"আমার বাংলা ব্লগ"প্রতিযোগিতা - ৩৯ ||ঝাল ঝাল চিকেন ভর্তার রেসিপি

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।



বন্ধুরা আজ আমি আপনাদের সামনে এবারের প্রতিযোগিতার জন্য একটি রেসিপি পোস্ট নিয়ে হাজির হয়েছি । আমার বাংলা ব্লগ মানেই দারুন দারুন প্রতিযোগিতার আয়োজন । এবারের প্রতিযোগিতার বিষয়টিও চমৎকার ছিল । আসলে রেসিপির প্রতিযোগিতা গুলো আমার কাছে অনেক বেশি ভালো লাগে । কেননা যার মাধ্যমে আমরা ইউনিক ইউনিক রেসিপি দেখতে পারি এবং নতুন নতুন কিছু শিখতেও পারি । আমার বাংলা ব্লগে বেশ ভালো ভালো রাধুনী আছেন যারা ইউনিক ইউনিক রেসিপি নিয়ে হাজির হন । যার কারণে এই রেসিপি প্রতিযোগিতার আয়োজন আমার কাছে এত ভালো লাগে। এবারের প্রতিযোগিতার আয়োজনের জন্য আমি @rme দাদা, ব্ল্যাক দাদা ও সকল এডমিন মডারেটর ভাইয়া আপুদের কে জানাই অসংখ্য ধন্যবাদ। আমি এবারের প্রতিযোগিতার জন্য তৈরি করেছি ঝাল ঝাল চিকেন ভর্তার রেসিপি।

ঝাল ঝাল চিকেন ভর্তার রেসিপি


IMG20230711154002.jpg


আসলে ভর্তা খেতে আমরা সবাই কমবেশি পছন্দ করি। কেননা ধোঁয়া ওঠা গরম ভাতের সঙ্গে ঝাল ঝাল ভর্তা খেতে খুবই চমৎকার লাগে । আর যখনই এই প্রতিযোগিতার কথা জানতে পারি তখন থেকেই আমি চিন্তা করছিলাম কি ভর্তা করা যায় । কেননা এতদিন তো বিভিন্ন সবজি এবং মাছের ভর্তা খেয়েছি । কোন ভর্তাটা আমি খাইনি সেই চিন্তা করছিলাম । ইউনিক একটা ভর্তা তৈরি করতে চাচ্ছিলাম । দুদিন চিন্তার পর হঠাৎ মাথায় এলো আমি তো কখনো চিকেন ভর্তা খাইনি । তাহলে এই চিকেন ভর্তা টাই করে দেখি । প্রথম প্রথম বেশ টেনশনে ছিলাম ভর্তাটি খেতে না জানি কেমন হবে । যেহেতু এটি প্রথম বার তৈরি করা ।তারপর আজ ভর্তা টি তৈরি করেই ফেললাম । তবে এক্ষেত্রে আমি একই ধরনের উপকরণ দিয়ে ভর্তাটি দুটি ভাবে করেছি। ভর্তা টি হাতে মেখে করার পরে এক রকমের স্বাদ এবং ব্লেন্ডারে ব্লেন্ড করার পরে অন্য রকমের স্বাদ অর্থাৎ একই উপকরণ দিয়ে দুই ফ্লেভারের ভর্তা। ভর্তা টি তৈরি করার পর আমি নিজেই অবাক হয়ে গিয়েছিলাম । এটি খেতে এতটা সুস্বাদু হয়েছিল । তাহলে আর কথা না বাড়িয়ে চলে যাচ্ছি আমার ভর্তা তৈরীর উপকরণ ও প্রস্তুত প্রণালীতে।


Polish_20230711_220048294.jpg

উপকরণপরিমাণ
মুরগির মাংস৩০০ গ্রাম
আদা বাটা১/২ চা চামচ
রসুন বাটা১/২ চা চামচ
হলুদ গুঁড়া১/২ চা চামচ
ধনিয়া গুড়া১/২ চা চামচ
জিরা গুঁড়া১/২ চা চামচ
লাল মরিচ গুঁড়া১ চা চামচ
গরম মসলা গুড়া১/২ চা চামচ
লবণ১ চা চামচ
পেঁয়াজ কুচি১ কাপ
শুকনা মরিচ৬ টি
লেবু১ টুকরো
ধনিয়া পাতা১ কাপ
সরিষার তেল৪ টেবিল চামচ

