চমৎকার কিছু বুনো ফুলের ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগlast year

ঈদ মোবারক



আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।



বন্ধুরা আজ আমি আপনাদের সামনে কিছু বুনো ফুল নিয়ে হাজির হয়েছি । গতকালকের পোস্টে আমি আপনাদের সঙ্গে শেয়ার করেছিলাম আমি আমার নানু বাড়িতে বেড়াতে গিয়েছিলাম । সেখানে নদীর পাড় দিয়ে বেশ কিছু নাম না জানা ফুলের দেখা পেয়েছিলাম । আর সঙ্গে সঙ্গে সেগুলো মোবাইলে তুলে রেখেছিলাম । যে ফুলগুলোর বেশিরভাগেরই আমার নাম জানা নেই । তবে ফুলগুলো এর আগে দেখেছি । বুনোফুল হলেও ফুলগুলি দেখতে ভীষণ সুন্দর । আপনাদের সবারই কম বেশি এই ফুলগুলোর সঙ্গে দেখা হয়েছে আমার মনে হয় । যাইহোক আর বেশি না কথা বাড়িয়ে চলুন দেখে আসি বুনোফুলের ফটোগ্রাফি ।



চমৎকার কিছু বুনো ফুলের ফটোগ্রাফি



20230423_175042.jpg

20230423_175043.jpg

20230423_174917.jpg

20230423_174907.jpg

এই ফুলটির নাম আমার জানা নেই । তবে আমরা যখন ঘুরতে বেরিয়েছিলাম তখন দূর থেকে এই বেগুনি কালারের ফুলের গাছটি দেখা যাচ্ছিল । কেননা গাছটি বেশ লম্বা ছিল । অনেক দূর থেকেই এর ফুল গুলো আমাদের দৃষ্টি আকর্ষণ করছিল । তাই ফুলগুলো দেখে দেখে আমরা শেষ পর্যন্ত গাছটির কাছে পৌঁছাই । একটা ফুল বহু কষ্টে ছিঁড়ে হাতে নেই ।দূর থেকে দেখে ফুলটি যেমন ভালো লেগেছিল হাতে নেবার পর ফুলটি দেখতে আরো অনেক বেশি ভালো লেগেছিল । তবে এই ফুলটি আমি এর আগে দেখেছি বলে আমার মনে হয় না । আমি আমার মামাতো বোনের কাছ থেকে এই ফুলের নাম জানতে চাইলাম ।আমার মামাতো বোনও এই ফুলের নাম কি খুব একটা ক্লিয়ার করে বলতে পারল না । তবে সে বলল সম্ভবত একে সবাই পান্তা ফুল বলে থাকে । কিন্তু ফুলটি এত সুন্দর এর নামের সঙ্গে কোন মিল খুঁজে পেলাম না ।



20230423_180218.jpg

20230423_180215.jpg

20230423_180617.jpg

এই ফুলটি আমরা সবাই হয়তো চিনি । এটি হচ্ছে কচুরিপানার ফুল । অনেক দূর থেকে কচুরিপানার ফুলগুলো দেখতে সত্যিই চমৎকার লাগছিল । তবে নদীর পানিতে একটি ফুল ছেড়া অবস্থায় পেলাম ।তারপর হাতে নেবার পর কাছ থেকে অনেকদিন পর ফুলটি দেখে সত্যি ভীষণ ভালো লাগলো । কেননা এই ফুলটি আমার কাছে বেশ ভালো লাগে । দীর্ঘদিন পর এই ফুলটি হাতে নেবার সুযোগ হলো ।



20230423_180526.jpg

20230423_175204.jpg

এই ফুলের গাছটি গ্রামের রাস্তাঘাটে সচরাচর দেখা যায় । এই ফুলের নামটি আমার জানা নেই । তবে দেখতে বেশ ভালই লাগে । গ্রামের রাস্তায় আপনারাও হয়তো দেখে থাকবেন ।



20230423_175148.jpg

20230423_175145.jpg

এই ফুলটি দেখতেও ভীষণ রকমের সুন্দর । দীর্ঘদিন পর গ্রাম্য এই ফুলগুলো দেখে আমার কাছে ভীষণ ভালো লেগেছিল । যদিও এই ফুলের নামটিও আমার জানা নেই । তবে এর আগেও আমি গ্রামের রাস্তায় এই ফুলগুলো দেখেছি । দীর্ঘদিন পর আবার ফুলগুলো দেখতে পেয়ে বেশ ভালো লাগলো । তাই তো আপনাদের সঙ্গে শেয়ার করলাম হয়তো আপনাদেরও ভালো লাগবে ।



