লাউ দিয়ে পাবদা মাছ রান্নার রেসিপি||১০%বেনিফিশিয়ারী আমার প্রিয় shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

আমার প্রিয় ব্লগ "আমার বাংলা ব্লগের" সকল বন্ধুরা,আপনারা সবাই কেমন আছেন?আশা করছি সবাই যে যেখানে আছেন ভালো আছেন,সুস্থ আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভালো আছি।আলহামদুলিল্লাহ।



আজ আমি আপনাদের সঙ্গে একটি রেসিপি শেয়ার করতে এসেছি। আর সেটি হচ্ছে লাউ দিয়ে পাবদা মাছ রান্নার রেসিপি।শীত কালীন যে সব সবজি পাওয়া যায় তার মধ্যে লাউ অন্যতম।লাউ শরীরের জন্য খুবই উপকারী একটি সবজি।লাউ নিয়মিত খেলে শরীরে পানির ঘাটতি পূরণ হয়।লাউ রক্তের কোলেস্টেরল কমাতে সাহায্য করে।এছাড়া হার্টের জন্য ও উপকারী।লাউ নিয়মিত খেলে শরীরের এসিডিটি সমস্যা ও অনেকাংশে কমে যায়।লাউয়ের গুনাগুন এত যে বলে শেষ করা যাবে না।তাই আজ আমি লাউ দিয়ে পাবদা মাছ রান্না করবো।যদিও আমি এর আগে কোন দিন লাউ দিয়ে পাবদা মাছ রান্না করি নি।কিন্তু আজ আমার নানু বললো লাউ দিয়ে রান্না করে দেখ অনেক ভাল লাগবে।টাটকা তাজা লাউ খুবই মজা হবে।যদিও আমি প্রথমে রাজি হইনি।আমার মনে হয়েছে লাউ দিয়ে পাবদা মাছ ভালো লাগবে না। কিন্তু নানুর কথামতো রান্না করে দেখলাম লাউ দিয়ে পাবদা মাছের তরকারি খুবই মজা লাগে ।আমার ভুল টি ভেঙে গেল। তাহলে আর কথা না বাড়িয়ে চলুন শুরু করছি আমার আজকের রেসিপি লাউ দিয়ে পাবদা মাছ রান্নার রেসিপি।



লাউ দিয়ে পাবদা মাছ রান্নার রেসিপি


20211129_143020.jpg

উপকরণপরিমাণ
লাউঅর্ধেক
পাবদা মাছ৮পিছ
পেঁয়াজ কুচি২টি
ধনিয়া পাতা২০গ্রাম
কাঁচা মরিচ৫টি
পেঁয়াজ বাটা৩ টেবিল চামচ
আদা বাটা১চা চামচ
রসুন বাটা১চা চামচ
হলুদ গুঁড়া২চা চামচ
লাল মরিচ গুঁড়া১চা চামচ
ধনিয়া গুঁড়া২চা চামচ
জিরা গুঁড়া১চা চামচ
লবনস্বাদমতো
তেলপরিমাণ মতো

Polish_20211130_210458685.jpg

প্রস্তুত প্রণালীঃ



ধাপ-১

20211129_125007.jpg20211129_125232.jpg

প্রথমে একটি কড়াইয়ে তেল দিয়ে দেই। তেল গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে দেই ।পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা দিয়ে দেই।

ধাপ-২

20211129_125315.jpg20211129_125414.jpg

তারপর লবণ দিয়ে দেই। তারপর হলুদগুঁড়া, লাল মরিচ গুড়া ও ধনিয়া গুড়া দিয়ে দেই।

ধাপ-৩

20211129_125440.jpg20211129_125501.jpg

তারপর ভালোমতো নেড়েচেড়ে মশলাটা কিছুক্ষণ কষিয়ে মাছ গুলো দিয়ে দেই।

ধাপ-৪

20211129_125525.jpg20211129_125610.jpg

এখন মাছগুলো নেড়েচেড়ে সামান্য একটু পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে কিছুক্ষণ রান্না করি।

ধাপ-৫

20211129_125939.jpg20211129_125944.jpg

পানি শুকিয়ে এলে মাছগুলো উঠিয়ে একটি বাটিতে রাখি।

ধাপ-৬

20211129_130005.jpg20211129_130052.jpg

এখন ওই মসলার মধ্যে লাউ গুলো দিয়ে ভালোমতো নেড়েচেড়ে নেই।

ধাপ-৭

20211129_130417.jpg20211129_131121.jpg

এখন সামান্য একটু পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে লাউটা সিদ্ধ করে নেই।

ধাপ-৮

20211129_131159.jpg20211129_131220.jpg

লাউ সিদ্ধ হয়ে এলে ঝোলের জন্য বেশি পানি ও কাঁচামরিচ দিয়ে দেই।

ধাপ-৯

20211129_131348.jpg20211129_131501.jpg

পানি ফুটে উঠলে মাছ গুলো দিয়ে আরও কিছুক্ষণ রান্না করি।

ধাপ-১০

20211129_131658.jpg20211129_131715.jpg

তারপর জিরা গুঁড়া ও ধনিয়া পাতা দিয়ে দেই।

ধাপ-১১

20211129_131917.jpg

ব্যাস এভাবেই হয়ে গেল আমার লাউ দিয়ে পাবদা মাছ রান্না।

ধাপ-১২

20211129_143020.jpg

এখন একটি বাটিতে বেড়ে গরম ভাতের সঙ্গে গরম গরম পরিবেশন করতে হবে ।এভাবে আপনারা বাসায় করে দেখবেন খুবই ভালো লাগবে ।