প্রুস্তুতপ্রণালী


IMG20230711134840.jpgIMG20230711134856.jpg

প্রথমে আমি মাংসগুলোকে ভালোমতো ধুয়ে পরিষ্কার করে ছোট ছোট টুকরো করে কেটে নিয়ে আবার ধুয়ে পানি ঝরিয়ে নেই । তারপর আদা, রসুন বাটা দিয়ে দেই । তারপর সব গুঁড়ো মসলা ও লবণ দিয়ে দেই।

IMG20230711135209.jpgIMG20230711141104.jpg

তারপর হাত দিয়ে সমগ্র মিশ্রণটি ভালোমতো মেখে ঢাকনা দিয়ে ঢেকে 15 মিনিট মেরিনেট করে রাখি।

IMG20230711141425.jpgIMG20230711141535.jpg

পনেরো মিনিট পর একটি কড়াইয়ে তেল দিয়ে দেই ।তেল গরম হলে মেরিনেট করা মাংস গুলি দিয়ে দেই।

IMG20230711141711.jpgIMG20230711141912.jpg

তারপর মাংসগুলো একটু ভেজে পেঁয়াজ কুচি দিয়ে দেই।

IMG20230711141928.jpgIMG20230711142210.jpg

তারপর একটু নেড়েচেড়ে কিছুক্ষণ রান্না করি পেঁয়াজ কুচি নরম হওয়া পর্যন্ত।

IMG20230711142220.jpgIMG20230711142920.jpg

তারপর সামান্য একটু পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে কিছুক্ষণ রান্না করি মাংস সিদ্ধ হওয়ার জন্য । তারপর নেড়েচেড়ে পানি একদম শুকিয়ে ঝরঝরে করে নেই।

IMG20230711143022.jpgIMG20230711143737.jpg

তারপর একটি বাটিতে মাংসগুলো তুলে রাখি ও মাংসগুলো হাত দিয়ে ছাড়িয়ে নেই ।

IMG20230711150237.jpgIMG20230711143956.jpg

তারপর বাটির মধ্যে শুকনা মরিচ ও লবণ দিয়ে গুঁড়ো করে নেই।

IMG20230711144011.jpgIMG20230711144041.jpg

তারপর পেঁয়াজ কুচি ও সরিষার তেল দিয়ে ভালো করে মাখিয়ে নেই।

IMG20230711144114.jpgIMG20230711144349.jpg

ভালো করে মাখিয়ে নেওয়ার পর এক টুকরো লেবুর রস দিয়ে দেই। এতে দারুন একটা ফ্লেভার আসে।

IMG20230711144558.jpgIMG20230711150637.jpg

তারপর ধনিয়া পাতা দিয়ে ভাল করে মেখে নেই। ব্যাস এভাবে তৈরি হয়ে গেল আমার এক রকমের ভর্তা । এখন এই একই ভর্তার কিছু অংশ আমি ব্লেন্ডারে ব্লেন্ড করে নেব।

IMG20230711150752.jpgIMG20230711151046.jpg

IMG20230711152301.jpg

ব্লেন্ডারে ব্লেন্ড করার পর তৈরি হয়ে গেল আমার আরেক রকমের ভর্তা । দুটো ভর্তা একই উপকরণ দিয়ে তৈরি হয়ে গেলেও শুধুমাত্র ব্লেন্ড করার কারণে এদের স্বাদের পার্থক্য হয়েছে।অর্থাৎ একই উপকরণ দিয়ে দুই রকমের ভর্তার টেস্ট পাওয়া যাবে। ব্যাস এভাবেই তৈরি হয়ে গেল আমার ঝাল ঝাল চিকেন ভর্তা রেসিপি।

