🦐🦐কচুর লতি ও মসুর ডাল দিয়ে চিংড়ি মাছ রান্নার রেসিপি🦐🦐

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।



বন্ধুরা আজ আমি আপনাদের সামনে একটি মজার রেসিপি নিয়ে হাজির হয়েছি। আমার আজকের রেসিপিটি হচ্ছে কচুর লতি ও মসুর ডাল দিয়ে চিংড়ি মাছ রান্নার রেসিপি। আমি এই প্রথম এই রেসিপিটি খেয়েছি ।কিছুদিন আগে আমি আমার মায়ের বাসায় বেড়াতে গিয়েছিলাম। রান্না ঘরে যেয়ে দেখি মা রান্না করতে দাঁড়িয়েছেন। তখন আমি জিজ্ঞাসা করলাম কি রান্না করবা ?তখন সে আমাকে বলল এই রেসিপিটি রান্না করবে ।তখন আমি বললাম এটা তো কখনো খেয়ে দেখি নি ।তাহলে এক কাজ করি তুমি পাশে থেকে আমাকে সবকিছু দিয়ে দিবা আমি রান্না করবো। ব্যাস আম্মা পাশে দাঁড়িয়ে সবকিছু দিয়ে দিল আর আমি নাড়াচাড়া দিয়ে রান্না করতে থাকলাম। রেসিপিটি কিন্তু খেতে খুবই সুস্বাদু হয়েছিল। সত্যি কথা বলতে ঐদিন আমি শুধু এই একটি তরকারি দিয়েই ভাত খেয়েছিলাম ।আর অন্য কিছু নিয়ে ছিলাম না। সেই মজার রেসিপিটি এখন আপনাদের সঙ্গে শেয়ার করব ।আশা করছি আপনাদের ভালো লাগবে।


কচুর লতি ও মসুর ডাল দিয়ে চিংড়ি মাছ রান্নার রেসিপি



Polish_20220627_133207521.jpg





Polish_20220627_132952803.jpg



উপকারণপরিমাণ
কচুর লতি১ আটি
ডাল১কাপ
চিংড়ি১৩টি
পেঁয়াজ কুচি৩ টি
কাঁচা মরিচ৫টি
হলুদ গুঁড়া২চা চামচ
লাল মরিচ গুঁড়া১চা চামচ
লবনস্বাদমতো
আদা বাটা১চা চামচ
রসুন বাটা১চা চামচ
তেলপরিমাণমত


প্রুস্তুতপ্রণালী



ধাপ-১

20220610_140009.jpg20220610_140037.jpg

প্রথম একটি কড়াইয়ে তেল দিয়ে দেই ।তেল গরম হলে চিংড়ি গুলি দিয়ে দেই।

ধাপ-২

20220610_140110.jpg20220610_140125.jpg

চিংড়িগুলো ভালোমতো নেড়েচেড়ে একটু লবণ দিয়ে দেই।

ধাপ-৩

20220610_140152.jpg20220610_140212.jpg

তারপর মসুর ডাল ও কাঁচামরিচ দিয়ে দেই।

ধাপ-৪

20220610_140224.jpg20220610_140242.jpg

তারপর পেঁয়াজ কুচি ও আদা, রসুন বাটা দিয়ে দেই।

ধাপ-৫

20220610_140300.jpg20220610_140312.jpg

তারপর হলুদ গুঁড়া ও লাল মরিচ গুড়া দিয়ে দেই।

ধাপ-৬

20220610_140353.jpg20220610_140409.jpg

তারপর ভালোমতো নেড়েচেড়ে সামান্য একটু পানি দিয়ে কিছুক্ষণ রান্না করি।

ধাপ-৭

20220610_140443.jpg20220610_140547.jpg

তারপর আগে থেকে পরিষ্কার করে রাখা কচুর লতি গুলো দিয়ে দেই ও ভালোমতো নেড়েচেড়ে নেই।

ধাপ-৮

20220610_140654.jpg20220610_141616.jpg

তারপর একটু পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে বেশ কিছুক্ষণ রান্না করি।

ধাপ-৯

20220610_142443.jpg20220610_143124.jpg

ব্যাস এভাবেই তৈরি হয়ে গেল আমার কচুর লতি আর ডাল দিয়ে চিংড়ি মাছ রান্নার রেসিপি ।এখন একটি বাটিতে ঢেলে গরম গরম পরিবেশন করতে হবে। আশা করছি আপনাদের কাছে আমার রেসিপিটি ভালো লেগেছে।



আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

logo.gif

Sort:  
 2 years ago 

কচুর লতি ও মসুর ডাল দিয়ে চিংড়ি মাছ রান্নার রেসিপি খুবই সুন্দর হয়েছে আর ব্যক্তিগতভাবে চিংড়ি মাছ আমার খুবই পছন্দের একটি মাছ। এত সুন্দর রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমার রেসিপি টি আপনার কাছে ভালো লেগেছে জেনে বেশ ভালো লাগলো ।তাই চিংড়ি যেভাবেই রান্না করা হয় বেশ ভালই লাগে ।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

রান্নাটা দেখতে তো বেশ লোভনীয় লাগছে। কিন্তু কখনোই এরকম রান্না খাওয়া হয়নি। কারণ কচুর লতি সবসময় চিংড়ি মাছ দিয়ে ভাজি করে খাওয়া হয়েছে আপনার এই রান্নাটা আমার কাছে বেশ ভালো লেগেছে আপু।

