একটি কড়াইয়ে তেল দিয়ে দেই । তেল গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে দেই । পেঁয়াজ কুচি বাদামি করে ভাজা হলে পেঁয়াজ বাটা , আদা বাটা ও রসুন বাটা দিয়ে দেই ।

ধাপ -২

20220914_135926.jpg20220914_135954.jpg

তারপর মশলাটা নেড়েচেড়ে লবণ দিয়ে দেই।

ধাপ -৩

20220914_140038.jpg20220914_140050.jpg

তারপর সব গুঁড়ো মসলা দিয়ে ভালোমতো নেড়েচেড়ে নেই ।

ধাপ -৪

20220914_140112.jpg20220914_140211.jpg

তারপর সামান্য একটু পানি দিয়ে মসলাটা কিছুক্ষণ কষিয়ে মাছগুলি দিয়ে দেই ।

ধাপ -৫

20220914_140226.jpg20220914_140315.jpg

তারপর মাছগুলি ভালোমতো নেড়েচেড়ে , সামান্য একটু পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে কিছুক্ষণ রান্না করে মাছগুলি কষিয়ে নেই ।

ধাপ -৬

20220914_141006.jpg20220914_141245.jpg

মাছগুলো কষানো হয়ে গেলে একটি বাটিতে তুলে রাখি।

ধাপ -৭

20220914_141249.jpg20220914_141318.jpg

তারপর ওই মসলার মধ্যে সবজিগুলো দিয়ে ভালোমতো নেড়েচেড়ে নেই ।

ধাপ -৮

20220914_141412.jpg20220914_142613.jpg

তারপর সামান্য একটু পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে কিছুক্ষণ রান্না করে সবজিগুলো সিদ্ধ করে নেই।

ধাপ -৯

20220914_142637.jpg20220914_142721.jpg

সবজিগুলো সিদ্ধ হয়ে এলে ধনেপাতা ও কাঁচা মরিচ দিয়ে দেই ও আরো কিছুক্ষণ রান্না করার পর কষিয়ে রাখা মাছগুলো দিয়ে দেই ।

ধাপ -১০

20220914_142809.jpg20220914_142918.jpg

তারপর ঝোলের জন্য বেশি পানি দিয়ে দেই ও জিরা গুঁড়ো দিয়ে আরো বেশ কিছুক্ষণ রান্না করি।

ধাপ -১১

20220914_151403.jpg20220914_222140.jpg

ব্যাস এভাবেই তৈরি হয়ে গেল আমার লাউ ও আলু দিয়ে বোয়াল মাছ রান্নার রেসিপি ।এখন একটি বাটিতে বেড়ে গরম গরম পরিবেশন করতে হবে । আশা করছি আপনাদের কাছে আমার রেসিপিটি ভালো লেগেছে ।



আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

logo.gif

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovfEfMUsxphK2C94MUmPesRzxucV6L5C5WztC1e4L1hqcx2mH3BcV9oEFqiwTsErcMQNvVa4puc9hxr4N1FcnerVs (1).gif

Sort:  
 2 years ago 

লাউ আমার খুব প্রিয়। আপনি লাউ ও আলু দিয়ে বোয়াল মাছ রান্নার রেসিপি তৈরি করেছেন। আগে আমাদের এই দিকে বিভিন্ন জলাশয় বোয়াল মাছ ধরা পড়তো এখন নেই বলে চলে। এত চমৎকার রেসিপি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 2 years ago 

লাউ আপনার খুব প্রিয় জেনে বেশ ভালো লাগলো ।আমার রেসিপিটি আপনার কাছে চমৎকার লেগেছে জেনে ভালো লাগলো । ধন্যবাদ আপনাকে ।

 2 years ago 

কোন রেসিপি তৈরির আগে আমরা সব সময় চিন্তা করি খেতে কেমন হবে। তাইতো আপনিও এই রেসিপি তৈরির আগে চিন্তায় পড়ে গিয়েছিলেন। তবে লাউ দিয়ে মাছের রেসিপি সব সময় ভালো লাগে খেতে। আর বোয়াল মাছ দিয়ে রান্না করলে খেতে খুব ভালো লাগে। তবে লাউ ও আলু একত্রে কখনো রান্না করিনি। একদিন এভাবে রান্না করে খেয়ে দেখব আপু।

 2 years ago 

হ্যাঁ আপু অবশ্যই একদিন এভাবে রান্না করে খেয়ে দেখবেন । খেতে বেশ ভালোই হয়েছিল । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য । ভালো থাকবেন ।

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন , বোয়াল মাছ বিভিন্নভাবে রান্না করে খেতে অনেক ভালো লাগে। লাউ আমার অনেক পছন্দ। লাউ আর বোয়াল মাছ একসাথে রান্না করে খেতে আমার কাছে অনেক ভালো লাগে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

লাউ ও বোয়াল মাছ একসঙ্গে রান্না করে খেতে আপনার কাছে ভালো লাগে জেনে বেশ ভালো লাগলো । আপু অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করে আমার পাশে থাকার জন্য । আপনার জন্য শুভকামনা রইল ।

