🌿বৃক্ষ মেলার কিছু ফটোগ্রাফি🌱

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।



বন্ধুরা আজ আমি আপনাদের সামনে বৃক্ষ মেলার আরো কিছু ফটোগ্রাফি নিয়ে হাজির হয়েছি ।আমাদের এখানের এবারের বৃক্ষ মেলাটা একটু ব্যতিক্রম ছিল। বেশ কিছু নাম না জানা বৃক্ষ যেমন এসেছিল তেমনি এবারের বৃক্ষ মেলায় বাচ্চাদের বিনোদনের জন্য বিভিন্ন আয়োজন করা হয়েছিল। এবারে বৃক্ষ মেলায় বড়দের পাশাপাশি ছোটরাও বেশ আনন্দ পেয়েছে। বড়রা যেমন গাছ কিনে আনন্দ পেয়েছে তেমনি ছোটরা বিভিন্ন চরকি ,নৌকা বিভিন্ন জিনিসে ঘুরে বেশ মজা পেয়েছে। সেই ফটোগ্রাফ গুলোই আমি আপনাদের সঙ্গে শেয়ার করব ।আশা করছি আপনাদের ভালো লাগবে।


বৃক্ষ মেলার কিছু ফটোগ্রাফি



Polish_20220913_130230174.jpg



ফটোগ্রাফি-১

IMG-20220802-WA0024.jpg

ফটোগ্রাফি-২

IMG-20220802-WA0038.jpg

ফটোগ্রাফি-৩

IMG-20220802-WA0037.jpg

বৃক্ষ মেলায় প্রথমে ঢুকতেই একটি মডেল সবার চোখে পড়ে ।এখানে বিভিন্ন জিনিসের মডেল তৈরি করে রাখা হয়েছিল ।উপরের ফটোগ্রাফ গুলি তে দেখা যাচ্ছে কিভাবে কম্পোস্ট সার তৈরি করা হয়। আমাদের দৈনন্দিন ব্যবহারের বিভিন্ন সবজির খোসা যেগুলো ফেলে দেওয়া হয় ,সেগুলো দিয়ে কিভাবে কম্পোস্ট সার তৈরি করা যায় এবং সেই কম্পোস্ট সার গুলো কিভাবে যথাযথ ভাবে বাগানে প্রয়োগ করা যায় তার একটি মডেল এখানে দেখানো হয়েছে। বিষয়টি আমার কাছে বেশ ভালো লেগেছে।



ফটোগ্রাফি-৪

IMG-20220802-WA0035.jpg

ফটোগ্রাফি-৫

IMG-20220802-WA0033.jpg

এই ফটোগ্রাফগুলিতে সংযোগ সড়ক বনায়ন দেখানো হয়েছে। রাস্তার পাশে কিভাবে গাছ লাগানো যায় এবং পরিবেশের ভারসাম্য রক্ষা করা যায় তার গুরুত্ব বোঝাতেই এই মডেলটি তৈরি করা হয়েছে।



ফটোগ্রাফি-৬

IMG-20220802-WA0004.jpg

ফটোগ্রাফি-৭

IMG-20220802-WA0041.jpg

এখানে মৎস্য চাষ সম্পর্কে দেখানো হয়েছে এবং বিভিন্ন রঙিন মাছগুলো পানিতে ছেড়ে এটি দেখানো হয়েছে ।বেশ চমৎকার লাগছিল এটি দেখতে।



ফটোগ্রাফি-৮

IMG-20220802-WA0026.jpg

ফটোগ্রাফি-৯

IMG-20220802-WA0025.jpg

এখানে বাচ্চাদের বিনোদনের জন্য বেশ কিছু আয়োজন করা হয়েছিল। তার মধ্যে প্রথমেই আমার চোখে পড়ল নৌকার নাগরদোলা ।এটিতে এর আগে আমি চড়েছিলাম ।খুবই ভয়ঙ্কর লাগে আমার কাছে। কিন্তু বাচ্চারা এটায় চড়ে বেশ আনন্দ পায় ।অনেককেই এখানে চড়তে দেখেছিলাম।