20230423_175130.jpg

20230423_175124.jpg

এটিও আরও একটি বুনোফুল । এই ফুলের নামটি জানিনা তবে ফুলটি দেখতে ভীষণ সুন্দর । এর ডাল থেকে কস বের হয় অনেক আগে দেখেছিলাম । যদিও এবার ধরে দেখি নি । যাই হোক আশা করছি আপনাদের কাছে আমার আজকের বুনোফুলের ফটোগ্রাফি গুলো ভালো লেগেছে ।



আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০
লোকেশনবাহিরদিয়া ব্রীজ, ফরিদপুর

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 last year 

ফুলের ফটোগ্রাফি আমার খুবই ভালো লাগে। তারপরে যদি বুনো ফুল হয়। তাহলে তো আরো বেশি, আপনার আজকে খুবই সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি দেখতে পেলাম। এই সৌন্দর্য ফটোগ্রাফি গুলো শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 last year 

ভাইয়া আপনার কাছে ফুলের ফটোগ্রাফি ভালো লাগে জেনে ভালো লাগলো । আসলে ফুল সবার কাছেই ভীষণ ভালো লাগে । ফুল ভালো লাগার মতই একটা জিনিস । ধন্যবাদ আপনাকে ।

 last year (edited)

বেশ কিছু চমৎকার ফুলের ফটোগ্রাফি করেছেন সত্যি খুব অসাধারণ হয়েছে। আসলে ফুলের সৌন্দর্য আমাদেরকে মুগ্ধ করে। আপনার প্রত্যেকটি ফুলের ফটোগ্রাফি খুবই দুর্দান্ত। বিশেষ করে আমার কাছে বেগুনি কালারের ফুল গুলো দেখতে খুবই সুন্দর লাগছে। এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 last year 

ভাইয়া বেগুনি কালারের ফুল গুলো দেখতে সত্যিই চমৎকার । আমার কাছেও ভীষণ ভালো লেগেছিল ।তাইতো হাতে নিয়ে ফটোগ্রাফি করেছি । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 last year 

রাস্তার ধারে বেড়ে ওঠা বন্য ফুল গুলো দেখতে অনেক সুন্দর হয়। যদিও তেমন যত্ন করা হয়না অন্যান্য ফুলের মত। কিন্তু সেই ফুল গুলো দারুণ হয় ফটোগ্রাফির মাধ্যমে দেখতে। রাস্তার ধারে ঘুরতে বের হয়ে আপনি অনেক সুন্দর বন্য ফুলের ফটোগ্রাফি নিয়েছেন প্রতিটি ফুল দেখতে অনেক সুন্দর হয়েছে।

 last year 

হ্যাঁ আপু আপনি ঠিকই বলেছেন রাস্তার ধারের ফুলগুলোর খুব একটা যত্ন নেয়া হয় না । কিন্তু ফুল গুলো দেখতে ভীষণ সুন্দর । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 last year 

চমৎকার কিছু বুনো ফুলের ফটোগ্রাফি দেখে ভালো লাগলো। বুনো ফুলের মধ্যে আলাদা সৌন্দর্য লুকিয়ে থাকে। আপনার তোলা প্রথম ফুলের ফটোগ্রাফি আমার কাছে ভীষণ ভালো লেগেছে।

 last year 

আসলে ভাইয়া প্রথম ফুল টি দেখতে সত্যিই চমৎকার ।আর এটি ভালো লাগার মতোই । তাইতো হাতে নিয়ে ফটোগ্রাফি করেছি । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 last year 

ফুলের ছবি গুলো অসাধারন সুন্দর লাগছে আপু।ফটোগ্ৰাফির মাধ্যমে বুনো ফুলের সৌন্দর্য তুলে ধরেছেন। প্রতিটা ফটোগ্রাফি একদম স্বচ্ছ ছিল যার কারণে আরো বেশি ভালো লেগেছে আপু।

 last year 

ভাইয়া আপনার কাছে আমার ফটোগ্রাফি গুলো ভালো লেগেছে জেনে সত্যি ভীষণ ভালো লাগলো ।আসলে ফুল গুলো দেখতেও বেশ চমৎকার ছিল ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 last year 

