এলোমেলো কিছু ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।


বন্ধুরা আজ আমি আপনাদের সামনে কিছু ফটোগ্রাফি নিয়ে হাজির হয়েছি । আসলে ফটোগ্রাফি করতে আমাদের সবারই কমবেশি ভালো লাগে । ইদানিং তো ফটোগ্রাফি করা আমাদের সবারই যেন নেশা হয়ে গিয়েছে । যেখানে যা দেখি তাই মোবাইলে ধারণ করে রাখি । আর সেগুলো শেয়ার করি । আজ মোবাইলে কিছু ফটোগ্রাফি পেলাম সেগুলো নিয়েই আপনাদের সামনে চলে আসলাম । বেশ কিছুদিন আগে নদীর পাড়ে ঘুরতে গিয়েছিলাম সেখানে হঠাৎ এই ঘোড়ার গাড়ি দেখতে পেলাম । আসলে দীর্ঘদিন হয় ঘোড়ার গাড়ি দেখা হয় না । কেননা শহরে এটি খুব একটা দেখা যায় না । নদীর পাড়টা শহর থেকে একটু পাশে যার কারণে এই ঘোড়ার গাড়িগুলো এখানে দেখা যায়।

এলোমেলো কিছু ফটোগ্রাফি


20230527_152312.jpg

20230527_152326~2.jpg

আসলে নদীর পারে এই ঘোড়ার গাড়ি গুলো সাধারণত ব্যবহার করা হয় মালামাল টানার জন্য ।এখন ফটোগ্রাফিতে যে ঘোড়ার গাড়িটি দেখা যাচ্ছে সেটি নদীর কাছে যাচ্ছে কেননা নদীর ওপারের লোকজন নৌকায় করে ভারি মালপত্র নদীর পাড়ে নিয়ে আসবে । সেখান থেকে এই ঘোড়ার গাড়িগুলো বহন করে শহরে নিয়ে যাবে। ঘোড়ার গাড়ির পাশে যে তৈরি রত ঘরটি দেখা যাচ্ছে এটি মূলত একটি রেস্টুরেন্ট তৈরি করা হচ্ছে । কেননা বর্ষাকালে এই নদী ভরে এই রেস্টুরেন্টের নিচে পর্যন্ত পানি চলে আসবে । যার কারণে আগে থেকে রেস্টুরেন্ট টি তৈরি করা হচ্ছে।


20230527_152329~2.jpg

20230527_152315.jpg

আসলে ঘোড়ার গাড়ি দেখতে আমার কাছে ভীষণ ভালো লাগে । কেননা ছোটবেলায় এই ঘোড়ার গাড়িগুলো দেখতাম আর বেশ উপভোগ করতাম ।যদিও কখনো এই ঘোড়ার গাড়িতে চড়েছি আমার মনে হয় না । তারপরও দেখতে বেশ ভালো লাগে । যতক্ষণ পর্যন্ত ঘোড়ার গাড়ি দেখা যাচ্ছিল ততক্ষণ পর্যন্ত আমি তাকিয়ে তাকিয়ে শুধু দেখছিলাম।



20230527_152318.jpg

ঘোড়ার গাড়িটি যখন চলে গেল তখন দেখতে পেলাম নদীর পাড়ে বাচ্চাদের জন্য বিনোদনের জন্য একটি পার্কের মতো তৈরি করা হয়েছে । যেখানে বেশ কিছু জিনিস ছিল । যেখানে বাচ্চারা বেশ ভালো সময় কাটাতে পারবে এবং আনন্দ করতে পারবে।



20230527_152340.jpg

20230527_152348~2.jpg

দেখতে পেলাম এখানে চড়কি ,নৌকা নাগরদোলা ও আরো কয়েকটি নাগরদোলার মত ছিল । যদিও সেগুলো বন্ধ ছিল । আমি অবশ্য যতবার গিয়েছি ততবারই বন্ধ দেখেছি , জানিনা এগুলো কখনো চলে কিনা । যাই হোক বাচ্চারা দেখে চড়ার জন্য বায়না ধরে । এগুলো চালু হলে হয়তো এই জায়গাটা বাচ্চারা আরো বেশি উপভোগ করবে।


আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 last year 

বাহ বেশ চমৎকার ফটোগ্রাফি করেন তো আপনি। বলতে হবে আপনার ফটোগ্রাফির হাত চমৎকার। আমিও মাঝে মাঝে ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার অনেক ভালো লাগে। আপনার ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর হয়েছে, অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 last year 

আমার ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে বেশ ভালো লাগলো । অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last year 

বেশ কয়েক রকমের ফটোগ্রাফি করেছেন আপনি। বিভিন্ন রকম দৃশ্যের ফটোগ্রাফি দেখে খুব ভালো লেগেছে আমার কাছে। চড়কি, নৌকা নাগরদোলা এবং আরো কয়েক রকমের নাগরদোলা দেখে একটু বেশি ভালো লাগলো। আসলে এগুলো চালু হলে বাচ্চারা অনেক বিনোদন নিতে পারবে। এবং বাচ্চাদের মুহূর্ত ও খুব ভালো কাটবে। এরকম ফটোগ্রাফি গুলো সবার মাঝে ভাগ করে নিয়েছেন দেখে ভালো লাগলো।

 last year 

হ্যাঁ আপু আপনি ঠিকই বলেছেন এই রাইড গুলো চালু হলে বাচ্চারা বেশ আনন্দ পাবে । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