পরিবেশন


IMG20230711153952.jpg

IMG20230711154002.jpg

IMG20230711153931.jpg

IMG20230711154116.jpg

IMG20230711154024.jpg

IMG20230711153850.jpg

IMG20230711154109.jpg

আশা করছি আপনাদের কাছে আমার ঝাল ঝাল চিকেন ভর্তার রেসিপিটি ভালো লেগেছে । তবে ভর্তাটি কিন্তু ভীষণ ঝাল হয়েছিল । কারণ ঝাল তো হতেই হবে । ঝাল হওয়ার কারণে খেতে আরো বেশি মজা হয়েছিল।আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:OPPO Reno8 T

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 last year 

আপু আপনি প্রথমবার চিকেন ভর্তা করেছেন দেখে ভালো লাগলো। আমিও বেশ চিন্তায় পড়ে গিয়েছিলাম কি ভর্তা করা যায় এই নিয়ে। তবে আপনার তৈরি করা চিকেন ভর্তা রেসিপি দেখে মনে হচ্ছে খেতে দারুণ হয়েছিল। আমিও অবশ্যই বাসায় ট্রাই করব আপু। চিকেন ভর্তার রেসিপি তৈরি করে সম্পূর্ণ প্রসেস তুলে ধরার জন্য এবং এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 last year 

হ্যাঁ আপু বেশ চিন্তায় পড়ে গিয়েছিলাম । অবশেষে মাথায় হঠাৎ করে চিকেন নিয়ে কিছু আসলো ।তারপরে ভর্তাটি বানিয়ে ফেললাম । যদি ও এটি প্রথম বার করা আমার । তবে খেতে বেশ ভালো লেগেছিল ।আপনি একবার করে দেখতে পারেন । ধন্যবাদ আপনাকে ।

 last year 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য প্রথমে আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই। বেশ চমৎকার ভর্তা তৈরি করেছেন আপনি। আপনার তৈরি করা ভর্তা খেতে খুব ইচ্ছে করতেছে। চিকেন আমার খুবই পছন্দের তবে আপনি যেভাবে চিকেন দিয়ে ভর্তা তৈরি করেছেন বেশ দুর্দান্ত হয়েছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 last year 

ভাইয়া আপনার কাছে আমার চিকেনের ভর্তার রেসিপিটি দুর্দান্ত লেগেছে জেনে সত্যিই ভীষণ ভালো লাগলো । আসলে খেতেও কিন্তু খুবই চমৎকার ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

চিকেন ভর্তা আগে কখনো খাওয়া হয়নি। তবে আপনার রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে এটা খেতে খুবই সুস্বাদু। রেসিপির কালারটা কিন্তু খুব সুন্দর এসেছে। আমি অবশ্যই বাসায় একদিন রেসিপিটা ট্রাই করবো। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

 last year 

হ্যাঁ আপু রেসিপিটি খেতেও কিন্তু বেশ ভালো লেগেছিল । আপনিও একবার করে দেখতে পারেন ।ভালই লাগবে । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 last year 

ঝাল ঝাল চিকেন ভর্তার এই রেসিপিটি দেখে জিভে জল চলে আসলো আপু। অনেক গুছিয়ে আপনি এই রেসিপি পোস্ট টি করেছেন দেখেই বোঝা যাচ্ছে। আমার বাংলা ব্লগ আয়োজিত ৩৯ তম এই প্রতিযোগিতায় আপনি ভালো একটা পজিশন অর্জন করতে পারবেন সেই শুভকামনা রইল আপনার জন্য।

 last year 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া আমাকে অনুপ্রেরণা দেবার জন্য । আর রেসিপিটি খেতেও কিন্তু দুর্দান্ত ছিল ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে ধন্যবাদ জানাই। ভর্তা কমবেশি সবারই পছন্দের। আর ঝাল ঝাল চিকেন ভর্তা হলে তো কথাই নেই। চিকেন ভর্তা এভাবে তৈরি করে কখনো খাওয়া হয়নি। আপনার রেসিপিটি দেখে লোভনীয় লাগছে। দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই মজা হয়েছে। সুস্বাদুও মজাদার রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last year 

হ্যাঁ আপু চিকেন দিয়ে তৈরি রেসিপি মজা তো হতেই হবে । অন্যরকম একটা স্বাদ । একবার করে দেখতে পারেন । বেশ ভালো লাগবে । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