ফটোগ্রাফি-১০

IMG-20220802-WA0027.jpg

ফটোগ্রাফি-১১

IMG-20220802-WA0028.jpg

এ দুটি হচ্ছে চরকি। এগুলো তে চড়ে বেশ ভালোই লাগে ।যদিও আমি চরি নাই তবে অনেক বাচ্চারা চড়েছিল ।এগুলো চড়ে বেশ আনন্দে পাওয়া যায় ।এই জায়গাটা কেমন যেন একটা মেলা মেলা অনুভূত হচ্ছিল।



ফটোগ্রাফি-১২

IMG-20220802-WA0029.jpg

এবারের বৃক্ষ মেলায় চটপটির দোকানও ছিল ।এর আগে কোনদিনও দেখিনি। এবারের বৃক্ষ মেলায় বিনোদন , খাওয়া দাওয়া সবকিছুই ছিল। সম্পূর্ণ ব্যতিক্রমী একটি বৃক্ষ মেলার আয়োজন করা হয়েছিল। আমার কাছে পুরো বৃক্ষ মেলাটি বেশ ভালই লাগলো ঘোরাঘুরি করে । আশা করছি আপনাদের কাছে আমার ফটোগ্রাফি গুলো ভালো লেগেছে।



আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:Narzo50i
লোকেশনফরিদপুর বৃক্ষ মেলা

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

logo.gif

Sort:  
 2 years ago 

আসলে বৃক্ষ মেলায় যেতে আমার কাছে অনেক ভালো লাগে। বর্ষাকালে বেশিরভাগ জায়গায় বৃক্ষ মেলা হয়ে থাকে ।আর আপনি দেখছি ভিন্ন রকম একটি বৃক্ষমেলা দেখিয়েছেন ।যেখানে বড়দের সাথে সাথে ছোটরাও বিভিন্ন উপভোগ্য জিনিস উপভোগ করেছে ।প্রথম দুটি ছবি আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে।

 2 years ago 

হ্যাঁ আপু এবারের বৃক্ষ মেলা টা একটু অন্যরকম ছিল ।আমার কাছে বেশ ভালো লেগেছে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আমি প্রতিবছর চেষ্টা করি বৃক্ষ মেলায় যাওয়ার। তবে এবার যাওয়া হয়ে ওঠেনি। আপনার বৃক্ষ মেলায় যাওয়ার অভিজ্ঞতা এবং ফটোগ্রাফি গুলো আমার কাছে খুব ভালো লেগেছে। বাচ্চাদের জন্য এতো এতো ব্যবস্থা দেখে খুব ভালো লাগলো। সেই সাথে মৎস্য চাষ এবং সড়ক বনায়নের পরিকল্পনা দেখে খুব ভালো লেগেছে। এই সকল জায়গায় আসলেই সবার যাওয়া উচিত কারণ এগুলোতে গেলে অনেক শিক্ষনীয় ব্যাপারে জেনে নেওয়া যায়।

 2 years ago 

হ্যাঁ আপু আপনি ঠিকই বলেছেন এ ধরনের জায়গায় সকলেরই যাওয়া প্রয়োজন ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

বাহ অসাধারণ বৃক্ষ মেলার কিছু ফটোগ্রাফি দেখে আমি একটু চমকে উঠলাম কারণ ফটোগ্রাফি গুলো দেখে মনে হচ্ছে স্বপ্নের জায়গার কিছু ফটোগ্রাফি। ফটোগ্রাফি অসাধারণ ছিল প্রতিটি ফটোগ্রাফি। ধন্যবাদ এত সুন্দর ফটোগ্রাফ পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি মন্তব্য করে পাশে থাকার জন্য ।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ।ভালো থাকবেন সবসময়।

 2 years ago 

সুন্দর ঘুরাঘুরি করেছেন।আসলে মাঝে মাঝে এমন ঘুরাঘুরি মনকে প্রফুল্ল রাখে অনেক।আর মডেল গুলা বেশ ভালো ছিল,কার্যকরী বলা চলে।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া মডেল গুলো বেশ ভালো ছিল। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। ভালো থাকবেন।