আপনার ফটোগ্রাফি গুলো খুব চমৎকার ছিল আপু। বিশেষ করে ঘোড়ার গাড়িটি আমার বেশি ভালো লেগেছে। ধন্যবাদ আমাদের সবার মাঝে উপস্থাপন করার জন্য ভালো থাকবেন।

 last year 

আসলে ঘোড়ার গাড়িটি আমার কাছেও দীর্ঘদিন পর দেখে বেশ ভালো লেগেছে। আপনার কাছেও ঘোড়ার গাড়ি ভালো লেগেছে জেনে ভালো লাগলো ।ধন্যবাদ আপনাকে।

আমিতো ছোটবেলায় ঘোড়ার গাড়ি দেখলে দৌড়ে চলে যেতাম। এখন সচরাচর আসলে দেখা যায় না। অনেকদিন পর আপনার পোষ্টের মাধ্যমে ঘোড়ার গাড়ি দেখলাম আপু। যাই হোক ফটোগ্রাফি গুলো বেশ সুন্দর হয়েছে। আসলে প্রাকৃতিক সৌন্দর্য্য ভরা এরকম জায়গা গুলো আমার কাছেও বেশ ভালো লাগে।

 last year 

হ্যাঁ ভাইয়া ঠিকই বলেছেন এই ঘোড়ার গাড়িগুলো এখন আর দেখা যায় না । আমিও দীর্ঘদিন পর ভাগ্য ক্রমে দেখতে পেলাম । আর আপনাদেরও দেখার সুযোগ করে দিলাম। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 last year 

খুব সুন্দর ফটোগ্রাফি করেছেন আপনি। ঘোড়ার গাড়ি এখন সচরাচর বেশি দেখাই যায় না। আপনার ফটোগ্রাফির মাঝে দেখতে পেয়ে আমার কাছে খুব ভালো লেগেছে। এত সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 last year 

আসলে আপু আমিও দীর্ঘদিন পর ঘোড়ার গাড়ি দেখলাম । আমার কাছে ও এই জিনিসটা বেশ ভালো লাগে । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

আসলে ফটোগ্রাফি করতে আমার খুব ভালো লাগে। আজ আপনি বেশ দুর্দান্ত কিছু ফটোগ্রাফি করেছেন। বিশেষ করে আমার কাছে ঘোড়ার গাড়িটির ফটোগ্রাফি দেখে খুব ভালো লাগলো। আমাদের এদিকে ঘোড়ার গাড়ি দেখা যায় না। নগর দোলাতে
দুলাল অনুভূতি বেশ অসাধারণ। এতো চমৎকার ফটোগ্রাফি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

আসলে ভাইয়া ঘোড়ার গাড়ি এখন বিলুপ্তির পথে যার কারণে দেখা যায় না । তবুও আমাদের এই নদীর পাড় গুলোতে দেখা যায় । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year (edited)

এলোমেলো ফটোগ্রাফি পোষ্ট হলে আমি একটু আগ্রহ নিয়ে পড়ার চেষ্টা করি। কারন এখানে এক সাথে অনেক কিছু দেখা যায়। ঘোড়া দিয়ে মালামাল বহন করার প্রক্রিয়াটা এখন আর তেমন দেখা যায় না। মাঝে মাঝে পশ্চিম অঞ্চলে দেখা যায়। ধন্যবাদ আপু।

 last year 

হ্যাঁ ভাইয়া একটা সময় ছিল ঘোরার গাড়িতে করে মালামাল বহন করা হতো । তবে নদীর তীরে এখনো এই প্রথাটি রয়েছে যেটা আমি দেখতে পেলাম । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

খুবই সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন। প্রত্যেকটা ফটোগ্রাফি দেখে খুবই ভালো লাগলো। বিশেষ করে ঘোড়ার গাড়ি ফটোগ্রাফি দেখে আরো বেশি ভালো লাগলো।

 last year 

ভাইয়া আপনার কাছে আমার ফটোগ্রাফি এবং ঘোড়ার গাড়ির ফটোগ্রাফি বেশি ভালো লেগেছে জেনে বেশ ভালো লাগলো । অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last year 

আপু ফটোগ্রাফিগুলো এলোমেলো হলেও আপনার উপস্থাপন অনেক সাজানো গোছানো। বর্তমানে আমরা সবাই ফটোগ্রাফি করতে অনেক বেশি ভালোবাসি। আসলে আপনার কথাই ঠিক ফটোগ্রাফি করাটা আমাদের যেনো নেশা হয়ে দাঁড়িয়েছে। সুন্দর ফটোগ্রাফি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 last year 

ভাইয়া আপনার কাছে আমার ফটোগ্রাফি গুলো ভালো লেগেছে জেনে বেশ ভালো লাগলো । অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য । ভালো থাকবেন সব সময়।

 last year 

আপনার ফটোগ্রাফি গুলো সত্যিই আমার কাছে অনেক ভালো লেগেছে।আমার মন্তব্যের সুন্দর ফিডব্যাক দেয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 last year 

ওয়াও অসাধারণ আপনি খুব সুন্দর করে ফটোগ্রাফি করেছেন। আপনার ঘোড়ার গাড়ি ফটোগ্রাফি খুব অসাধারণ হয়েছে। তবে আমাদের এদিকে ঘোড়ার গাড়ি একদম দেখা যায় না। সামনে থেকে ঘোড়ার গাড়ি দেখলে অনেক ভালোই লাগে। অনেক সুন্দর করে ফটোগ্রাফি গুলো শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 last year 

হ্যাঁ আপু একদম কাছে থেকে ঘোড়ার গাড়ি দেখার আনন্দ অন্যরকম । আমিও দীর্ঘদিন পর দেখলাম যার জন্য বেশ ভালো লেগেছে । ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62427.05
ETH 2464.11
USDT 1.00
SBD 2.65