আপু আপনি নদীর পাড়ে ঘুরতে গিয়ে বেশকিছু ফুলের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করলেন। আসলে বন্য ফুলের সৌন্দর্য কিন্তু কোন অংশে কম নয়।আপনি খুব সুন্দর সুন্দর কিছু বন্য ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছেন। আমার কাছে সবগুলো ফুলের ফটোগ্রাফি দারুন লাগলো। এত সুন্দর সুন্দর ফুলগুলো রাস্তায় পাশে অযত্নে অবহেলায় বেড়ে উঠে।সত্যি অবাক লাগে।ধন্যবাদ আপু শেয়ার করার জন্য।

 last year 

আসলে আপু ফুল গুলো রাস্তার পাশে অবলীলায় বেড়ে ওঠে সত্যিই কিন্তু দেখতেও ভীষণ সুন্দর হয় এই ফুলগুলো । যার কারণে বেশ ভালো লাগে । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 last year 

ফুলগুলো বুনো হলেও বেশ সুন্দর ছিল দেখতে। কস্তুরী ফুল তো আমার খুবই প্রিয় একটি ফুল। আপনি বেশ চমৎকার ফটোগ্রাফি করে আমাদের সাথে শেয়ার করেছেন সে জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 last year 

ভাইয়া আপনার কাছে কচুরিপানার ফুল গুলো ভালো লাগে জেনে বেশ ভালো লাগল । আসলে এই ফুল গুলো দেখতে সত্যিই চমৎকার । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 last year 

আপনি খুবই সুন্দর কিছু বুনো ফুলের ফটোগ্রাফি করেছেন। আমার কাছে ভীষণ ভালো লাগে এরকম ফুলের ফটোগ্রাফি দেখলে। প্রত্যেকটা ফুলের ফটোগ্রাফি আপনি খুবই সুন্দর ভাবে করেছেন। বুনো ফুলের ফটোগ্রাফি করলেও সেগুলো অসম্ভব ভালো লাগে দেখতে। প্রত্যেকটা ফুলের ফটোগ্রাফি খুবই সুন্দর ভাবে ফুটে উঠেছে। জাস্ট অসাধারণ ছিল আপনার আজকের এই ফটোগ্রাফি পোস্ট।

 last year 

আপু আপনার কাছে আমার ফুলের ফটোগ্রাফি গুলো অসাধারণ লেগেছে যেনে সত্যি ভীষণ ভালো লাগলো ।আসলে ফুল গুলো দেখতেও চমৎকার ছিল যার কারণে আরো বেশি ভালো হয়েছে । ধন্যবাদ আপনাকে ।

 last year 

আপনি অনেক চমৎকার কিছু বুনো ফুলের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। সচরাচর এই ফুলগুলো গ্রামে দেখা যায় এই ফুলগুলোর সাথে আমিও অনেক ছোট থেকেই পরিচিত। এই ফুল গুলো দেখতে অনেক সুন্দর হয়ে থাকে। আর আপনি দেখছি অনেক সুন্দর ভাবে আপনার স্মার্টফোনের ক্যামেরা বন্দি করেছেন মনে হচ্ছে এগুলোর ডিএসএলআর ক্যামেরা দিয়ে উঠানো হয়েছে এত সুন্দর হয়েছিল। ধন্যবাদ এত সুন্দর পোস্ট শেয়ার করার জন্য।

 last year 

আসলে ভাইয়া যারা গ্রামে বসবাস করে তারা সকলেই কম বেশি এই ফুলের সঙ্গে পরিচিত । কেন না এগুলো গ্রামের আনাচে-কানাচে প্রায়ই দেখা যায় । আর আপনি এই ফুলগুলোর সঙ্গে পরিচিত জেনে ভালো লাগলো । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 last year 

বাহ্ খুবই চমৎকার কিছু বুনো ফুলের ফটোগ্রাফি করেছেন আপনি। অসম্ভব ভালোই লেগেছে আপনার বুনো ফুলের ফটোগ্রাফি গুলো আমার কাছে। প্রত্যেকটা ফটোগ্রাফির মাধ্যমে ফুলগুলোর সৌন্দর্যতা ফুটে উঠেছে। এরকম ফুলগুলো ফটোগ্রাফি করলে তা দেখতে ভীষণ ভালো লাগে। বুনো ফুল হলেও ফুলগুলোর সৌন্দর্যতা একেবারে অন্যরকম। আমাদের মাঝে খুবই সুন্দরভাবে শেয়ার করেছেন ফটোগ্রাফি গুলো। দেখে ভালো লাগলো।

 last year 

হ্যাঁ ভাইয়া ফুলগুলো বুনো হলেও এদের সৌন্দর্য বেশ আকর্ষণীয় যা দূর থেকে মানুষকে কাছে টেনে আনে । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 63017.22
ETH 2457.38
USDT 1.00
SBD 2.61