আমার ঈদের দিন🎆

in আমার বাংলা ব্লগlast year

ঈদ মোবারক


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।


আমার ঈদের দিন



সবাইকে ঈদের অনেক অনেক শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের পোষ্ট । ঈদের আনন্দ এখনো কাটেনি । আজ ঈদের দ্বিতীয় দিন । কোরবানির ঈদ থাকে তিন দিন পর্যন্ত ।তাই তো সব জায়গায় এখনো ঈদের রেশ রয়ে গিয়েছে। বাইরে বের হলেই সব জায়গায় আনন্দ ,ঘোরাঘুরি চোখে পড়ছে । যদিও বৃষ্টি একটু আনন্দে বিঘ্ন ঘটাচ্ছে তারপরেও মানুষের ঘোরাঘুরি থেমে নেই । বৃষ্টি একটু থামলেই বেরিয়ে পড়ছে সবাই বাইরে ঘোরার জন্য । যদিও আজ আমাদের আমার নানু বাড়িতে যাবার কথা ছিল, রেডিও হয়েছিলাম ।কিন্তু এই বৃষ্টির কারণে দুই দুইবার বের হতে যেয়েও বের হতে পারিনি ।অবশেষে রাগ করে আর বের হয়নি ।যাই হোক আজ আমি আপনাদের সঙ্গে শেয়ার করতে এসেছি আমার ঈদের দিন কিভাবে কেটেছে সেই অনুভূতি নিয়ে।আশা করছি আপনাদের ভালো লাগবে।



Polish_20230630_154033522~2.jpg

আসলে ঈদের দিন রান্নাবান্নার খুবই চাপ থাকে । যার কারণে ঈদের আগের দিন রাতে আমি কিছু রান্না করে রেখেছিলাম । যেমন পায়েশ টা রান্না করে রেখেছিলাম এবং রোস্ট ভেজে রেখেছিলাম । যার কারণে ঈদের দিন আমার সামান্য একটু সময় বেঁচে গিয়েছিল ।যাইহোক ঈদের দিন খুব সকালে ঘুম থেকে উঠতে চেয়েছিলাম । যদিও রাত করে শোয়ার কারণে উঠতে উঠতে সাতটা বেজে গিয়েছিল । প্রতিবারের মতো এবারও প্রথমেই ভুনা খিচুড়ি ও ইলিশ ভুনা তৈরি করলাম । যদিও প্রতিবার ইলিশ মাছ ভাজা হয় কিন্তু এবার ভুনা করেছিলাম । তারপর আমার হাসবেন্ড মিষ্টি খাবার খেয়ে নামাজ পড়তে বেরিয়ে গেল । আর আমি একটার পর একটা রান্না করতে শুরু করলাম। যদিও আমাদের মেয়েদের এখন ঈদের দিন মানেই রান্নাঘরে সময় কাটানো।ছোট বেলার মতো সকালবেলায় উঠে গোসল করে রেডি হয়ে ঘোরাঘুরি করার সুযোগ আর নেই।


IMG20230629104859.jpg

ঈদের দিন আমার মিষ্টি জাতীয় বেশ কয়েকটি আইটেম করা হয় । তার মধ্যে একটি স্পেশাল আইটেম হচ্ছে শাহী জর্দা । যেটি আমি প্রতিবারই তৈরি করে থাকি ,এবারও করেছিলাম । এটি খেতে কিন্তু খুবই সুস্বাদু।


IMG20230629105045.jpg

এটি হচ্ছে মজার পায়েস ।খুবই সুস্বাদু খেতে। এটি আমি ঈদের আগের দিন রাতে তৈরি করে রেখেছিলাম। কারণ রান্না করতে বেশ সময় লাগে ।দুধটা জ্বালিয়ে একদম কমিয়ে আনতে যথেষ্ট সময় লাগে । যার কারণে এটি ঈদের আগের রাতে রান্না করে রাখি।



IMG20230629095431.jpg

আর এটি হচ্ছে নারকেল মিশ্রিত ঝরঝরে সেমাই । এই সেমাই টি আমি এবারই প্রথম তৈরি করলাম । এটি খেতে এতটা মজার হয়েছিল যা বলে বোঝাতে পারবো না । এতে আমি নারিকেল, গুঁড়ো দুধ ও সামান্য একটু লিকুইড দুধ ব্যবহার করেছিলাম । শেষে একদম শুকনা ঝরঝরে সেমাই হয়েছিল ।


IMG20230629104920.jpg

আর এটি হচ্ছে লাচ্ছা সেমাই । এই সেমাই টি খেতেও খুবই মজার হয়ে থাকে । এটিও আমি প্রতিবার ঈদে তৈরি করে থাকি। এবারও করেছিলাম। এছাড়াও আরো বেশ কিছু আইটেম করেছিলাম ।পোলাও, রোস্ট ,কোরবানির মাংস ।


