জলপাইয়ের টক ঝাল মিষ্টি চাটনি||১০%বেনিফিশিয়ারী আমার প্রিয় shy-fox এর চাটনি

in আমার বাংলা ব্লগ3 years ago

বন্ধুরা সবাই কেমন আছেন?আশা করছি সবাই খুবই ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে বেশ ভালো আছি।



আজ আমি আপনাদের সামনে একটি মজার রেসিপি নিয়ে এসেছি।আর সেটি হচ্ছে জলপাইয়ের চাটনি।এখন বাজারে জলপাই উঠেছে।তাই ভাবলাম জলপাইয়ের টক,ঝাল,মিষ্টি চাটনি তৈরি করলে কেমন হয়।যেই ভাবা সেই কাজ।জলপাইয়ের চাটনি বানাতে শুরু করে দিলাম।আমার জলপাইয়ের চাটনি খুবই পছন্দের।তাহলে চলুন শুরু করি জলপাইয়ের টক ঝাল মিষ্টি চাটনি।

জলপাইয়ের টক ঝাল মিষ্টি চাটনি

Polish_20211111_194638184.jpg

Polish_20211111_194458136.jpg

উপকরণপরিমান
জলপাই১/২ কেজি
লবনস্বাদমতো
চিনি২কাপ
হলুদ২চা চামচ
লাল মরিচ৪টি
পাঁচফোড়ন গুঁড়া১চা চামচ
পাঁচফোড়ন১/২চা চামচ
লাল মরিচ গুঁড়া১চা চামচ
রসুন১টি
সরিষার তেলপরিমাণমত

প্রুস্তুতপ্রণালী



১ম ধাপ

20211110_125020.jpg20211110_125217.jpg

প্রথমে জলপাই গুলোকে ভালোমতো ধুয়ে একটি প্রেসার কুকারে দেই।

২য় ধাপ

20211110_125237.jpg20211110_125317.jpg

তারপর হলুদ, লবণ ও একটু পানি দিয়ে দেই। তারপর চুলায় বসিয়ে দেই। তিনটি সিটি উঠলে চুলা টি বন্ধ করে দেই।

৩য় ধাপ

20211110_211439.jpg20211110_211613.jpg

তারপর প্রেসার কুকার থেকে ঢেলে জলপাই থেকে পানি ঝরিয়ে নেই। হাত দিয়ে জলপাইগুলো কে ভেঙে নেই।

৪র্থ ধাপ

20211110_213426.jpg

৫ম ধাপ

20211110_213441.jpg

তারপর একটি কড়াইয়ে সরিষার তেল দিয়ে দেই। তেল গরম হলে রসুন কুচি দিয়ে দেই।

৬ষ্ঠ ধাপ

20211110_213534.jpg

৭ম ধাপ

20211110_213542.jpg

রসুন বাদামি করে ভাজা হলে পাঁচফোড়ন ও শুকনা মরিচ দিয়ে দেই।

৮ম ধাপ

20211110_213606.jpg

তারপর কিছুক্ষণ ভেজে জলপাইগুলো ঢেলে দেই।

৯ম ধাপ

20211110_213619.jpg

তারপর পাঁচফোড়ন গুঁড়া ,লাল মরিচ গুঁড়া ও লবণ দিয়ে দেই।

১০ম ধাপ

20211110_213634.jpg

১১তম ধাপ

20211110_213645.jpg

আর কিছুক্ষণ নেড়েচেড়ে চিনি দিয়ে দেই।

১২তম ধাপ

20211110_213709.jpg

তারপর আরো বেশ কিছুক্ষন নাড়াচাড়া করতে থাকি।

১৩তম ধাপ

20211110_214808.jpg

ব্যাস এভাবেই হয়ে গেল আমার জলপাইয়ের টক ঝাল মিষ্টি চাটনি।

১৪তম ধাপ

20211110_215040.jpg

এখন একটি বাটিতে ঢেলে পরিবেশন করতে হবে। খুবই টেষ্টি হয়েছে। আপনারা এভাবে করে দেখবেন খুবই মজা লাগবে।

আজকের মতো এখানেই শেষ করছি। আগামীতে আবার দেখা হবে নতুন কোন ব্লগ নিয়ে ।সবাই সুস্থ থাকুন, ভালো থাকুন। আমার আজকের ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার@wahidasuma
ডিভাইসস্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

Sort:  
 3 years ago 

চাটনি যে আমার কতটা প্রিয় বলে বোঝাতে পারবো না। আপনার পোস্ট দেখার পর ফ্রিজ থেকে জলপাইয়ের আচার বের করে খেয়ে নিলাম মনের সাধ মেটানোর জন্য। দারুণভাবে চাটনি টা তৈরি করেছেন দেখেই বুঝা যাচ্ছে খেতে কতটা অসাধারণ হবে। ঈশ!! যদি একবার খেয়ে দেখতে পারতাম!!

