রঙিন কাগজ কেটে ফুল তৈরি

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম



আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।




বন্ধুরা আজ আমি আপনাদের সামনে একটি ডাই পোস্ট নিয়ে হাজির হয়েছি । আজ আমি রঙিন কাগজ কেটে একটি ফুল তৈরি করেছি ।আগেকার দিনে রঙিন কাগজ কেটে বিভিন্ন ধরনের ফুল তৈরি করা হতো ।তখন বিবাহ অনুষ্ঠানে বা অন্য কোন অনুষ্ঠানে এই কাগজের ফুল ব্যবহার করা হতো । কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে এখন এই ফুলের ব্যবহার অনেক কমে গিয়েছে । তারপরেও রঙিন কাগজ কেটে এ ধরনের ফুল বানাতে আমার কাছে বেশ ভালই লাগে । যদিও আজকের ফুলটি খুব একটা বেশি ভালো হয়নি । কাগজ ভাজ দেওয়ার পর কাগজটি বেশ মোটা হয়ে গিয়েছিল তাই কাটতে বেশ অসুবিধা হয়েছিল । এই কাগজ কেটে ফুল বানানোর ক্ষেত্রে প্রধান সমস্যা হচ্ছে কাগজটি কাটা । কারণ কাটার ক্ষেত্রে একটু এদিক ওদিক হলেই পুরো জিনিসটি নষ্ট হয়ে যায় । তাই খুব সাবধানে কাগজটি কাটতে হয় । তাহলে আর কথা না বাড়িয়ে চলুন দেখে আসি আমার আজকের ডাই রঙিন কাগজ কেটে ফুল তৈরি ।



রঙিন কাগজ কেটে ফুল তৈরি



Polish_20221113_210415984.jpg





  • রঙিন কাগজ
  • পেনসিল
  • কাঁচি

প্রুস্তুতপ্রণালী



20221113_202517.jpg20221113_202606.jpg

প্রথমে একটি A4 সাইজের কাগজ নেই । তারপর এক পাশে কোনা করে একটি ভাঁজ দেই ।

20221113_202737.jpg20221113_202844.jpg

তারপর নীচের দিক থেকে কাগজটি কেটে নেই ও আরেক পাশে কোনা করে আরো একটি ভাঁজ দেই ।

20221113_203233.jpg20221113_203346.jpg

তারপর আরেক পাশ থেকে আরও একটি ভাঁজ দেই । তারপর মাঝ বরাবর একটি ভাজ দেই ও নিচের অংশ কেটে নেই ।

20221113_203728.jpg20221113_204142.jpg

তারপর পেন্সিল দিয়ে এভাবে করে এঁকে নেই ও কাঁচি দিয়ে একটু একটু করে কেটে নেই ।

20221113_204204.jpg20221113_204244.jpg

তারপর নীচের দিকের গোল অংশটি কেটে নেই ।তারপর কাটা শেষ হলে একটি ভাঁজ খুলে নেই ।

20221113_204310.jpg

তারপর আরো একটি ভাঁজ খুলে নেই ।

20221113_204321.jpg20221113_204421.jpg

এভাবে সবগুলো ভাঁজ খুলে নেওয়ার পর ব্যাস তৈরি হয়ে গেল আমার ফুল । আশা করছি আপনাদের কাছে আমার ফুলটি ভালো লেগেছে ।



আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 last year 

আপনি রঙিন কাগজ ব্যবহার করে খুব সুন্দর একটি ফুল তৈরি করেছেন। এগুলো কাটার সময় যদি একটু এলোমেলো হয়ে যায় তাহলে পুরো ফুলটি নষ্ট হয়ে যায়। তৈরি করার পর ফুলটি খুবই সুন্দরভাবে ফুটে উঠেছে। এরকম নকশাগুলো আমার কাছে ভীষণ ভালো লাগে।

 last year 

আমার তৈরি করা ফুল টি আপনার কাছে ভালো লেগেছে জেনে সত্যি ভীষণ ভালো লাগলো ভাইয়া । আর আপনি ঠিকই বলেছেন এগুলো কাটার সময় একটু এলোমেলো হলেই ফুল টি নষ্ট হয়ে যায় । ধন্যবাদ আপনাকে ।

 last year 

আপনি খুব সুন্দর করে রঙিন কাগজ কেটে ফুল তৈরি করেছেন দেখে খুব ভালো লাগলো। আসলে আমিও মাঝে মাঝে রঙিন কাগজ দিয়ে নানা ধরনের জিনিসপত্র তৈরি করে থাকি। আপনি পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত ধাপে ধাপে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এত সুন্দর পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 last year 

ভাইয়া আপনিও মাঝে মাঝে রঙিন কাগজ দিয়ে বিভিন্ন ধরনের জিনিস তৈরি করেন জেনে বেশ ভালো লাগলো । অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last year (edited)

