বৃক্ষ মেলার বনসাই ও এডেনিয়াম গাছের ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।


বন্ধুরা আজ আমি আপনাদের সামনে আবারও একটি নতুন পোস্ট নিয়ে হাজির হয়েছি ।আসলে প্রতিদিন ভিন্ন ধরনের পোস্ট করতে আমার কাছে ভীষণ ভালো লাগে। তাই তো আজ আবার হাজির হয়ে গেলাম বৃক্ষ মেলার কিছু ফটোগ্রাফি নিয়ে ।বেশ কিছুদিন আগে আমাদের শহরে বৃক্ষ মেলা হয়েছিল । সাধারণত বৃক্ষ মেলার মূল আকর্ষণ থাকে বনসাই গাছগুলোর প্রতি ।আমার মনে হয় না যে বৃক্ষ মেলা থেকে কেউ বনসাই গাছ কেনে । কেননা এগুলোর দাম অতিরিক্ত পরিমাণে থাকে । যাই হোক তবুও এগুলো দেখতে ভীষণ ভালো লাগে । এছাড়াও কিছু অ্যাডেনিয়াম গাছ ছিল যেগুলোও আমার কাছে ভীষণ ভালো লাগে। তাই আপনাদের সামনে তার কিছু ফটোগ্রাফি নিয়ে হাজির হয়েছি হয়তো আপনাদের ভালো লাগবে। তাহলে আর কথা না বাড়িয়ে চলুন দেখে আসি বৃক্ষ মেলার কিছু বনসাই ও অ্যাডেনিয়াম গাছের ফটোগ্রাফি।


বৃক্ষ মেলার বনসাই ও এডেনিয়াম গাছের ফটোগ্রাফি


IMG20230723182136.jpg

তবে এবার বৃক্ষ মেলায় যেয়ে আমি বেশ অবাক হয়েছি । কেননা প্রতিবার বনসাই গাছের একটা আলাদা দোকান থাকে । যেখানে হরেক রকমের গাছ বনসাই করা থাকে । কিন্তু এবার সেই দোকানটি দেখতে পেলাম না । এবার বিভিন্ন দোকানে একটি দুটি করে বনসাই গাছ দেখতে পেলাম । তবুও বিভিন্ন গাছের ভিড়ে বেশিরভাগ দোকানে বনসাই পেলাম না। তারপরেও একটি দোকানে এই দুটি বনসাই দেখে আমার কাছে ভীষণ ভালো লাগলো । আমি যখন বনসাই দুটি দেখছিলাম তখন দোকানদার বলল আপু এটি নিয়ে নিন ,বেশ কম দাম আছে । আমি তো মনে করলাম মনে হয় তাহলে কমই হবে । পরে যখন জিজ্ঞাসা করলাম কত ? লোকটি বলল চল্লিশ হাজার টাকা । শুনে তো আমার মাথা ঘোরার মত অবস্থা। দোকানদার খুব আগ্রহ নিয়ে আমাকে বলছিল নিয়ে যান ড্রয়িং রুম সাজিয়ে রাখতে পারবেন, বেশ ভালো লাগবে।


IMG20230723175219~2.jpg

IMG20230723175216~2.jpg

এদুটিও হচ্ছে একটি বনসাই গাছ । আমি প্রথমে গাছটি চেনা চেনা লাগলেও চিনতে পারছিলাম না। দোকানদার আমাকে বলল এটি হচ্ছে কামিনী ফুলের বনসাই । কামিনী ফুলেরও যে বনসাই হয় এটি আমার জানা ছিল না ।তবে গাছটির উপরে বড় বড় ফুল দেখে আমি ভেবেছিলাম এই গাছ টির ফুলই হবে। আমি লোকটিকে জিজ্ঞাসা করলাম এগুলো কি এই গাছের ফুল ? তখন লোকটি বলল আরে না এটি কামিনী গাছ। এটি এই গাছের ফুল না, কেউ রেখে দিয়েছে ।তখন আমি ভাবলাম তাইতো বলি গাছটি চেনা চেনা লাগছে কিন্তু ফুলটি অচেনা ।যাইহোক গাছটা কিন্তু দেখতে ভীষণ সুন্দর ছিল। এটির দামও আকাশ চুম্বি হবে তাই আর জিজ্ঞাসা করলাম না।


IMG20230723175228~2.jpg

এটিও একটি বনসাই গাছ। তবে এই গাছটি আপনারা অনেকেই হয়তো চিনবেন পাতাটা টই টুম্বুর থাকে । মনে হয় যেন টিপ দিলে পাতার থেকে পানি বের হবে ।এরকম বেশ ভালো লাগে দেখতে। ঘরের বারান্দায় ঝুলিয়ে দিলে দেখতে চমৎকার লাগে।


