ছাদে কিছু ফলের গাছ দেখে আসা

in আমার বাংলা ব্লগ7 months ago

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।



বন্ধুরা আজ আবারো আপনাদের মাঝে হাজির হয়েছি নতুন একটি পোস্ট নিয়ে। এর আগের পোস্ট গুলিতে আমি আপনাদের সঙ্গে শেয়ার করেছিলাম কয়েকদিন আগে আমি ঢাকা গিয়েছিলাম। তো সেখানে যাবার পর আমি প্রথমে আমার বোনের বাসায় কয়েকদিন থেকে তারপর আমার খালাতো বোনের বাসায় গিয়েছিলাম।তাদের বাসার ছাদে গিয়েছিলাম একদিন।সেখানে যেয়ে দেখলাম বিভিন্ন ফল ও ফুলের গাছ দিয়ে পুরো ছাদ ভর্তি। বেশ ভালো লাগছিল দেখে ।তাই আজ সেই ছাদের কিছু ফল নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আসলে চেষ্টা করলে ছাদেও বিভিন্ন ধরনের ফলের চাষ করা সম্ভব।


ছাদে কিছু ফলের গাছ দেখে আসা


IMG20231204161419.jpg

IMG20231204161420.jpg

এটি হচ্ছে আমড়া গাছ। এই আমড়া গাছটিতে বেশ কিছু আমড়া ধরেছিল। আসলে ছাদে আমার মনে হয় আমড়া গাছটা অনেক বেশি ভালো হয় ।এর আগেও কয়েকজনের বাসায় আমি আমড়া গাছে এভাবে আমড়া ধরে থাকতে দেখেছি ।আসলে খুব অল্প জায়গায় যে এত সুন্দর আমড়া গাছ হয় তা নিজ চোখে না দেখলে বোঝার উপায় নেই ।সত্যি ভীষণ ভালো লেগেছিল।


IMG20231204161252.jpg

IMG20231204161250.jpg

আর এটি হচ্ছে থাই সবেদা গাছ। এবার যখন আমাদের ফরিদপুরে বৃক্ষ মেলা হয়েছিল তখনই প্রথম দেখেছিলাম। এই ছবেদা গুলো লম্বাটে টাইপের হয়।এ ধরনের সবেদা এর আগে আমি কখনো দেখিনি। বৃক্ষ মেলায়ই প্রথম দেখেছিলাম ।তবে এবার ঢাকায় এসে আবারো ছাদ বাগানে থাই সবেদা দেখতে পেয়ে বেশ ভালোই লাগলো। বুঝতে পারলাম মানুষ এই সবেদা গুলো এখন লাগাতে শুরু করেছে ।


IMG20231204161201.jpg

আর এটি হচ্ছে লেবু গাছ।গাছটিতে প্রচুর পরিমাণে লেবু ধরেছিল ।ছাদ বাগানে বিভিন্ন ফলের গাছ থাকবে আর লেবু গাছ থাকবে না তাই হয় নাকি। আমার মনে হয় ছাদ বাগানে মানুষ প্রথমে লেবু গাছই লাগায়। কেননা তাতে প্রচুর পরিমাণে লেবু ধরে। এই গাছটিতে লেবু ধরেছিল অসংখ্য যা দেখতেও ভালো লাগছিল।যার সবই দেশি কাগজি লেবু।


IMG20231204161917.jpg

IMG20231204161921.jpg

আর এটি হচ্ছে কালো ডালিম ফলের গাছ। ডালিম ফল যে কালো কালারের হয় এটি আমার জানা ছিল না। এবারই প্রথম দেখলাম। বেশ কালো কালো ডালিম গুলো দেখতে ।খেতেও নিশ্চয়ই ভীষণ মজার হবে। যাইহোক ভিন্ন ধরনের ফলটি দেখতে পেয়ে বেশ ভালো লাগলো। তাই আপনাদের কেউ দেখার সুযোগ করে দিলাম।


IMG20231204161528.jpg

IMG20231204161532.jpg

আর এটি হচ্ছে আমের গাছ। ছাদ বাগানে বিভিন্ন ফলের গাছ থাকবে আর একটি আমের গাছ থাকবে না তাই হয় নাকি। আবার দেখলাম গাছ টিতে ছোট ছোট আমও ধরতে শুরু করেছে। যদিও এখনো কোথাও কোন গাছে আম ধরতে দেখিনি ।কিন্তু এই ছাদ বাগানের গাছটিতে ছোট ছোট আম দেখতে পেলাম, বেশ ভালো লাগলো দেখে। আশা করছি আপনাদেরও বিভিন্ন ফলের ফটোগ্রাফি দেখে ভালো লেগেছে।


আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:OPPO Reno8 T

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি একজন হাউজ ওয়াইফ। সমাজবিজ্ঞানে অনার্স মাস্টার্স করেছি।ঘুরে বেড়াতে , ঘুমাতে এবং গান শুনতে আমি ভীষন পছন্দ করি।বাগান করা আমার শখ।এছাড়াও আর্ট , বিভিন্ন রেসিপি ট্রাই করতেও ভালো লাগে। আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 7 months ago 