 2 years ago 

বৃক্ষ মেলা ভ্রমণ করে সুন্দর আলোকচিত্র সেইসাথে আপনার সুন্দর অনুভূতি শেয়ার করেছেন খুবই ভালো লেগেছে আমার কাছে।। আমার অনেকদিন হলো বৃক্ষ মেলায় যাওয়া হয়নি একবার যেতে হবে নতুন নতুন কিছু ফুলের কালেকশন করতে হবে যা ফুলের চারা রোপণ করেছি আমার বাগানে সবই ওল্ড হয়ে গেছে।।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া আপনাদের ওখানে বৃক্ষ মেলা হলে অবশ্যই ঘুরে আসবেন ।বেশ ভালো লাগবে এবং নতুন নতুন গাছ কিনতে পারবেন ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

বৃক্ষ মেলা যেখানেই আমি দেখি একটা আনন্দ হয় তারই সাথে খুব খুশি হই । কেননা যেভাবে বৃক্ষ দিন দিন কেটে নেওয়া হচ্ছে , তাই মানুষকে অনুপ্রেরণা দেওয়ার জন্য এই ধরনের বৃক্ষ মেলা হওয়া খুবই প্রয়োজন। খুব ভালো লাগলো আপনার এই ঘোরা দেখে। দারুন দারুন কিছু ফটো শেয়ার করেছেন। ধন্যবাদ।

 2 years ago 

আপনার কাছে আমার ফটোগ্রাফি গুলো ভালো লেগেছে জেনে বেশ ভালো লাগলো ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। ভালো থাকবেন।

 2 years ago 

আপনার তোলা বৃক্ষ মেলার ফটোগ্রাফি গুলো দেখতে অনেক সুন্দর হয়েছে। আপনি অনেক সুন্দর ভাবে ফটোগ্রা করার পাশাপাশি বন্য গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।
আপনার জন্য শুভ কামনা রইল

 2 years ago 

আপনার মন্তব্যটি বেশ ভালো হয়েছে ।ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য ।তবে আপনি মন্তব্য করার পর আরও একবার পড়ে নেবেন লেখায় অনেক ভুল আছে ।

ওয়াও প্রতিটি ষ্টল কি চমৎকার সব থিম নিয়ে হাজির হয়েছে ,,, দারুন দারুন আইডিয়া সব 👌। আমার তো তিন নম্বর ছবির থিমটা সব থেকে বেশি ভালো লাগলো। স্কুল লাইফে লাস্ট এমন বৃক্ষ মেলাতে গিয়েছিলাম । অনেক দিন পর এমন আয়োজন দেখলাম। খুব ভালো লাগলো। আর জানেন আপু নাগরদোলা আমার ভীষণ প্রিয়। ছোট বেলায় পুজোতে খরচ করার সব টাকা নাগরদোলায় গিয়ে ঢালতাম 😀। এই মাঝ রাতে খুব মনে পরছিল সেইসব দিনের কথা ছবি গুলো দেখে।

 2 years ago 

আমার পোস্টটি দেখে আপনার পুরনো স্মৃতি মনে পড়ে গেল জেনে বেশ ভালো লাগলো ভাইয়া ।ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আপনার আজকের শেয়ার করা ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর ছিল । ফটোগ্রাফির নিচে বর্ণনা গুলো খুব সুন্দর ভাবে সাজিয়েছেন। বৃক্ষ মেলায় ঢুকেই আপনার চোখে পড়া মডেলটি আমারও বেশ ভালো লেগেছে। সংযোগ সড়ক বনায়ন বিষয়টি আমার অত্যন্ত চমৎকার লাগলো।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া মন্তব্য করার জন্য। আর আপনি মনোযোগ দিয়ে আমার পোস্টটি পড়ে মন্তব্য করেছেন এর জন্য রইল আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ।ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59484.75
ETH 2614.53
USDT 1.00
SBD 2.41