 2 years ago 

ভাইয়া এভাবে কচুর লতি, চিংড়ি মাছ ও ডাল দিয়ে আমিও কখনো খাইনি। আমিও এবারই প্রথম খেলাম। খেতে কিন্তু বেশ সুস্বাদু ।আপনি একবার খেয়ে দেখতে পারেন ভালো লাগবে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কচুর লতি আমার খুব প্রিয় একটি খাবার। আমি গতকালকে কচুর লতি দিয়ে চিংড়ি মাছের একটা রেসিপি করেছিলাম। আপনার কিন্তু একটু ভিন্নতা দেখা দিয়েছে, নামটা খুবই ইউনিক লাগছে। এভাবে কখনো খাওয়া হয়নি। কচুর লতি মসুর ডাল দিয়ে চিংড়ি মাছ রান্নার রেসিপি দেখে বুঝা যাচ্ছে বেশ মজাদার হবে। মায়ের হাতের রান্নার কাছে এসব রান্নায় হার মেনে যায়। অসাধারণ ছিল আপনার অনুভূতি, আমাদের সাথে শেয়ার করার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

হ্যাঁ ভাই আপনি ঠিকই বলেছেন মায়ের হাতের রান্নার কাছে সব রান্নাই হার মেনে যায় ।এটি সত্যি বেশ ইউনিক লেগেছে আমার কাছেও এবং খেতেও সেই রকম সুস্বাদু লেগেছে। ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

 2 years ago 

কচুর লতি ও মসুর ডাল দিয়ে চিংড়ি মাছ রান্নার রেসিপি দেখে খুবই সুস্বাদু মনে হচ্ছে, আপনি খুবই মজাদার রেসিপি আজকে আমাদের সাথে শেয়ার করলেন। উপস্থাপন খুবই ভালো লেগেছে, আসলে চিংড়ি মাছ আমার অনেক প্রিয়। তাই এই রেসিপিটি আমি আমার খুবই ভালো লেগেছে।

 2 years ago 

ভাইয়া আপনার কাছে আমার রেসিপিটি ভালো লেগেছে জেনে ভীষণ ভালো লাগলো ।ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 2 years ago 

যাক তাহলে আপনি আন্টির কাছ থেকে নতুন রেসিপি শিখে নিলেন। প্রচুর খেয়েছি কচুর লতি চিংড়ি দিয়ে। তবে ডাল এড করা হয়নি। যাইহোক আপু ধন্যবাদ সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু আপনিও একবার ডাল এড করে দেখতে পারেন।খেতে কিন্তু খুবই সুস্বাদু লাগে ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

কচুর লতি দিয়ে চিংড়ি মাছের রেসিপি খেয়েছি কিন্তু কচুর লতি চিংড়ি মাছ আর মসুর ডাল সমন্বয় করে রেসিপি তৈরি করে খাওয়া হয়নি। তবে রেসিপি ছবি দেখে যেটা বুঝতে পারলাম খেতে বোধহয় অনেক সুস্বাদু হবে। মজাদার রেসিপি কিভাবে তৈরি করেছেন সেটা পর্যাক্রমে তুলে ধরার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

হ্যাঁ ভাই আপনি ঠিকই ধরেছেন রেসিপিটি খেতে বেশ সুস্বাদু হয়েছিল ।আপনিও একবার খেয়ে দেখতে পারেন। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনার রেসিপিটি অনেক লোভনীয় হয়েছে । দেখেই খেতে ইচ্ছা করছে। কচুর লতি খেতে আমার কাছে অনেক ভালো লাগে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

আপু রেসিপিটি যে শুধু লোভনীয় হয়েছে সেটা কিন্তু নয় খেতেও দুর্দান্ত হয়েছিল। আমার কাছে বেশ ভালো লেগেছিল। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। ভালো থাকবেন।

 2 years ago (edited)

আপনি মজাদার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। কালার টা দেখি অনেক খেতে ইচ্ছে করছে। চিংড়ি মাছ আমার খুবই পছন্দের । কচুর লতি সাথে হলে তো কথাই নেই। আপনি আমার প্রিয় একটি রেসিপি শেয়ার করেছেন। প্রতিটি ধাপ আমাদের মাঝে খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ। সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

আপু আমার রেসিপিটি যে আপনার খুবই প্রিয় জেনে বেশ ভালো লাগলো ।আসলে এ ধরনের রেসিপি খেতে বেশ ভালই লাগে ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

কচুর লতি দিয়ে চিংড়ি মাছ রান্না করে অনেক খেয়েছি। কিন্তু তার সাথে মসুর ডাল দিয়ে কখনো রান্না করে খাওয়া হয়নি। কিন্তু আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। আমার কাছে কিন্তু বেশ ভালো লেগেছে। ভাবছি আমিও এরকম ভাবে তৈরি করে দেখব। আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

হ্যাঁ আপু এই রেসিপিটা আমিও এই প্রথম খেলাম। বেশ ভালো লেগেছে। এর আগে তো শুধু চিংড়ি এবং কচুর লতি খেয়েছি ।কিন্তু এবার মসুর ডাল দিয়ে খুবই চমৎকার লেগেছে। আপনি একবার খেয়ে দেখতে পারেন ।ভালই লাগবে ।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কচুর লতি চিংড়ি মাছ মসুর ডাল দিয়ে রেসিপি এক কথায় অসাধারণ দেখেই জিভে জল চলে আসলো খেতেও নিশ্চয়ই খুব মজা হবে বিশেষ করে রন্ধনপ্রণালী খুব সুন্দরভাবে তুলে ধরেছেন শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

হ্যাঁ ভাইয়া খেতে বেশ সুস্বাদু হয়েছিল ।জিভে তো জল আসারই কথা ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। ভাল থাকবেন।

Coin Marketplace

STEEM 0.26
TRX 0.11
JST 0.033
BTC 63966.64
ETH 3055.32
USDT 1.00
SBD 3.87