 3 years ago 

আপনার মন্তব্য টি খুবই ভালো লাগল।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপু অনেক সুন্দর একটা চাটনি রেসিপি করেছেন আপনি। জলপাইয়ের চাটনি খুব ভালো লাগে। আপনি অনেক সুন্দর ভাবেন জলপাইয়ের চাটনি তৈরি করেছেন। আপনার রেসিপি প্রতিটা উপস্থাপনা অনেক সুন্দর ভাবে হয়েছে। অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা জলপাইয়ের চাটনি রেসিপি তৈরি করে আমাদের সাথে শেয়ার করার জন্য

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ।

জলপাইয়ের টক ঝাল মিষ্টি চাটনি ওয়াও!! জলপাইয়ের চাটনি থেকে থেকে টক এবং ঝাল হলে খেতে সত‍্যি খুব মজা লাগে।আপনার রেসিপি দেখে খুব খেতে ইচ্ছে করছে। আমি প্রায় সময়ই তেতুলের চাটনি খেয়ে থাকি।আপনার জলপাইয়ের রেসিপি দেখে খেতে ইচ্ছে করছে।শুভকামনা রইল।

 3 years ago 

খেয়ে দেখবেন খুবই টেস্টি।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনার রেসিপি মানেই মজাদার কিছু। আর সেই সাথে লোভ লাগানো ও। জলপাই এর চাটনি যে আমার কি পরিমাণ পছন্দ তা বলে বুঝাতে পারবোনা। তবে আমার এখনো খাওয়া হয়নি এই বারে। বাটিতে যখন ঢাললেন না তখন ই খেতে ইচ্ছে করছিলো আমার।

 3 years ago 

খুবই মজা হয়েছে কিন্তু আপু।আমি খেয়েই যাচ্ছি।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

নাম শুনেই তো মুখে পানি চলে এসেছে। জলপাই এমন একটি খাবার যা দেখলে মুখের পানি আটকানো মুশকিল। আর আপনি তো রীতিমতো চাটনি বানিয়ে ফেলেছেন। যা দেখে বোঝা যাচ্ছে যে কি পরিমান মজাদার হয়েছে। এই চাটনি ভাত অথবা খিচুড়ির সাথে খেতে অমৃত লাগবে। আমিও বাসায় একবার চেষ্টা করব চাটনি বানানোর। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ

আপু অনেক সুন্দর জলপাইয়ের টক ঝাল মিষ্টি আচার তৈরি করেছেন আপনি। আসলেই যেকোনো আচার খেতে অনেক ভালো লাগে। সত্যি অনেক ভালো দেখাচ্ছে আপু আপনার আচার। ধন্যবাদ সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে

 3 years ago 

আপু আপনার জলপাইয়ের টক ঝাল মিষ্টি চাটনি দেখে জিভে পানি চলে আসলো। এত সুন্দর দেখতে হয়েছে। কে বানিয়েছে আপনি ?আমি জলপাইয়ের চাটনি ভালো বানাতে পারি না আমারটা বেশি ভালো হয় না ।আপনারটা দেখে মনে হচ্ছে খুবই মজা হয়েছে। আমার তো খেতে ইচ্ছা করছে। ধন্যবাদ আপু মজার একটি চাটনি রেসিপি শেয়ার করার জন্য। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

হ্যা আপু খুবই টেস্টি হয়েছে।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

জলপাই একটি শীতকালীন ফল। কাঁচাফল তো বটেই জলপাইয়ের আচার ও চাটনিও অনেকের পছন্দ। জলপাই শুধু শীতের শুরুতে পাওয়া গেলেও আচার বানিয়ে সংরক্ষণ করা যায় সারা বছর।
আপনার জলপাইয়ের চাটনি অসাধারণ হয়েছে।
প্রতিটা ধাপ সুন্দর করে উপস্থাপন করেছেন।যা আমাদের বুঝতে অনেক সুবিধা হয়েছে।
শুভকামনা রইলো আপু

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ।

 3 years ago 

জলপাই এর টক ঝাল মিষ্টি চাটনি খেতে ভালোই লাগে। আমি কিছুদিন আগে খেয়েছি। আপনি দারুন একটা রেসিপিটি তৈরি করেছেন। তাছাড়া জলপাই খেতে আমার কাছে ভালোই লাগে। রেসিপিটি আমার কাছে অনেক ভালো লেগেছে।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ দাদা ।আপনার মন্তব্য টি খুবই ভালো লাগলো।

 3 years ago 

আচার আমার খুবই পছন্দের জলপাইয়ের আচার তো আরো বেশি পছন্দের আপনার আচারের পিকচার গুলো দেখে মনে হচ্ছে খুবই মজার হয়েছে

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57408.28
ETH 3079.77
USDT 1.00
SBD 2.31