প্রথমে জানাই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য অভিনন্দন। অনেককেই দেখেছি চিকেন ভর্তা খেতে কিন্তু কখনো এটি বাসায় বানিয়ে খাওয়া হয়নি। আপনার পুরো রেসিপি দেখে বেশ লোভ হচ্ছে চেষ্টা করব একদিন বাসায় বানানোর। অসংখ্য ধন্যবাদ আপু প্রতিযোগিতার জন্য দারুন একটি চিকেন ভর্তা রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

হ্যাঁ আপু আমিও কখনো এভাবে চিকেন ভর্তা করি নি।এবারই প্রথম করেছি । খেতেও বেশ ভালো লেগেছিল। আপনিও একবার করে দেখতে পারেন ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অনেক অনেক শুভেচ্ছা এবং অভিনন্দন জানাচ্ছি। আপনি খুব লোভনীয় ভর্তা রেসিপি তৈরি করেছেন, যা দেখে আমার তো খুব লোভ লেগে গিয়েছে। ঝাল ঝাল চিকেন ভর্তা রেসিপি দেখে মনে হচ্ছে এটি অনেক বেশি মজাদার হয়েছিল। শেষে অনেক সুন্দর করে ডেকোরেশন করেছেন যা দেখে ইচ্ছে করছে খেয়ে নিতে। ভর্তা যদি ঝাল না হয় তাহলে খেতে ভালো লাগে না। ভর্তার মধ্যে একটু বেশি করে ঝাল দিলে খেতে খুব মজাদার হয়।

 last year 

আপু আপনার কাছে আমার রেসিপিটি লোভনীয় লেগেছে জেনে সত্যিই ভীষণ ভালো লাগল । আর রেসিপিটি খেতেও কিন্তু খুবই মজার ছিল । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

আপু আপনাকে অভিনন্দন জানাই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। আপনি দারুন মজার ভর্তা রেসিপি নিয়ে হাজির হয়েছেন।আসলে চিকেন কখনও ভর্তা করে খাওয়া হয়নি।আপনার রেসিপি দেখে ভীষণ ভালো লাগলো। আপনাকে অনেক ধন্যবাদ রেসিপিটি শেয়ার করার জন্য। একদিন করে দেখব আশাকরি।

 last year 

হ্যাঁ আপু আমিও কখনো চিকেন ভর্তা করে খাইনি এবারই প্রথম খেলাম । প্রতিযোগিতায় ইউনিক কিছু তৈরি করতে গিয়ে নতুন একটি রেসিপি পেয়ে গেলাম ।দারুন লেগেছিল খেতে । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

ঝাল ঝাল চিকেন ভর্তার রেসিপি দেখেই খুবই সুস্বাদু মনে হচ্ছে। এত মজাদার রেসিপি ধাপে ধাপে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ। এই মজাদার রেসিপি দেখে যেন তৈরি করা শিখতে পারলাম।

 last year 

হ্যাঁ ভাইয়া এটি খেতে বেশ সুস্বাদু হয়েছিল । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য । ভালো থাকবেন শুভকামনা রইল ।

 last year 

প্রতিযোগিতার জন্য অনেক ইউনিক ভর্তা তৈরি করেছেন। ইউনিক রেসিপি দেখলে আমি তো লোভ সামলাতে পারি না। আমার তো ইচ্ছে করছে যে ভাবে পরিবেশন করেছেন সেভাবেই নিয়ে খেয়ে নিতে। ভর্তা রেসিপি আমার একটু বেশি পছন্দের। তাইতো এই প্রতিযোগিতায় ভর্তা রেসিপি এতগুলো দেখে আমি লোভ সামলাতে পারছি না। সবার মাঝে ভাগ করে নেওয়ার জন্য ধন্যবাদ।

 last year 

ভাইয়া যেভাবে পরিবেশন করেছি ওই প্লেট নিয়েই আমি খেতে বসেছিলাম এবং বেশ মজা করে খেয়েছি । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60796.19
ETH 2601.58
USDT 1.00
SBD 2.57