IMG20230723180039.jpg

IMG20230723180041.jpg

IMG20230723180042.jpg

IMG20230723180044.jpg

আর এগুলো হচ্ছে অ্যাডেনিয়াম ফুল। অ্যাডেনিয়াম বিভিন্ন কালারের হয়ে থাকে ।কয়েক বছর আগে এই অ্যাডেনিয়াম ফুলের সঙ্গে আমার পরিচয় । তবে আমাদের শহরে অ্যাডেনিয়াম এসেছে দু'বছর হল। এই গাছগুলো আমার কেনার খুব ইচ্ছা আছে তবে গাছগুলোর অতিরিক্ত দাম । যার কারণে এখন পর্যন্ত কেনা হয়নি । গাছগুলোর নিচের দিকে বেশ মোটা থাকে দেখতে বেশ ভালো লাগে । এগুলোকে মরুর গাছ বলা হয় । এই জন্য এই গাছে পানি খুব একটা দিতে হয় না । গাছ লাগানোর ক্ষেত্রে মাটি থেকে বালির পরিমাণ বেশি দিতে হয়। খুবই ভালো লাগে দেখতে।



আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:OPPO Reno8 T
লোকেশন:ফরিদপুর বৃক্ষ মেলা

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 last year 

বৃক্ষ মেলার বনসাই ও এডেনিয়াম গাছের ফটোগ্রাফিগুলো অসম্ভব সুন্দর হয়েছে। আপনি বৃক্ষ মেলায় গিয়ে খুব সুন্দর ভাবে গাছগুলোর ফটোগ্রাফি করছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

আসলে ভাইয়া বৃক্ষ মেলায় গেলে বিভিন্ন ধরনের গাছগুলো দেখতে এবং ফটোগ্রাফি করতে ভীষণ ভালো লাগে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

বাহ গাছের প্রতি তো আপনার অগাধ ভালোবাসা, কিছুদিন আগেও আমরা বেশ অনেকগুলো বৃক্ষ রোপন করেছিলাম, আপনার ফটোগ্রাফি গুলো খুব সুন্দর হয়েছে, বৃক্ষ মেলায় যাওয়া উচিত এতে করে মন মানসিকতার পরিবর্তন হয় গাছের প্রতি একটা ভালোবাসা জন্মায়।

 last year 

হ্যাঁ ভাইয়া গাছের প্রতি আমার অগাধ ভালোবাসা। সব সময়ই আমি গাছ ভীষণ পছন্দ করি এবং লাগাতেও ভালবাসি। বৃক্ষ মেলায় যেয়ে বিভিন্ন গাছ কিনে আনি।আপনি ঠিকই বলেছেন বৃক্ষ মেলায় গেলে আমাদের মানসিকতার পরিবর্তন হয় । যার জন্য আমাদের সবারই বৃক্ষ মেলায় যাওয়া উচিত। ধন্যবাদ ।আপনাকে।

 last year 

আপনারা তো বৃক্ষ মেলায় অনেক ঘোরাফেরা করলেন। তাছাড়া বৃক্ষ মেলা থেকে খুব সুন্দর সুন্দর গাছের ফুলের ফটোগ্রাফি নিলেন। তবে আপনার ফটোগ্রাফির মাধ্যমে বনসাই গাছের ফটোগ্রাফি দেখে খুবই ভালো লেগেছে। ঠিক বলছেন আপু এগুলো বাইরে থেকে কিনলে অনেক চড়া দামে কিনতে হয়। কিন্তু মেলা থেকে কম দামে কেনা যাবে। আপনার অনুভূতির শেয়ার করার জন্য অনেক ভালো লাগলো।

 last year 

আপু আপনার কাছে বনসাই গাছের ফটোগ্রাফি ভালো লেগেছে জেনে ভালো লাগলো । আসলে এই গাছগুলো দেখতে ভীষণ সুন্দর । ধন্যবাদ আপনাকে।

 last year (edited)

আসলে আপু বৃক্ষ মেলার প্রধান আকর্ষণ থাকে বনসাই গাছ । আর এই বনসাই গাছ গুলো অনেক বেশি দাম হয় । একটু গাছ চল্লিশ হাজার টাকা দাম চেয়ে বসল । বৃক্ষ মেলায় গেলে গাছ দেখলে একেবারে মাথা ঘুরে যায় ।আপনি তো ভালই বৃক্ষ মেলায় ঘুরেছেন অনেক গাছের ফটোগ্রাফিও করেছেন । ভালই লাগলো সুন্দর সুন্দর অনেকগুলো গাছ দেখতে পেলাম ।

 last year 

হ্যাঁ আপু বৃক্ষ মেলার বনসাই গাছগুলোর দাম শুনলে আসলেই মাথা ঘুরে যায় । এত দাম চায় এরা ।তারপরেও দেখতে ভালো লাগে ।ধন্যবাদ আপনাকে।

 last year 

বৃক্ষ মেলার বনসাই ও এডেনিয়াম গাছের ফটোগ্রাফি গুলো চমৎকার হয়েছে আপু। তবে একটা বনসাই গাছের দাম যে চল্লিশ হাজার টাকা বলবে এটা আমার জানা ছিল না। কেননা এই কাজগুলো আমি দেখেছি কিন্তু কখনো দাম জিজ্ঞেস করিনি। তবে বৃক্ষ মেলায় গিয়ে বেশ ভালোই করেছেন অনেক গাছের সঙ্গে পরিচয় হয়ে গেল। ধন্যবাদ আপু।

 last year 

ভাইয়া এই বনসাই এর দাম ১ লাখের ওপরও আছে ।এর আগের বার দেড় লাখ ছিল সম্ভবত ।এবার তো তবুও একটু কম দামি দেখলাম। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 58544.56
ETH 2629.02
USDT 1.00
SBD 2.44