IMG20230629104953.jpg

আর এগুলো হচ্ছে আমার ভাড়াটিয়ার দেওয়া ঈদের খাবার ।সকাল বেলায় আমি যখন রান্না করছিলাম তখন তিনি এগুলো নিয়ে এসেছেন। তখনও আমার রান্না সবগুলো আইটেম কমপ্লিট হয়েছিল না । তখন দেখলাম ভাড়াটিয়া আপা ট্রেতে করে এই খাবারগুলো সাজিয়ে নিয়ে এসেছেন। অবশ্য আমার রান্না যখন কমপ্লিট হয়েছিল আমিও আমার প্রত্যেকটি আইটেম তাদের বাসায় দিয়ে এসেছিলাম। এরপর দুপুরে রান্নার আয়োজন শেষ হলে বিকেলের দিকে মাংস চলে এলো। সেগুলো নিয়ে বেশ ব্যস্ত হয়ে পড়লাম। সব কাজ সেরে পরবর্তীতে কোরবানির মাংস রান্না করতে করতে সন্ধ্যে পার হয়ে গেল । সন্ধ্যের পর অবশ্য বাইরে ঘুরতে বেরিয়ে ছিলাম । সেটা নিয়ে আরেকদিন আপনাদের সঙ্গে শেয়ার করব।



আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:OPPO Reno8 T

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 last year 

আপু এত খাবার একদিনে কিভাবে খেয়েছন,,,,। আমার তো একটু সেমাই হলেই চলে। আপনার এত মজার মজার খাবার দেখে উজন বাড়ানোর চিন্তা করছি। ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 last year 

এত খাবার কি আর একদিনে খেয়েছি ভাইয়া। আস্তে আস্তে খাচ্ছি। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

বিবাহিত মেয়েদের ঈদ মানেই বিভিন্ন ধরনের রান্না করে মেহমানদের খাওয়ানো। আজকাল প্রায় সকলেই ঈদের আগের দিন কিছু রান্না করে রাখে যাতে ঈদের দিন তাড়াহুরা না হয়। আপনিও তাই করেছেন বলেই কাজ শেষ করে ঘুরতে যেতে পেরেছেন। অনেক আনন্দই কেটেছে আপনার ঈদ । রান্নাগুলো কিন্তু দেখতে বেশ লোভনীয় লাগছে।অনেক ধন্যবাদ আপু।

 last year 

হ্যাঁ আপু ঈদের আগের দিন কিছু রান্না করে থাকলে ঈদের দিন একটু রেস্ট পাওয়া যায় । এজন্যই করে রাখা । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

আপু ঈদে আপনার রান্না করা আইটেমের সাথে আমার অনেকটাই মিল আছে।শুধু খিচুড়ির সাথে ইলিশ মাছ ছিল না।মাংস রান্না করেছিলাম।আপনি ঠিক বলেছেন, এই মিষ্টি খাবারের আইটেমগুলো খুব মজার হয়।আপনার রান্না শেষ হওয়ার আগেই ভাড়াটিয়া আপনার জন্য খাবার দিয়ে গেলো।খুব ভালো লাগলো। আপনার অনুভূতি গুলো পড়ে খুব ভালো লেগেছে। অনেক ধন্যবাদ আপু শেয়ার করার জন্য।

 last year 

আসলে আপু ঈদের রান্না মানে এই রান্না গুলোই সবাই করে । এই জন্যই আপনারটা আমারটা মিলে গিয়েছে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ভালো থাকবেন।

 last year 

পবিত্র ঈদুল আযহার অনেক অনেক শুভেচ্ছা এবং অভিনন্দন জানাই ঈদ মোবারক। ঈদের দিনের মুহূর্ত গুলো খুব সুন্দর করে নিরাপদে কাটিয়েছেন জেনে ভালো লাগলো। অনেক চমৎকার মজার পায়েস তৈরি করেছেন খুবই দুর্দান্ত হইছে। পায়েস আমার খুব পছন্দের। আপনি পরিবারের জন্য ঈদের আগের দিন পায়েস তৈরি করেছেন জেনে খুব খুশি হলাম ধন্যবাদ আপনাকে।

 last year 

ভাইয়া পায়েসটা খেতেও কিন্তু দুর্দান্ত হয়েছিল । আর আপনি পায়েস খেতে পছন্দ করেন জেনে ভালো লাগলো । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 last year 

ঈদের দিনের সুন্দর অনুভূতি আজ আপনি আমাদের মাঝে প্রকাশ করেছেন। যেখানে দেখেছি আপনার অনেক কর্মব্যস্ততা পরিবার-পরিজনদের মুখে ভালো আহার তুলে দেওয়ার জন্য অনেক পরিশ্রম করেছেন। পাশাপাশি সেই সমস্ত জিনিসগুলো ফটোগ্রাফি করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন আশা করি খুবই আনন্দঘন ঈদ উদযাপন করেছেন।

 last year 

হ্যাঁ বেশ ভালো ভাবেই ঈদ পালন করেছি।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.15
JST 0.028
BTC 55971.81
ETH 2362.70
USDT 1.00
SBD 2.32