আজকের মত এখানেই বিদায় নিচ্ছি ।পরবর্তীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে। সেই পর্যন্ত সবাই ভালো থাকুন, নিরাপদে থাকুন। আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে

Sort:  
 3 years ago 

মাছের মধ্যে পাবদা মাছ আমার খুবই ভালো লাগে খেতে।আমি অনেকবার পাবদা মাছের ঝাল খেয়েছি,কিন্তু কখনো লাউ দিয়ে এত সুন্দর ভাবে রেসিপি তৈরি করে খাইনি। রান্না করার পর আপনার ঝোল টাও খুব সুন্দর হালকা হয়েছে। এই রেসিপিটা দেখে আমি নিজেও কিছুটা শিখতে পারলাম।অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন।অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ ।

 3 years ago 

সুস্বাদু মাছের খাবার, আপনিও এখানে আমাদের সাথে এই সুস্বাদু মাছটি কীভাবে রান্না করবেন তা ভাগ করুন।
ভাগ করার জন্য আপনাকে ধন্যবাদ।

পাবদা মাছ আমার অনেক পছন্দের একটি মাছ। এই মাছটি খেতে দারুন মজা লাগে আমার। এই মাছ টিতে কাটার পরিমাণ অনেকটা কম থাকে, এই জন্য এই মাছটি আমার অনেক পছন্দের। আর লাউ দিয়ে পাবদা মাছের রেসিপি এটাতো আরো অসাধারণ একটি খাবার। আপনি অনেক মজাদার একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন। আপনার আগামীর জন্য রইল অনেক অনেক শুভকামনা।

 3 years ago 

আপনার জন্য অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপু,মাছগুলো উপরে দেখে খেতে ইচ্ছে করতেছে। লাউ এর সাথে পাবদা মাছ,আহ। মজাদার রান্না তো খেয়েই পেল্লেন আপু,একটু পাঠাই দিতেন যদি, আমরাও একটু খেতাম😄😜 শুভকামনা রইল আপু।

 3 years ago 

আপনার সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে অনুপ্রেরণা দেওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 3 years ago 

লাউ দিয়ে পাবদা মাছ আমি কোনদিন খাইনি। তবে এই প্রথম এমন একটি রেসিপি দেখলাম, দেখে খুবই ভালো লাগলো আমার। আর যাই হোক সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর হয়েছে। আর তাই আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে আপু।

 3 years ago 

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ।ভালো থাকবেন।

 3 years ago 

লাউ দিয়ে পাবদা মাছের আপনি খুব সুন্দর একটি রেসিপি প্রস্তুত করেছেন। রেসিপি খুব লোভনীয় দেখাচ্ছে। মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে। ধাপগুলো সুন্দরভাবে পর্যালোচনা করেছেন আপনার রেসিপি প্রস্তুত আমার কাছে বেশ ভালো লেগেছে ।আপনার জন্য অনেক অনেক শুভকামনা থাকলো।

 3 years ago 

আপনার সুন্দর মন্তব্য দিয়ে আমাকে অনুপ্রেরণা দেওয়ার জন্য ধন্যবাদ।

 3 years ago 

পাবদা মাছ খেতে খুবই সুস্বাদু লাগে। নদীর মাছ এমনিতেই অনেক সুস্বাদু হয়। লাউ ও ধুনের পাতা দিয়ে স্বাদের পরিমাণ বাড়িয়ে নিয়েছেন। চমৎকার লেগেছে আপনার রেসিপি রান্না। 😍😍

 3 years ago 

অনেক সুন্দর হয়েছে আলু দিয়ে পাবদা মাছের রেসিপি। পাবদা মাছ বেশ ভালই লাগে আমার কাছে তবে অনেকদিন ধরেই খাওয়া হয়না। আপনার পোস্টে দেখেই মাছটির কথা মনে পড়ে গেল। সামনে একদিন বাজারে গেলে পাবদা মাছ অবশ্যই কিনব এবং আপনার রেসিপিটি ট্রাই করে দেখবো বাসায়। শুভেচ্ছা রইল।

 3 years ago 

নদীর পাবদা মাছ আমার ভীষণ পছন্দ। পাবদা মাছ খেতে দারুন লাগে। তবে পাবদা মাছ সব সময় জোর করেই খাওয়া হয় কখনো লাউ দিয়ে খাওয়া হয়নি। আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে লাউ দিয়ে পাবদা মাছ রান্না করে খেতে হবে। অনেক সুস্বাদু লাগছে আপু আপনার রান্না করার রেসিপিটি। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

ওয়াও আপু আপনার পাবদা মাছ দিয়ে লাউরের রেসিপিটি অনেক সুন্দর লাগছে।দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু আর মজাদার হয়েছে।রান্নার পদ্ধতিটি অনেক দারুণ।যে কেউ দেখে রান্না করতে পারবে।এতে সুন্দর রেসেপি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 3 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68236.23
ETH 2643.41
USDT 1.00
SBD 2.70