আপনার খালাতো বোনের বাসায় গিয়ে আপনি বেশ ভালই কিছু ফলের ফটোগ্রাফি করেছেন। আপনার প্রত্যেকটি ফটোগ্রাফি অনেক সুন্দর ছিল। সত্যি কালো ডালিম আমিও কখনো দেখিনি আপনার ফটোগ্রাফির মাধ্যমে প্রথম দেখতে পেলাম। সবেদা গুলো দেখতে অনেক ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 7 months ago 

আমার ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো ।অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 7 months ago 

বাহ! আপু ছাদে দেখছি ছোট পরিসরে ভালোই বাগান করেছেন! ছাদে আমড়া গাছটা ভালো লাগলো। ছাদের পরিবেশটাও সবুজ সমারোহে ছেয়ে গেল! উপভোগ করার মতো আপনাদের ছাদটি আপু 🌼

 7 months ago 

ভাইয়া আপনি মনে হয় পোস্টটি মনোযোগ সহকারে পড়েন নি। এটি আমার বাসার ছাদ নয় ।এটি আমার খালাতো বোনের বাড়ির ছাদ ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 7 months ago 

এখন আমাদের দেশের অনেক জায়গা জুড়ে এমন ছাদ বাগান গড়ে উঠেছে। যেখানে খুব সুন্দর সুন্দর ফলের গাছ এবং শাকসবজির গাছ মানুষের উৎপাদন করে থাকে। বিশেষ করে আমি লক্ষ্য করে দেখেছি এই জাতীয় আমড়া গাছ, আম গাছ বিভিন্ন জাতের কমলা লেবুর গাছ মানুষের তৈরি করে থাকে। অতি সুন্দর একটি ছাদ বাগান আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে বেশ খুশি হয়েছি আমি।

 7 months ago 

ভাইয়া আপনার কাছে আমার শেয়ার করা ছাদ বাগানের ফটোগ্রাফি গুলো ভালো লেগেছে জেনে ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য ।ভালো থাকবেন।

 7 months ago 

ঢাকা গিয়ে আপনিতো খুব সুন্দর একটি ছাদ বাগানের ছবি তুলেছেন । আসলে নিজেদের এরকম একটি ছাদ বাগান থাকলে খুবই ভালো লাগে । আমার এরকম একটি বাগান থাকলে তো আমি বাগানে গিয়ে বসে থাকতাম । অনেক ধরনের ফল হয়েছে দেখছি । আর লম্বা লম্বা সবেদা আমিও এবার প্রথম দেখলাম ভালই লাগলো বাগানটি দেখে ।

 7 months ago 

হ্যাঁ আপু ওখানে বিশাল একটি ছাদ বাগান রয়েছে ।যেখানে ফুল ফলে ভরা। দেখলে সত্যিই ভীষণ ভালো লাগে ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 7 months ago 

ঢাকাতে অনেকে শখ করে ছাদে ফল বাগান করে থাকে। আপনার খালাতো বোনের বাসায় গিয়ে ছাদ বাগানের ছবি তুলেছেন । এতো ফল গাছের ফটোগ্রাফি দেখে সত্যি খুব ভালো লাগছে। লেবু গাছ অনেক লেবু ধরেছে দেখছি। সফেদা ফল খেতে সত্যিই বেশ ভালো লাগে। আমড়া গাছ ছোট হলেও অনেক আমড়া ধরেছে। কালো ডালিম দেখতে খুবই সুন্দর লাগছে। এত অসাধারণ কিছু ফল গাছের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই। ‌

 7 months ago 

ভাইয়া মনোযোগ সহকারে আমার পোস্টটি পড়ে মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। ভালো থাকবেন সব সময়। শুভকামনা রইল।

 7 months ago 

ছাদে সবেদা গাছ কিংবা লেবু গাছ লাগানোর কথা আমি শুনেছি, তবে আম গাছ, আমড়া গাছ কিংবা ডালিম গাছ লাগানোর কথা শুনিনি। আজ দেখলাম এবং অনেক বেশি অবাক হলাম আপু। আসলে বর্তমানে শহর অঞ্চলে জায়গা জমির যেরকম সংকট তাতে এরকম করেই সবকিছু করতে হবে ভবিষ্যতে। তবে উদ্যোগটা কিন্তু যথেষ্ট ভালো এবং অনেকেই এটা দেখে অনুপ্রাণিত হবে।

 7 months ago 

আসলে আপু ছাদে এখন সব ধরনের গাছই লাগানো সম্ভব এবং সকলে লাগিয়েও থাকে। আর এগুলো তো কমন গাছ । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।ভালো থাকবেন।

 7 months ago 

আপনার খালাতো বোনের বাসায় গিয়ে খুব সুন্দর ফলের গাছের ফটোগ্রাফি করেছেন। ফটোগ্রাফি গুলো বেশ ভালো লেগেছে আমার কাছে। আম গাছ ছাড়া সবগুলো গাছে মোটামুটি ফল ধরেছে দেখে ভালো লাগলো। এত সুন্দর সাথে কিছু ফলের গাছের ফটোগ্রাফি শেয়ারের জন্য আপনাকে ধন্যবাদ।

 7 months ago 

আপু আম গাছেও ছোট ছোট আম ধরেছে খেয়াল করেননি মনে হয়। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 58051.31
ETH 3136.86
USDT 1.00
SBD 2.44