সুন্দর একটি কাগজের ফুল বানিয়েছেন দিদিএই ফুলগুলো যখন কাউকে এখানে বানাতে দখি, ভাবি যে আমিও বানাবো। কিন্তু তারপরই আর সাহস হয় না। আমার বেশ কঠিনই লাগে কাজটি।

 last year 

হ্যাঁ আপু প্রথম প্রথম এই কাজগুলো বেশ কঠিন লাগে। আপনি চেষ্টা করে দেখবেন যখন পেরে যাবেন তখন বেশ ভালো লাগবে । ধন্যবাদ আপনাকে ।

 last year 

রঙ্গিন কাগজ দিয়ে খুব সুন্দর সুন্দর ডাই পোস্ট দেখতে পাচ্ছি ইদানিং।আমি যখন ছোট ছিলাম এরকম অনেক বিবাহ দেখেছি যারা রঙ্গিন কাগজ বিয়ের বাড়ি সাজিয়েছে।কিন্তু কালের বিবর্তনে ফুলের ব্যবহার বেড়ে যাওয়ায় রঙ্গিন কাগজের ব্যবহার কমে গেছে।রঙিন কাগজ দিয়ে তৈরি করা ফুলের কাগজ নেওয়ার জন্য অনেকক্ষণ অপেক্ষা করে বসে থাকতাম।আপনি অনেক সুন্দর করে ধাপ গুলো শেয়ার করেছেন।

 last year 

হ্যাঁ আপু আগে কার দিনে বিয়ের অনুষ্ঠানগুলোতে এ ধরনের ফুল দেখা যেত । এখন আর সেই জিনিসটা দেখা যায় না । আপনার মন্তব্যটি পড়ে বেশ ভালো লাগলো । ধন্যবাদ আপনাকে ।

 last year 

রঙিন কাগজ দিয়ে কিছু বানানো হলেই আমার বেশ ভাল লাগে।আপনি খুব সুন্দর ভাবে ধাপে ধাপে ফুলটি বানিয়ে ফেললেন, অনেক ভাল লাগলো । আমিও বানাবো দেখি। অনেক ধন্যবাদ আপু। 🥰

 last year 

হ্যাঁ আপু আপনিও বানিয়ে দেখবেন বেশ ভালো লাগবে । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য । ভালো থাকবেন ।

 last year 

কাগজ কেটে অনেক সুন্দর একটি ফুল তৈরি করেছেন আপু। ছোট ফুলটি দেখতে সবুজ ঘাসের মতো লাগছে।
রঙিন কাগজ কীভাবে কেটেছেন এবং কাগজের ভাঁজ গুলো কিভাবে দিয়েছেন সেটা পর্যায়ক্রমে আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল আপু মনি।

 last year 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া মন্তব্য করে পাশে থাকার জন্য । ভালো থাকবেন এই শুভকামনা রইল ।

 last year 

সত্যিই আপু আজ থেকে বেশ কিছু বছর আগেও বিয়ে বাড়ি বা হালখাতাতে কাগজের ফুল দিয়েই চারদিক সাজানো হতো। আর আমরা ছোট বাচ্চারা গিয়ে সেগুলো ছিড়ে ছিড়ে নিয়ে চলে আসতাম 😉। দিনগুলো হারিয়ে গেছে এখন আপু। যাই হোক,, এ ধরনের কাজগুলো সব সময় অনেক কঠিন লাগে আমার কাছে। কয়েকবার চেষ্টাও করেছিলাম কিন্তু কাগজ কাঁচি দিয়ে কাটার সময় সব লন্ডভন্ড করে ফেলেছি 😅। আপনি বেশ সুন্দর করে গুছিয়ে কাজ গুলো করেছেন আপু। তাই জন্যই এত মিষ্টি লাগছে ফুলটা দেখতে। খুব ভালো লাগলো দেখে।

 last year 

ছোটবেলায় তো বেশ দুষ্টু ছিলেন বোঝা যাচ্ছে । তবে রঙিন কাগজ দিয়ে আরো একবার চেষ্টা করে দেখবেন অবশ্যই পারবেন । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 last year 

কই আপনার ফুল ভালো হয়নি? আমার কাছে তো আজকের ফুলটি অন্যান্যবারের ফুলের থেকে বেশি ভালো লেগেছে। তাছাড়া ঠিকই বলেছেন এই ফুলগুলো তৈরির ক্ষেত্রে কাগজ কাটা সব থেকে বেশি প্রয়োজনীয়। কাগজ ভাজ করতে করতে এত মোটা হয়ে যায় যে কাটতে খুবই কষ্ট হয়। কিন্তু আপনার কাগজ কাটা খুব ভালোই হয়েছে। যার কারণে ফুলটা এত সুন্দর লাগছে দেখতে।

 last year 

আপু আপনার কাছে আমার ফুলটি অন্যান্য বারের থেকে বেশি ভালো লেগেছে জেনে সত্যিই ভীষণ ভালো লাগলো । আমার কাছে তো মনে হয়েছিল আজকের ফুলটি ভালো হয়নি । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 last year 

আপু প্রথম কথা গুলো শত ভাগ সত্য কথা বলেছেন। একসময় এই ফুলের অনেক ব্যবহার ছিল। এখন কমে গেছে। তারপরও মাঝে মাঝে গ্রামে দেখা যায়। খুব সতর্কতার সাথে সুন্দর ভাবেই ফুলটি কেটেছেন। যদি কিছু মনে না করেন তাহলে একটি আন্তর্জাতিক প্লাফর্ম হিসাবে শুধু সাধারন একটি ফুল কেটে পোষ্ট না করে আরেকটু গর্জিয়াস করার দরকার ছিল। তথাপি অনেক সুন্দর বর্ণনা দিয়েছেন। ধন্যবাদ আপু।

 last year 

ভাইয়া আপনার মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ । এটি একটি অরিগ্যামি পোস্ট। কমিউনিটিতে এ ধরনের পোস্ট অনেক গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হয়। আর এটি যেহেতু একটি আন্তর্জাতিক প্ল্যাটফর্ম আপনি বানানের প্রতি আরেকটু সতর্ক হবেন । একটি কমেন্ট করেছেন তাতেই বানান ভুল আছে। আশা করি ঠিক করে নেবেন । ধন্যবাদ আপনাকে ভাইয়া ।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.032
BTC 61191.20
ETH 2972.28
USDT 1.00
SBD 3.48