 2 years ago 

আপু আপনি লাউ আলু দিয়ে বোয়াল মাছ রান্না করতে গিয়ে ভেবেছেন কেমন হবে খেতে কিন্তু পরে আপনার কাছে ভালো লেগেছে এতে করে আপনার নতুন অভিজ্ঞতা অর্জন হলো, রান্না নিয়ে আমার নতুন কিছু অভিজ্ঞতা অর্জন করতে খুব ভালো লাগে, রান্নার উপকরণ মেইন না আপনি রান্না টা মন দিয়ে করেছেন কিনা সেটা হলো বড় কথা মাংস যদি আমরা মন দিয়ে রান্না না করি তাহলে কি সেটা খেতে ভালো লাগবে বলেন? আপনার নুতন রেসিপি টি অনেক সুন্দর হয়েছে দেখতে ভালো হয়েছে।নতুন একটি অভিজ্ঞতা সম্পন্ন রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

আপু আপনার মন্তব্যটি পড়ে বেশ ভালো লাগলো ।এভাবে মন্তব্য করে আমাকে উৎসাহ দেওয়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ । ভালো থাকবেন ।

 2 years ago 

লাউ আলু দিয়ে বোয়াল মাছের রেসিপি টি অসাধারণ হয়েছে। অনেক দিন বোয়াল মাছ খাওয়া হয় না।আপনি রেসিপির প্রতিটি ধাপ সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপু অনেকদিন যেহেতু বোয়াল মাছ খান না এভাবে একদিন অবশ্যই খেয়ে দেখবেন । দেখবেন আপনার কাছেও বেশ ভালো লাগবে । ধন্যবাদ আপনাকে ।

 2 years ago (edited)

বোয়াল মাছ বিভিন্নভাবে রান্না করলে আমার কাছেও খেতে ভীষণ ভালো লাগে। এটি খুবই সুস্বাদু একটি মাছ আর রান্না করলে আরো বেশি সুস্বাদু হয়। আমার তো জিভে জল চলে আসলো আপনার এই রেসিপিটি দেখে। লাউ আর বোয়াল মাছ একসাথে রান্না করার কারণে আমার কাছে একটু বেশি ভালো লেগেছে কারণ লাউ আমার খুবই প্রিয়।

 2 years ago 

লাউ আপনার খুবই প্রিয় এবং আমার রেসিপিটি দেখে আপনার জিভে জল চলে এসেছে জেনে বেশ ভালো লাগলো ভাইয়া । অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য ।

 2 years ago 

বিষয়টি আপনি একদম ঠিক বলেছেন আপু বোয়াল মাছ একটু ভিন্ন ধরনের পদ্ধতিতে রান্না করলে খেতে খুবই ভালো লাগে। আজকে আপনি আমাদের মাঝে খুবই চমৎকার ভাবে লাউ দিয়ে বোয়াল মাছ রান্না করার একটা পদ্ধতি শেয়ার করেছেন আপু। আপনার তৈরি করা এই রেসিপির কালার দেখেই বোঝা যাচ্ছে এটা খেতে কতটা সুস্বাদু হয়েছিল।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া এটি খেতে বেশ সুস্বাদু হয়েছিল । আপনার মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ । সবসময় ভালো থাকবেন এই শুভকামনা রইল ।

 2 years ago 

আপনি অনেক সুন্দরভাবে লাউ আর আলু দিয়ে বোয়াল মাছ রান্না করেছেন। বোয়াল মাছ খেতে খুব সুস্বাদু। আপনার রান্নার রেসিপি সুন্দর হয়েছে। প্রতিটি ধাপ আমি বুঝেছি। ধন্যবাদ আপু।

 2 years ago 

মনোযোগ দিয়ে আমার পোস্টটি পড়ে মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ । ভালো থাকবেন এই শুভকামনা রইল ।

 2 years ago 

লাউ এবং আলু দিয়ে বোয়াল মাছের রেসিপি করেছেন খুবই সুন্দর হয়েছে আপনার রেসিপিটা খুব গুছিয়ে প্রতিটা ধাপ উপস্থাপনা করেছেন শুভ কামনা রইলো।

 2 years ago 

আপনার কাছে আমার রেসিপিটি ভালো লেগেছে জেনে বেশ ভালো লাগলো । সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ । ভাল থাকবেন ।

 2 years ago 

বোয়াল মাছ আমার খুবই ফেভারিট মাঝে মাঝেই খাওয়া হয় পদ্মার তরতাজা সুস্বাদু বোয়াল মাছ।।

আপনি আলু এবং বোয়াল মাছের খুব লোভনীয় এবং মজাদার রেসিপি প্রস্তুত করে আমাদের মাঝে শেয়ার করেছেন দেখেই লোভ হচ্ছে খেতে নিশ্চয়ই খুব মজা হয়েছিল।।

তবে আমি যদি কখনো বোয়াল মাছের রেসিপি প্রস্তুত করি একটু এক্সেপশনাল থাকে সেটা হচ্ছে শুধু পেঁয়াজ দিয়ে ভুনা এটাই আমার কাছে সবথেকে বেশি ভালো লাগে।।।

রেসিপি রন্ধন প্রণালী খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া আপনি ঠিকই বলেছেন পেঁয়াজ দিয়ে ভুনা করে খেতেও বেশ সুস্বাদু লাগে । আপনার মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ । ভাল থাকবেন ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74